কত গ্রামে এক ভরি - কত গ্রামে এক আনা

আপনি কি জানেন কত গ্রামে এক আনা স্বর্ণ? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বে আজকে আমরা আলোচনা করব এক ভরি স্বর্ণ কত গ্রামে হয় সেই সম্পর্কে। আমরা এখনো অনেকেই সোনার মাপ সম্পর্কে অজানা। অনেকেই জানেনা এক ভরি স্বর্ণ কত গ্রামে হয়। আপনিও যদি না জেনে থাকেন তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন জেনে নেওয়া যাক কত গ্রামে এক ভরি স্বর্ণ।

কত গ্রামে এক ভরি - কত গ্রামে এক আনা


বর্তমানে অনেকেই স্বর্ণের মাপ জানে না। আপনিও যদি স্বর্ণের মাপ না জেনে থাকেন তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বটি শেষে আপনি জানতে পারবেন স্বর্ণের মাপ অর্থাৎ এক ভরি স্বর্ণের কত গ্রামে হয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক কত গ্রামে এক আনা  স্বর্ণ।

কত পয়েন্টে এক ভরি

আপনি কি জানেন কত পয়েন্টে এক ভরি যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আমরা আজকে আলোচনা করব স্বর্ণের মাপ সম্পর্কে। অনেক সময় আমরা স্বর্ণ ক্রয় করতে গেলে অথবা বিক্রয় করতে গেলে স্বর্ণের মাপ না জানার থাকার কারণে অনেক সমস্যার সম্মুখীন হয়ে থাকে। স্বর্ণের মাপ না জানার কারণে কতটুকু স্বর্ণ আপনি ক্রয় করেছেন সেটি বুঝতে পারবেন না।
এমনকি দোকানদার যদি আপনাকে ঠকায় অথবা স্বর্ণের মাপে কম দেয় তবু আমাদের বোঝার ক্ষমতা থাকে না। এই দুশ্চিন্তা দূর করতে আজকের পর্বটি আপনাদের সামনে তুলে ধরেছি। তাহলে চলুন জেনে নেওয়া যাক স্বর্ণের মাপগুলো সম্পর্কে বিস্তারিত।
  • ১৬ আনা = ১ ভরি
  • ৯৬ রতি = ১ ভরি
  • ৬ রতি = ১ আনা

কত গ্রামে এক ভরি 

আপনি নিশ্চয়ই স্বর্ণের মাপ সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বে আমরা আলোচনা করব কত গ্রামে এক ভরি স্বর্ণ হয় সেই সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক কত গ্রামে এক ভরি  স্বর্ণ। মূলত ভরির একক হিসেবে অতীতের অর্থাৎ প্রাচীনকালের এক টাকা সমপরিমাণ অথবা কাঁচা-পয়সাকে ভরির একক হিসেবে মূলত মূল্যায়িত করা হতো। বর্তমান সময়ে অনেকেই এই হিসাব সম্পর্কে অবগত নেই। কারণ এখন অনেকেই জানে না কত ভরি স্বর্ণের কত গ্রাম প্রয়োজন হয় বা কত গ্রামে এক ভরি স্বর্ণ হয়ে থাকে। ভরির ক্ষুদ্রতম একক হল রতি। আন্তর্জাতিক পর্যায়ে এক ভরি স্বর্ণের মাপ ১১.৬৬ গ্রাম প্রায় অর্থাৎ বলা যায় ১১.৬৬ গ্রামে এক ভরি স্বর্ণ হয়ে থাকে।

কত গ্রামে এক ভরি রুপা

আপনি কি জানেন কত গ্রামে এক ভরি স্বর্ণ হয়? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বে আজকে আমরা আলোচনা করব স্বর্ণ এবং রুপার মাপ সম্পর্কে। কত গ্রামে এক ভরি রুপা হয় এই সম্পর্কে নিচে আলোচনা করা হলোঃ স্বর্ণ ও রুপার ক্ষেত্রে ভরি এবং গ্রামের মাপ এক হয়ে থাকে। আপনি যদি কত গ্রামে এক ভরি স্বর্ণ হয় জেনে থাকেন তবে অবশ্যই এক ভরি রুপাতেও কত গ্রাম প্রয়োজন সেও জেনে থাকবেন।
মূলত ভরির একক হিসেবে অতীতের অর্থাৎ প্রাচীনকালের এক টাকা সমপরিমাণ অথবা কাঁচা-পয়সাকে ভরির একক হিসেবে মূলত মূল্যায়িত করা হতো। বর্তমান সময়ে অনেকেই এই হিসাব সম্পর্কে অবগত নেই। স্বর্ণতেও যেমন ১১.৬৬ গ্রামে এক ভরি হয় তেমনি রুপার ক্ষেত্রেও ১১.৬৬ গ্রামে এক ভরি হয়। এক কথায় বলা যায় ১১.৬৬ প্রায় গ্রামে এক ভরি রুপা হয়।

কত গ্রামে এক আনা

আপনি কি কত গ্রামে একা না হয় জানতে চাচ্ছেন? আপনি যদি এক আনা সমান কত গ্রাম হয়ে থাকে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বে আমরা আলোচনা করব কত গ্রামে এক আনা হয় সেই সম্পর্কে। অনেকেই রয়েছে যারা কত গ্রামে এক আনা হয় জানে না বিশেষ করে তাদের জন্য এই পর্বটি অনেক মূল্যবান। কত গ্রামে এক আনা হয় সেই সম্পর্কে নিচে আলোচনা করা হলোঃ আমরা অনেকেই শোনাবার রুপার মাপ সম্পর্কে সঠিক পরিমাপ জানি না। তাই চলুন জেনে নেওয়া যাক গ্রাম বা ভরির মাপ সম্পর্কে। এক আনা সমান 0.729 গ্রাম। অর্থাৎ এক কথায় বলা যায় ০.৭২৯ গ্রামে এক আনা হয়ে থাকে। আশা করি উপলক্ষে আলোচনা সাপেক্ষে বুঝতে পেরেছেন এক আনা সমান কত গ্রাম।

কত তোলায় এক ভরি

আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন কত তোলায় এক ভরি। আপনি যদি এক ভরি সমান কত তোলা সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বে আজকে আমরা আলোচনা করব এক ঘরেই সমান কত তোলা বা কত তোলায় এক ভরি। আপনি যদি তোলা মাপ সম্পর্কে না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য অনেক উপকারী। তাহলে চলুন জেনে নেওয়া যাক কত তোলায় এক ভরি। আপনি যদি তোলা থেকে ভরি পরিমাপ বের করতে চান তাহলে ভরি থেকে তোলা রূপান্তর করার গাণিতিক সূত্রটি ব্যবহার করতে পারেন।
সূত্রঃ তোলা=ভরি*১ অর্থাৎ আপনি যদি এক তোলা সমান সমান এক ভরি দেন তাহলে আপনার ভোরের পরিমাপ আসবে ১ তোলা=১*১ ভরি= ১ ভরি। এবার নিশ্চয়ই বুঝতে পেরেছেন এক তোলায় এক ভরি হয়ে থাকে। এক কথায় বলা যায় এক ভরি সমান সমান ১ তোলা।

১০০ গ্রাম কত ভরি

আপনি যদি ১০০ গ্রাম সমান কত ভরি জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বে আজকে আমরা আলোচনা করব 100 গ্রাম সমান কয় ভরি হয় সেই সম্পর্কে। তাহলে চলন হিসাব করে জেনে নেওয়া যাক ১০০ ভরি সমান কত গ্রাম।
আমরা জানি ১ গ্রাম=১১.৬৬ গ্রাম
তাহলে, 
১০০ ভাগ ১১.৬৬=৮.৫৮ গ্রাম (প্রায়)
উপরোক্তই হিসাব অনুযায়ী এতক্ষণে নিশ্চয়ই আপনি আপনার কাঙ্খিত হিসাবটি বের করতে পেরেছেন। এভাবে আপনি যত ইচ্ছে গ্রাম থেকে ভরিতে হিসাব করতে পারবেন।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় কত গ্রামে এক ভরি স্বর্ণ জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন এ ধরনের পোস্ট আরো পেতে অবশ্যই আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।


পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url