অনলাইন জন্ম নিবন্ধন যাচাই

 প্রিয় পাঠক আপনি যদি অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করতে চান অনলাইনে কিভাবে জন্ম নিবন্ধন যাচাই করে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে খুব সহজেই অনলাইনের মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন যাচাই ও সংশোধন করবেন সেই সম্পর্কে। তাহলে চলুন এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক অনলাইন জন্ম নিবন্ধন যাচাই পদ্ধতি।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই
আপনি যদি আপনার অথবা আপনার পরিবারের কারো জন্ম নিবন্ধন যাচাই করতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা দেখাবো কিভাবে অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করা যায় সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক অনলাইন জন্ম নিবন্ধন যাচাই পদ্ধতি।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই

আপনি যদি অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কিভাবে অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করা যায় সেই সম্পর্কে। অনেকেই রয়েছে যারা জন্ম নিবন্ধন করার পর ভুল হয়েছে কিনা বা কোন সমস্যার কারণে যাচাই করতে চান। হ্যাঁ আপনি এখন নিজের স্মার্টফোন দিয়ে খুব সহজেই জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন অনলাইনের মাধ্যমে। অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি সম্পর্কে জানতে হলে আমাদের এই পর্বটি স্টেপ বাই স্টেপ মনোযোগ সহকারে পড়ুন। কারণেই পর্বটি আপনি সম্পূর্ণ পড়া শেষে খুব সহজেই আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন এবং সংশোধন করতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি।
যদি আপনি অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করতে চান তবে আপনাকে সর্বপ্রথম (https://everify.bdris.gov.bd/) ওয়েবসাইটে প্রবেশ করতে হবে ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার জন্মনিবন্ধন এর নাম্বার এবং জন্মতারিখ দিতে হবে। সবকিছু দেওয়ার পরে নিচের ক্যাপচারের যে অপশন দেওয়া হবে সেটি পূরণ করতে হবে। ক্যাপচার পূরণ করার পর সার্চ দিলে আপনার কাঙ্খিত জন্ম নিবন্ধনটি পেয়ে যাবেন এবং সেখান থেকে যাচাই করতে পারবেন। নিচে ছবির মাধ্যমে সব দেখানো হলো।
অনলাইন জন্ম নিবন্ধন যাচাই
আশা করি এখন আপনি আপনার জন্ম নিবন্ধন নিজেই যাচাই করতে পারবেন। তবে এখান থেকে আপনি সংশোধন করতে পারবেন না সংশোধন করতে হলে আপনাকে অন্য পদ্ধতিতে করতে হবে।

কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

আপনি যদি কোডের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কিভাবে কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা যায় সেই সম্পর্কে। অনেকেই রয়েছে যারা জন্ম নিবন্ধন করার পর ভুল হয়েছে কিনা বা কোন সমস্যার কারণে যাচাই করতে চান। হ্যাঁ আপনি এখন নিজের স্মার্টফোন দিয়ে খুব সহজেই জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন কোডের মাধ্যমে। কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি সম্পর্কে জানতে হলে আমাদের এই পর্বটি স্টেপ বাই স্টেপ মনোযোগ সহকারে পড়ুন। কারণেই পর্বটি আপনি সম্পূর্ণ পড়া শেষে খুব সহজেই আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন এবং সংশোধন করতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি।
উপরোক্ত নিয়ম অনুযায়ী একইভাবে কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। এখানে কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি সম্পর্কে বোঝানো হয়েছে। আপনার জন্ম নিবন্ধনের ১৭ ডিজিটাল কোড দিয়ে সার্চ দিয়ে আপনার জন্ম নিবন্ধন বের করা। আপনি কোড দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে হলে প্রথমে আপনাকে
  1. https://everify.bdris.gov.bd/এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে
  2. ১৭ ডিজিটের জন্ম নিবন্ধনের কোড দিতে হবে
  3. আপনার জন্ম তারিখ দিতে হবে
  4. দুটি সংখ্যার যোগফল বসাতে হবে
  5. সার্চ দিয়ে নিবন্ধন বের করতে হবে

জন্ম নিবন্ধন আবেদন যাচাই

আপনার জন্ম নিবন্ধন আবেদন যাচাই করার নিয়ম সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। অনেকেই জন্মনিবন্ধন করার জন্য আবেদন করে পরে আর যাচাই করেনা। কিন্তু সেই আবেদনটি সঠিকভাবে হয়েছে কিনা অথবা আবেদন সম্পন্ন হয়েছে কিনা পরবর্তীতে যাচাই করা প্রয়োজন। আপনার জন্ম নিবন্ধনের আবেদনটি কোন অবস্থানে রয়েছে বাকি অবস্থায় রয়েছে তা আপনি অনলাইনের মাধ্যমে খুব সহজেই জানতে পারবেন। অনলাইনে আবেদন যাচাই করার জন্য আপনাকে অন্য কোথাও যাওয়ার প্রয়োজন হবে না। আপনার হাতের মোবাইল দিয়ে খুব সহজেই নিজের জন্ম নিবন্ধনের আবেদনটি নিজে চেক করতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক জন্ম নিবন্ধন আবেদন যাচাই পদ্ধতি সম্পর্কে। জন্ম নিবন্ধনের আবেদন যাচাই করতে হলে আপনাকে প্রথমে (https://bdris.gov.bd/br/application/status) এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটের প্রবেশ করার পর আপনার সামনে অপশন আসবে সেগুলো পূরণ করতে হবে যেমনঃ
  • আপনার আবেদন পত্রের ধরন কোনটি
  • অ্যাপ্লিকেশন আইডি
  • জন্ম তারিখ

নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

আপনি যদি নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন নাম দিয়ে কিভাবে জন্ম নিবন্ধন যাচাই করা যায় সেই সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার পদ্ধতি সম্পর্কে। প্রথমে বলে রাখা ভালো যে নাম দিয়ে বা শুধু নাম দিয়ে কখনো জন্ম নিবন্ধন যাচাই করা সম্ভব নয়। কেননা আপনার নামের সাথে অনেকের নামের মিল থাকতে পারে। তাই শুধু নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা সম্ভব হবে না।
বাংলাদেশের প্রথম নাগরিকের জন্য 17 ডিজিটের একটি করে আলাদা নাম্বার রয়েছে। যেগুলোর মাধ্যমে তাদের চিহ্নিত করা হয়। এই 17 ডিজিটের নাম্বার গুলো কারো সাথে কারো মিল নেই তাই একজনের নাম্বারের সাথে আরেকজনের নাম্বার মিলে যাওয়ার কোন সুযোগ নেই। এই ক্ষেত্রে আপনার জন্ম নিবন্ধন এবং আপনাকে চিহ্নিত করা অনেক সহজ। আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে হলে অবশ্যই আপনার এই ১৭ ডিজিটের নাম্বার এবং জন্ম তারিখ প্রয়োজন হবে।

জন্ম নিবন্ধন যাচাই

যদি আপনি অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করতে চান তবে আপনাকে সর্বপ্রথম (https://everify.bdris.gov.bd/) ওয়েবসাইটে প্রবেশ করতে হবে ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার জন্মনিবন্ধন এর নাম্বার এবং জন্মতারিখ দিতে হবে। সবকিছু দেওয়ার পরে নিচের ক্যাপচারের যে অপশন দেওয়া হবে সেটি পূরণ করতে হবে। ক্যাপচার পূরণ করার পর সার্চ দিলে আপনার কাঙ্খিত জন্ম নিবন্ধনটি পেয়ে যাবেন এবং সেখান থেকে যাচাই করতে পারবেন। জন্ম নিবন্ধন যাচাই করতে হলে আপনার যে পদক্ষেপগুলো সামনে আসবে সেগুলো হলোঃ
  • https://everify.bdris.gov.bd/এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে
  • ১৭ ডিজিটের জন্ম নিবন্ধনের কোড দিতে হবে
  • আপনার জন্ম তারিখ দিতে হবে
  • দুটি সংখ্যার যোগফল বসাতে হবে
  • সার্চ দিয়ে নিবন্ধন বের করতে হবে

জন্ম নিবন্ধন যাচাই অ্যাপস

আপনি যদি অ্যাপস এর মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বে আমরা দেখাবো কিভাবে অ্যাপসের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করা হয় এবং কোন অ্যাপস এর মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন সেই সকল সম্পর্কে। জন্ম নিবন্ধন যাচাই এবং জন্ম নিবন্ধন করার জন্য অ্যাপস রয়েছে। যে অ্যাপ দিয়ে আপনি আপনার জন্ম নিবন্ধন এর আবেদন এবং জন্ম নিবন্ধন যাচাই সহ সকল কাজ করতে পারবেন। জন্ম নিবন্ধন কোন অ্যাপস এর মাধ্যমে যাচাই করবেন সেই এপস এর ছবিসহ নাম দেওয়া হলঃ
অনলাইন জন্ম নিবন্ধন যাচাই

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় অনলাইন জন্ম নিবন্ধন যাচাই পদ্ধতি সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন এ ধরনের পোস্ট আরো পেতে অবশ্য আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।


পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url