relentus এর কাজ কি - Tizanidine 2mg এর কাজ কি

relentus এর কাজ কি - Tizanidine 2mg এর কাজ কি এই আর্টিকেল থেকে জেনে নিতে পারেন এছাড়া আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব relentus এর কাজ কি - Tizanidine 2mg এর কাজ কি আজকের এই আর্টিকেলটি আপনি যদি মনোযোগ সহকারে পড়েন relentus এর কাজ কি - Tizanidine 2mg এর কাজ কি শুধুমাত্র একটি পোস্ট থেকে জেনে নিতে পারবেন ।
relentus এর কাজ কি - Tizanidine 2mg এর কাজ কি
 relentus এর কাজ কি - Tizanidine 2mg এর কাজ কি

এই আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে relentus এর কাজ কি - Tizanidine 2mg এর কাজ কি আর কোন প্রশ্ন থাকবে না।

relentus এর কাজ কি

১ . তীব্র ভাবে নিম্ন পিঠের ব্যথা অনুভব করা হয়ে থাকলে এই ব্যথা নিরাময় করার জন্য কার্যকর ভাবে এই relentus কাজ করে থাকে ,

২ . ড্রাগ প্রত্যাহার করার জন্য মাথা ব্যথা জনিত সমস্যা গুলো সব পরিলক্ষিত করা হলে তা নিরাময় করার জন্য এই relentus কার্যকর ভাবে ব্যবহার করা হয়ে থাকে ,

৩ . অনিদ্রা জনিত লক্ষণ গুলো সব পরিলক্ষিত করা হয়ে থাকলে এই relentus কার্যকর ভাবে ব্যবহার করা হয়ে থাকে ,

৪ . মাইগ্রেন এর ব্যাথার জন্য কার্যকর ভাবে কাজ করে থাকে এই relentus ,

৫ . ব্যাথা নিরাময় করে থাকে relentus ,

৬ . খিঁচুনি নিরাময় করে থাকে relentus ,

৭ . স্পাস্টিসিটি নিরাময় করে থাকে relentus ,

৮ . পেশী সমস্যা গুলো সব দূর করে থাকে relentus ,

৯ . আসক্তি যুক্ত পদার্থ গুলোর থেকে প্রত্যাহার ; ডিটক্সিফিকেশন ৷

Relentus 2mg এর কাজ কি

টিজানিডিন হলো মূলত একটি কেন্দ্রীয় ভাবে কাজ করতে থাকা কঙ্কালের পেশী গুলো সব শিথিলকারী । এর প্রধান ক্রিয়াস্থল হলো মূলত মেরুদন্ড , যেখানে প্রমাণ করা থেকে বোঝা যায় যে , প্রিসিন্যাপটিক আলফা 2 রিসেপ্টর গুলোকে উদ্দীপিত করে থাকে , এটি হলো মূলত একটি উত্তেজক অ্যামিনো অ্যাসিড গুলোর সব মুক্তিকে বাধা দিয়ে থাকে যা N - মিথাইল - ডি অ্যাসপার্টেট ( NMDA ) রিসেপ্টর গুলোকে উদ্দীপিত করে থাকে ।

স্পাইনাল ইন্টার নিউরন লেভেলে পলিসিন্যাপটিক সিগন্যাল ট্রান্সমিশন করে থাকে , যা মূলত আপনার অত্যধিক পরিমাণ পেশী টোনের জন্য দায়ী হয়ে থাকে , এই ভাবেই বাধা প্রদান করা হয়ে থাকে এবং পেশী গুলোর স্বর হ্রাস পায় । এর পেশী - শিথিল সকল বৈশিষ্ট্য গুলো ছাড়া ও , টিজানিডিন হলো মূলত একটি মাঝারি কেন্দ্রীয় ব্যথা নাশক প্রভাব গুলো ও প্রয়োগ করে থাকে ।

ফার্মাকোডাইনামিক : টিজানিডিন আপনার তীব্র বেদনাদায়ক সকল পেশীর খিঁচুনি এবং মেরুদণ্ড এবং সেরিব্রাল উৎস গুলোর দীর্ঘস্থায়ী স্প্যাস্টিসিটি উভয় ক্ষেত্রেই কার্যকর ভাবে ব্যবহার করা হয়ে থাকে । এটি মূলত নিষ্ক্রিয় আন্দোলন করার প্রতিরোধ করাকে হ্রাস করে থাকে , খিঁচুনি এবং ক্লোনাস উপশম করে থাকে এবং স্বেচ্ছা সেবী সকল প্রকার শক্তি গুলো সব উন্নত করতে পারে । টিজানিডিনের অ্যান্টিস্পাস্টিক ক্রিয়াকলাপ ( অ্যাশওয়ার্থ স্কোর এবং পেন্ডুলাম পরীক্ষা করার দ্বারা পরিমাপ করা হয়ে থাকে ) এবং টিজানিডিনের বিরূপ প্রভাব ( হার্ট রেট এবং রক্তচাপ ) প্লাজমা টিজানিডিনের ঘনত্ব গুলোর সাথে সম্পর্কিত ।

Relentus 2 mg bangla

বেদনাদায়ক সকল পেশী গুলোর খিঁচুনির চিকিৎসা করার জন্য : আপনার মেরুদণ্ডের স্ট্যাটিক এবং কার্যকরী সকল প্রকার ব্যাধি গুলোর সাথে যুক্ত ( সারভিকাল এবং কটিদেশীয় সিন্ড্রোম ) ।

অস্ত্রোপচার করার পরে , যেমন হলো যে - হার্নিয়েটেড ইন্টারভার্টেব্রাল ডিস্ক বা নিতম্ব গুলোর অস্টিওআর্থারাইটিস গুলোর জন্য ।

স্নায়বিক সকল প্রকার রোগের কারণের জন্য স্পাস্টিসিটির চিকিৎসা করার কাজে :

মাল্টিপল স্ক্লেরোসিস , ডিজেনারেটিভ মেরুদণ্ডের রোগ , ক্রনিক মাইলোপ্যাথি , সেরিব্রোভাসকুলার দুর্ঘটনা এবং সেরিব্রাল পলসি ।

Relentus 2 mg এর পার্শ্বপ্রতিক্রিয়া

কম মাত্রায় , যেমন হলো - বেদনাদায়ক সকল পেশী গুলোর খিঁচুনি সমস্যা , তন্দ্রা অনুভব , ক্লান্তি ভাব , মাথা ঘোরা জনিত সমস্যা , শুষ্ক মুখ , রক্তচাপ হ্রাস পেতে থাকে , বমি বমি ভাব অনুভব হয়ে থাকে , গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ডিসঅর্ডার এবং ট্রান্সমিনেজ বৃদ্ধি করার জন্য সুপারিশ করা হয়ে থাকে , সাধারণত হালকা এবং ক্ষণস্থায়ী সকল প্রতিকূল প্রতিক্রিয়া হিসাবে রিপোর্ট করা হয়েছে ।

স্পাস্টিসিটির চিকিৎসা করার জন্য সুপারিশ করা উচ্চ মাত্রার সাথে , কম ডোজের সাথে রিপোর্ট করা প্রতিকূল প্রতিক্রিয়া গুলো আর ও ঘন ঘন এবং আর ও উচ্চারিত হয়ে থাকে , তবে কদাচিৎ চিকিৎসা বন্ধ করার জন্য যথেষ্ট পরিমাণ গুরুতর হয়ে থাকে । এ ছাড়া ও , নিম্নলিখিত সকল প্রতিকূল প্রতিক্রিয়া গুলো সব ঘটতে পারে : হাইপোটেনশন জনিত লক্ষণ , ব্র্যাডিকার্ডিয়া জনিত লক্ষণ , পেশী দুর্বলতা জনিত লক্ষণ , অনিদ্রা জনিত লক্ষণ , ঘুমের ব্যাধি গুলোর লক্ষণ , হ্যালুসিনেশন এবং হেপাটাইটিস ।

মানসিক ব্যাধি গুলোর মধ্যে রয়েছে : সাধারণ - অনিদ্রা জনিত সমস্যা , ঘুমের ব্যাধি ।

স্নায়ুতন্ত্র গুলোর ব্যাধি গুলোর লক্ষণ : খুব সাধারণ - তন্দ্রা , মাথা ঘোরা

কার্ডিয়াক ব্যাধি : 
অস্বাভাবিক - ব্র্যাডিকার্ডিয়া

ভাস্কুলার ডিজঅর্ডার জনিত সমস্যা : 
কমন - হাইপোটেনশন

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল জনিত ব্যাধি : 
খুব সাধারণ - গ্যাস্ট্রোইনটেস্টাইনাল জনিত ব্যাধি , শুষ্ক প্রকৃতির মুখ ; সাধারণ - বমি বমি ভাব অনুভব হয়ে থাকে ।

পেশীবহুল এবং সংযোগকারী সকল টিস্যু ব্যাধি : 
খুব সাধারণ - পেশী জনিত দুর্বলতা ৷

সাধারণ ব্যাধি এবং প্রশাসনের সাইটের অবস্থা : 
খুব সাধারণ - ক্লান্তি

তদন্ত : সাধারণ - 
রক্তচাপ কমেছে , ট্রান্সমিনেসিস বেড়েছে ।

Tizanidine 2mg এর কাজ কি

টিজানিডাইন ( Tizanidine ) হলো মূলত একটি পেশী শিথিলকারী , যা আপনার পেশী স্প্যামের চিকিৎসা করার জন্য ব্যবহৃত করা হয়ে থাকে , ক্র্যাঁকিং , এবং একাধিক পরিমাণ স্ক্লেরোসিস দ্বারা সৃষ্ট হওয়া তীব্রতা , মেরুদণ্ডের আঘাতের আঘাত , এ এল এস , স্প্যাসিক ডিপিলিয়া জনিত লক্ষণ , ব্যথা এবং অন্যান্য সকল প্রকার চিকিৎসা করতে সমস্যা হতে পারে । টিজানিডাইন ( Tizanidine ) ট্যাবলেট হিসেবে আসে যা মূলত খাদ্যের সাথে বা ক্যাপসুলের সঙ্গে নেওয়া যেতে পারে । এই ড্রাগ টি মূলত আপনার মস্তিষ্কের স্নায়ু সাহিত্য বা ব্যথা সেনসেশন্স নিষ্ক্রিয় করে কাজ করে থাকে ।

যদি আপনি কোনও ঔষধ গ্রহণ করে থাকেন তাহলে এন্টিডিপ্রেসেন্ট ফ্লুউউক্সামাইন বা অ্যান্টিবায়োটিক জনিত সিপ্রোলো্লক্সাকিন ব্যবহার করে টিজানিডাইন ( Tizanidine ) গুলো সব ব্যবহার করবেন না । এ ছাড়া ও যদি আপনার লিভার জনিত কোন প্রকার কোন রোগ এর ইতিহাস থেকে থাকে , তাহলে কিডনি জনিত রোগ বা কম রক্তচাপের সমস্যা গুলো সব থেকে থাকে তবে এই ঔষধটি এড়াতে এড়ান ।

ড্রাইভ করবেন না , কোন ও প্রকার কোন মেশিন ব্যবহার করবেন না বা এমন কোন ও প্রকার কোন শারীরিক ক্রিয়া কলাপ গুলো সব করবেন না এ বিষয়ে আপনাকে অবশ্যই সতর্ক হতে হবে , কারণ হলো এই ঔষধটি মূলত তন্দ্রা সৃষ্টি করতে পারে ।

Relentus 2 mg এর দাম কত

টিজানিডিন হাইড্রোক্লোরাইড

2 মি. গ্রা.

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লি .

ইউনিট মূল্য হবে হলো যে : ৳ 8.00 ( 6 x 10 : ৳ 480.00 )

স্ট্রিপ মূল্য মূল্য হবে হলো যে : ৳ 80.00

Relentus 2 mg খাওয়ার নিয়ম

টিজানিডিনের মূলত একটি সংকীর্ণ থেরাপিউটিক সূচক এবং টিজানিডিন এর প্লাজমা ঘনত্ব গুলোতে উচ্চ আন্তঃ - রোগীর পরিবর্তনশীলতা রয়েছে যার জন্য পৃথক ডোজ সমন্বয় করা প্রয়োজন হয়ে থাকে । প্রতিদিনের তিন বার করে 2 মিলি গ্রামের একটি কম প্রারম্ভিক ডোজ বিরূপ ভাবে প্রভাবের ঝুঁকি কমাতে পারে । পৃথক সকল রোগীর জন্য প্রয়োজন অনুসারে ডোজটি সাবধান করার উপরের দিকে সামঞ্জস্য করা উচিত হয়ে থাকে ।

বেদনাদায়ক সকল পেশী গুলোর খিঁচুনি থেকে মুক্তি পাওয়ার জন্য : সাধারণ ডোজ হবে হলো 2 মিলি গ্রাম থেকে 4 মিলি গ্রাম করে ট্যাবলেট আকারে দিনে তিন বার করে সেবন করতে হবে । গুরুতর ক্ষেত্রে , 2 মিলি গ্রাম বা 4 মিলি গ্রামের একটি অতিরিক্ত পরিমাণ ডোজ গ্রহণ করা যেতে পারে , বিশেষত রাতে ঘুমের জন্য ঔষধ কমানোর জন্য ।

স্নায়বিক রোগের কারণের জন্য স্প্যাস্টিসিটি : প্রাথমিক ভাবে দৈনিক সব ডোজের জন্য 3 টি বিভক্ত ডোজে দেওয়া যায় 6 মিলি গ্রামের বেশি পরিমাণ হওয়া উচিত নয় । এটি হলো অর্ধ - সাপ্তাহিক বা সাপ্তাহিক ব্যবধান গুলোর ধাপে ধাপে 2 মিলি গ্রাম থেকে 4 মিলি গ্রাম বৃদ্ধি করা যেতে পারে । সর্বোত্তম থেরাপিউটিক সকল প্রকার প্রতিক্রিয়া গুলো সাধারণত 12 মিলি গ্রাম এবং 24 মিলি গ্রামের মধ্যে দৈনিক ডোজ দিয়ে অর্জন করা হয়ে থাকে , 3 টি বা 4 টি এর সমান ব্যবধানের এই ডোজ গুলোতে পরিচালিত হয়ে থাকে । 36 মিলি গ্রামের দৈনিক ডোজ অতিক্রম করা উচিত নয় ।

শিশুরোগের রোগীদের জন্য : 18 বছরের কম বয়সী সকল রোগী গুলোদের অভিজ্ঞতা রয়েছে সীমিত এবং এই জনসংখ্যার মধ্যে টিজানিডিন ব্যবহার করার জন্য পরামর্শ দেওয়া হয়ে থাকে না ।

জেরিয়াট্রিক রোগীদের জন্য ( 65 বছর বা তার বেশি বয়সী ) : বয়স্ক রোগীদের মধ্যে এই টিজানিডিন ব্যবহার করার অভিজ্ঞতা সীমিত । অতএব , সর্বনিম্ন ডোজে চিকিৎসা শুরু করার জন্য পরামর্শ দেওয়া হয়ে থাকে এবং সহনশীলতা এবং কার্যকারিতা গুলো সব অনুসারে ছোট পদক্ষেপে বৃদ্ধি করা উচিত ।

কিডনি বৈকল্য : কিডনি প্রতিবন্ধী রোগী গুলোদের ( ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স <25 মিলি / মিনিট ) , দিনে এক বার করে 2 মিলি গ্রামে চিকিৎসা শুরু করার জন্য পরামর্শ দেওয়া হয়ে থাকে । সহনশীলতা এবং কার্যকারিতা গুলো অনুযায়ী ডোজ বৃদ্ধির জন্য ছোট ধাপে করা উচিত । যদি কার্যকারিতা গুলো সব উন্নত করতে হয় , তাহলে প্রশাসনের ফ্রিকোয়েন্সি বাড়ানোর জন্য আগে প্রথমে দৈনিক ডোজের শক্তি গুলো সব বাড়ানোর পরামর্শ দেওয়া হয়ে থাকে ।

Relentus এর দাম কত

রিলেন্টাস

ট্যাবলেট

জেনেরিক : 
টিজানিডিন হাইড্রোক্লোরাইড 2 মিগ্রা

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লি.

৳ 7.68

লিফলেট

প্রেসক্রিপশন প্রয়োজন

শেষ কথা: relentus এর কাজ কি - Tizanidine 2mg এর কাজ কি

পোষ্টের মাধ্যমে relentus এর কাজ কি - Tizanidine 2mg এর কাজ কি জানতে পারলেন । মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি আপনার কোন সমস্যা হওয়ার কথা না relentus এর কাজ কি - Tizanidine 2mg এর কাজ কি সম্পর্কে জানতে পারবেন। আপনাদের যদি এই পোস্টটি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন ।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url