প্রোজেস্ট এর কাজ কি - Progest 10 mg এর কাজ কি


ভাই বোন নিয়ে স্ট্যাটাস - বড় বোন নিয়ে স্ট্যাটাস এই আর্টিকেল থেকে জেনে নিতে পারেন এছাড়া আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব ভাই বোন নিয়ে স্ট্যাটাস - বড় বোন নিয়ে স্ট্যাটাস আজকের এই আর্টিকেলটি আপনি যদি মনোযোগ সহকারে পড়েন ভাই বোন নিয়ে স্ট্যাটাস - বড় বোন নিয়ে স্ট্যাটাস শুধুমাত্র একটি পোস্ট থেকে জেনে নিতে পারবেন ।
প্রোজেস্ট এর কাজ কি -  Progest 10 mg এর কাজ কি
প্রোজেস্ট এর কাজ কি -  Progest 10 mg এর কাজ কি

এই আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে ভাই বোন নিয়ে স্ট্যাটাস - বড় বোন নিয়ে স্ট্যাটাস আর কোন প্রশ্ন থাকবে না।

প্রোজেস্ট এর কাজ কি

প্রোজেস্ট ( Progest ) এ রয়েছে Progesterone ।

প্রোজেস্টেরন হচ্ছে মূলত এমন এক ধরনের যৌন ( সেক্স ) হরমোন যা সাধারণত আপনার রজঃচক্র , গর্ভধারণ করা ও ভ্রূণীয় সকল প্রকার বিকাশ করতে গুরুত্বপূর্ণ সব ভূমিকা রেখে থাকে ৷ রাসায়নিক সকল প্রকার দিক থেকে এটি মূলত প্রোইস্টোজেন গ্রুপ গুলোর এক ধরনের স্টেরয়েড জনিত হরমোন যা আপনার অন্যান্য সকল যৌন হরমোন গুলো সব উৎপাদন করার প্রক্রিয়া গুলোয় ও জাতক হিসেবে উৎপন্ন হয়ে থাকে ।

মস্তিষ্কে ও নিউরোস্টেরয়েড হিসেবে ও বিভিন্ন প্রকার ভাবে ভূমিকা পালন করে থাকে । যদিও আপনার দেহেই এটি স্বাভাবিক ভাবে তৈরি করে থাকে কিন্তু ঋতুস্রাব জনিত সকল প্রকার সমস্যা গুলোর লক্ষণ পরিলক্ষিত করার ক্ষেত্রে চিকিৎসা ক্ষেত্রে রাসায়নিক ভাবে প্রস্তুত করা প্রোজেস্টেরন ব্যবহার করা হয়ে থাকে যার সূচনা করা হয়েছিল ১৯৫৪ সালে ।

Progest 10 mg এর দাম কত

Progest 10 mg এর দাম কত এটি জানার জন্য অনেক সময় অনেক মানুষ আছে যারা অনলাইনের বিভিন্ন মাধ্যমে অনুসন্ধান করে থাকে ৷

যারা এই Progest 10 mg এর দাম কত তা জানার জন্য বিভিন্ন মাধ্যমে গুলো তে অনুসন্ধান করে থাকে তাদের কে নূন্যতম একটি ধারণা নিচে দেওয়া হলো এক নজর এ দেখে নিতে পারেন ৷ তাহলে চলুন জেনে নেওয়া যাক যে , Progest 10 mg এর দাম কত -

আমি যখন এই আর্টিকেল টি তৈরি করি তখন এই Progest 10 mg এর দাম হবে মূলত : প্রতিটি Progest 10 mg এর দাম ৪০ টাকা মাত্র ৷ Progest 10 mg মূলত পোপুলার ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানির একটি ঔষধটি পণ্য ৷ পোপুলার ফার্মাসিউটিক্যালস লিমিটেড কোম্পানি এই Progest 10 mg এর দাম প্রতিটি পাতার মূল্য ৬০০ টাকা করে চার্জ করে থাকে ৷ আপনি আপনার আশে পাশে অবস্হিত যে কোনো ফার্মেসি থেকে এই ঔষধটি কিনতে পারবেন ৷

আপনি যখন এই আর্টিকেল টি পড়ছেন তখন এই

Progest 10 mg এর তৎক্ষণাৎ দাম জানার জন্য আপনার আশে পাশে অবস্হিত যে কোনো ফার্মেসি থেকে অথবা অনলাইনে যে প্লাটফর্ম গুলো তে ঔষধ বিক্রি করা হয়ে থাকে তাদের থেকে এই Progest 10 mg এর দাম জেনে নিতে পারেন ৷ কারণ হলো যে , অবস্থান এবং সময় ভেদে এই Progest 10 mg এর দাম কম বেশি হতে পারে ৷

Progest 10 mg এর কাজ কি

প্রোজেস্টেরনের ঘাটতি জনিত লক্ষণ :
  • হুমকি জনিত গর্ভপাতের চিকিৎসার জন্য ,
  • অভ্যাসগত ভাবে গর্ভপাতের জন্য চিকিৎসা ,
  • ডিসমেনোরিয়ার জনিত সমস্যা গুলোর চিকিৎসা ,
  • এন্ডোমেট্রিওসিসের সমস্যা জনিত চিকিৎসা ,
  • সেকেন্ডারি সকল অ্যামেনোরিয়া জনিত সমস্যার জন্য চিকিৎসা করার জন্য ,
  • অনিয়মিত সকল চক্রের চিকিৎসা করার জন্য ,
  • অকার্যকর ভাবে জরায়ু রক্তপাতের চিকিৎসার জন্য ,
  • লুটেল অপর্যাপ্ততার কারণে বন্ধ্যাত্বের জন্য চিকিৎসার জন্য
  • অ্যাসিস্টেড রিপ্রোডাক্টিভ টেকনোলজির ( এআরটি ) অংশ হিসেবে লুটেল সাপোর্ট করার জন্য কার্যকর ভাবে ব্যবহার করা হয়ে থাকে ৷
হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি দেওয়ার জন্য : 
অক্ষত ভাবে জরায়ু গুলোর সাথে প্রাকৃতিক বা অস্ত্রোপচা করার দ্বারা প্ররোচিত করার মেনোপজের কারণের জন্য ব্যাধিযুক্ত সকল মহিলা গুলোদের জন্য হরমোন প্রতিস্থাপন করার থেরাপিতে এন্ডোমেট্রিয়ামের অপ্রতিদ্বন্দ্বী ইস্ট্রোজেন গুলোর প্রভাব কে প্রতিহত করতে । ডাইড্রোজেস্টেরন হলো মূলত একটি মৌখিক ভাবে সক্রিয় সকল প্রোজেস্টোজেন যা একটি ইস্ট্রোজেন - প্রাইমড আপনার সকল জরায়ুতে একটি সম্পূর্ণ ভাবে সিক্রেটরি এন্ডোমেট্রিয়াম তৈরি করে থাকে যার ফলে এস্ট্রোজেন দ্বারা প্ররোচিত এন্ডোমেট্রিয়াম হাইপারপ্লাসিয়া 

কার্সিনোজেনেসিস গুলোর বর্ধিত ঝুঁকি গুলোর বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে থাকে । এটি অন্তঃসত্ত্বা প্রোজেস্টেরন গুলোর অভাবের কারণের জন্য সমস্ত ক্ষেত্রে নির্দেশিত হয়ে থাকে । ডাইড্রোজেস্টেরন গুলোর জন্য কোন ও ইস্ট্রোজেনিক নেই , কোন ও প্রকার কোন অ্যান্ড্রোজেনিক নেই , কোন ও প্রকার কোন থার্মোজেনিক নেই , কোন ও প্রকার কোন অ্যানাবলিক ও নেই এবং কোনও কর্টিকোড কার্যকলাপ গুলো ও নেই ।

Progest 10 mg খাওয়ার নিয়ম

আপনার ডাক্তারের পরামর্শ গ্রহণ করা অনুযায়ী সর্বদা Presentation 10 mg ট্যাবলেট টি গ্রহণ করুন ।

• প্রেজেন্টেশনের ঘাটতির জন্য :
গর্ভপাতের হুমকি : একেবারে 40 মিলি গ্রাম করে ( চারটি ট্যাবলেট ) , তারপরে প্রতি আট ঘণ্টা পর পর 10 মিলি গ্রাম করে ( একটি করে ট্যাবলেট ) যতক্ষণ না পর্যন্ত উপসর্গ গুলো সব সরে যায় ।

• অভ্যাসগত ভাবে গর্ভপাত : 
10 মিলি গ্রাম ( একটি করে ট্যাবলেট ) আপনার গর্ভাবস্থার বিংশ সপ্তাহের পর্যন্ত প্রতিদিন করে দুবার পর্যন্ত ।

• . ডিসমেনোরিয়া জনিত সমস্যা গুলো সব পরিলক্ষিত করা হলে : 
মাসিক চক্র শুরু হওয়ার 5 তম দিন থেকে 25 দিন পর্যন্ত প্রতিদিন করে 10 মিলি গ্রাম ( একটি করে ট্যাবলেট ) দুবার করে ।

• এন্ডোমেট্রিওসিস জনিত সমস্যা গুলো সব পরিলক্ষিত করা হলে : 
10 মিলি গ্রাম ( একটি ট্যাবলেট ) মাসিক চক্র শুরুর 5 তম দিন থেকে 25 তম দিন পর্যন্ত বা একটানা দিনে দুই বা তিনবার করে ।

• অকার্যকর রক্তপাত ( রক্তপাত বন্ধ করতে ) জনিত সমস্যা গুলো সব পরিলক্ষিত করা হলে : 
10 মিলি গ্রাম ( একটি করে ট্যাবলেট ) দিনে পাঁচ থেকে সাত দিনের জন্য দিনে দুবার করে সেবন করতে হবে । ইস্ট্রোজেন দিয়ে উপস্থাপনা দিতে হবে ।

• অকার্যকর রক্তপাত ( রক্তপাত রোধ করতে ) সকল প্রকার সমস্যা গুলো পরিলক্ষিত করা হলে : 
10 মিলি গ্রাম ( একটি ট্যাবলেট ) মাসিক চক্র হওয়ার 11 দিন থেকে 25 দিন পর্যন্ত প্রতিদিন দুবার করে সেবন করতে হবে । ইস্ট্রোজেন দিয়ে উপস্থাপনা দিতে হবে ।

• অ্যামেনোরিয়া জনিত সমস্যা গুলো পরিলক্ষিত করা হলে : 
মাসিক চক্র শুরু হওয়ার 1 দিন থেকে 25 তম দিন থেকে প্রতিদিন দিনে একবার একটি করে ইস্ট্রোজেন , মাসিক চক্র শুরু হওয়ার 11 দিন থেকে 25 তম দিন পর্যন্ত প্রতিদিন দুবার করে 10 মিলি গ্রাম করে উপস্থাপনা করা হয়ে থাকে ।

• অনিয়মিত মাসিক চক্রের লক্ষণ পরিলক্ষিত করা হয়ে থাকলে : 
10 মিলি গ্রাম ( একটি করে ট্যাবলেট ) প্রতিদিন 11 দিন থেকে এই মাসিক চক্রের 25 দিন পর্যন্ত দুবার ।

• লুটেল অপ্রতুলতার কারণে বন্ধ্যাত্ব জনিত সমস্যা গুলো সব পরিলক্ষিত করা হলে : 
মাসিক চক্র শুরু হওয়ার 14 তম দিন থেকে 25 দিন পর্যন্ত করে প্রতিদিন 10 মিলি গ্রাম করে ( একটি ট্যাবলেট ) । কমপক্ষে 6 টানা চক্রের জন্য চিকিৎসা চালিয়ে যেতে হবে । অভ্যাসগত ভাবে গর্ভপাতের ক্ষেত্রে উল্লিখিত ডোজ গুলো ব্যবহার করে যে কোনও গর্ভাবস্থার প্রথম মাসেই এই চিকিৎসা চালিয়ে যাওয়ার জন্য পরামর্শ দেওয়া হয়ে থাকে ।

• অ্যাসিস্টেড রিপ্রোডাক্টিভ টেকনোলজি ( এআরটি ) চিকিৎসার জন্য অংশ হিসাবে লুটেল সাপোর্ট : 
10 মিলি গ্রাম করে দিনে তিনবার ( প্রতিদিন তিনটি ট্যাবলেট ) oocyte পুনরুদ্ধার করার জন্য দিন থেকে শুরু করে এবং গর্ভাবস্থায় নিশ্চিত করা হলে 10 সপ্তাহ গুলোর জন্য অব্যাহত থাকে ।

• হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি দেওয়ার জন্য : 
ক্রমাগত ইস্ট্রোজেনথেরাপি দেওয়ার জন্য সংমিশ্রণ করার জন্য , 28 দিনের মাসিক চক্রের 14 দিন ধরে প্রতিদিন একটি করে ট্যাবলেট নিন । চক্রাকার ইস্ট্রোজেন থেরাপি দেওয়ার জন্য সংমিশ্রণ করার জন্য ইস্ট্রোজেন থেরাপি দেওয়ার শেষ 12 থেকে 14 দিনের মধ্যেই প্রতিদিন একটি করে ট্যাবলেট নিন । ডাক্তারদের জন্যে : যদি এন্ডোমেট্রিয়াল বায়োপসি বা আল্ট্রাসাউন্ড অপর্যাপ্ত উপস্থাপনা মূলক প্রতিক্রিয়া গুলো সব প্রকাশ করে থাকে , তাহলে 20 মিলি গ্রাম করে ডাইড্রোজেস্টেরন নির্ধারণ করা উচিত । 

রোগী গুলোদের জন্য : আপনি যদি নিশ্চিত না হয়ে থাকেন যে আপনি কি ধরনের ইস্ট্রোজেন থেরাপি করছেন , তাহলে আপনার প্রেজেন্টেশন নেওয়ার আগে থেকে আপনার ডাক্তারের সাথে কথা বলুন । মেনার্চে আগে Dydrogesterone এর কোন প্রাসঙ্গিক ব্যবহার নেই । 12 বছর বয়সী থেকে 18 বছর বয়সী কিশোর - কিশোরীদের মধ্যে Dydrogesterone এর নিরাপত্তা এবং কার্যকারিতা গুলো সব প্রতিষ্ঠিত করা হয়নি ৷

তবে অবশ্যই আপনার ডাক্তারের সাথে পরামর্শ গ্রহণ করে তারপর ঔষধের ডোজ নির্ধারণ করে সেবন করবেন ৷

প্রোজেস্টেরন হরমোন এর কাজ কি

প্রোজেস্টেরণ হলো মূলত এমন একটি হরমোন যা সাধারণত মহিলাদের গর্ভধারণ করতে সাহায্য করে থাকে এবং মহিলাদের গর্ভাবস্থায় তাদের দেহের কার্যকলাপ স্বাভাবিক রাখে । সাধারণত একজনের রক্তে প্রোজেস্টেরণ এর মাত্রা হবে হলো ন্যানো গ্রাম প্রতি মিলি লিটার হিসেবে প্রকাশ করা হয়ে থাকে ৷

Proeast এর কাজ কি

পি পি আই এস নামে পরিচিত রয়েছে এমন ঔষধ গুলোর একটি ক্লাস্টারের সাথে , প্রোঅ্যাক্ট‌ ২০ এম জি ক্যাপসুল টি মূলত আপনার (Proact 20 MG Capsule) পেটে এসিড কন্টেন্ট টি হ্রাস করতে ব্যবহৃত করা হয়ে থাকে । এই ড্রাগ টি মূলত duodenal আচরণ করে থাকে বা আপনার গ্যাস্ট্রিক জনিত আলসার , গ্যাস্ট্রো এসোফাজিয়াল জনিত রিফ্লুক্স ডিজিজ ( GERD ) , আপনার প্রদাহ পেটে এবং শর্ত যেখানে আপনার পেটে অতিরিক্ত পরিমাণ অ্যাসিড গোপন করে থাকে ৷

Progest 10 mg in pregnancy

এটি সাধারণত অনুমান করা হয়ে থাকে যে , 10 মিলিয়নের ও বেশি পরিমাণ গর্ভাবস্থা ডাইড্রোজেস্টেরন গুলোর সংস্পর্শে এসেছে । এখন ও পর্যন্ত কোন প্রকার কোন গর্ভাবস্থায় Dydrogesterone ব্যবহার করার ক্ষতিকারক কোন প্রভাবের কোনো ইঙ্গিত পাওয়া যায়নি ।

শেষ কথা: প্রোজেস্ট এর কাজ কি - Progest 10 mg এর কাজ কি

পোষ্টের মাধ্যমে প্রোজেস্ট এর কাজ কি - Progest 10 mg এর কাজ কি জানতে পারলেন । মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি আপনার কোন সমস্যা হওয়ার কথা না প্রোজেস্ট এর কাজ কি - Progest 10 mg এর কাজ কি সম্পর্কে জানতে পারবেন। আপনাদের যদি এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন ।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url