পাঁচফোড়নের পাঁচটি উপকারিতা

দক্ষিণ এশিয়ার অন্যতম একটি জনপ্রিয় মসলাগুলোর মধ্যে হলো এই পাঁচফোড়ন। অন্যান্য মশাগুলোর থেকে একটু অন্য ধরনের মসলা এই পাঁচফোড়ন। বিভিন্ন দেশ অনুযায়ী এর নাম আলাদা হয়ে থাকে। আলাদা হলেও কিন্তু পাঁচফোড়নটি একই থাকে, এই নামের পার্থক্য মূলত দেশভেদে রয়েছে এছাড়া কোন পার্থক্য নেই বললেই চলে। 

পাঁচফোড়নের পাঁচটি উপকারিতা

তেমনি সব জায়গাতে এ পাঁচফোড়ন উপকারিতা একই রকম। আমরা অনেকেই এই পাঁচফোড়নকে চিনি এবং এর ব্যবহারও করেছি। বিভিন্ন ধরনের খাবারের স্বাদ বাড়াতে পাঁচফোড়নের ব্যবহার করা হয়। বিশেষ করে ডালের স্বাদ বাড়ানোর জন্য পাসপোর্ট এর ব্যবহার অনেক বেশি করা হয়। পাঁচফোড়ন ছাড়া ডাল অসম্পূর্ণ।

ভূমিকা

আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা রান্নার স্বাদ বাড়ানোর জন্য পাঁচফোড়নের ব্যবহার করেন, কিন্তু এ পাসপোর্টের যে ভিন্ন ভিন্ন পাঁচটি উপকারিতা গুলো সম্পর্কে জানেনা। পাঁচফোড়নে যে পাঁচটি উপকরণ রয়েছে সেগুলো আলাদা আলাদা উপকারিতাও রয়েছে। তাই পাঁচফোড়ন আমাদের জন্য অতি উপকারী একটি মসলা। 

এটা থাকা প্রত্যেকটি উপাদানে আমাদের স্বাস্থ্য ভালো রাখতে অনেক সাহায্য করে। অন্যান্য মসলার তুলনায় এ পাঁচফোড়নের উপকারিতা অনেক বেশি রয়েছে। কারন এখানে যে উপাদান গুলো রয়েছে প্রত্যেকটি পুষ্টিগুণে ভরপুর। তাই পাঁচফোড়ন ব্যবহার করার পাশাপাশি এর কিছু উপকারিতা সম্পর্কেও আমাদের জেনে রাখতে হবে। আমরা যেন সেগুলোকে প্রয়োজনে ব্যবহার করতে পারি।

পাঁচফোড়নে কোন কোন মসলা থাকেঃ

পাঁচফোড়নের নাম হয়তো আমরা সকলেই শুনেছি এবং চিনিও। পাঁচফোড়ন নামটি দেওয়া হয়েছে এর পাঁচটি উপকরণের জন্য। কারণ পাঁচফোড়নে রয়েছে পাঁচটি মসলা। এ পাঁচটি মসলা থেকে নাম হয়েছে পাঁচফোড়ন। অর্থাৎ পাঁচফোড়নে রয়েছে পাঁচ রকমের বিভিন্ন ফোড়ন। এর ফর্ম গুলোর প্রত্যেকটি রান্নার কাজে ব্যবহার হয়। 

শুধুমাত্র এগুলোকে একটু মিক্স করে এ পাঁচফোড়নে ব্যবহার করা হয়। পাঁচফোড়নের পাঁচটি মসলার মধ্যে রয়েছে মৌরি জিরা, কালোজিরা, রান্নার জিরা, মেথি, রাধুনী এবং সরিষা। এ পাঁচটি উপকরণের পাঁচ ধরনের ব্যবহার করা হয়। এ পাঁচফোড়ন রান্নার স্বাদ বাড়িয়ে তুলতে অনেক সাহায্য করে। 

বাঙালিরা প্রতিনিয়ত তাদের খাবারের স্বাদ বাড়িয়ে তোলার জন্য, বিভিন্ন খাবারে এ পাঁচফোড়নের ব্যবহার করে। অনেক সময় পাঁচফোড়নে রাধুনি এবং সরিষার জায়গায় অন্য কিছুও দেওয়া থাকে। যেমনঃ ধনীয়ার  বীজ দেওয়া থাকে। এছাড়া আরো কিছু উপাদান দেওয়া থাকে। বিভিন্ন রকম প্রধান মিক্স করে এ পাঁচফোড়ন তৈরি হয়।

পাঁচফোড়ন খেলে কি হয়ঃ

আমরা হয়তো সকলেই জানি যে পাঁচফোড়নে পাঁচ ধরনের মসলা রয়েছে। প্রত্যেকটি আলাদা আলাদা উপকারিতা রয়েছে। আমরা যে শুধু রানার কাজে পাঁচফোড়ন ব্যবহার করে তা কিন্তু নয়। আমরা আরো অন্যান্য বিভিন্ন ধরনের মসলা ব্যবহার করি। যেগুলো আমাদের রান্নার স্বাদ আরো বাড়িয়ে দিতে সাহায্য করে। অন্যান্য মসলার তুলনায় এই পাঁচফোড়ন এর উপকারিতা অন্যতম। 

কারণ পাঁচফোড়নে যে পাঁচ ধরনের উপকরণ ব্যবহার করা হয়, এই প্রত্যেকটি পুষ্টিগুনে ভরপুর উপাদান। এগুলোকে আলাদাভাবেও পাওয়া যায়। ব্যবহার করার মাধ্যমেও অনেক উপকারিতা পাওয়া যাবে। যখন এই প্রত্যেকটি পুষ্টিকর উপাদানগুলোকে একসাথে মিশ্রণ করা হয় তখন এর পুষ্টিগুলো ক্ষমতা আর অনেক বেড়ে যায়। তাই অন্যান্য মসলার তুলনায় পাঁচফোড়নের উপকারিতা অনেক বেশি রয়েছে।

আরো পড়ুনঃ  ব্রকলির উপকারিতা

যেমন ধরুন কালোজিরা। আমরা তো সকলে জানি যে কালোজিরা সব রোগের একমাত্র ওষুধ। আবার এতে রয়েছে মেথি। মেথিও আমাদের জন্য অনেক উপকারী একটি উপকরণ। মেথি বিশেষ করে আমাদের চুলের জন্য অনেক বেশি উপকারী। 

চুলের যে কোন সমস্যায় এই মেথির ব্যবহার সবসময় থাকে। এছাড়াও এতে আরো কিছু উপাদান রয়েছে যেমন সরিষা, ধনিয়া, রান্নার জিরা এবং মৌরি জিরা। এগুলো আমাদের স্বাস্থ্য ভালো রাখতে অনেক সাহায্য করে। তাই পাঁচফোড়ের উপকারিতা অন্য মশলার থেকে অনেক বেশি। আমরা যদি পাঁচফোড়ন খায় তাহলে আমাদের শরীর সুস্থ থাকবে এবং অনেক রোগ থেকে মুক্তি পাবো।

পাঁচফোড়নের পাঁচটি উপকারিতা

পাঁচফোর্নে পাঁচ ধরনের মসলা রয়েছে। এটা হয়তো আমার সকলেই জানি। পাঁচফোড়নের পাঁচটা মসলার আলাদা আলাদা কিছু উপকারিতা রয়েছে। প্রত্যেকটির একটি নিজস্ব উপকারিতা রয়েছে। এ মসলাগুলোকে যখন একত্রিত করা হয়। সবমিলিয়ে এর অনেক উপকারিতা রয়েছে। 

তার মধ্যে পাঁচটি উপকারিতা অনেক গুরুত্বপূর্ণ এবং অন্যতম। যেগুলো অন্য মসলাগুলোতে খাওয়ার পর পাওয়া যায় না। তাই পাঁচফোড়ন অন্যতম একটি পুষ্টি এগুলো সমৃদ্ধ মসলা। এ পাথফোরণের পাঁচ বিশেষ উপকারিতার সম্পর্কে আমরা অনেকে জানিনা। আমরা মনে করে যে এটি শুধু খাবারের স্বাদ বাড়ায়। এছাড়া অন্য কোন উপকারে আসে না। এ ধারণাটি একদম ভুল।। 

অন্যান্য মসলার তুলনায় পাঁচফোড়নের উপকারিতা অনেক বেশি। তাই জন্য জেনে নিয়ে পাসপোর্ট পাঁচটি বিশেষ উপকারিতা সম্পর্কে।পাঁচফোড়নের যে আলাদা আলাদা ৫ টি উপাদান রয়েছে সেগুলোর উপকারিতা সম্পর্কে জানব। পাঁচফোড়নের পাঁচটি উপাদানের পাঁচ ধরনের বিশেষ উপকারিতা রয়েছে। চলুন সেগুলোকে জেনে নেই

মৌরি জিরার বিশেষ উপকারিতাঃ

অন্যান্য জিরার মত মরিচেরাও আমাদের জন্য অনেক উপকারী। আমাদের হজম শক্তি বাড়াতে সাহায্য করে। হজম শক্তি বাড়ানোর পাশাপাশি ওজন নিয়ন্ত্রণ রাখতে ও মরে অনেক উপকারি। মৌরি যে শুধু স্বাস্থ্য উপকারিতার ভূমিকা রাখে তা কিন্তু নয়। বরং এটি ত্বকের ব্রণের সমস্যা দূর করতে অনেক সাহায্য করে। আবার আমাদের নিঃশ্বাসে যে এক ধরনের দুর্গন্ধ গুলো রয়েছে সেগুলো দূর করতে মৌরির ভূমিকা অন্যতম। 

আর এই পাঁচফোড়নে রয়েছে মৌরি জিরা। যেগুলো আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারি। আপনি চাইলে মৌরি আলাদা ভাবেও খেতে পারেন আবার পাঁচফোড়নের সাথেও খেতে পারেন। দুটি আপনার জন্য অনেক উপকারী। এজন্যই বলা হয় যে জিরার বহু পুষ্টিগুণ রয়েছে। এটি আসলেই সত্যি।

কালোজিরার বিশেষ উপকারিতাঃ

আমরা হতে প্রায় সকলেই জানি যে কালিজিরা সব রোগের ওষুধ। হ্যাঁ এটি কিন্তু সত্যি। কারণ কালিজিরার অনেক পুষ্টিগুণ রয়েছে। আর এর উপকারিতা গুলো হাতে গুনে শেষ করা যাবে না। মাথা থেকে পা পর্যন্ত যত সমস্যা রয়েছে সে সব সমস্যা দূর করতে সাহায্য করে এ কালিজিরা। কালিজিরা যেমন খাবারের স্বাদ বাড়াতে সাহায্য করে তেমনি আমাদের শরীর সুস্থ রাখতে সাহায্য করে।

কালিজির বিশেষ কিছু উপকারিতা রয়েছে তার মধ্যে হল রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে কালোজিরা অনেক সাহায্য করে। এর পাশাপাশি কালোজিরা আমাদের শরীরের যে কোন ধরনের ব্যথা উপসম করতে সাহায্য করে। 

আবার এটি আমাদের স্মৃতিশক্তি বৃদ্ধি এবং হার্টের যেকোনো ধরনের সমস্যা দূর করতে সাহায্য করে। শুধু তাই নয় এটি আমাদের চুলের জন্য অনেক উপকারী। এগুলো ছাড়াও কালোজিরা অনেক উপকারী। বিশেষ করে আমাদের যখন ঠান্ডা জনিত রোগ হয় তখন এক কালোজিরা অন্যতম ভূমিকা রাখে , ঠান্ডা জনিত রোগ দূর করার জন্য। শুধু বর্তমানে নয় বহুকাল আগে থেকে এর ওষুধে ব্যবহার হয়ে আসছে। তাই কালোজিরা আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী উপাদান।

রাধুনীর উপকারিতাঃ

পাঁচফোড়নে অন্যান্য মসলাগুলোর মধ্যে রাধুনী অন্যতম একটি মসলা। যেটি কে হয়তো অনেকেই চেনে না। কারণ সচরাচর অন্যান্য মসলা এর খুব একটা ব্যবহার করা হয় না। তবে এর কিছু উপকারিতা রয়েছে। যেমন এটি আমাদের হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। 

এবং রাধুনী খাওয়ার ফলে পরিপাকতন্ত্র সঠিক ভাবে কাজ করে। ফলে বদহজমে সমস্যা অনেকটাই কমে যায়। এছাড়া আরো কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে যেমনঃ হাড় ভালো রাখতে সাহায্য করে, হাইপারটেনশন নিয়ন্ত্রণে রাখার সাহায্য করে, রক্তস্বল্পতা দূর করতে সাহায্য করে ইত্যাদি আরও বিভিন্ন ধরনের সমস্যা দূর করে।

সরিষার উপকারিতাঃ

অন্যান্য মশার পাশাপাশি সরিষার বীচেরও অনেক উপকারিতা রয়েছে। যেগুলো আমরা অনেকেই জানিনা। আমাদের এসব উপকারিতা সম্পর্কে জানা প্রয়োজন যেন এগুলোতে সময়মতো কাজে লাগাতে পারি। সরিষা যেমন খাবারের স্বাদ বাড়াতে সাহায্য করে তেমনি এটি হজম শক্তি বাড়াতে সাহায্য করে, ত্বকের আদ্রতা বজায় রাখতে সাহায্য করে, ক্যান্সার কোষ বৃদ্ধিতে বাধা দেয় এছাড়া বিভিন্ন। এ ধরনের সমস্যা দূর করতে হলে সরিষার বীজ আলাদা ভাবে কিংবা পাঁচফোড়ন খেতে পারেন।

জিরার উপকারিতাঃ

রান্নার বিভিন্ন কাজে আমরা জিরা ব্যবহার করে থাকে। এ জিয়াগুলো খাবারের গন্ধ ছড়িয়ে খাবারের সাত বাড়ি তুলতে সাহায্য করে তেমনি, এটি আমাদের স্বাস্থ্যের বিভিন্ন ধরনের সমস্যা করতেও সাহায্য করে। জিরা আমাদের শরীর থেকে খারাপ টক্সিন উপাদানগুলো বের করে দিতে সাহায্য করে এবং আমাদের শ্বাসযন্ত্রের বিভিন্ন ধরনের সংশোধন করতে সাহায্য করে। 

এছাড়াও এ জিরা আমাদের স্মৃতিশক্তি ভালো রাখতে সাহায্য করে, ত্বক পরিষ্কার রাখতে সাহায্য করে, হজম শক্তি ভালো করতে সাহায্য করে ইত্যাদি আরও বিভিন্ন ধরনের উপকারিতা পেয়েছেন। তাই এ ধরনের উপকারিতা গুলো পেতে হলে, জিরা আলাদাভাবে অথবা পাঁচফোড়ন খেতে হবে।


পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url