রাজশাহী জেলার দর্শনীয় স্থান সমূহ - রাজশাহী বিভাগের ঐতিহাসিক স্থান

রাজশাহী জেলার দর্শনীয় স্থান সমূহ - রাজশাহী বিভাগের ঐতিহাসিক স্থান এই আর্টিকেল থেকে জেনে নিতে পারেন এছাড়া আজকে আমি আপনাদের সাথে আলোচনা করবরাজশাহী জেলার দর্শনীয় স্থান সমূহ - রাজশাহী বিভাগের ঐতিহাসিক স্থান আজকের এই আর্টিকেলটি আপনি যদি মনোযোগ সহকারে পড়েন রাজশাহী জেলার দর্শনীয় স্থান সমূহ - রাজশাহী বিভাগের ঐতিহাসিক স্থান শুধুমাত্র একটি পোস্ট থেকে জেনে নিতে পারবেন ।
রাজশাহী জেলার দর্শনীয় স্থান সমূহ

এই আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে রাজশাহী জেলার দর্শনীয় স্থান সমূহ - রাজশাহী বিভাগের ঐতিহাসিক স্থান আর কোন প্রশ্ন থাকবে না।

ভুমিকা

সংস্কৃতি এবং প্রাকৃতিক সৌন্দর্যে সমৃদ্ধ একটি অঞ্চল। জেলাটি বৃহত্তর রাজশাহী বিভাগের অংশ এবং এটির প্রশাসনিক কেন্দ্র হিসেবে কাজ করে। এটি এর উর্বর সমভূমি, শক্তিশালী পদ্মা নদী এবং মানব বসতির দীর্ঘ ইতিহাস দ্বারা চিহ্নিত। এই নামকরণ নিয়ে অনেক কল্পকাহিনীও রয়েছে। সাধারণভাবে বলা হয় এই জেলায় বহু রাজা-জমিদারের বসবাস, এজন্য এ জেলার নাম হয়েছে রাজশাহী। কেউ বলেন রাজা গণেশের সময় (১৪১৪-১৪১৮) রাজশাহী নামের উদ্ভব।

রাজশাহী বিখ্যাত খাবার

  • বাটার মোড়ের জিলাপি
  • লেবুর পিনিক
  • রাজশাহীর কালাভুনা
  • রাজশাহীর কালাই রুটি
  • আজিজ ক্যান্টিনের গরুর মাংসের সিঙ্গারা
  • টি বাঁধ এর পেয়ারা আচার মাখা
  • বট পরোটা
  • বিখ্যাত রাজশাহীর আম

রাজশাহী বিভাগের ঐতিহাসিক স্থান

  • বরেন্দ্র গবেষণা জাদুঘর
  • শহীদ জিয়া শিশু পার্ক
  • রাজশাহী চিড়িয়াখানা
  • রাজশাহীর বাঘা মসজিদ
  • পুঠিয়া রাজবাড়ী রাজশাহী
  • রাজশাহী সিল্ক ফ্যাক্টরি
  • বড়কুঠি রাজশাহী
  • রাজশাহী মুক্তমঞ্চ

বরেন্দ্র গবেষণা জাদুঘর

বরেন্দ্র গবেষণা জাদুঘর: বাংলাদেশের রাজশাহী শহরে অবস্থিত, একটি সাংস্কৃতিক এবং ঐতিহাসিক রত্ন যা এই অঞ্চলের সমৃদ্ধ ঐতিহ্যের একটি চিত্তাকর্ষক আভাস দেয়। 1910 সালে প্রতিষ্ঠিত, এটি বাংলাদেশের প্রাচীনতম এবং সবচেয়ে উল্লেখযোগ্য জাদুঘরগুলির মধ্যে একটি, প্রায়শই এটির নিদর্শনগুলির ব্যাপক সংগ্রহের কারণে "প্রাচ্যের অক্সফোর্ড" হিসাবে উল্লেখ করা হয়। বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয় এটি পরিচালনা করে থাকে।

বরেন্দ্র গবেষণা জাদুঘর রাজশাহী মহানগরের কেন্দ্রস্থল হেতেম খাঁ-তে অবস্থিত। এটি বাংলাদেশের প্রথম জাদুঘর। প্রত্নতত্ত্ব সংগ্রহের দিক থেকে এটি দক্ষিণ এশিয়ার অন্যতম সংগ্রহশালা। বরেন্দ্র জাদুঘর প্রতিষ্ঠায় নাটোরের দিঘাপাতিয়া রাজপরিবারের জমিদার শরৎ কুমার রায়, আইনজীবী অক্ষয়কুমার মৈত্রেয় এবং রাজশাহী কলেজিয়েট স্কুল এর শিক্ষক রামপ্রসাদ চন্দ্রের উল্লেখযোগ্য আবদান রয়েছে। রাজশাহীর বিভিন্ন স্থানে অনুসন্ধান চালিয়ে ৩২টি দুষ্প্রাপ্য নিদর্শন সংগ্রহ করেন।

এই নিদর্শনগুলো সংরক্ষণ করার জন্য শরৎ কুমার রায়ের দান করা জমিতে জাদুঘরটির নিজস্ব ভবন নির্মাণের কাজ শুরু হয়। নির্মাণ শেষ হয় ১৯১৩ খ্রিষ্টাব্দে। একই বছরের ১৩ নভেম্বর বাংলার তৎকালীন গভর্নর কারমাইকেল জাদুঘরটি উদ্বোধন করেন। লর্ড কারমাইকেল স্থাপিত ভিত্তিফলক ১৯১১ খ্রিষ্টাব্দে কলকাতা জাদুঘর অকস্মাৎ এতে সংরক্ষিত সকল নিদর্শন দাবি করে বসে।

 তৎকালীন গভর্নর কারমাইকেলের প্রচেষ্টায় ১৯১৩ খ্রিষ্টাব্দে ১৪ ফেব্রুয়ারি তারিখে জারীকৃত একটি সরকারি প্রজ্ঞাপনের মাধ্যমে বরেন্দ্র গবেষণা জাদুঘরকে এর নিদর্শন সংগ্রহ ও সংরক্ষণের ব্যপারে স্বাধিকার প্রদান করা হয়।

এই জাদুঘরে ১২ সহস্র গ্রন্থ সমৃদ্ধ একটি গ্রন্থশালা রয়েছে। জাদুঘরটিকে ৭টি প্রদর্শনকোষ্ঠে ভাগ করা হয়েছে। বরেন্দ্র রিসার্চ মিউজিয়ামের অভ্যন্তরে, দর্শনার্থীদের বিভিন্ন ধরণের প্রদর্শনীর সাথে আচরণ করা হয়। বরেন্দ্র জাদুঘরের সংগ্রহ সংখ্যা ৯ হাজারেরও অধিক। যাদুঘরের সংগ্রহে রয়েছে ভাস্কর্য, মুদ্রা, পাণ্ডুলিপি, শিল্পকর্ম, গয়না, মৃৎশিল্প এবং বস্ত্র, যা এই অঞ্চলের ইতিহাস ও সংস্কৃতির অমূল্য অন্তর্দৃষ্টি প্রদান করে। উল্লেখযোগ্যভাবে, জাদুঘরে 8ম থেকে 12ম শতাব্দীর ভাস্কর্যগুলির একটি উল্লেখযোগ্য সংগ্রহ রয়েছে, যার কিছু উৎপত্তি এই অঞ্চলের একটি প্রাচীন প্রত্নতাত্ত্বিক স্থান মহাস্থানগড় থেকে।

এখানে প্রায় ৫,০০০ পুঁথি রয়েছে যার মধ্যে ৩৬৪৬টি সংস্কৃত আর বাকিগুলো বাংলায় রচিত। পাল যুগ থেকে মুসলিম যুগ পযর্ন্ত সময় পরিধিতে অঙ্কিত চিত্রকর্ম, নূরজাহানের পিতা ইমাদ উদ দৌলার অঙ্কিত চিত্র এখানে রয়েছে। জাদুঘরটির পরিদর্শকদের মধ্যে রয়েছেন মহাত্মা গান্ধী, নেতাজী সুভাষচন্দ্র বসু প্রমুখ সহ আনেক বিখ্যাত ব্যক্তিবর্গ। রাজশাহী শহর হতে অটো অথবা রিক্সায় বরেন্দ্র গবেষণা জাদুঘর যেতে সর্বোচ্চ ভাড়া 15 টাকা লাগতে পারে।

শহীদ জিয়া শিশু পার্ক

রাজশাহী শহীদ জিয়া শিশু পার্ক, প্রাক্তন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নামানুসারে, বাংলাদেশের রাজশাহী শহরের শিশুদের এবং পরিবারের জন্য একটি জনপ্রিয় বিনোদন স্থান। শহীদ জিয়া শিশু পার্ক রাজশাহী শহরের একটি অন্যতম বিনোদন কেন্দ্র। রাজশাহী জেলা সদরের নওদাপাড়া বড় বনগ্রামে এই শিশু পার্কটি অবস্থিত। পার্কটি নির্মাণের জন্য ১৯৯৫ সালে রাজশাহী সিটি কর্পোরেশন একটি প্রকল্প গ্রহণ করে। ঐ প্রকল্পে আইটেম ছিল মাত্র ৫টি। বিভিন্ন জটিলতার কারণে ঐ প্রকল্প বাস্তবায়ন হয়নি।

বর্তমান প্রকল্পেরে ভিত্তিতে নির্মিত পার্কের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয় ২০০৫ সালের ৯ই ফেব্রুয়ারি। তবে পার্ক স্থাপনের কাজ শুরু হয় ২০০৪ সালের ফেব্রুয়ারিতে। ২০০৬ সালের ফেব্রুয়ারির ১ তারিখে পার্কটি সর্ব সাধারণের জন্য পরীক্ষামূলকভাবে খুলে দেয়া হয়। শহীদ জিয়া শিশু পার্কটি নির্মাণে ব্যয় করা হয় ১১ কোটি টাকারও বেশি। ১২.২১ একর জায়গা জুড়ে পার্কটিতে স্থাপন করা হয়েছে ১৯ টি আইটেমের ৭০ টি গেমস প্লে। আইটেমগুলো হচ্ছে মেরী গো রাউন্ড, মিনি 

ফিজিওলজিক্যাল গেমস, থ্রিডি মুভি থিয়েটার, পেডেল বোট, বাউন্সি ক্যাসেল, হর্স রাইড, ফ্রগ জাম্প, হানি সুইং, প্যারাট্রুপার, টি কাপ ও ব্যাটারী কার। এই সুসংহত পার্কটি বাচ্চাদের বিভিন্ন রাইড, স্লাইড এবং দোলনায় খেলার জন্য একটি নিরাপদ এবং আনন্দদায়ক পরিবেশ প্রদান করে। হ্রদের মাঝখানে কৃত্রিম পাহাড় তৈরি করে পার্কটির সৌন্দর্য বৃদ্ধি করা হয়েছে।

পার্কের সুন্দর ল্যান্ডস্কেপিং এবং রঙিন আকর্ষণগুলি একটি মজাদার এবং প্রাণবন্ত পরিবেশ তৈরি করে, এটি স্থানীয় এবং পর্যটক উভয়ের জন্যই একটি প্রিয় স্থান করে তোলে। এটি পিকনিক এলাকা এবং শিশুদের বাইরের কার্যকলাপ উপভোগ করার সুযোগ সহ পরিবারের জন্য একটি আনন্দদায়ক পালানোর প্রস্তাব দেয়। রাজশাহী শহীদ জিয়া শিশু পার্ক তরুণদের জন্য একটি লালিত গন্তব্য এবং স্নেহময় স্মৃতি তৈরি করার জায়গা। রাজশাহী শহর হতে অটো অথবা রিক্সায় জিয়া শিশু পার্কে যেতে সর্বোচ্চ ভাড়া ২০ টাকা লাগতে পারে।

রাজশাহী চিড়িয়াখানা

শহীদ এ.এইচ.এম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানা রাজশাহী মহানগরবাসীর অন্যতম বিনোদন কেন্দ্র। এটি রাজশাহী শহরের অন্যতম বিনোদন কেন্দ্র এবং শিশুপার্ক হিসেবেও ব্যবহৃত হয়। রাজশাহী সেন্ট্রাল পার্ক, বাংলাদেশের রাজশাহীর কেন্দ্রস্থলে অবস্থিত, একটি শান্ত শহুরে মরূদ্যান যা শহরের কোলাহল থেকে মুক্তি দেয়।

এই সু-পরিচালিত পাবলিক পার্ক একটি সবুজ পালানোর ব্যবস্থা করে যেখানে দর্শকরা অবসরে হাঁটা, পিকনিক এবং বিনোদনমূলক কার্যকলাপ উপভোগ করতে পারে। এর ম্যানিকিউরড লন, ললাট গাছ, এবং ভালভাবে ডিজাইন করা পথ সহ, পার্কটি স্থানীয় এবং পর্যটক উভয়ের জন্যই একটি জনপ্রিয় সমাবেশস্থল। 

১৯৭২ সালে এর কার্যক্রম শুরু হয়। প্রায় ৩৩ একর ভূমিতে নির্মিত উদ্যানটিকে জেলা পরিষদের নিকট থেকে ১৯৯৬ সালের ২৬ নভেম্বর রাজশাহী সিটি কর্পোরেশন গ্রহণ করে। তৎকালীন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী জিল্লুর রহমান মেয়র মো মিজানুর রহমান মিনুর নিকট আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন।

এটি শিথিলকরণ এবং বহিরঙ্গন ব্যায়ামের জন্য একটি নির্মল সেটিং প্রদান করে। রাজশাহী সাহেব বাজার জিরো পয়েন্ট থেকে পশ্চিম দিকে আনুমানিক ৩ কি.মি. দূরত্বে রাজপাড়া এলাকায় পর্যটন কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানা মোটেলের পশ্চিমে এবং রাজশাহী বিভাগিয় কমিশনারের কার্যালয় ও রাজশাহী পুলিশ লাইন এর পূর্ব দিকে অবস্থিত। প্রধান রাস্তার উত্তর পার্শ্বের রাস্তা থেকে পার্কটি দেখা যায় এটি শহরের সুন্দর্য প্রকাশ করে ।

  • জিরো পয়েন্ট থেকে রিক্সা বা অটোতে যাওয়া যায়। রাজশাহী সেন্ট্রাল পার্কে শিশুদের জন্য খেলার মাঠও রয়েছে, যা এটিকে একটি পরিবার-বান্ধব গন্তব্য করে তুলেছে। ব্রিটিশ আমলে ইংরেজরা আমাদের দেশে ঘোড়দৌড় বা রেস খেলার প্রচলন করে। খেলা দেখা ও বাজি ধরায় প্রচন্ড উত্তেজানা সৃষ্টি হত। শহরাঞ্চলেই ঘোড়দৌড় মাঠ বা রেসকোর্স ছিল। রেসের নেশায় দূর-দূরান্ত থেকে মানুষ ছুটে আসতেন। এটি শহরের একটি মূল্যবান সবুজ স্থান, একটি স্বাস্থ্যকর এবং সুরেলা শহুরে পরিবেশ প্রচার করে। রাজশাহী শহর হতে রিক্সায় অটোতে 15/20 টাকা ভাড়া লাগে যেতে

রাজশাহীর বাঘা মসজিদ

বাঘা মসজিদ, বাংলাদেশের রাজশাহী জেলায় অবস্থিত, একটি স্থাপত্যের মাস্টারপিস যা এই অঞ্চলের ঐতিহাসিক এবং শৈল্পিক উত্তরাধিকারের সাক্ষ্য বহন করে। মসজিদটি ১৫২৩-১৫২৪ সালে (৯৩০ হিজরি) হুসেন শাহী বংশের প্রতিষ্ঠাতা আলাউদ্দিন শাহের পুত্র সুলতান নুসরাত শাহ নির্মাণ করেন। মসজিদটি ২৫৬ বিঘা জমির ওপর অবস্থিত। সমভুমি থেকে ৮-১০ ফুট উঁচু করে মসজিদের আঙিনা তৈরি করা হয়েছে। যুগের মসজিদটি ইসলামিক এবং বাংলা স্থাপত্য শৈলীর এক চিত্তাকর্ষক মিশ্রণ দেখায়। বাঘা মসজিদ রাজশাহী জেলা সদর হতে প্রায় ৪১ কিলোমিটার দক্ষিণ-পূর্বে বাঘা উপজেলায়অবস্থিত একটি ঐতিহাসিক মসজিদ।

সুলতান নাসিরউদ্দিন নুসরাত শাহ ১৫২৩ খ্রিষ্টাব্দে মসজিদটি প্রতিষ্ঠা করেন। এর সবচেয়ে আকর্ষণীয় বৈশিষ্ট্য হল এর সম্মুখভাগে জটিলভাবে সজ্জিত পোড়ামাটির ত্রাণ কাজ, যার মধ্যে জটিল ফুল ও জ্যামিতিক মোটিফ রয়েছে। বাঘা মসজিদের দৈর্ঘ্য ২২.৯২ মিটার, প্রস্থ ১২.১৮ মিটার এবং উচ্চতা ২৪ ফুট ৬ ইঞ্চি। এর দেয়াল ২.২২ মিটার পুরু।

 মসজিদটিতে সর্বমোট ১০টি গম্বুজ, ৪টি মিনার (যার শীর্ষদেশ গম্বুজাকৃতির) এবং ৫টি প্রবেশদ্বার রয়েছে। এই মসজিদটি চারদিক হতে প্রাচীর দিয়ে ঘেরা এবং প্রাচীরের দু'দিকে দু'টি প্রবেশদ্বার রয়েছে। মজবুত স্তম্ভ দ্বারা সমর্থিত মসজিদের তিনটি গম্বুজ এর জাঁকজমক বাড়ায়।

১৯৯৭ সালে মাজারের পশ্চিম পাশে খনন কাজের ফলে ৩০ ফুট বাই ২০ ফুট আয়তনের একটি বাঁধানো মহল পুকুরের সন্ধান মেলেছে। এই পুকুরটি একটি সুড়ঙ্গপথ দিয়ে অন্দরমহলের সঙ্গে যুক্ত ছিল। তিন দিক থেকে বাঁধানো সিঁড়ির ভেতরে নেমে গেছে। মসজিদের ভেতরে ও বাইরে রয়েছে প্রচুর পোড়ামাটির ফলক। মসজিদের ভেতরে উত্তর-পশ্চিম কোণে একটু উঁচুতে নির্মিত একটি বিশেষ নামাজের কক্ষ আছে। এ মসজিদ সংলগ্ন এলাকায় প্রতিবছর ঈদুল ফিতরের দিন থেকে ৩ দিন পর্যন্ত 'বাঘার মেলা'র আয়েজন করা হয়।

এ মেলাটি ৫০০ বছরের ঐতিহ্য। বাঘা মসজিদটি তার সময়ের স্থাপত্যের উৎকর্ষের প্রমাণ হিসেবে দাঁড়িয়ে আছে এবং এটি বাংলাদেশের একটি উল্লেখযোগ্য সাংস্কৃতিক ও ঐতিহাসিক ল্যান্ডমার্ক হিসেবে রয়ে গেছে, যা ঐতিহাসিক এবং পর্যটক উভয়কেই একইভাবে আকর্ষণ করে। রাজশাহী বাস স্টান্ড থেকে ৪৫/- ভাড়া নিবে। দেড় থেকে দুইঘন্টা লাগবে।

পুঠিয়া রাজবাড়ী রাজশাহী

পুঠিয়া রাজবাড়ী বা পাঁচআনি জমিদারবাড়ী হচ্ছে মহারানী হেমন্তকুমারী দেবীর বাসভবন। বাংলার প্রত্নতাত্ত্বিক ঐতিহ্যের মধ্যে রাজশাহীর পুঠিয়া রাজবাড়ী অন্যতম। ১৮৯৫ সালে মহারানী হেমন্তকুমারী দেবী আকর্ষনীয় ইন্দো ইউরোপীয় স্থাপত্যরীতিতে আয়তাকার দ্বিতল বর্তমান রাজবাড়ীটি নির্মাণ করেন। রাজশাহী জেলা সদর হতে ৩২ কি.মি. উত্তর- পূর্বে নাটোর মহাসড়ক অভিমুখে বাঘা-পুঠিয়া জেলা সড়কের পাশে অবস্থিত।

বাসে করে দেশের যে কোন স্থান হতে পুঠিয়া আসা যায় এবং ট্রেনে করে নাটোর অথবা রাজশাহী নেমেও সড়কপথে সহজে আসা যায়। পুঠিয়া রাজবাড়ী, বাংলাদেশের রাজশাহী জেলায় অবস্থিত, একটি দুর্দান্ত স্থাপত্য কমপ্লেক্স যা একটি বিগত যুগের মহিমাকে প্রতিফলিত করে। এই রাজকীয় প্রাসাদ, পুঠিয়া প্রাসাদ নামেও পরিচিত, ইন্দো-সারাসেনিক স্থাপত্যের একটি উল্লেখযোগ্য উদাহরণ এবং এই অঞ্চলের ঐতিহাসিক ঐতিহ্যের প্রমাণ হিসেবে দাঁড়িয়ে আছে।

১৯৫০ সাল পর্যন্ত জমিদারি প্রথা ছিল। প্রথা বিলুপ্ত হলে পুঠিয়া রাজবাড়ীর জমিদারিও বিলুপ্ত হয়। কিন্তু জমিদারি বিলুপ্ত হলেও সে আমলে নির্মিত তাদের প্রাসাদ, মন্দির ও অন্যান্য স্থাপনা ঠিকই এখনো টিকে রয়েছে। অপরূপ এ প্রাসাদটি ১৮৯৫ সালে মহারানী হেমন্ত কুমারী দেবী তার শাশুড়ি মহারানী শরৎ সুন্দরী দেবীর সম্মানে নির্মাণ করান।

এটিতে মুঘল এবং হিন্দু স্থাপত্য শৈলীর সংমিশ্রণ রয়েছে, যা জটিল পোড়ামাটির খোদাই, খিলান এবং অলঙ্কৃত বারান্দা দিয়ে সজ্জিত। প্রাসাদ কমপ্লেক্সে একটি সুন্দর বাগান এবং বেশ কয়েকটি মন্দিরও রয়েছে, যা রাজশাহীর প্রাণকেন্দ্রে ইতিহাস, সংস্কৃতি এবং অত্যাশ্চর্য স্থাপত্য কারুশিল্পে আগ্রহীদের জন্য এটিকে অবশ্যই একটি দর্শনীয় গন্তব্য হিসেবে গড়ে তুলেছে। রাজশাহী জেলা সদর হতে ৩২ কিঃমিঃ উত্তর- পূর্বে নাটোর মহাসড়ক অভিমুখে পুঠিয়া অবস্থিত।
বাসে করে দেশের যে কোন স্থান হতে পুঠিয়া আসা যায় এবং ট্রেনে করে নাটোর অথবা রাজশাহী নেমেও সড়কপথে সহজে আসা যায়।

রাজশাহী সিল্ক ফ্যাক্টরিঃ

রাজশাহীর সিল্ক নামটি দেয়া হয়েছে কারণ রাজশাহী,বাংলাদেশ এর রেশম তন্তু দিয়ে এটি উৎপন্ন । এটি একটি জনপ্রিয় একটি নাম , বিশেষ করে শাড়িতে। রাজশাহীর সিল্ক অনেক সুক্ষ এবং নরম মোলায়েম আঁশ। আঁশের উপাদান পিউপা যা আসে তুঁত রেশম থেকে এবং এটি প্রোটিন এর আবরন যা সারসিনা নামে ডাকা হয়।

রাজশাহী সিল্ক ফ্যাক্টরি শহরের সাংস্কৃতিক ঐতিহ্যের একটি অবিচ্ছেদ্য অংশ, ত্রয়োদশ শতাব্দীতে এই অঞ্চলে রেশম উৎপাদনের সূচনা হয়। এটি তখন বেঙ্গল সিল্ক বা গঙ্গার রেশম নামে পরিচিত ছিল। ১৯৫২ সালে পাকিস্তান সরকার রাজশাহীতে রেশম উৎপাদন শুরু করে। যেটি ঐতিহাসিক রেশম-বয়ন ঐতিহ্যের প্রতিনিধিত্ব করে যার জন্য রাজশাহী, বাংলাদেশের বিখ্যাত। 1761 সালে প্রতিষ্ঠিত, এটি দেশের প্রাচীনতম রেশম কারখানাগুলির মধ্যে একটি। কারখানাটি চমৎকার সিল্ক টেক্সটাইল তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যা তাদের গুণমান এবং জটিল ডিজাইনের জন্য পরিচিত।

রাজশাহী সিল্ক কারখানা একটি রাষ্ট্রায়ত্ত কারখানা যা ১৯৬১ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৭৮ সালে এটি বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের হাতে হস্তান্তরিত হয়। তার পর থেকে এটি ক্ষতির বোঝা বয়ে চলেছিলো, এটি ৩০ নভেম্বর ২০০২ এ বন্ধ করে দেওয়া হয়। এই কারখানাটি দ্বারা ২০০২ সালের পূর্বে ৩০০ টন রেশম উৎপাদিত হতো। দর্শনার্থীরা কোকুন চাষ থেকে বয়ন এবং রঞ্জনবিদ্যা পর্যন্ত রেশম উৎপাদনের সূক্ষ্ম প্রক্রিয়ার সাক্ষী হতে পারে।

সিল্ক শাড়ি এবং কাপড় সহ কারখানার পণ্যগুলি অত্যন্ত চাওয়া হয় এবং শহরের প্রাণবন্ত অতীত এবং এর সমৃদ্ধ সাংস্কৃতিক পরিচয় সংরক্ষণে এর অব্যাহত প্রতিশ্রুতির সাথে সরাসরি যোগসূত্র প্রদান করে। যা স্থানীয় নিদর্শন এবং ইতিহাস প্রদর্শন করে। রাজশাহীর প্রধান কেন্দ্র হতে সিল্ক ফ্যাক্টরিতে যেতে কয়েক মিনিট সময় লাগে। চাইলে আপনি অটো রিক্সায় অথবা হেঁটেই সেখানে যেতে পারেন। অটো রিক্সায় যেতে শুধুমাত্র ৫ টাকা ভাড়া লাগে।

বড়কুঠি রাজশাহী

বড়কুঠি বাংলাদেশের রাজশাহী অঞ্চলের সর্বপ্রাচীন ইমারত। সুনির্দিষ্টভাবে এই ইমারতের নির্মাণকাল নির্ধারণ করা না গেলেও বিভিন্ন সূত্রের বিচারে এর নির্মাণকাল অষ্টাদশ শতাব্দীর প্রথমার্ধে বলে ধারণা করা হয়। এটি প্রথমে ওলন্দাজ বা ডাচদের ব্যাবসাকেন্দ্র ছিল। ঊনবিংশ শতাব্দীর প্রথম দিকে ডাচরা ভারতে তাদের কর্মকাণ্ড গুটিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয় এবং ১৮১৪ সালে ইংরেজদের সাথে একটি চুক্তি করে বড়কুঠিসহ ভারতের সকল বাবসা কেন্দ্র ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে হস্তান্তর করে।

বড়কুঠির দায়িত্ব গ্রহণ করে ১৮৩৩ সাল পর্যন্ত তারা এটিকে তাদের বাণিজ্যিক কেন্দ্র হিসাবে ব্যবহার করে। ১৯৫৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হওয়ার পর এই বড়কুঠি এর প্রথম প্রশাসনিক ভবন হিসাবে ব্যবহার করা হয়। বাংলাদেশের রাজশাহী জেলায় অবস্থিত বড় কুঠি একটি ঐতিহাসিক স্থাপনা যার একটি উল্লেখযোগ্য ঔপনিবেশিক অতীত রয়েছে। ব্রিটিশ ঔপনিবেশিক শাসনামলে নির্মিত, এটি একসময় একটি প্রধান প্রশাসনিক ও আবাসিক ভবন হিসেবে কাজ করত।

"কুঠি" নামটি একটি বৃহৎ প্রাসাদ বা বাংলোকে বোঝায়, যা বিল্ডিংটির জাঁকজমককে প্রতিফলিত করে। এর স্থাপত্য শৈলী ঔপনিবেশিক এবং মুঘল প্রভাবের মিশ্রণকে প্রতিফলিত করে, যেখানে স্তম্ভ এবং প্রশস্ত কক্ষ রয়েছে। যদিও এর ঐতিহাসিক তাৎপর্য স্পষ্ট, বড় কুঠিটি এই অঞ্চলের স্থাপত্য ঐতিহ্যকেও প্রদর্শন করে। আজ, এটি ঔপনিবেশিক যুগের একটি প্রমাণ এবং রাজশাহীতে একটি বাধ্যতামূলক সাংস্কৃতিক ও ঐতিহাসিক ল্যান্ডমার্ক হিসাবে দাঁড়িয়ে আছে। বড়কুঠি সাহেব বাজার এবং রাজশাহী কলেজের দক্ষিণে এবং পদ্মা নদীর উত্তর পাড়ে অবস্থিত।

ইষ্টক নির্মিত এবং সমতল ছাদ বিশিষ্ট এই ইমারতটি আঠারো শতকের প্রথমার্ধে (১৭২৫ সনের পূর্বে) ওলন্দাজ রেশম ব্যবসায়ীদের নির্মিত এক উল্লেখযোগ্য কীর্তি। কুঠিটির বহির্ভাগ এর দৈর্ঘ্য ২৪ মিটার (৮২-০) এবং প্রস্থ ১৭.৩৭ (৬৭-০)। রাজশাহী শহর হতে রিক্সায় ৫টাকা ভাড়া লাগে যেতে।

রাজশাহী জেলার আরো একটি বিশেষ দর্শনীয় স্থান হযরত শাহমখদুম রুপোশ (রা) এর মাজারঃ
শাহ মখদুম রূপোশ (১২১৬-১৩১৩ খ্রিষ্টাব্দ) বাংলার প্রথিতযশা সুফী সাধক এবং ধর্ম-প্রচারকদের মধ্যে অন্যতম। হযরত শাহমখদুম রূপোশ (রহ.) এর মাজার বাংলাদেশের রাজশাহীর একটি শ্রদ্ধেয় ধর্মীয় স্থান। তিনি ত্রয়োদশ শতাব্দীর শেষার্ধে এবং চতুর্দশ শতাব্দীর শুরুতে বাংলাদেশ তথা রাজশাহী অঞ্চলে ইসলাম প্রচার করেছিলেন।

সুফি সাধক হযরত শাহ মখদুম রূপোশকে উৎসর্গ করা এই মাজারটি স্থানীয় সম্প্রদায় এবং তীর্থযাত্রীদের জন্য গভীর আধ্যাত্মিক তাৎপর্য বহন করে। রূপস (রহঃ) ছিলেন একজন শ্রদ্ধেয় সাধক যিনি মধ্যযুগীয় যুগে এই অঞ্চলে ইসলামী শিক্ষা এবং সুফি রহস্যবাদের প্রসারে অগ্রণী ভূমিকা পালন করেছিলেন। উপাসনালয়টি মনন, প্রার্থনা এবং ভক্তির একটি স্থান, যা আশীর্বাদ, নির্দেশিকা এবং আধ্যাত্মিক সান্ত্বনা খুঁজতে ভক্তদের আকর্ষণ করে।প্রতি বছর হিজরী সনের রজব মাসের ২৭ তারিখ এখানে মৃত্যুবার্ষিকী তথা উরশ পালন করা হয়।

এটি বাংলাদেশের সাংস্কৃতিক ও ধর্মীয় কাঠামোতে সুফিবাদের স্থায়ী প্রভাবের প্রমাণ হিসাবে দাঁড়িয়েছে, এটিকে গভীর শ্রদ্ধার জায়গা করে তুলেছে। পদ্মা নদীর কোল ঘেঁষে মহান এএই সাধকের মাজার। রাজশাহীর অন্যতম পুন্যস্থান। রাজশাহী জিরো পয়েন্ট থেকে ২ কি:মি: দূরে। অটো অথবা হেটেই যাওয়া যায়। এখানে গেলে পুন্য ব্যক্তির পরিবেশে আপনার মন হয়ে উঠবে নির্মল। রাজশাহী জিরো পয়েন্ট থেকে অটো রিক্সায় যেতে ১০ টাকা ভাড়া নিয়ে থাকে।

রাজশাহী মুক্তমঞ্চ

রাজশাহীর দর্শনীয় স্থানগুলোর মধ্যে মুক্তমঞ্চ অন্যতম। পদ্মা নদীর তীর ঘেঁষে এই মুক্তমঞ্চ ২০১৩ সালে নির্মাণ করা হয় এর অপরূপ সুন্দর্য সকল মানুষকে আকর্ষিত করে। মুক্তমঞ্চে প্রায় সময় বিভিন্ন উৎসব এবং বিশেষ দিন আনন্দ উৎসব করা হয়। বিভিন্ন সময়ে এখানে মেলা দেখা যায়। মুক্ত মঞ্চ থেকে পদ্মা নদীর তীর এবং এর সৌন্দর্য উপভোগ করা যায়।

শরৎকালে মুক্ত মঞ্চের সামনে সাদা কাশফুলের সমাহার দেখা যায় যার সৌন্দর্য অপরূপ। ভ্রমণ প্রিয় মানুষেরা এই সৌন্দর্য উপভোগ করার জন্য প্রায়শ হয়ে এখানে এসে থাকে। যার কারণে মুক্তমন সবসময় জনমানব পূর্ণ জাঁকজমক দর্শনীয় স্থান হয়ে থাকে। রাজশাহীর প্রধান শহর থেকে এখানে আসতে অটোবা রিকশায় সর্বোচ্চ ভাড়া লাগতে পারে ১০ থেকে ১৫ টাকা।

রাজশাহী ওয়াটার পার্কঃ

রাজশাহীর দর্শনীয় স্থানগুলোর মধ্যে আরও একটি আকর্ষণীয় স্থান হচ্ছে ওয়াটার পার্ক । এই ওয়াটার পার্কটি খয়রাতে অবস্থিত মৌগাছি বাজারের সামনেই হাতের ডান পাশে পড়বে। রাজশাহীর মোহনপুর উপজেলার প্রত্যন্ত সইপাড়া এলাকায় ৮০০ বিঘা জমির ওপর নির্মাণ হচ্ছে দেশের একমাত্র ও সর্ববৃহৎ ওয়াটার এন্টারটেইনমেন্ট পার্ক। বাঁধভাঙা বিনোদনের জন্য নির্মাণ হতে যাওয়া এই পার্ক দেশ-বিদেশে আমের রাজধানীখ্যাত হযরত শাহ্ মখদুমের (র) স্মৃতিবিজড়িত পুণ্যভূমি, নির্মল বাতাসের শহর রাজশাহীকে পরিচয় করে দেবে নতুনরূপে।

অনেকে একে মিরাক্কেল ওয়াটার পার্ক ও বলে।রাজশাহী শহর থেকে প্রায় ৫০-৬০ কিলোমিটার দূরে নির্মিত হতে যাওয়া এই পার্কের প্রধান আকর্ষণ হবে দেশের সর্ববৃহৎ ভাসমান রেস্টুরেন্ট। এই ওয়াটার পার্কের সৌন্দর্য সকল ভ্রমণ প্রিয় মানুষকে আনন্দ দেয় এখানে আছে ফ্যামিলি কিডস জন।তাছাড়া এখানে আরও অনেক ধরনের রাইড রয়েছে। এর পাশাপাশি এখানে একটি সুইমিং পুল আছে। যার ঢেউটা আপনাকে কক্সবাজারের কিছুটা ফিল দেবে। রাজশাহীর প্রধান শহর থেকে এ আকর্ষণীয় ওয়াটার পার্ক যেতে ভাড়া লাগবে ১০০ টাকার কাছাকাছি।

উৎসব পার্কঃ

রাজশাহী উৎসব পার্ক, বাংলাদেশের ঐতিহাসিক শহর রাজশাহীতে অবস্থিত, একটি প্রাণবন্ত এবং আলোড়িত পাবলিক পার্ক যা স্থানীয় এবং পর্যটক উভয়ের জন্যই একটি জনপ্রিয় বিনোদন কেন্দ্র হিসেবে কাজ করে। রাজশাহীর বাঘা উপজেলা থেকে মাত্র ২ কিলোমিটার দূরে বাঘা দীঘির পাড়ে বিনোদনের ভিন্ন আয়োজন নিয়ে গ্রামীণ শান্ত পরিবেশে উৎসব পার্ক (Utshab Park) গড়ে তোলা হয়েছে। ২০১৪ সালে প্রায় ৮০ বিঘা জায়গা জুড়ে সম্পূর্ণ ব্যাক্তিগত উদ্যোগে পার্কটি স্থাপন করা হয়। একটি বিশাল এলাকা জুড়ে বিস্তৃত, পার্কটি তার সবুজাভ সবুজ, ভালভাবে রক্ষণাবেক্ষণ করা হাঁটার পথ এবং একটি নির্মল লেকের জন্য পরিচিত যা এর প্রাকৃতিক আকর্ষণকে বাড়িয়ে তোলে।

রাজশাহী উৎসব পার্কের অন্যতম বৈশিষ্ট্য হল এর সুন্দর ল্যান্ডস্কেপিং, যার মধ্যে রয়েছে ম্যানিকিউর করা বাগান এবং বিভিন্ন ধরনের রঙিন ফুল, এটিকে বিশ্রাম এবং শহুরে কোলাহল থেকে বিরতির জন্য দর্শনার্থীদের জন্য একটি মনোরম জায়গা করে তুলেছে। পার্কটিতে অসংখ্য বেঞ্চ এবং বসার জায়গা রয়েছে, যেখানে লোকেরা শান্ত হতে পারে এবং শান্ত পরিবেশ উপভোগ করতে পারে। রাজশাহী উৎসব পার্ক পরিবার, জগার্স এবং পিকনিককারীদের জন্য একটি আশ্রয়স্থল।

শিশুরা খেলার মাঠ এবং বিনোদনমূলক সুবিধাগুলিতে আনন্দ করতে পারে, যখন ফিটনেস উত্সাহীরা ব্যায়ামের জন্য খোলা জায়গাগুলি ব্যবহার করতে পারে। পার্কটি প্রায়শই সাংস্কৃতিক অনুষ্ঠান, মেলা এবং উৎসবের আয়োজন করে, এর প্রাণবন্ততা যোগ করে এবং এটিকে সম্প্রদায়ের সমাবেশ এবং উদযাপনের কেন্দ্রবিন্দুতে পরিণত করে।

সামগ্রিকভাবে, রাজশাহী উৎসব পার্ক শহরের একটি মূল্যবান সম্পদ, যা প্রকৃতিপ্রেমীদের জন্য একটি প্রশান্ত পরিত্রাণ এবং সম্প্রদায়ের অংশগ্রহণ ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের জন্য একটি স্থান প্রদান করে। এটি শহরটির বাসিন্দাদের এবং দর্শনার্থীদের জন্য একটি সবুজ এবং স্বাগত পরিবেশ প্রদানের প্রতিশ্রুতির প্রমাণ হিসাবে দাঁড়িয়েছে। রাজশাহীর বাস স্ট্যান্ড থেকে বাঘার উৎসব পার্কে যেতে বাসযোগে ৯০ টাকা ভাড়া লাগবে। সেখানে থেকে একটি ভ্যান বার রিক্সায় উৎসব পার্কে যেতে আরও দশ টাকা লাগতে পারে।

শেষকথাঃ রাজশাহী জেলার দর্শনীয় স্থান সমূহ - রাজশাহী বিভাগের ঐতিহাসিক স্থান

পোষ্টের মাধ্যমে রাজশাহী জেলার দর্শনীয় স্থান সমূহ - রাজশাহী বিভাগের ঐতিহাসিক স্থান জানতে পারলেন । মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি আপনার কোন সমস্যা হওয়ার কথা না রাজশাহী জেলার দর্শনীয় স্থান সমূহ - রাজশাহী বিভাগের ঐতিহাসিক স্থান সম্পর্কে জানতে পারবেন। আপনাদের যদি এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন ।


পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url