ই পাসপোর্ট চেক করার নিয়ম - passport status check 2023

এই পোস্টে আলোচনা করব ই পাসপোর্ট চেক করার নিয়ম। ই পাসপোর্ট চেক করার নিয়ম আমরা অনেকেই জানিনা। ই পাসপোর্ট চেক করার জন্য প্রথমে একটি ওয়েবসাইটে যেতে হবে এবং ডেলিভারির এপ্লিকেশন আইডি ও জন্ম তারিখ দিয়ে ওয়েবসাইটে ই পাসপোর্ট চেক করা যায়।

চলুন আমরা জেনে নেই ই পাসপোর্ট চেক করার নিয়ম। পাসপোর্ট সম্পর্কে আমরা নিম্নে সবকিছু আলোচনা করব। passport status check 2023 চেক করার জন্য কি কি প্রয়োজন দেখে নিন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

পাসপোর্ট চেক করার জন্য পাসপোর্ট নাম্বার দিয়ে কিভাবে চেক করতে হয় এ পোস্টে আমরা জানব। আপনি যদি অন্য কোন দেশের চিকিৎসা অথবা কোন ভ্রমণের জন্য অন্য দেশে যান তাহলে আপনার পাসপোর্ট প্রয়োজন হবে। আপনার বিদেশে ভ্রমণ করার জন্য আপনার পাসপোর্ট করতে দেওয়ার পরে আপনাকে অপেক্ষা করতে হবে যতক্ষণ না আপনি পাসপোর্ট পাচ্ছেন। প্রথমত আপনি যখন পাসপোর্ট করতে দিয়েছেন তখন আপনাকে জানতে হবে যে আপনার পাসপোর্ট তৈরি করা হয়েছে কিনা এর জন্য পাসপোর্ট চেক করতে হয়।

অনেকে আমরা এ বিষয়ে জানিনা, সেজন্য আজকে আমরা পাসপোর্ট কিভাবে চেক করতে হয় সে সম্পর্কে জানব। আপনার পাসপোর্ট চেক করার জন্য সর্বপ্রথম মোবাইল বা কম্পিউটার প্রয়োজন পড়বে এবং সাথে ইন্টারনেট কানেকশন প্রয়োজন হবে। নিয়ম গুলো জেনে নেই। পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার জন্য প্রথমে আপনার একটি ওয়েবসাইটের প্রয়োজন হবে। এই ওয়েবসাইটের লিংকটি হলো www.epassport.gov.bd, এই ওয়েবসাইটে যাওয়ার পরে আপনাকে পাসপোর্ট করার পরে একটি ডেলিভারি স্লিপ দেওয়া হয়ে থাকে।

ডেলিভারি স্লিপ এর অ্যাপ্লিকেশন আইডি নাম্বার দিয়ে এবং আপনার জন্ম তারিখ টাইপ করতে হবে। তারপরে ওয়েব সাইটে থাকা বাটনে ক্লিক করতে হবে, তাহলে আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে সক্ষম হবেন। পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করা একদম সহজ। আপনাকে কোন ধরনের বিভ্রান্তির মধ্যে পড়তে হবে না। আপনি নিজে নিজেই পাসপোর্ট নাম্বার দিয়ে চেক করে নিতে পারবেন আপনার পাসপোর্টটি হয়েছে কিনা।

ই পাসপোর্ট ডেলিভারি চেক

ই পাসপোর্ট ডেলিভারি চেক হল একটি নতুন প্রযুক্তি। আপনি যদি মনে করেন যে শুধু দেশের বাইরে যাওয়ার জন্যই আপনার ই পাসপোর্ট ডেলিভারি চেক এর প্রয়োজন হয় অর্থাৎ পাসপোর্ট এর প্রয়োজন হয় তাহলে আপনার ধারণা একদমই ভুল। এগুলো ধারণার কারণে মানুষ অনেক ধরনের বিভ্রান্তির মধ্যে পড়ে থাকে। সরকার এখন নতুন নতুন ধরনের প্রযুক্তি নিয়ে আসছে যেগুলো দ্বারা মানুষ অনেক সহজেই পাসপোর্ট করতে পারছে এবং বিভ্রান্তির থেকে বেরিয়ে আসছে। প্রযুক্তি এখন নতুনভাবে ই পাসপোর্ট নিয়ে আসছে।

ই পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে বলা হয়েছে। আপনি যদি নতুন অবস্থায় বাংলাদেশের বাইরে যাওয়ার জন্য কোন ধরনের পাসপোর্ট করে থাকেন তাহলে আপনি ই পাসপোর্ট এর জন্য ই পাসপোর্ট চেক করার নিয়ম জানতে পারবেন। এজন্য আপনার ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপরে passport status check  নামের একটি অপশনে ক্লিক করলে আপনি আপনার জন্য নতুন একটি পেজ পেয়ে যাবেন। আপনি এ অপশনে আসার পরে আপনার পাসপোর্ট করতে দেওয়া অ্যাপ্লিকেশন আইডির মাধ্যমে আপনি আপনার অ্যাপ্লিকেশন আইডির নাম্বারটি দিবেন।

পেজের মধ্যে একটি নাম্বার দেওয়ার মতো স্থান থাকবে। এটা ডান পাশে অথবা বাম পাশে থাকতে পারে। আপনার অ্যাপ্লিকেশন আইডি দেওয়ার পরে আপনার নিজের জন্ম নিবন্ধন দিতে হবে এবং জন্ম নিবন্ধন দেওয়া শেষ হয়ে গেলে তারপরে একটি ক্যাপচার নামের অপশন আসবে। এটা হল গুগোল আপনাকে যাচাই করবে আপনি আসলে মানুষ কিনা রোবট। ক্যাপচার পূরণ করা হয়ে গেলে আপনি আপনার ই পাসপোর্ট দেখতে পাবেন। আপনার পাসপোর্ট এর সম্পূর্ণ তথ্য খুব সহজে বের করতে পারবেন।

অনলাইনে পাসপোর্ট চেক

আধুনিক যুগে অনলাইনে পাসপোর্ট চেক করা একদম সহজ হয়ে গেছে। আপনি যদি অনলাইনে পাসপোর্ট চেক করা সম্পর্কে না জানেন তাহলে আপনার অবশ্যই এটা কঠিন মনে হতে পারে। আপনি অনলাইনের মাধ্যমে ই পাসপোর্ট অথবা এমআরপি ধরনের পাসপোর্ট সব কিছুই অনলাইনে চেক করতে পারবেন। আপনি যদি পাসপোর্ট করার জন্য আবেদন করে থাকেন তাহলে পাসপোর্ট এর বর্তমানে কি অবস্থায় রয়েছে তাও জানতে পারবেন। আপনি যদি অনলাইনে পাসপোর্ট চেক করতে চান তাহলে আপনার অবশ্যই প্রথমে জানতে হবে আপনার পাসপোর্ট কোন ধরনের।

আরো পড়ুনঃদুবাই ভিসা চেক করার নিয়ম জানুন

আপনার পাসপোর্ট যদি ই পাসপোর্ট অথবা এমআরপি পাসপোর্ট যেই পাসপোর্ট ই হোক না কেন আপনার শিওর হয়ে নিতে হবে। আর এখন বর্তমান অবস্থায় বেশিরভাগ মানুষই ই পাসপোর্ট করে থাকে। আবার অনেকেই এমআরপি পাসপোর্ট করার জন্য আবেদন করে। আমরা যদি দুটি পাসপোর্ট করে থাকি তাহলে আমাদের যে সরকারি ওয়েবসাইট রয়েছে সে ওয়েবসাইট থেকে দুইটি পাসপোর্ট দুইভাবে যাচাই করে নিতে পারব। আপনার দুইটা পাসপোর্ট চেক করার জন্য রেজিস্ট্রেশন আইডি প্রয়োজন হয়।

এ আইডি যাচাই করার জন্য ইনরোলমেন্ট নাম্বারের প্রয়োজন হয়ে থাকে এগুলো সব কিছুই একটি স্লিপ নাম্বারে পেয়ে যাবেন। আপনি যদি এমআরপি পাসপোর্ট চেক করতে চান তাহলে আপনাকে passport.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করার পরে আপনার উপরোক্ত সব কিছু দিয়ে যাচাই করতে পারবেন। অনলাইন পাসপোর্ট চেক করার জন্য আর কোন ধরনের সমস্যা হবে না।

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক

আপনি যদি আপনার ডেলিভারি স্লিপ নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে চান তাহলে আপনার প্রথমে যেভাবে আবেদন করেছেন এগুলো সম্পূর্ণরূপে ঠিক আছে কিনা দেখে নেওয়া এবং এনরোলমেন্ট এর মাধ্যমে সম্পন্ন হয়েছে কিনা তার ডেলিভারি স্লিপ নাম্বার পাওয়ার জন্য আপনাকে সর্বপ্রথম ওয়েব সাইটের সার্চ বাটনে ক্লিক করতে হবে। আপনি যদি সম্পূর্ণরূপে সব কাজ করা থাকে তাহলে আপনাকে একটি এনরোলমেন্ট এর তালিকা দিবে। ডেলিভারি স্লিপ দিয়ে আপনি আপনার পাসপোর্ট চেক করতে পারবেন অনলাইনে আপনার কোন ধরনের কম্পিউটারের প্রয়োজন হবে না।

আপনি আপনার মোবাইল ফোন দিয়েই ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন যে আপনার পাসপোর্ট হয়েছে কিনা। অনেকেই চেক করতে পারে না ডেলিভারি স্লিপ নাম্বার দিয়ে। যারা চেক করতে পারে না তাদের জন্য এই পোস্টটি অনেক উপকারে আসবে। ডেলিভারি স্লিপ নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে হলে আপনাকে প্রথমে বাংলাদেশের পাসপোর্ট অফিসিয়াল একটি সাইটে প্রবেশ করে তারপরে আপনাকে সমস্ত ইনফরমেশন দিতে হবে।

বাংলাদেশ অফিসার সাইটে যাওয়ার পরে আপনাকে একটি নিজস্ব পেজ দিবে সেখানে আপনার স্লিপ নাম্বার ও জন্ম নিবন্ধনের জন্ম তারিখ দিয়ে প্রবেশ করতে হবে তাহলে আপনি আপনার ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করে সব কিছু তথ্য জানতে পারবেন।

নতুন পাসপোর্ট চেক করার নিয়ম

আপনি যদি বাংলাদেশ থেকে পাসপোর্ট করে থাকেন তাহলে আপনার নতুন পাসপোর্ট চেক করার জন্য প্রথমে আপনাকে একটি ব্রাউজার ওপেন করে নিতে হবে। ব্রাউজার ওপেন হলে তারপরে আপনাকে বাংলাদেশে পাসপোর্ট অফিসিয়াল সাইট এ গিয়ে আপনাকে অ্যাপ্লিকেশন স্ট্যাটাস নামের একটি অপশনে ক্লিক করতে হবে এবং আপনার পাসপোর্ট করার জন্য যে ডেলিভারি স্লিপটি দিয়েছে সেখানে সে স্লিপের নম্বরটি দিবেন। আপনি যদি নতুন পাসপোর্ট চেক করতে চান তাহলে অবশ্যই কিন্তু আপনার ডেলিভারি স্লিপ নাম্বারটি প্রয়োজন পড়বে।

আপনার সঠিক জন্ম তারিখ মনে রাখতে হবে। এগুলো যদি আপনি ভুলে যান বা আপনার স্লিপ নাম্বারটি ভুল দিয়ে থাকেন তাহলে কিন্তু আপনার কোন ধরনের ইনফরমেশন বা তথ্য পাবেন না এবং আপনার পাসপোর্ট চেক করার কোন ধরনের তথ্য তারা দিবে না। আপনারা সবাই সাবধানতার সাথে নতুন পাসপোর্ট করার সময় চেক করে নিবেন। আপনার পাসপোর্ট করার পরে যদি কোন ধরনের ভুল থাকে তাহলে অবশ্যই সে তথ্য অনুযায়ী আপনাকে সংশোধন করে নিতে হবে যেন পরবর্তীতে আপনার কোন সমস্যার সম্মুখীন না হতে হয়।

আরো পড়ুনঃদুবাইয়ের কোম্পানির ভিসার বেতন কত জেনে নিন

পাসপোর্ট একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বই। এটা ছাড়া আপনি কোন দেশে বা কোন চিকিৎসার জন্য বাইরে যেতে পারবেন না। তাই নতুন পাসপোর্ট চেক করার সময় অতি সাবধানে ওয়েবসাইটে গিয়ে আপনি সবকিছু ভালোভাবে পূরণ করার পরে আপনার তথ্য সংগ্রহ করতে হবে। আপনি যদি পাসপোর্ট করার সময় কোন ধরনের ভুল করে থাকেন তাহলে পরবর্তীতে সংশোধন করার আগে আপনি আপনার আগের ইনফরমেশন অনুযায়ী সবকিছু চেক করবেন পরবর্তীতে সংশোধন করবেন। না হলে আপনাকে পরবর্তীতে অনেক বড় ধরনের সমস্যার সম্মুখীন হতে পারে।

শেষ কথাঃ ই পাসপোর্ট চেক করার নিয়ম

আধুনিক যুগে আমরা পাসপোর্ট তিনভাবে চেক করতে পারি। এই তিনটি হল ই পাসপোর্ট চেক করার নিয়ম, স্লিপ নাম্বার দিয়ে পাসপোর্ট চেক ও এমআরপি দিয়ে পাসপোর্ট চেক করা। এই তিনটি উপায়ে আমরা পাসপোর্ট চেক করে নিতে পারব। ই পাসপোর্ট চেক করার নিয়ম ও  passport status check 2023 সম্পর্কে উপরোক্ত সম্পূর্ণভাবে আলোচনা করা হয়েছে। আশা করি আপনার এ পোস্টটি অবশ্যই উপকারে আসবে। এ আর্টিকেলের সাথে এতক্ষন থাকার জন্য আপনাকে ধন্যবাদ।


পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url