চিকেন বার্গার দাম-বার্গার তৈরির রেসিপি

 বার্গার প্রায় সবার কাছে প্রিয়। বিশেষ করে ছোটদের কাছে। দোকানের মতো মজাদার বার্গার বাসায় তৈরি করে খুব সহজে ছেলেদের মন ভালো করা যায়। তাহলে চলুন দেখে নেই বার্গার তৈরির রেসিপি।বার্গার হলো  মতন চিকেন অথবা ভিজিটেরিয়ান ফিলিং এর স্যান্ডউইচ, যা বাউন অথবা রুটি বেডে রাখে।   


এই পর্বে আমরা আলোচনা করব বার্গার কিভাবে তৈরি করতে হয়। জানতে হলে পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। কেননা এই পর্বে আপনি জানতে পারবেন সবচেয়ে ভালো বার্গারের নাম। তাহলে চলুন নিচে বার্গার সম্পর্কে বিস্তারিত বিষয় জেনে নেই।

বার্গার কিভাবে তৈরি করতে হয়

প্রথমে বার্গার মাংসের অংশটি তৈরি করতে হলে  একটি মিক্সারে,কিছু পরিমাণ মুরগির মাংস, রসুন ও আদা নিয়ে নিতে হবে। তারপর সামান্য পরিমাণ মরিচ গুঁড়ো, পেঁয়াজ কুচি ধইনা পাতা, গোলমরিচের গুঁড়া, একটা ডিম ও পাওরুটি নিয়ে নিতে হবে। পাউরুটিতে কুচি করে দিতে হবে। এরপর কিছু পরিমাণে মেয়োনিজ, সায়া সস,টমেটো সস, লেবুর রস পরিমাণ মতো লবণ নিয়ে নিতে হবে। এরপর মিক্সার এ মিক্স করে নিতে হবে। 

এরপর  একটি প্যানে কিছু পরিমাণে তেল দিয়ে দিতে হবে। অন্যদিকে মিক্স করা মাংস টি গোল গোল আকার করে  কিছুটা চ্যাপ্টা করতে হবে।এরপর কিছু আটার মধ্যে সেটাকে মিশিয়ে নিতে হবে। তারপর গরম হওয়া তেলে এগুলোকে ভেজে নিতে হবে। এগুলো ভাজা হয়ে গেলে অন্যদিকে বার্গারের বানগুলো একটু সেকে নিতে হবে। 

সবচেয়ে ভালো বার্গার কোনটি

সবচেয়ে ভালো বার্গার সোজাভাবে মন্তব্য করা কঠিন। কারণ একেকজনের রুচি এক এক রকম। তাই রুচিতে একটু ভিন্নতা থাকতে পারে। এটা গুরুত্ব সহকারে সব পার্থক্য তোলে,এই মুহূর্তে সবচেয়ে ভালো বার্গার হচ্ছেfive Guys,In-N-Out, অথবাShake Shake।

বার্গারের সস বানাবেন যেভাবে

একটি বাড়িতে সামান্য পরিমাণ মেয়োনিজ নিয়ে  সেখানে কিছু পরিমাণে চিলি সস দিতে হবে। তাহলেই তোরে বার্গারের সস। এরপর বার্গারের বানের একটিতে পরিমাণ মতো বার্গার সস  ভরিয়ে নিতে হবে। এরপর এখানে চাইলে কিছু পরিমাণে শসা, রিং আকারের পিয়াজ, তৈরি করা মাংস,টমেটো , লেটুসপাতা, shesse slice  নিতে হবে।এরপর অন্য বার্গারের বানে মেয়োনিজ ভরিয়ে নিতে হবে। দুটো বার্গার বানকে একসাথে করলেই তৈরি তৈরি চিকেন বার্গার। 

বার্গারে কোন পাতা ব্যবহার করা হয়

প্রিয় পাঠক আমরা অনেকেই বার্গার খেতে পছন্দ করি কিন্তু আমরা জানি না বার্গারে কোন পাতা ব্যবহার করা হয়। আপনি যদি না জেনে থাকেন বার্গারে কোন পাতা ব্যবহার করা হয় তাহলে আজকের এই পর্বে আপনি জানতে পারবেন বার্গারের কোন পাতা ব্যবহার করা হয়।সাধারণভাবে বার্গারের লেটিস পাতার ব্যবহার করা হয় যাতে স্যান্ডউইচটির স্বাদ অক্ষুন্ন থাকে।

বার্গার কত প্রকার ও কি কি

প্রিয় পাঠক আপনি জানতে চেয়েছেন বার্গার কত প্রকার ও কি কি। এই পর্যায়ে আমরা জানানোর চেষ্টা করব বার্গার কত প্রকার ও কি কি। বার্গার অনেক প্রকারের ভেরিয়েশন থাকতে পারে তার মধ্যে কিছু হল বিফ বার্গার- চিকেন বার্গার- ভেজিটেরিয়ান বার্গার- ফিস বার্গার- টার্কি বার্গার ইত্যাদি।

বার্গার কত সালে আবিষ্কার হয়

বর্তমানে বার্গার একটি জনপ্রিয় খাবার হয়ে উঠেছে ছোট-বড় সবারই পছন্দ এই বার্গার। কিন্তু আপনি কি জানেন এই বার্গার কত সালে তৈরি হয়। যদি না জেনে থাকেন তাহলে আজকের পর্বে আপনি জানতে পারবেন বারবার কত সালে আবিষ্কার হয়। খাদ্য রসিকদের তালিকায় বারবার একটি অন্যতম খাবার। হ্যাম বার্গারের প্রচলন শুরু হয় ১৯ শতকের শুরুর দিকে। ইতিহাস ঘাটলে দেখা যায় যুক্তরাষ্ট্র অথবা জার্মানিতে এই বার্গারের প্রচলন শুরু হয়। হ্যাম বাংলার তৈরি হয় মূলত দুটি রুটির মাঝখানে গরুর মাংসের  স্টেক দিয়ে বানানো।

 চিকেন বার্গার প্যাটি বানানোর উপকরণ

প্রিয় পাঠক এ পর্বে আমরা আপনাদের চিকেন বার্গার পেটে বানানোর উপকরণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। দেরি না করে চলুন জেনে নেই চিকেন বার্গার পেটি বানানোর উপকরণ কি কি। প্রথমে আপনাকে নিতে হবে মুরগির মাংসের কিংবা ৪০০ গ্রাম, একটা ডিম নিতে হবে, এক মুঠো ধনেপাতা কুচি। এরপর নিতে হবে রসুনের গুঁড়ো এক চামুচ, লাল গুড়া মরিচ হাফ চামচ গোল মরিচ গুঁড়ো তিন চামচ। লবণ স্বাদ অনুযায় নিতে হবে এবং সামান্য কিছু মাখন নিতে হবে। সামান্য সয়া সস নিলে খুব ভালো হয়। এই উপকরণগুলো চিকেন বার্গার পেটে বানানোর উপকরণ।

শেষ কথা

প্রিয় পাঠক আজকের পর্বে আমরা শেষ পর্যায়ে চলে এসেছি আশা করছি আজকের এই পর্বটি আপনাদের অনেক ভালো লেগেছে। কেননা আপনি এখন এই পর্বটি মাধ্যমে ঘরে বসে বার্গার তৈরি করতে পারবেন। যদি আজকের পর্ব সম্পর্কে আপনার কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url