চিকিৎসার জন্য আর্থিক সাহায্যের আবেদন - চিকিৎসার জন্য অনুদান ২০২৩

 আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক আমাদের আজকের এই পোষ্টের মাধ্যমে চিকিৎসার জন্য আর্থিক সাহায্যের আবেদন ও চিকিৎসার জন্য অনুদান ২০২৩ বিস্তারিত আলোচনা করব। চিকিৎসার জন্য আর্থিক সাহায্যের আবেদন সম্পর্কে যাদের সাধারণত কোন ধারণা নেই আজকের পোস্টটা তাদের অনেক উপকারে আসবে।

চিকিৎসার জন্য আর্থিক সাহায্যের আবেদন


চলুন দেরি না করে জেনে নেই চিকিৎসার জন্য আর্থিক সাহায্যের আবেদন এবং চিকিৎসার জন্য অনুদান সম্পর্কে বিস্তারিত।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে চিকিৎসার জন্য আর্থিক সাহায্যের আবেদন

  • প্রধানমন্ত্রীর কার্যালয় আবেদনের নিয়ম নিম্নে দেওয়া হলো:
  • আবেদন ফরমের লাল তারকা চিহ্নিত ঘরকি অবশ্যই পূরণ করতে হবে। অন্যান্য ঘর গুলো ইচ্ছামতো।
  • আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার আগে প্রয়োজন হলে সংরক্ষণ করা যায় এবং পরবর্তীতে সেবা ব্যবস্থা অপশন থেকে ড্রাফ্ট আবেদন পুনরায় শুরু করা যায়।
  • অ্যাপ্লিকেশন করার পর প্রতিটি অ্যাপ্লিকেশনের জন্য একটি স্বতন্ত্র ট্রাফিক নম্বর প্রদান করা হয় যেটা ব্যবহার করে সেভাবে ব্যবস্থাপনা অপশন থেকে আবেদনের অগ্রগতি জানা যায়।

অ্যাপ্লিকেশন যেভাবে করবেন:

মাননীয়
প্রধানমন্ত্রী
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
ঢাকা
বিষয়: প্রধানমন্ত্রীর কার্যালয়ে চিকিৎসার জন্য আর্থিক সাহায্যের আবেদন।

মহোদয়,
যথাবিহিত সম্মান প্রদর্শনপূর্বক বিনীত নিবেদন এই যে, নিম্নস্বাক্ষরকারী আপনার অধীনস্ত তথ্য মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ বেতার, সাভার, ঢাকায় নিরাপত্তা প্রহরী কর্মচারী হিসেবে কাজ করি। আমার স্ত্রী দীর্ঘদিন যাবৎ ক্যান্সার রোগে আক্রান্ত থাকায় বাংলাদেশ এর ডেল্টা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে চিকিৎসা করেছি। দীর্ঘ চার মাস যাবৎ মেডিকেলে চিকিৎসা করেও স্ত্রীকে সুস্থ করে তুলতে পারিনি।

আরো পড়ুনঃ চিকিৎসা সেবা ও সুরক্ষা আইন সম্পর্কে জেনে নিন

চিকিৎসার বিভিন্ন প্যাথলজি পরীক্ষা ঔষধ ক্রয় বাবদ আমার মোট খরচ হয় দেড় লক্ষ টাকা। আমার স্ত্রীর চিকিৎসা এখনো সম্পূর্ণ হয়নি । আমার আরো দেড় লক্ষ টাকার মত প্রয়োজন হবে। এই খরচ বহন করা আমার পক্ষে সম্ভব হয়ে উঠছে না। এ অবস্থায় চিকিৎসার ব্যবহার বহনের নিম্নে আর্থিক সাহায্যের জন্য আপনার সমীপে আবেদন করছি। ইতিপূর্বে মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ তাওবিল থেকে আমার কোন সাহায্য অথবা অনুদান গ্রহণ করিনি।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, সংযুক্ত চিকিৎসা সংক্রান্ত কাগজাদির আলোকে একান্ত মানবিক দিক থেকে বিবেচনা করে আমার স্ত্রীর চিকিৎসার জন্য সাহায্য প্রদানে মাননীয় প্রধানমন্ত্রী কৃপা দৃষ্টি কামনা করছি এবং তার জন্য আমি চিরকৃতজ্ঞ থাকবো।

আপনার একান্ত অনুগত,
তারিখ.....
নাম.....
নিরাপত্তা প্রহরী
বাংলাদেশ বেতার
ঢাকা

অসুস্থতার জন্য আর্থিক সাহায্যের আবেদন

মাননীয়
প্রধানমন্ত্রী
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
রাজশাহী
বিষয়: অসুস্থতার জন্য আর্থিক সাহায্যের আবেদন।

মহোদয়,
যথাবিহিত সম্মান প্রদর্শনপূর্বক বিনীত নিবেদন এই যে, আমি একজন মজদুর। রাজমিস্ত্রির কাজ করি। আমার ভাই দীর্ঘদিন যাবৎ ব্রংকাইটিস রোগে আক্রান্ত থাকায় বাংলাদেশ এর রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে চিকিৎসা করেছি। দীর্ঘ চার মাস যাবৎ মেডিকেলে চিকিৎসা করেও ভাইকে সুস্থ করে তুলতে পারিনি। চিকিৎসার বিভিন্ন প্যাথলজি পরীক্ষা ঔষধ ক্রয় বাবদ আমার অনেক টাকা খরচ হয়েছে। আমার ভাইয়ের চিকিৎসা এখনো সম্পূর্ণ হয়নি । 

আমার আরো অনেক টাকার প্রয়োজন হবে। এই খরচ বহন করা আমার পক্ষে সম্ভব হয়ে উঠছে না। এ অবস্থায় চিকিৎসার ব্যবহার বহনের নিম্নে আর্থিক সাহায্যের জন্য আপনার সমীপে আবেদন করছি। ইতিপূর্বে মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ তাওবিল থেকে আমার কোন সাহায্য অথবা অনুদান গ্রহণ করিনি।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, সংযুক্ত চিকিৎসা সংক্রান্ত কাগজাদির আলোকে একান্ত মানবিক দিক থেকে বিবেচনা করে আমার ভাই এর চিকিৎসার জন্য সাহায্য প্রদানে মাননীয় প্রধানমন্ত্রী কৃপা দৃষ্টি কামনা করছি এবং তার জন্য আমি চিরকৃতজ্ঞ থাকবো।

আপনার একান্ত অনুগত,
তারিখ.....
নাম.....
পেশা....
জায়গার নাম.....

চিকিৎসার জন্য আর্থিক সাহায্যের আবেদন পত্র pdf

তারিখ......
বরাবর
প্রধান শিক্ষক
এলাকার নাম......
বিষয়: চিকিৎসার জন্য আর্থিক সাহায্যের আবেদন পত্র।

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের..... শ্রেণীর একজন শিক্ষার্থী। বিগত তিন বছর ধরে আমি আপনার বিদ্যালয় যথারীতি অধ্যায়ন করে যাচ্ছি। সকল পরীক্ষার ফলাফল অনেক ভালো। প্রত্যেক বছরেই আমি প্রথম স্থান এর অধিকারী হয়ে পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ হয়েছি। আমার বাবা একজন নিম্ন বেতনভোগী বেসরকারি কর্মচারী। পরিবারের ভরণপোষণ ছাড়াও তিন ভাইবোনের লেখাপড়ার খরচ তাকে বহন করতে হয়। তার অনেক কষ্ট হয়ে থাকে। দীর্ঘদিন যাবত আমার মা অসুস্থ তোর চিকিৎসার খরচ এবং আমার বই পুস্তক কেনার খরচ আমার বাবার একার পক্ষে সম্ভব হচ্ছে না।

অতএব, জনাবের নিকটা করলে আবেদন এই যে, নতুন শিক্ষা বছরের বই পুস্তক, খাতা পত্র ও আমার মায়ের চিকিৎসার জন্য আর্থিক সাহায্যের প্রার্থনা করছি। আমাকে বিদ্যালয়ের দরিদ্র তহবিল থেকে ১৫ হাজার টাকা দান করতে আপনার মর্জি হয়।

নিবেদক,
আপনার একান্ত অনুগত ছাত্র
নাম....
শ্রেণী....
রোল....

চিকিৎসা সাহায্যের আবেদন

মাননীয়
প্রধানমন্ত্রী
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
কুষ্টিয়া
বিষয়: চিকিৎসা সাহায্যের আবেদন।

মহোদয়,
যথাবিহিত সম্মান প্রদর্শনপূর্বক বিনীত নিবেদন এই যে, আমি একজন নিম্ন বেতনভোগী বেসরকারি কর্মচারী। আমার বোন দীর্ঘদিন যাবৎ অ্যাপেন্টিসাইড রোগে আক্রান্ত থাকায় বাংলাদেশ এর কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে চিকিৎসা করেছি। দীর্ঘ অনেক মাস যাবৎ মেডিকেলে চিকিৎসা করেও বোনকে সুস্থ করে তুলতে পারিনি। চিকিৎসার বিভিন্ন প্যাথলজি পরীক্ষা ঔষধ ক্রয় বাবৎ আমার অনেক টাকা খরচ হয়েছে। আমার বোনের চিকিৎসা এখনো সম্পূর্ণ হয়নি ।

আরো পড়ুনঃ ঘরোয়া উপায়ে দাঁতের চিকিৎসা সম্পর্কে জানুন 

আমার আরো অনেক টাকার প্রয়োজন হবে। এই খরচ বহন করা আমার পক্ষে সম্ভব হয়ে উঠছে না। এ অবস্থায় চিকিৎসার ব্যবহার বহনের নিম্নে আর্থিক সাহায্যের জন্য আপনার সমীপে আবেদন করছি। ইতিপূর্বে মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ তাওবিল থেকে আমার কোন সাহায্য অথবা অনুদান গ্রহণ করিনি।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, সংযুক্ত চিকিৎসা সংক্রান্ত কাগজাদির আলোকে একান্ত মানবিক দিক থেকে বিবেচনা করে আমার বোন এর চিকিৎসার জন্য সাহায্য প্রদানে মাননীয় প্রধানমন্ত্রী কৃপা দৃষ্টি কামনা করছি এবং তার জন্য আমি চিরকৃতজ্ঞ থাকবো।

আপনার একান্ত অনুগত,
তারিখ.....
নাম.....
পেশা....
জায়গার নাম.....

সমাজসেবা অধিদপ্তর আর্থিক সাহায্যের আবেদন ফরম

বরাবর
মহাপরিচালক
সমাজসেবা অধিদপ্তর
বগুড়া
বিষয়: সমাজসেবা অধিদপ্তর আর্থিক সাহায্যের আবেদন।

জনাব
সবিনয় নিবেদন এই যে, আমি একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত আছি। আমার একক পরিবারে অনেক সমস্যা দেখা দিয়েছে। আমার দুই ছেলে। আমার ছোট ছেলে দীর্ঘদিন যাবৎ ক্যান্সার রোগে আক্রান্ত থাকায় বাংলাদেশ এর বগুড়া মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে চিকিৎসা করেছি। দীর্ঘ ১০ মাস যাবৎ মেডিকেলে চিকিৎসা করেও ছোট ছেলেকে সুস্থ করে তুলতে পারিনি। চিকিৎসার বিভিন্ন প্যাথলজি পরীক্ষা ঔষধ ক্রয় বাবদ আমার অনেক টাকা খরচ হয়েছে। আমার ছোট ছেলের চিকিৎসা এখনো সম্পূর্ণ হয়নি । 

আমার আরো অনেক টাকার প্রয়োজন হবে। এই খরচ বহন করা আমার পক্ষে সম্ভব হচ্ছে না। এ অবস্থায় চিকিৎসার ব্যবহার বহনের নিম্নে আর্থিক সাহায্যের জন্য আপনার সমীপে আবেদন করছি। ইতিপূর্বে মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ তাওবিল থেকে আমার কোন সাহায্য অথবা অনুদান গ্রহণ করিনি।

অতএব, জনাবের নিকট আকুল আবেদন এই যে, সংযুক্ত চিকিৎসা সংক্রান্ত কাগজাদির আলোকে একান্ত মানবিক দিক থেকে বিবেচনা করে আমার ছোট ছেলের চিকিৎসার জন্য সাহায্য প্রদানে মাননীয় প্রধানমন্ত্রী কৃপা দৃষ্টি কামনা করছি এবং তার জন্য আমি চিরকৃতজ্ঞ থাকবো।

আপনার একান্ত অনুগত,
তারিখ.....
নাম.....
পেশা....
জায়গার নাম.....

সাধারণ চিকিৎসা অনুদানের মঞ্জুরি

তারিখ......
বরাবর,
প্রধান শিক্ষক
এলাকার নাম......
বিষয়: সাধারণ চিকিৎসা অনুদানের মঞ্জুরি

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের..... শ্রেণীর একজন শিক্ষার্থী। বিগত তিন বছর ধরে আমি আপনার বিদ্যালয় যথারীতি অধ্যায়নরত আছি। সকল পরীক্ষায় সব সময় প্রথম স্থানের অধিকারী হয়। প্রত্যেক বছরেই মতোই আমি প্রথম স্থান এর অধিকারী হয়ে পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ হয়েছি। আমার বাবা বেসরকারি প্রতিষ্ঠানের একজন সাধারণ কর্মচারী। পরিবারের ভরণপোষণ ছাড়াও তিন ভাই-বোনের লেখাপড়ার খরচ তাকে বহন করতে হয়। আর তার একার পক্ষে এগুলো সব কষ্টসাধ্য হয়ে যাচ্ছে। দীর্ঘদিন যাবত আমার দুই বোন অসুস্থ তাদের চিকিৎসার খরচ এবং আমার বই পুস্তক কেনার খরচ আমার বাবার একার পক্ষে সম্ভব হয়ে উঠছে না।

অতএব, জনাবের নিকটা করলে আবেদন এই যে, নতুন শিক্ষা বছরের বই পুস্তক, খাতা পত্র ও আমার দুই বোনের চিকিৎসার জন্য আর্থিক সাহায্যের প্রার্থনা করছি। আমাকে বিদ্যালয়ের দরিদ্র তহবিল থেকে ২০,০০০ হাজার টাকা দান করতে আপনার মর্জি হয়।

নিবেদক,
আপনার একান্ত অনুগত ছাত্র
নাম....
শ্রেণী....
রোল....

৮ জটিল ও ব্যয়বহুল রোগের চিকিৎসা সাহায্যের আবেদন ফরম

মাননীয়
প্রধানমন্ত্রী
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
রাজশাহী
বিষয়: ৮ জটিল ও ব্যয়বহুল রোগের চিকিৎসা সাহায্যের আবেদন 

মহোদয়,
যথাবিহিত সম্মান প্রদর্শনপূর্বক বিনীত নিবেদন এই যে, আমি একজন দিন মজদুর। আমার বড় ছেলে একটি বেসরকারি প্রতিষ্ঠানে খুবই স্বল্প বেতনে কর্মরত আছে। আমার আমার মেজো মেয়ে আর ছোট মেয়ে দীর্ঘদিন যাবৎ ৮ জটিল ও ব্যয়বহুল রোগে আক্রান্ত থাকায় বাংলাদেশ এর রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে চিকিৎসা করেছি। দীর্ঘ এক বছর যাবৎ মেডিকেলে চিকিৎসা করেও মেজো মেয়েকে আর ছোট মেয়েকে সুস্থ করে তুলতে পারিনি। চিকিৎসার বিভিন্ন প্যাথলজি পরীক্ষা ঔষধ ক্রয় বাবদ আমার অনেক টাকা খরচ হয়েছে। 

আমার মেজো মেয়ের আর ছোট মেয়ের চিকিৎসা এখনো সম্পূর্ণ হয়নি । আমার আরো অনেক টাকার প্রয়োজন। এই খরচ বহন করা আমার পক্ষে সম্ভব হয়ে উঠছে না। এ অবস্থায় চিকিৎসার ব্যবহার বহনের নিম্নে আর্থিক সাহায্যের জন্য আপনার সমীপে আবেদন করছি। ইতিপূর্বে মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ তাওবিল থেকে আমার কোন সাহায্য অথবা অনুদান গ্রহণ করিনি।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, সংযুক্ত চিকিৎসা সংক্রান্ত কাগজাদির আলোকে একান্ত মানবিক দিক থেকে বিবেচনা করে আমার মেজো মেয়ের আর ছোট মেয়ের চিকিৎসার জন্য সাহায্য প্রদানে মাননীয় প্রধানমন্ত্রী কৃপা দৃষ্টি কামনা করছি এবং তার জন্য আমি চিরকৃতজ্ঞ থাকবো।

আপনার একান্ত অনুগত,
তারিখ.....
নাম.....
পেশা....
জায়গার নাম.....

আর্থিক সাহায্যের আবেদন ফরম ২০২৩

তারিখ......
বরাবর,
চেয়ারম্যান
এলাকার নাম......
বিষয়: আর্থিক সাহায্যের আবেদন।

জনাব,
বিনীত নিবেদন এই যে, আমি আপনার গ্রামের একজন বাসিন্দা। আমি একজন কৃষক। আমার স্ত্রী দীর্ঘ কয়েক মাস থেকে অনেক অসুস্থ। আমি শহরের হাসপাতালে তার চিকিৎসা করেছি। তবে এখনো তাকে সুস্থ করে তুলতে পারিনি। তাকে সুস্থ করার জন্য এখনো অনেক টাকার প্রয়োজন। তার চিকিৎসার জন্য মোট ২১ হাজার টাকা লাগবে যা আমার পক্ষে দেওয়া সম্ভব না।

আরো পড়ুনঃ কিভাবে চিকিৎসা করলে চোখের জ্যোতি বাড়ে জেনে নিন

অতএব, জনাবের নিকটা করলে আবেদন এই যে,সংযুক্ত চিকিৎসা সংক্রান্ত কাগজাদির আলোকে একান্ত মানবিক দিক থেকে বিবেচনা করে আমার স্ত্রীর চিকিৎসার জন্য সাহায্য প্রদানে চেয়ারম্যান সাহেবের কৃপা দৃষ্টি কামনা করছি এবং তার জন্য আমি চিরকৃতজ্ঞ থাকবো।

নিবেদক,
নাম.....
পেশা....
এলাকার নাম.....

শেষ কথা

আশা করি আজকের পোষ্টের মাধ্যমে চিকিৎসার জন্য আর্থিক সাহায্যের আবেদন ও চিকিৎসার অনুদান সম্পর্কে বিস্তারিত যা আলোচনা করলাম তা আপনার অবশ্যই বুঝতে পেরেছেন। চিকিৎসার জন্য আর্থিক সাহায্যের আবেদন এই আলোচনা যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে সবার মাঝে বেশি বেশি শেয়ার করে ছড়িয়ে দিন। ধন্যবাদ।


পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url