পড়া মনে রাখার সহজ উপায় ২০২৪

 পড়া মনে রাখার কিছু টিপস।আমার যখন পড়তে বসি তখন প্রথমে আমাদের এনার্জি লেভেল অনেক বেশি হয়ে থাকে। তাই তখন মনে হয় যে আমরা একদিনের মধ্যে অর্ধেক সিলেবাস কিংবা প্রায় সব পড়া আমরা করে ফেলতে পারবো। এভাবে পড়তে বসার ১০ থেকে ১৫ মিনিট পরে মনে হয় একটু রেস্ট নেওয়া প্রয়োজন। তখন আমরা বলি আজকে থাক কালকে থেকে শুরু করব। এই যে কালকে থেকে শুরু করব বলার পর, সে কাজকে আর কখনোই ঠিকমতো করা হয় না।
পড়া মনে রাখার কিছু টিপস


এজন্যই বলা হয়ে থাকে আজকের কাজ আজকে করে রাখা ভালো। এই নিয়ে অনেকেই বিভ্রান্তিতে ভোগেন। যে পড়তে বসলেই তো ঘুম চলে আসে পড়তে মন চায় না। তাই এমন কি করা যায় যেটির মাধ্যমে আমরা খুব সহজে আমাদের পরে মনোযোগ দিতে পারব। তাই আজ আমরা এমন টেকনিক নিয়ে কথা বলবো, যে টেকনিক গুলোকে কাজে লাগিয়ে খুব সহজে পড়ায় মন বসাতে পারবেন এবং পড়া সম্পূর্ণ করতে পারবেন। তাহলে চলুন জেনে নেই পড়া মনে রাখার কিছু টিপস।

 পড়া মনে রাখার কিছু টিপস

আমরা নিচে পড়া মনে রাখার কিছু টিপস দিয়েছি। যেগুলো আপনি ফলো করলে খুব সহজে পড়া মনে রাখতে পারবেন। তাহলে চলুন জেনে নেই পড়া মনে রাখার কিছু টিপস। এ টেকনিক গুলোকে কাজে লাগানোর ফলে আপনি আপনার পরে যেমন ব্য মনোযোগ বসাতে পারবেন তেমনি পড়াশুনা আপনার কাছে অনেক ভালো লাগতে শুরু হয়ে যাবে। যেমনটা কোন গেম খেলা কিংবা কোন ভিডিও দেখার ক্ষেত্রে হয়ে থাকে। আমরা ঘন্টার পর ঘন্টা গেম খেলে কিংবা রিলিজ অথবা শর্ট দেখে আমাদের কোন ধরনের ক্লান্তি বোধ হয় না।

কিন্তু যখনই আমরা পড়তে বসি তখনই আমাদের মাথাব্যথা, ঘুম ধরে ক্লান্তি বোধ হয় ইত্যাদি আরো নানা ধরনের সমস্যা হয়ে থাকে। তাই যাদের ক্ষেত্রে এসব ঘটনাগুলো ঘটে থাকে তাদের জন্য এই পোস্টটি অনেক গুরুত্বপূর্ণ হতে চলেছে। তাহলে চলুন দেখে নিন সে টেকনিক গুলো কি কি।

কম সময় থেকে বেশি সময় পড়াঃ

ছোট থেকে শুরু করা বলতে বোঝায়, প্রথম দিন পড়ার সময়টাকে কম রাখা। ছোট থেকে বড় কাজ করতে হবে। তাই প্রথম দিন অবশ্যই পড়ার সময় টিকে কম রাখতে হবে। আর পড়ার প্রথমে অবশ্যই আপনাদের একটি রুটিন বানিয়ে নিতে হবে। যে রুটিন অনুযায়ী আপনারা প্রতিদিন পড়াশোনা করবেন। রুটিন বানানোর পাশাপাশি পড়ার সময়, আশেপাশে ফোন কিংবা টিভি যেন না থাকে। কারণ এগুলো আপনাকে আপনার পড়াতে মনোযোগ দিতে বাধা দিবে।  

আপনার ফোনের কোন এটি নোটিফিকেশনের কারণে আপনার সারাদিনের পরই নষ্ট হয়ে যেতে পারে। কারণ একটি নোটিফিকেশন দেখতে যেয়ে, কখন যে আপনার এক ঘন্টা আড়াই ঘন্টা পার হয়ে গেছে আপনি এটিকে বুঝতে পারবেন না। আর তখন আপনার মনে হবে যে আজকে থাক কালকে থেকে পড়া শুরু করব। আর এই কালকে কালকে করে আপনার কখনোই ভালোভাবে পড়া হবে না। তাই অবশ্যই পড়ার সময় ফোন কিংবা টিভি গুলোকে দূরে রাখতে হবে। 

আর প্রতিদিন যদি আপনার সময়টাকে বাড়িয়ে নেন তাহলে, এটি আপনার পড়া প্রতি মনোযোগ দিতে সাহায্য করবে। যেমনঃ আপনি আজকে থেকে পড়া শুরু করলে প্রথম দিন চার ঘণ্টা সময় দিন পড়ার পেছনে। এভাবে করে প্রতিদিন আপনি একঘন্টা টাইম বাড়িয়ে নিতে পারেন। আর যখন এভাবে ছোট কাজ থেকে বড় কাজ করতে যাবেন তখন আপনার সে কাজের পথে একটি অভ্যাস হয়ে যাবে এবং অনেক সময় পড়ার ফলো আপনার কোন ধরনের বোরিং ফিল হবে না। তাই ছোট থেকে বড় কাজ করার বিষয়টি আপনার পড়াতে মনোযোগ বসাতে অনেক সাহায্য করবে।

মেডিটেশন করাঃ

মেডিটেশন এমন একটি জিনিস যেটি আপনার ব্রেন কে আরো সক্রিয় করে তুলতে সাহায্য করবে। মেডিটেশন করার মাধ্যমে আমাদের ব্রেন আরো সতেজ হয়ে ওঠে। ফলে আপনি খুব সহজে আপনার পরে মনোযোগ বসাতে পারবেন। আর এই মেডিটেশন আমাদের ক্লান্তি দূর করতে সাহায্য করে। ফলে অনেকক্ষণ ধরে আপনি যে কোন কাজ খুব সহজে করতে পারবেন। 

তাই পড়াশোনায় মনোযোগ বৃদ্ধি করার জন্য আপনারা প্রতিদিন সকালে অন্তত ২০ মিনিটের জন্য মেডিটেশন করতে পারেন। মেডিটেশন করার জন্য এমন একটি জায়গা নির্ধারণ করতে হবে যেখানে প্রাকৃতিক বাতাস এবং আলো পাওয়া যায়।প্রাকৃতিক বাতাস এবং আলোর প্রয়োজন কারণ সকালের এই বাতাস এবং আলোয় কোন ধরনের দূষণ থাকে না। আর এই প্রাকৃতিক বাতাসে যে অক্সিজেন থাকে সেটা আপনার ব্রেনের কর্মক্ষমতার বৃদ্ধি করতে সাহায্য করে। তাই প্রতিদিন সকালে মেডিটেশন করা প্রয়োজন। 

টাইম টেবিল তৈরি করাঃ

পড়াশোনায় মনোযোগ বসাতে গেলে টাইম টেবিল অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি জিনিস। কারণ টাইম টেবিল ছাড়া আপনি যদি পড়তে বসেন তাহলে সারা দিনে কোন কোন বিষয়ে পড়বেন কিংবা কি কি করবেন এইসব নিয়ে চিন্তা করতে করতে আপনার সময় নষ্ট হয়ে যায়। তাই প্রতিদিন আপনার যে পরিমাণ পরার কথা ছিল সেই পরিমাণ পড়া আর হয় না।

তাই প্রতিদিন টাইম টেবিল তৈরি করে নিতে হবে। তাহলে আপনার সময়ও বাঁচবে এবং আগে থেকে ঠিক করে রাখা পড়া গুলো খুব সহজে আপনি করে নিতে পারবেন। আর এভাবে আপনার সিলেবাস আপনি খুব সহজে এবং তাড়াতাড়ি সম্পূর্ণ করে ফেলতে পারবেন। প্রতিদিনের টাইম টেবিল তার আগের দিন রাতে করে রাখা সব থেকে বেশি ভালো কারণ এই টাইম টেবিল আপনার প্রতিদিন এর কাজ শেষ করতে সাহায্য করবে। 

এর পাশাপাশি আপনার পড়ায় মনোযোগ বসাতেও অনেক সাহায্য করবে।তাই পড়াশোনায় মনোযোগ বসাতে গেলে টাইম টেবিল অনেক গুরুত্বপূর্ণ একটি জিনিস। এর পাশাপাশি এই টাইমটেবেল আপনার সময় সম্পর্কে সচেতন করে দিতে সাহায্য করবে। তাই আপনি সময়ের মধ্যে আপনার পড়াগুলো কমপ্লিট করে নিতে পারবেন।

সঠিক সময়ে পড়তে বসাঃ

আমাদের সব স্টুডেন্টদের শরীর ও মস্তিষ্ক আলাদা হয়ে থাকে। তাই এক্ষেত্রে আমাদের নিজেদেরই বুঝে নিতে হবে যে কখন পড়লে ভালো হয় এবং সেই সময়ে আপনার পড়া প্রতি মনোযোগ বেশি থাকবে। কারণ কেউ হয়তো সকালে পড়তে পছন্দ করে আবার কেউ রাতে পড়তে বেশি পছন্দ করে। তাই এই জিনিসটি আপনাকেই নির্ধারিত করে নিতে হবে যে আপনি কখন পড়বেন।

তাই আপনারা যখন টাইম টেবিল বানাবেন তখন অবশ্যই এই জিনিসটিকে মাথায় রেখে টাইম টেবিল বানাতে হবে। কারণ যে সময়ে আপনার মনোযোগ বসায় সেই সময়ে আপনি অনেকক্ষণ করতে পারবেন। এই জিনিসটাকে মাথায় রেখে অবশ্যই টাইম টেবিল বানাতে হবে। কয়েক ঘন্টা একসাথে না পড়ে মাঝে মাঝে ব্রেক নিয়ে পড়াটা অনেক গুরুত্বপূর্ণ।

 কারণ মাঝে মাঝে ব্রেক নেওয়ার ফলে আপনার পরের প্রতি মনোযোগ টি দূর হবে না। তাই প্রতি পঁচিশ মিনিট কিংবা ৩০ মিনিট পর পর পাঁচ মিনিট করে ব্রেক নিন অথবা ১০ মিনিট করে ব্রেক নিন। আপনি এই সময়ে যেকোনো কিছু করতে পারেন। কিন্তু ব্রেকনিতে যেয়ে আবার যেন সময়টা বেশি না হয়ে যায় এটি আপনার মনোযোগ কমে দিবে।

পড়ার সঠিক স্থান নির্বাচন করুনঃ

আমাদের মধ্যে এমন অনেকের অভ্যাস রয়েছে যারা বিছানায় বসে কিংবা শুয়ে থেকে পড়াশোনা করেন। এমনটি একদমই করা উচিত নয় কারণ বিছানা ঘুমানোর জায়গা। তাই যদি ঘুমানোর জায়গা সেখানে গেলে অবশ্যই আপনার ঘুম ধরবে একটু পড়ার পর আর পড়তে মন চাইবে না। তাই পড়াশোনার জন্য একটি ভালো জায়গা নির্ধারিত করতে হবে। 

ভালো জায়গা অর্থাৎ টেবিল চেয়ার। এটি পড়াশোনার জন্য সবথেকে ভালো জায়গা। এর পাশাপাশি, আপনি যখন পড়তে বসবেন সবকিছু আগে থেকে নিয়ে পড়তে বসবেন। পড়ার মাঝখানে আপনি যখন কোন কিছু নেওয়ার জন্য বারবার উঠবেন,

 এতে করে আপনার পড়ার প্রতি মনোযোগ টি কমে যাবে। আর এভাবে করে পড়তে বসলে পড়ার প্রতি
 আপনার মনোযোগ দিয়ে আরও বৃদ্ধি পাবে।

সাউন্ড প্রুফ কোন জায়গায় পড়াশোনা করাঃ

গুলো পড়াশোনায় মনোযোগ বসাতে বাধা দেয়। তাই আমাদের পড়াশোনার জন্য এমন একটি জায়গা বেছে নেওয়া উচিত যে জায়গায় আশেপাশে কোন ধরনের সাউন্ড আমাদের কানে আসবে না এবং সেগুলো আমাদের পড়াশোনায় মনোযোগের ব্যাঘাত ঘটাবে না। আর যদি দেখছেন এমন কোন জায়গা আপনার কাছে নেই তাহলে আপনি মিউজিক শুনতে শুনতে পড়াশোনা করতে পারেন। এটি কিন্তু কোন ধরনের গানের মিউজিক নয়। 

আপনার কাজে কিংবা পড়াশোনায় মনোযোগ বসানোর জন্য এক ধরনের সে মিউজিক গুলোকে আপনি আপনার পড়াশোনার কাজে লাগাতে পারেন, হোয়াইট নয়েজ সাউন্ড। এটি এমন এক ধরনের সাউন্ড যেটি আপনাকে আপনার পড়াশোনায় মনোযোগ বসাতে অনেক সাহায্য করবে। এই শব্দ আমাদের মাথা ঠান্ডা রাখত সাহায্য করে। 

মাথা ঠান্ডা থাকলে এমনিতে আপনার পড়াশোনায় মনোযোগ বসবে। আর এ হোয়াইটনেস সাউন্ড আপনার ইউটিউবে সার্চ করলে অনেক পেয়ে যাবেন। এগুলোকে আপনারা হেডফোনের সঙ্গে শুনতে পারেন। হেডফোনের সঙ্গে শুনলে আশেপাশের সাউন্ড আপনার কানে আসবে না। তবে তাই বলে সব সময় এই মিউজিকের সাথে পড়াশোনা করা ভালো নয়।

পড়ার আগে বিষয় নির্বাচন করাঃ

পড়তে বসার আগে সব ঠিক করে নিতে হবে যে,আপনি কোন কোন বিষয়ে পড়বেন। কারণ অনেক সময় এমন হয়ে থাকে যে,পড়তে বসার আগে বিষয় নির্বাচন না করে নিলে। পড়তে বসার পর কোন বই পড়বো কিংবা আপনার অনেক পড়া আছে সবগুলোকে করতে হবে। এ ধরনের চিন্তা ধারণার কারণে আপনার পড়ার মনোযোগ নষ্ট হয়ে যাবে এবং পড়ার সময় চলে যাবে। তাই আপনি যে টাইমটেবিল তৈরি করেছেন সেটা অনুযায়ী পড়াও আপনার হবে না। 

তাই পড়তে বসার আগে কোন বিষয়গুলিকে আপনি পড়তে চলেছেন সেগুলোকে আগে নির্বাচন করে নিতে হবে। সবচেয়ে বেশি ভালো হবে প্রতিদিনের টাইম টেবিল আগের দিন রাত্রে করে রাখা। তাহলে আগে থেকে আপনার সব ঠিক করা থাকবে এবং পরবর্তীতে কোন বিষয় নিয়ে পড়বেন সেটি নিয়ে বিভ্রান্তিতে পড়তে হবে না। আর এভাবে যদি আপনি আপনার পড়া চালিয়ে যান তাহলে,পরবর্তীতে কোন বিষয় নিয়ে পড়তে হবে এই নিয়ে আপনাকে বিভ্রান্তিতে পড়তে হবে না। তাই খুব সহজে আপনি আপনার পরে মনোযোগ বসাতে পারবেন। এর পাশাপাশি আপনি আপনার টাইম টেবিলটা কেউ সম্পূর্ণ করতে পারবেন। 

নিজেকে পুরস্কার দেওয়াঃ

পড়া মনে রাখার কিছু টিপসের মধ্যে সবচেয়ে বেশি ও গুরুত্বপূর্ণ টিপস হচ্ছে নিজেকে পুরস্কার দেওয়া।পড়াশোনায় মনোযোগ বসাতে হলে,পড়াশোনার প্রতি ভালোলাগা কাজ করতে হবে অর্থাৎ আগ্রহ থাকতে হবে। আর একবার যদি আগ্রহ সহকারে পড়াশোনা করা যায় তাহলে,পড়াশোনায় মনোযোগ বৃদ্ধির পাশাপাশি ব্রেন শোকতেও বৃদ্ধি পাবে। তাই পড়াশোনায় আগ্রহী হওয়ার জন্য আপনারা নিজেকে পুরস্কার দিতে পারেন। যেমনঃআপনাকে একটি অধ্যায় শেষ করতে হবে আর যদি অধ্যায়টি আপনি শেষ করতে পারেন তাহল, অধ্যায় শেষ করার পর কিছুক্ষণ আপনি গান শুনবেন,কোন মুভি দেখবেন কিংবা ফেসবুকে বন্ধুদের সাথে কথা বলবেন।

এছাড়াও নিজেকে চকলেট কিনবো অন্যান্য জিনিস ও পুরস্কার দেওয়া যেতে পারে। এভাবে আপনি নিজেকে পুরস্কার দেওয়ার মাধ্যমে আপনার পড়াশোনার মনোযোগ আরো বৃদ্ধি করতে পারবেন। আর পড়াশোনায় মনোযোগ বসার পাশাপাশি আপনার সিলেবাসও খুব তাড়াতাড়ি শেষ হয়ে যাবে এবং পরীক্ষার প্রস্তুতি ও ভালো করে নিতে পারবেন। 

স্বাস্থ্যকর খাবার খাওয়াঃ

পড়াশোনায় মনোযোগ বসানোর জন্য উপরোক্ত উপায়গুলা যেমন অনেক গুরুত্বপূর্ণ তেমনি প্রতিদিন সুস্বাস্থ্যকর খাবার খাওয়া অনেক গুরুত্বপূর্ণ। তাই পড়া মনে রাখার কিছু টিপসের মধ্যে স্বাস্থ্যকর খাবার খাওয়াটাও জরুরী। এই স্বাস্থ্যকর খাবারগুলো আপনার ব্রেনের কর্মক্ষমতাকে বাড়াতে সাহায্য করবেন। আর এই ব্রেনের কর্মক্ষমতা বাড়ানোর ফলে যেমন পড়ায় আপনার মনোযোগ বৃদ্ধি পাবে তেমনি কম সময়ের মধ্যে যে কোন বড়া কমপ্লিট করে নিতে পারবেন।

 ব্রেনের কর্মক্ষমতা বৃদ্ধি করার জন্য বেশ কিছু খাবার রয়েছে যেমনঃচর্বি জাতীয় মাছ,বাদাম,সবুজ শাকসবজি  ইত্যাদি আরও বিভিন্ন ধরনের খাবার হয়েছে যেগুলো মস্তিষ্কের কোন ক্ষমতা বাড়াতে সাহায্য করে। চর্বি জাতীয় মাছ খাওয়া প্রয়োজন তবে জাতীয় মাছের রয়েছে ওমেগা ফ্যাটি অ্যাসিড। আর আমাদের মাথার বেশিরভাগ অংশ জুড়ে রয়েছে চর্বি। আর এই ওমেগা ফ্যাটি এসিড বিশেষ করে মাছের চর্বিতেই বেশি পাওয়া যায়। তাই চর্বিযুক্ত মাছ আমাদের বেনের কর্মক্ষমতা বৃদ্ধি করতে অনেক সাহায্য করে।

শেষ কথা। পড়া মনে রাখার কিছু টিপস

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পেরেছেন পড়া মনে রাখার কিছু টিপস। আশা করছি আজকের এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে লাগবে। আজকের এই আর্টিকেল সম্পর্কে আপনার যদি কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url