neurobest এর কাজ কি - Neurobest খাওয়ার নিয়ম

neurobest এর কাজ কি - Neurobest খাওয়ার নিয়ম এই আর্টিকেল থেকে জেনে নিতে পারেন এছাড়া আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব neurobest এর কাজ কি - Neurobest খাওয়ার নিয়ম আজকের এই আর্টিকেলটি আপনি যদি মনোযোগ সহকারে পড়েন neurobest এর কাজ কি - Neurobest খাওয়ার নিয়ম শুধুমাত্র একটি পোস্ট থেকে জেনে নিতে পারবেন ।
neurobest এর কাজ কি - Neurobest খাওয়ার নিয়ম
neurobest এর কাজ কি - Neurobest খাওয়ার নিয়ম 

এই আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে neurobest এর কাজ কি - Neurobest খাওয়ার নিয়ম আর কোন প্রশ্ন থাকবে না।

neurobest এর কাজ কি :

নিউরো বেস্ট সম্পর্কে আমাদের অনেকেরই ধারণা নেই। নিউরো বেস্ট কি কাজ করে চলুন জেনে নেওয়া যাক। এই ঔষুধটির বাণিজ্যিক নাম নিউরো বেস্ট। আর এই ঔষুধটির জেনে্রিক নাম B1,B6,B12 ভিটামিন। এই ঔষুধটির ধরন হচ্ছে ট্যাবলেট প্রকৃতির। এই ট্যাবলেটটি মূলত রক্তের কোষ তৈরিতে সাহায্য করে এবং অ্যানিমিয়া চিকিৎসার সম্পূরক হিসেবে ব্যবহার করা হয়। 

এই ট্যাবলেট যে সকল রোগের ক্ষেত্রে ব্যবহার করা তাহলো নিউরন,বা সানু রোগ,প্রদাহ, অস্টিওপোরোসিস, হাত পা কাপাকাপি, হাত পায়ের মধ্যে জ্বালাপোড়া করা, মস্তিষ্কের মধ্যে বিকৃতি ঘটলে নিউরোলজির যেকোনো সমস্যা হলে এই ট্যাবলেটি ব্যবহার করা যেতে পারে। যাদের শরীরে ভিটামিন বি ১,বি ৬,বি১২ এর অভাব জনিত রোগ রয়েছে যেমন পলি নিউরোপ্যাথিক, ডায়াবেটিক, অ্যালকোহলজনিত নিউরো ব্যাধি, এছাড়াও নিউরালজিয়া, ডায়াবেটিস, নিউ রাইটিস, মায়ালজিয়া এমনকি হাতে পায়ে ব্যথা হাত পা জ্বালাপোড়া করা মেরুদন্ড ব্যথা এ সকল রোগের ক্ষেত্রে এই ঔষুধটি সেবন যেতে পারে। 

এই ঔষধটি যে কোন ব্যথার সহকারী হিসেবে কাজ করে। এই ওষুধটির প্রতিটি ট্যাবলেট রয়েছে থায়ামিন মনোহাইড্রেট ইউ এস পি ১০০ মিলিগ্রাম বি ১। পাইরাডক্সিন ইউএসপি ২00 মিলিগ্রাম ভিটামিন বি৬। শায়ানোকোবলামিন দিয়ে গঠন করা হয়েছে ২০০ মাইক্রগ্রাম ভিটামিন বি ১২ । এইসব ভিটামিন স্নায়ুতন্ত্রের বিপাকে এনজাইটি হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। নিউরো বেস্ট এমডি ৫০০এমসিজি ট্যাবলেট এমডি একটি কোবলামিন যা কোবাল্টের সাথে মিথাইল গ্রুপের ভিটামিন বি ১২ এর একটি ফর্ম হিসেবে ব্যবহার হয়। 

এই ট্যাবলেটটি অনেক সময় যেকোনো নিউরোপ্যাথিক, হারপিস জোস্টার, কাজ ও হাতের দীর্ঘমেয়াদি নিউরোপ্যাথি, ট্রাইযেমিনাল নিউরালজিয়া , লাম্বাগো, মুখপেশীর অবশতা,সায়াটিকা প্রভৃতি রোগের ক্ষেত্রে এই ঔষুধটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এইসব রোগের ক্ষেত্রে অলওয়েজ ডাক্তার নিউরো বেস্ট ঔষুধ সেবন করার পরামর্শ দিয়ে থাকেন তবে হ্যাঁ ঔষুধটি সেবন করার পূর্বে ডাক্তারের পরামর্শ গ্রহণ করবেন।

নিউরোমেট কি কাজ করে :

নিউরোমেট ট্যাবলেটটি অনেক উপকারী একটি ঔষধ যা অনেক ধরনের রোগ থেকে নিরাময় হতে সাহায্য করে। নিউরোমেট ট্যাবলেট টি স্নায়ুতন্ত্রের বিপাকে কোইনজাইটি হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। নিউরোমের ট্যাবলেটটি মূলত ভিটামিন সমূহের অভাবজনিত রোগের ক্ষেত্রে ব্যবহৃত হয়।এটি যেকোনো ধরনের পলি নিউরোপ্যাথি যেমন ডায়াবেটিক,এলকোহলিক, অথবা টক্সিক নিউরোপ্যাথি, নিউরাইটিস, স্যার ভাইক্যাল সিনড্রোম, সোল্ডার আর্ম সিনড্রোম, সায়াটিকা,পেরিফেরাল নিউরালজিয়া, ফেসিয়াল নিউরালজিয়া,লাম্বাগো,ইন্টার কোস্টাল নিউরালজিয়া, মায়ালজিয়া, স্পাইনের ব্যথা, এবং স্টারের রাত্রে ভাই এইসব রোগের ক্ষেত্রে এই ট্যাবলেটটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

এই ঔষুধটি মূলত বি ১, বি৬ , বি১২ ভিটামিন দিয়ে গঠিত। এই ঔষুধটির ধরন মূলত ট্যাবলেট প্রকৃতির। ঔষধের পরিমাপ ১০০ মিলিগ্রাম 200 মিলিগ্রাম ও ২০০ মাইক্রো মিলিগ্রাম এই তিন পরিমাপে পাওয়া যায়। এই ট্যাবলেট টি ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ একটি কার্যকরী ঔষধ। এই ওষুধটি প্রস্তুত কারো কোম্পানি ল্যাবএইড ফার্মাসিটিক্যাল লিমিটেড। এই ট্যাবলেটটি রক্তের কোষ তৈরিতে সাহায্য করে। তবে এই ওষুধটি সেবন করার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করবেন ।এই ট্যাবলেটটি যে কোন ফার্মেসিতে পাওয়া যায়। নিউরোমেট মূলত ৫০০ এমসিজি ট্যাবলেট এটি একটি কোবলামিন কোবাল্টের সাথে মিথাইল গ্রুপের ভিটামিন বি১২ এর একটি ফর্ম হিসেবে ব্যবহৃত হয়।

নিউরো বেস্ট এর পার্শ্বপ্রতিক্রিয়া:

নিউরো বেস্ট ট্যাবলেটটির যেমন ভাল দিক রয়েছে তেমনই এর কিছু পার্শ্ব প্রতিক্রিয়াও রয়েছে। চলুন জেনে নেওয়া যাক অতিরিক্ত মাত্রায় এই নিউরো বেস্ট ট্যাবলেট সেবন করলে কি কি ক্ষতি হতে পারে বা সমস্যা দেখা দেয়। নিউরো বেস্ট ট্যাবলেটটির কিছু ক্ষতিকর প্রভাব গুলো তুলে ধরা হলো :যেমন
  • পেটে ব্যথা করা যাকে ইংলিশে বলা হয় এবডোমিনাল পেইন।
  • বমি বমি ভাব বা বমি হওয়া।
  • চামড়া তে ফুসকুড়ি।
  • যোনিতে রক্তপাত।
  • ত্বকের লালত্ত ভাব।
  • যোনির সংক্রমণ।
  • পেটে জ্বালা করা।
  • দুর্বল অনুভব করা।
  • মাথা ঘুরা। ইত্যাদি
তবে এই ঔষধটি সেবন করার ফলে সাধারণত তেমন কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায় না। তবে কিছু কিছু ক্ষেত্রে এলার্জির প্রতিক্রিয়া দেখা যায়। তাই ঔষধটি সেবন করার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে ঔষুধটি সেবন করবেন।

Neurobest Tablet price in Bangladesh :

Neurobest এই ট্যাবলেটটির বাণিজ্যিক নাম। আর এই ট্যাবলেটটির জেনেরিক নাম হচ্ছে বি ১,বি৬,বি১২। নিউরো বেস্ট ট্যাবলেটটির প্রস্তুতকারক কোম্পানি হচ্ছে রেনেটা ফার্মাসিটিক্যাল লিমিটেড। নিউরো বেস্ট ট্যাবলেটটির প্রতি স্ট্রিপ এর দাম 75 টাকা ইয়াক স্ট্রিপ এর মধ্যে ঔষধ থাকে দশ পিচ । নিউরো এক বক্স ট্যাবলেট এর দাম ৩৭৫ টাকা এক বক্সের মধ্যে ৫০ পিচ ঔষধ থাকে। এই ওষুধটি বাংলাদেশের যেকোনো ফার্মেসিতে পাওয়া যায়। বাংলাদেশে এই ট্যাবলেটটির অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

vitamin B1 B6 B12 এর কাজ কি 

ভিটামিন বি১ শর্করা, ফ্যাটি অ্যাসিড,কে এমাইনো এসিডে রূপান্তর করে, স্নায়ুর স্বাস্থ্য ও মন ভালো রাখতে এবং হৃদপিণ্ড শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন বি৬ লোহিত রক্তকণিকা গঠনে, প্রোটিন, নিউরোট্রান্সমিটার গঠনে যেমন সেরটনিন তৈরি করতে জমাকৃত শক্তি মুক্ত করে হৃদরোগ অবসাদ এবং অনিদ্রা দূর করতে সহায়ক ভূমিকা পালন করে। ভিটামিন বি ১২ রক্তের কোচ তৈরিতে প্রতিলিপি ও রক্ত কণিকা তৈরীর জন্য দরকার রক্তশূন্যতা, অবসাদ, স্নায়ুর ব্যথা, অসারতা,,রক্ত জমাট বাধার সমস্যা হৃদরোগ জনিত ঝুঁকি কমাতে ভিটামিন বি ১২ এর অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Neurex B এর কাজ কি 

neurex b এমন একটি ঔষধ যা ডক্টর নিউরোলজি যেকোনো সমস্যার জন্য সেবন করার পরামর্শ দিয়ে থাকে। এই ওষুধটি কার্যক্ষমতা অনেক বেশি। এটি মূলত কি রোগের ক্ষেত্রে ব্যবহার করা হয় সেটি আমাদের অনেকেরই অজানা তাই চলুন এই ওষুধটি সম্পর্কে জেনে নি। এই ওষুধটি কোন কাজে ব্যবহার করা হয় তা তুলে ধরা হলো এই ওষুধটি মূলত শরীরে ভিটামিনের অভাবজনিত কোন রোগের ক্ষেত্রে যেমন পলি নিউরোপ্যাথিক, ডায়াবেটিক, অ্যালকোহলজনিত নিউরোপ্যাথি , সায়নেটিকা,মেরুদন্ড ব্যথা, মায়াজিয়া , সার্ভাইক্যাল সিনড্রোম, লাম্বাগো, ইত্যাদি ক্ষেত্রে এই ওষুধটি খুবই কার্যকরী ভূমিকা পালন করে থাকে।

Neurobest খাওয়ার নিয়ম :

নিউরো বেস্ট ট্যাবলেট খাওয়ার নিয়ম প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে এক থেকে তিনটি দিনে তিনবার সেবন করা যায়। তবে হ্যাঁ এই ঔষধ সেবন করার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করাতে হবে। এই ওষুধটি অতিরিক্ত মাত্রায় সেবন করা যাবে না। এই ওষুধের যেমন উপকারিতা আছে তেমনি এর ক্ষতিও আছে। তাই এই ওষুধটি সেবন করার সময় সতর্কতা অবলম্বন করে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধটি সেবন করতে হবে।

শেষ কথা: neurobest এর কাজ কি - Neurobest খাওয়ার নিয়ম 

পোষ্টের মাধ্যমে আপনারা neurobest এর কাজ কি - Neurobest খাওয়ার নিয়ম  জানতে পারলেন । মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি আপনার কোন সমস্যা হওয়ার কথা না neurobest এর কাজ কি - Neurobest খাওয়ার নিয়ম  সম্পর্কে জানতে । আপনাদের যদি এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন ।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url