ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ ২০২৪

প্রিয় পাঠক আজকের আমরা জানবো ফেব্রুয়ারি দিবস সমূহ। আপনি যদি না জেনে থাকেন ফেব্রুয়ারি মাসের কি কি দিবস আছে আজকের এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে আপনি জানতে পারবেন ফেব্রুয়ারি মাসে কি কি দিবস আছে।

তাহলে চলুন দেরি না করে জেনে নিন ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ কি কি এবং সেই বিষয়ে বিস্তারিত আলোচনা। আর এই জন্য আজকের এই আর্টিকেলটি সম্পন্ন পর্বটি মনোযোগ সহকারে পড়ুন।

ফেব্রুয়ারি মাসের দিবস সমূহ

ফেব্রুয়ারি মাস হচ্ছে বছরের দ্বিতীয় মাস। আর এ ফেব্রুয়ারি মাস বছরের অন্যান্য  মাসের থেকে সবচাইতে ছোট মাস। সাধারণত ২৮ দিনে হয়। আমরা অনেকেই হয়তো জানি না অধিবর্ষ কেন হয়। আসলে অধিবর্ষ মানে চার বছর পর পর যে ২৯ তারিখ আসে তাকে মূলত অধিবর্ষ বলা হয়। আমরা সকলে জানি যে ১ বছর ৩৬৫ দিনে হয়। 

এখন ৩৬৫ দিন কে যদি ঘন্টায় প্রকাশ করা হয় তাহলে হয়ে দাঁড়ায়, ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড। ৫ ঘন্টা ৪৮ মিনিট ঠিকই রয়েছে কিন্তু বাড়তি যে ৪৭ সেকেন্ড রয়েছে চার বছর পর এটি একটি দিনের সমান হয়ে যায়। তাই মূলত চার বছর পর পর অধিবর্ষ হয়। আর যেহেতু ফেব্রুয়ারি মাস অন্যান্য মাসের থেকে ছোট তাই এটিকে ফেব্রুয়ারি মাসে যোগ করা হয়।

এখন অনেকের মনে প্রশ্ন জাগতে পারে যে, অন্যান্য মাছগুলো ৩০ কিংবা ৩১ দিনের হয়। তাহলে ফেব্রুয়ারি মাস কেন ২৮ দিনের হয়। পৃথিবী সূর্যের চারিপাশে ঘুরে আসতে ৩৬৫ দিন সময় নেয়। তাই এই অনুযায়ী বছরও নির্ণয় করা হয়েছে। এই  ৩৬৫ দিনের পাশাপাশি 6 ঘন্টা অতিরিক্ত সময় পৃথিবী নেয়। তাই এই দুইটি মিলে ফেব্রুয়ারি মাসকে অন্যান্য মাসের তুলনায় কম করা হয়েছে। আর অধিবর্ষের জন্য চার বছর পর পর ২৯ দিন হয়ে থাকে।

ফেব্রুয়ারি মাস অন্যান্য মাসের তুলনায় একটু আলাদা। আবার এর নির্দিষ্ট কিছু দিবস সমূহও অন্যান্য মাসের তুলনায় একটু বেশি। অনেক সময় ফেব্রুয়ারি মাসকে রোমান্টিক মাস বলা হয়। কারণ এ মাসের ৭ থেকে ১৪ তারিখ প্রায় সবার কাছে বিশেষ দিন হিসেবে বিবেচিত হয়। এগুলো ছাড়া অন্যান্য আরো দিবস পালন করা হয়। 

কিন্তু অন্যান্য দিবস গুলোর থেকে ৭ থেকে ১৪ তারিখে দিবস গুলো পুরো  পৃথিবী বাসির কাছে একটু বেশি জনপ্রিয়। তাই অন্যান্য দিনের তুলনায় এই ৭ থেকে ১৪ তারিখে দিনগুলো সবাই মনে রাখে। তাহলে চলুন জেনে নেই ৭ থেকে ১৪ তারিখের দিবস সমূহ।

৭ই ফেব্রুয়ারি রোজ ডে

ভালোবাসার সপ্তাহ টি শুরু হয় গোলাপ দিয়ে অর্থাৎ গোলাপ দিবস দিয়ে। গোলাপ শুধু একটি ফুল নয় বরং এটি একটি ভালোবাসার প্রতীক হিসেবে ধরা হয়। শুধু প্রেমিক প্রেমিকা তাদের সঙ্গীকে ফুল দেন না। যে কেউ তার প্রিয় মানুষকে এই দিনে ফুল দেয়। সেটা তার পরিবারের সদস্য হতে পারে। ভালোবাসা যে শুধু প্রেমিক প্রেমিকার মধ্যে হয় তা কিন্তু নয়। 

একটা সুন্দর পরিবারের মধ্যেও রয়েছে। আবার গোলাপ ফুলের রং অনুযায়ী গোলাপ ফুলের পার্থক্য রয়েছে। কিন্তু বেশিরভাগ মানুষের লাল গোলাপ ফুল ব্যবহার করেন। মানুষের হার্টের রং লাল।  ভালবাসার প্রতীক হিসেবে গোলাপ ফুলের রংও লাল। তাই গোলাপ ফুলকে ভালোবাসার প্রতীক হিসেবে ধরা হয় অর্থাৎ মন থেকে ভালবাসার প্রতিক।

৮ই ফেব্রুয়ারি প্রপোজ ডে

কাউকে ভালোবেসেছেন কিন্তু প্রপোজ করেনি তা কি হয়। তাই ভালোবাসা দিবসের সপ্তাহে একটি প্রপোজ ডেও রয়েছে। এদের প্রেমিক-প্রেমিকরা তাদের সঙ্গীদের নিজের ভালোবাসা প্রকাশ করেন। এটি ভালোবাসার সপ্তাহের সব থেকে রোমান্টিক দিন। এই দিন ভালোবাসার মানুষের সামনে তার মনের ভেতরে লুকানো সকল কথা জানিয়ে দিন।

৯ই ফেব্রুয়ারি চকলেট ডে

চকলেট ডে ভালবাসার সপ্তাহে তৃতীয় দিন। এই দিন একে অপরের সম্পর্ক ঠিক চকলেটের মতোই মিষ্টি হয়। এছাড়াও মেয়েরা খুব বেশি চকলেট পছন্দ করে। তাই মেয়েদের মন ভালো করতে হলে চকলেটের ভূমিকা কিন্তু অবশ্যই রয়েছে। শুধু মেয়েরা পছন্দ করে তা কিন্তু নয় বর্তমানে অনেক ছেলেরা চকলেট খেতে পছন্দ করে। তাই মেয়ে ও ছেলে দুজনের মন ভালো করতে হলে চকলেট অবশ্যই ব্যবহার করা উচিত। এছাড়া শুধু প্রেমিক প্রেমিকা তাদের সঙ্গে কে চকলেট দেয় না। আপনি চাইলে আপনার প্রিয় মানুষ অর্থাৎ আপনার কোন পরিবারের সদস্য কেউ দিতে পারেন।

১০ই ফেব্রুয়ারি টেডি ডে

ধরুন আপনি কাউকে পছন্দ করেন। এটি তাকে বোঝানোর জন্য তাকে আপনি টেডি বিয়ার গিফট দিতে পারেন। কারণ কি এটি মূলত প্রিয় মানুষদের বোঝানো হয়ে থাকে। ছোট মাপের যেকোন টেডি বিয়ার উপহার দিতে পারবেন। এতে করে সে একটু হলেও টের পাবে যে আপনি তাকে পছন্দ করেন।

১১ ফেব্রুয়ারি প্রমিস ডে

এ ভালোবাসার সপ্তাহের পঞ্চম দিন হল প্রমিস ডে অর্থাৎ প্রতিশ্রুতি দিবস। যেকোনো সম্পর্কে একে অপরের কিছু জিনিসের অঙ্গীকারবদ্ধ থাকা খুবই জরুরী। এটি সম্পর্ককে আরো গভীর করতে সাহায্য করে। সম্পর্ক আর টিকিয়ে রাখতে সাহায্য করে। তা একটি সম্পর্কে প্রমিস অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই দিন আপনি আপনার সঙ্গে কোন বিশেষ প্রমিস করতে পারেন। এতে আপনাদের সম্পর্ক আরো মজবুত হয়ে যাবে।

১২ই ফেব্রুয়ারি হাগ ডে

ভালোবাসা সপ্তাহের ষষ্ঠ দিন হল হাগ ডে অর্থাৎ আলিঙ্গন দিবস। আপনি যে আপনার প্রিয় মানুষটাকে ঠিক কতটা পছন্দ করেন এইটি বোঝানোর জন্য তাকে আপনি আলিঙ্গন করতে পারেন। তবে কিন্তু এটি ইচ্ছার বিরুদ্ধে গিয়ে করা যাবে না। নইলে সম্পর্ক খুব সহজে নষ্ট হয়ে যাবে।

১৩ই ফেব্রুয়ারি কিস ডে

ভালোবাসা দিবসের সপ্তম দিন হল কিস ডে। জড়িয়ে ধরার মতো ভালোবাসা প্রকাশের আরেকটি মাধ্যম হল কিস। এই কিস ডে তে শুধু প্রেমিক প্রেমিকা তাদের সঙ্গীদের কিস করে না। আপনি চাইলে আপনার প্রিয় মানুষ অর্থাৎ আপনার পরিবার কিংবা আপনার বেস্ট ফ্রেন্ড কেউ করতে পারবেন। আমাদের কাছে পরিবার যেমন ইম্পরট্যান্ট তেমনি বেস্ট ফ্রেন্ডও অনেক ইম্পোর্টেন্ট একজন ব্যক্তি। সে ছেলে হোক কিংবা মেয়ে হক। তাই আপনাদের সম্পর্ক গভীর বোঝানোর জন্য তাকে কিস করতে পারেন।

১৪ই ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন ডে

অবশ্যই সে চলে আসে ১৪ তারিখ ভ্যালেন্টাইন ডে। এই দিনটির জন্য সবাই অপেক্ষা করে। এই দিনটিকে প্রতিটি দেশেই পালন করা হয়। বাংলাদেশ কিংবা ইন্ডিয়াতেও ঠিক একই রকম ভাবে এই দিবসটিকে সকলে পালন করে।

এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে, অন্যান্য মাসের দিন ছেড়ে ১৪ ই ফেব্রুয়ারি কেন ভ্যালেন্টাইন ডে পালন করা হয়। প্রতিটি দিবসের পিছনে একটি নির্দিষ্ট ইতিহাস রয়েছে। তেমনি এই ১৪ই ফেব্রুয়ারি পিছনে একটি ইতিহাস রয়েছে।

অনেক বছর আগে সেন্ট ভ্যালেন্টাইন নামেন একজন ব্যক্তি ছিল। সে ব্যক্তি ধীরে ধীরে অনেক জনপ্রিয়তা লাভ করছিল। তাই তার প্রতি রাজা ঈর্ষান্বিত হয়ে তাকে মৃত্যুদণ্ড দেন। তার মৃত্যুর দিবস ছিল ১৪ই ফেব্রুয়ারি। তার মৃত্যুর কয়েক বছর পর সেন্ড জেলাসিউ প্রথম জুলিয়া সেন্ট ভ্যালেন্টাইনে ১৪ই ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন দিবস ঘোষণা করে। 

এভাবে সবাই ভ্যালেন্টাইন দিবস পালন করে। আর সময়ের সঙ্গে সঙ্গে ভ্যালেন্টাইনের অর্থ পাল্টে যায়। ধীরে ধীরে প্রেম ও ভালবাসা দিবস হিসেবে পালন করা শুরু হয়। এমনকি অধিকাংশ দেশে এই দিনটি ছুটির দিবস হিসেবে পালিত হয়। কিন্তু এমন কিছু কিছু দেশ আছে যে দেশে এই দিনটিকে ছুটির দিন হিসেবে ধরা হয় না। বাংলাদেশও তার মধ্যে পড়ে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি বাংলা ভাষাকে রাষ্ট্রভাষার মর্যাদা দেওয়ার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মিছিলে পুলিশের গুলিতে নিহত হন সালাম রফিক বরকত জব্বার সহ বেশ কয়েকজন। মাতৃভাষার জন্য তাদের আত্মত্যাগ ইতিহাসে এক অনন্য নজিরবিহীন ঘটনা তখন থেকে দিনটি শহীদ দিবস হিসাবে পালিত হয়ে আসছে। 

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url