বিদেশে চিকিৎসার জন্য ছুটির আবেদন - চিকিৎসা জনিত ছুটির আবেদন

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক আজকের পোষ্টের মাধ্যমে চিকিৎসা জনিত ছুটির আবেদন ও বিদেশে চিকিৎসার জন্য ছুটির আবেদন সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। যাদের চিকিৎসা জনিত ছুটির আবেদন সম্পর্কে ধারণা নেই আজকের পোস্টটা শুধু মাত্র তাদের জন্য।
বিদেশে চিকিৎসার জন্য ছুটির আবেদন


চলুন দেরি না করে জেনে নেই চিকিৎসা জনিত ছুটির আবেদন ও বিদেশে চিকিৎসার জন্য ছুটির আবেদন এর বিস্তারিত আলোচনা।

মেডিকেল লিভ অ্যাপ্লিকেশন ফর অফিস বাংলা

আপনি অফিসে ছুটি চেয়ে আবেদন করলে মূলত যে সমস্যাটির কারণে আপনি অনুপস্থিত ছিলেন ওই সমস্যাটির সম্পর্কে অ্যাপ্লিকেশন ফর্মে বিস্তারিত আলোচনা করতে হবে। অসুস্থতার জন্য ছুটির আবেদন করতে গেলে অবশ্যই আপনাদেরকে মনে রাখতে হবে সঠিক এবং যথাযথ কারণ দেওয়া। যেমন অসুস্থতার কারণ বা অসুস্থতার বিষয়। তবে মনে রাখবেন এক থেকে দুই দিনের বেশি আপনি অফিসে উপস্থিত থাকলে আপনার অসুস্থতার প্রয়োজনীয় মেডিকেল সার্টিফিকেট অথবা রিপোর্ট জমা দিতে হবে।

তাই যদি আপনার অসুস্থতা জনিত ল ছুটির ৫ দিন অথবা সাত দিনের বেশি হয় তবে অবশ্যই আপনি মেডিকেল রিপোর্ট সংগ্রহ করে রাখবেন। অসুস্থতার জন্য ছুটির অ্যাপ্লিকেশন ফর্মের সকল তথ্য ও কাগজপত্র সংগ্রহ করা হয়ে গেলে অফিস কর্তৃপক্ষের কাছে পৌঁছে দিতে হবে। তবে একেক ধরনের অফিসে একেক ধরনের নিয়মকানুন থাকে সেই নিয়ম অনুসারে অ্যাপ্লিকেশন ফর্ম জমা দিতে হবে।

বাবার অসুস্থতার জন্য ছুটির আবেদন

অফিসে বাবার অসুস্থতার কারণ উল্লেখ করে আবেদন পত্র যদি দিতে হয় সেখানে আবেদনপত্র গ্রহণ করা হলে আপনি পরবর্তী ছুটি কাটাতে পারবেন অথবা ছুটি কাটানোর পরে অফিসে নিয়মত কাজে বসার জন্য পুনরায় আবেদনপত্র জমা দিয়ে কাজে। বাবার অসুস্থতার জন্য ছুটির আবেদন লেখার জন্য অবশ্য সাদা একটি কাগজ ব্যবহার করতে হবে এবং সেই কাগজে কোন ধরনের মার্জিন বা কালো কালার ব্যতীত অন্য কোন ধরনের কালার ব্যবহার করা যাবে না। এবং প্রতিটা লাইন সোজা হবে চিকিৎসা জনিত ছুটির আবেদন এমন ভাবে লিখতে হবে লেখার কোন ভুল ত্রুটি থাকলে পুনরায় নতুনভাবে আবেদন পত্র লিখতে হবে।

আবেদনপত্র কোন ধরনের ভুল ত্রুটি থাকলে আবেদন পত্রটি চিকিৎসা জনিত ছুটির আবেদন বলে গ্রহণযোগ্য করা হবে না। আবেদন পত্রের ভাষা একবারে সাবলীল হতে হবে এবং ইংলিশ অথবা কোন ধরনের বাংলিশ লেখা ব্যবহার করা যাবে না। আবেদন লেখার জন্য অবশ্যই নির্দিষ্ট তারিখ এবং বাবার অসুস্থতার কারণ এর বিষয়গুলো যদি উল্লেখ করে দেন তাহলে আবেদন পত্র গ্রহণ করার সম্ভাবনা বেশি থাকে।

বহিঃ বাংলাদেশ ছুটির ফরম জনপ্রশাসন মন্ত্রণালয়

বরাবর
পরিচালকের
প্রতিষ্ঠানের নাম.............
প্রতিষ্ঠানের ঠিকানা........
বিষয়ঃবহিঃ বাংলাদেশ ছুটির ফরম জনপ্রশাসন মন্ত্রণালয়
জনাব, মোঃ........ উপ-পরিচালক, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের অনুকূলে মঞ্জুরকৃত ছুটির মেয়াদ শেষে অনুমোদিত অতিরিক্ত......... তারিখ থেকে....... তারিখ পর্যন্ত মোট ৬০ দিন অনুপস্থিত কালের মধ্যে বি এস আর পার্ট-১ এর বিধি ১৫৯ অনুসারে তার অনুকূলে ১৫ দিন ভূতাপেক্ষ গরবেতু নেই অর্জিত ছুটি এবং ৪৫ দিন বিনা বেতনে অসাধারণ ছুটি মনজুর করে বাধিত করবেন।
নিবেদক
নাম....
পদ....
অনুলিপি সময় অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রেরণ করা হলো
1. মন্ত্রীপরিষদ সচিব, মন্ত্রীপরিষদ বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয়।
2. সিনিয়র সচিব অথবা সচিব........... মন্ত্রণালয় অথবা বিভাগ।
3. মহাপরিচালক, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড।
4. অতিরিক্ত সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়।
5. প্রতিমন্ত্রীর একান্ত সচিব, প্রতিমন্ত্রীর দপ্তর, জনপ্রশাসন মন্ত্রণালয়।
6. সচিবের একান্তই সচিব, সচিবের দপ্তর
7. সিনিয়র সরকারি সচিব, বিদেশ প্রশিক্ষণ শাখা।
8. উপ-পরিচালক, বাংলাদেশ ফ্রম ও প্রকাশনা অফিস।
9. প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা।
10. সিনিয়র সিস্টেমস্ এনালিস্ট, সিনিয়র সিস্টেম এনালিস্ট এর দপ্তর।
11. জনাব অথবা বেগম.........।
12. হিসাব রক্ষণ কর্মকর্তা......।
13. অফিস কপি অথবা মাস্টার কপি.....।

ভ্রমণের জন্য ছুটির আবেদন

বরাবর
পরিচালকের
প্রতিষ্ঠানের নাম.............
প্রতিষ্ঠানের ঠিকানা........
বিষয়: ভ্রমণের জন্য ছুটির আবেদন।
জনাব,
যথাযথ সম্মান প্রদর্শনপূর্বক বিনীত নিবেদন এই যে, শিক্ষামূলক ভ্রমণের জন্য আগামী কয়েক দিন রাজশাহীর বাইরে যেতে হবে। আর এই কারণে আগামী ২০ মার্চ থেকে ২৪ মার্চ পর্যন্ত অফিসে উপস্থিত থাকতে পারবো না বিধাই চারদিন ছুটির প্রয়োজন।
অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, উল্লেখিত আগামী ২০ মার্চ থেকে ২৪ মার্চ পর্যন্ত আমার প্রয়োজনে ছুটি প্রদান করে পূর্বক কর্মস্থল ত্যাগের অনুমতি দানে আপনার মর্জি হয়।
ছুটির কালীন ঠিকানা
গ্রাম:......
পোস্ট:.......
থানা:........
জেলা:......
নিবেদক
নাম.......
পদ.....

আরো পড়ুনঃ চিকিৎসার জন্য আর্থিক সাহায্যের আবেদন করার নিয়ম

অসুস্থতার জন্য ছুটির আবেদন

অসুস্থতার জন্য ছুটির আবেদন দেওয়া তেমন কোন কঠিন কাজ না কারণ যে কেউ যখন তখন হঠাৎ অসুস্থ হতে পারে। অসুস্থ হলে কর্মস্থলে যে ছুটি নেওয়া অনেক কঠিন হয়ে যায়। এর ফলের শিক্ষা প্রতিষ্ঠান বা কর্মস্থলের যাওয়া যায় না আর। কর্মস্থলে উপস্থিত না থাকলে তার কারণ অ্যাপ্লিকেশনের মাধ্যমে জানাতে হয়। অসুস্থ হলে মেডিকেল প্রেস্ক্রিপশন সহ অ্যাপ্লিকেশন জমা দিলে কর্তৃপক্ষ তার ছুটি দিতে বাধ্য থাকে।
তাই মেডিকেল প্রেসক্রিপশন আমাদেরকে অবশ্যই মনে করে সংগ্রহ করে রাখতে হবে। আর যথাযথ নিয়মে মানে যে অফিসে আপনি কর্মরত থাকবেন সে অফিসের নিয়ম অনুসারে দরখাস্ত বা অ্যাপ্লিকেশন তারপর লিখে জমা দিতে হবে।

চিকিৎসার জন্য বহিঃ বাংলাদেশ ছুটির আবেদন

বরাবর
পরিচালক
প্রতিষ্ঠানের নাম
প্রতিষ্ঠানের ঠিকানা
বিষয়ঃ চিকিৎসার জন্য বহিঃ বাংলাদেশ ছুটির আবেদন।
জনাব, সবিনয় নিবেদন এই যে আমি মোঃ........ ও ........... পদে প্রতিষ্ঠানে বিগত........ তারিখ হতে কর্মরত আছি। বর্তমানে আমার অসুস্থতার কারণে ডাক্তারের পরামর্শ অনুযায়ী উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে যাওয়া খুব প্রয়োজন। আমাকে আগামী....... তারিখ হতে....... পর্যন্ত মোট ৩০ দিন বহিঃ বাংলাদেশ ছুটির প্রয়োজন।
অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, উল্লেখিত আগামী ৩০ দিন পর্যন্ত আমার চিকিৎসার প্রয়োজনে ছুটি প্রদান করে পূর্বক কর্মস্থল ত্যাগের অনুমতি দানে আপনার মর্জি হয়।
সংযুক্তঃ
1. অর্জিত ছুটির হিসাব
2. চিকিৎসার কারণে বহিঃ বাংলাদেশ ছুটির আবেদন এর ছক

বিদেশ ভ্রমনের জন্য ছুটির আবেদন

বরাবর
পরিচালক
প্রতিষ্ঠানের নাম
প্রতিষ্ঠানের ঠিকানা
বিষয়ঃ বিদেশ ভ্রমনের জন্য ছুটির আবেদন
জনাব, সবিনয় নিবেদন এই যে আমি মোঃ........ ও ........... পদে প্রতিষ্ঠানে বিগত........ তারিখ হতে কর্মরত আছি। আমি তীর্থ স্থান দর্শনের জন্য দেশের বাইরে যেতে ইচ্ছুক। আমাকে আগামী....... তারিখ হতে....... পর্যন্ত মোট ২০ দিন বহিঃ বাংলাদেশ ছুটির প্রয়োজন।
অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, উল্লেখিত আগামী ২০ দিন পর্যন্ত আমার প্রয়োজনে ছুটি প্রদান করে পূর্বক কর্মস্থল ত্যাগের অনুমতি দানে আপনার মর্জি হয়।
নিবেদক
নাম....
পদ....
সংযুক্তঃ
1. বিদেশ ভ্রমণের তথ্য সম্মলিত আবেদন ফরম
2. দায়িত্ব হস্তান্তর ফরম
3. ছুটির হিসাব
4. পাসপোর্ট এর কপি

ছুটির আবেদন পত্র নন-গেজেটেড অফিসারের জন্য

সাধারণ দরখাস্ত বা অ্যাপ্লিকেশন লেখার নিয়ম আমরা জানি বা দেখেছি এখন নন-গেজেটেড অফিসারের ছুটিরঅ্যাপ্লিকেশন লেখার নিয়ম দেখব। অনলাইন থেকে নন-গেজেটেড ছুটির অ্যাপ্লিকেশন লেখার নিয়ম।অ্যাপ্লিকেশন ফরমেট লাল তারকা চিহ্নিত ঘরগুলো অবশ্যই পূরণ করতে হবে।
অন্যান্য ঘরগুলো ইচ্ছামত পূরণ করা যাবে। অ্যাপ্লিকেশন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পূর্বে প্রয়োজন হলে সংরক্ষণ করতে পারবেন। এবং পরবর্তীতে সেবা ব্যবস্থা অপশন হতে ড্রাফট অ্যাপ্লিকেশন পুনরায় শুরু করতে পারবে।

অ্যাপ্লিকেশন দাখিলের পর প্রতিটি আবেদনের জন্য একটা স্বতন্ত্র ট্রাকিং নম্বর প্রদান করা হয় যেটা ব্যবহার করলে সেবা ব্যবস্থাপনা অপশন হতে অ্যাপ্লিকেশনের অগ্রগতি জানা যায়

অর্জিত ছুটির আবেদন ফরম pdf

আমরা অনেক ধরনের আবেদন ফরম নিয়ে উপরোক্ত আলোচনা করেছি। আমাদের অনেক ধরনের কাজের জন্য যেমন আবেদন করার প্রয়োজন হয় ঠিক তেমনি অর্জিত ছুটির জন্য আবেদন করা প্রয়োজন হয়। চলুন নিম্নে জেনে নেই আবেদন ফরম কিভাবে থাকে।
বাংলাদেশ ফরম নং
সিভিল সার্ভিস রেগুলেশন এর অনুচ্ছেদ........... অথবা ফান্ডামেন্টাল রুলস এর বিধি....... মোতাবেক ছুটির আবেদন
অফিসারের নাম ও পদবী সর্বশেষ উপকৃত ছুটি ধরন ও সময়কাল নিয়ন্ত্রণকারী অফিসারের মন্তব্য।
বিঃদ্র- সিভিল সার্ভিস রেগুলেশন অথবা ফান্ডামেন্টাল রুলস এর যে অনুচ্ছেদ বা বিধি মোতাবেক ছুটির দাবি করা হইয়াছে উহা 3 নং কলামের সর্বদাই উল্লেখ করিতে হইবে।
সি এস আর এর ৩২০ নং অনুচ্ছেদ অথবা এফ আর এর৬৮ নং বিধি মোতাবেক প্রার্থীর ছুটির পূর্বে অথবা পর সরকারি ছুটি যোগ করিতে হইলে আবেদনের সময় মঞ্জুরকারী কর্তৃপক্ষ উল্লেখ করিতে হইবে।
তারিখ........... আবেদনকারীর স্বাক্ষর
মহাসচিব রক্ষক বাংলাদেশ এর প্রতিবেদন নং
নম্বর................. তারিখ...............
যথাযথ প্রতিবেদন সহ সরকারের নিকট পেশ করিবার জন্য মহাহিসাব রক্ষকের নিকট প্রেরণ করা হইল।
............ সমীপে দাখিল করা হইল
মহাসচিব রক্ষক নিয়ন্ত্রণকারী অফিসার 

আরো পড়ুনঃ হাত পা অবশ হওয়ার চিকিৎসা সম্পর্কে জানুন

আপনার যদি নিজে থেকে ফরম পূরণ না করেন তাহলে আপনি forms.mygov.bd এই ওয়েবসাইট থেকে সম্পূর্ণভাবে পিডিএফ ফাইল ডাউনলোড করে নিতে পারবেন। পিডিএফ ফাইল ডাউনলোড করলে আপনার এগুলো লিখে ফরম পূরণ করা প্রয়োজন হবে না।

শেষ কথাঃ চিকিৎসা জনিত ছুটির আবেদন

আশা করি চিকিৎসা জনিত ছুটির আবেদন ও বিদেশে চিকিৎসার জন্য ছুটির আবেদন সম্পর্কে বিস্তারিত যা আলোচনা করেছি তা অবশ্যই বুঝতে পেরেছেন। আপনারা চিকিৎসা জনিত ছুটির আবেদন লেখার সময় মনোযোগ সহকারে লিখবেন। যদি আমাদের পোস্টটি ভালো লেগে থাকে তাহলে বেশি বেশি শেয়ার করে সবার মাঝে ছড়িয়ে দিন এবং সবাইকে পড়ার সুযোগ করে দিন। ধন্যবাদ।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url