ইউক্রেনের মুদ্রার নাম কি - ইউক্রেন মানচিত্র

 আসসালামু আলাইকুম, আপনারা হয়তো ইউক্রেনের মুদ্রার নাম কি এবং ইউক্রেন মানচিত্র বিষয়ে তেমন কিছু বিস্তারিত জানেন না। আমরা আজকে এই পোষ্টের মাধ্যমে ইউক্রেনের মুদ্রার নাম কি সেই সম্পর্কে বিস্তারিত তথ্য জানাবো।

ইউক্রেনের মুদ্রার নাম কি সেটি জানার জন্য আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। সম্পূর্ণ পোস্টটি না পড়লে আপনারা তেমন কিছু বিস্তারিত জানতে পারবেন না।

ইউক্রেন শব্দের অর্থ কি

আমরা অনেকেই জানি ইউক্রেন একটি দেশের নাম। তবে এই দেশটিকে আমরা খুব কম মানুষই চিনতাম। কিন্তু বর্তমানে রাশিয়া ইউক্রেনের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে প্রায় সবাই এই দেশটির সম্পর্কে ধারণা পেয়েছেন। তবে দেশটির সম্পর্কে জানলেও আমরা অনেকেই জানিনা ইউক্রেন শব্দের অর্থ কি। তাই আজকে আমরা এই আর্টিকেলের মাধ্যমে ইউক্রেন শব্দের অর্থ কি তার বিস্তারিত জানাবো। নিম্নে তা দেওয়া হলোঃ

আমরা দৈনন্দিন জীবনে অনেক ধরনের শব্দের সম্মুখীন হয় যেগুলির অর্থ আমরা অনেকেই জানিনা। দৈনন্দিন জীবনে নিত্য নতুন শব্দের অর্থগুলো আমাদের সকলেরই বুঝতে সমস্যা হয়। আমরা সকলেই জানি ইউক্রেন একটি দেশের নাম। ইউক্রেন হলো বর্তমান সময়ের যুদ্ধ বিধ্বস্ত একটি দেশের নাম। এই দেশটির ওপর রাশিয়া ভয়াবহ হামলার মাধ্যমে যুদ্ধ শুরু করে। আর সেই সময় থেকে ইউক্রেনের বাসিন্দারা অনেক বিপর্যয়ের মধ্যে বসবাস করছে। রাশিয়া ইউক্রেনের যুদ্ধে অনেক সামরিক ও বেসামরিক জনগণ মৃত্যুবরণ করেছে।

আরো পড়ুনঃ ইউক্রেন মানচিত্র বিবরণ

তবে মার্কিন যুক্তরাষ্ট্র অকূলভাবে ইউক্রেন দেশটিকে অনেকটাই সাহায্য করছে। কেননা ইউক্রেনের ওপর হওয়া অন্যায় অত্যাচার পার্শ্ববর্তী দেশগুলো সহ্য করতে পারেনি। তবে এই যুদ্ধের পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়াবে তা এখনো সঠিক ভাবে কেউ জানে না। যাই হোক চলুন আমরা জেনে নিই ইউক্রেন শব্দের অর্থ কি।

বিভিন্ন গবেষক এবং ইতিহাসবিদরা গবেষণা করে বের করেছেন যে ইউক্রেন নামটি ইউক্রাইনা শব্দ থেকে সৃষ্টি হয়েছে। ইউক্রাইনা শব্দের অর্থ গিয়ে দাঁড়ায় সীমান্ত বা সীমান্তভূমি অথবা অগ্রযাত্রা। ইউক্রেন শব্দটি মূলত প্রোটো-শ্যাভিক ভাষাতে ব্যবহৃত ক্র্যাজব থেকে এই শব্দের উৎপত্তি হয়েছে।

ইউক্রেনের মুদ্রার নাম কি

ইউক্রেন দেশটির সম্পর্কে আমরা এখন সবাই জানি। কিন্তু আমরা অনেকেই জানিনা ইউক্রেনের মুদ্রার নাম কি। তবে চিন্তার কোন কারণ নেই কেননা আমরা এই আর্টিকেলের মাধ্যমে ইউক্রেনের মুদ্রার নাম কি তা বিস্তারিত জানাবো। নিম্নে ইউক্রেনের মুদ্রার নাম কি তা দেওয়া হলঃ

১৯৯৬ থেকে প্রচলিত হওয়া ইউক্রেনের এই মুদ্রার নাম হল হিরভনিয়া  UAH । এই মুদ্রাটি কার্বোভেনেট গুলোকে প্রতিস্থাপন করে সোভিয়েত ইউনিয়ন থেকে ১৯৯১ সালে স্বাধীনতার পর ইউক্রেনের ব্যবহার করা পূর্বের মুদ্রা ছিল। ১০০ হিরভনিয়া কোপিত্তকে বিভক্ত ও ১,২,৫,১,২,৫,১০.২০,৫০,১০০,২০০ ও ৫০০ হিরভনিয়া নোট একই সাথে ১,২,৫ এবং ১০ কোপিত্তকে কয়েন। 

সুদের হার ও বিনিময় হার আর্থিক নীতিগুলো বাস্তবায়নের মাধ্যমে হিরভনিয়ার মান ও স্থিতিশীলতা পরিচালনার জন্য একমাত্র দায়ী ন্যাশনাল ব্যাংক অফ ইউক্রেন  NBU । ইউক্রেনের মুদ্রা অর্থাৎ হিরভনিয়ার নোটগুলি বিভিন্ন ধরনের ঐতিহাসিক এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব ল্যান্ডমার্ক ও ইউক্রেনের ইতিহাস এর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনার কারণ। আশা করি আপনারা সকলেই ইউক্রেনের মুদ্রার নাম কি তা বুঝতে পেরেছেন।

ইউক্রেনের রাজধানীর নাম কি

প্রিয় পাঠক ইউক্রেন দেশটি সম্পর্কে আমরা বেশিরভাগ সবাই জানি। কিন্তু আমরা অনেকেই আছি যারা ইউক্রেনের রাজধানীর নাম জানিনা। ইউক্রেনের রাজধানীর নাম যারা জানেন না তাদের চিন্তার কোন কারণ নেই কেননা আমরা এই আর্টিকেল এর মাধ্যমে ইউক্রেনের রাজধানীর নাম জানাবো। নিম্নে ইউক্রেনের রাজধানীর নাম দেওয়া হলঃ

২০২২ সালে ২৪ শে ফেব্রুয়ারি রাশিয়ার ভয়াবহ হামলা করা দেশটি হলো ইউক্রেন। যা ইতিমধ্যে পুরো বিশ্বকে কাপিয়ে তুলেছে। ইউক্রেনের উপর রাশিয়ার এই নির্মল এবং ভয়াবহ হামলার কারণে ইউক্রেন অনেকটাই অসহায় হয়ে পড়েছে। ইউক্রেনের কিছু অঞ্চল দখলের লোভে রাশিয়া মূলত এই যুদ্ধ শুরু করে। কিন্তু ইউক্রেন ও প্রথম দফায় হার মানেনি। তাদের দেশের অঞ্চল রক্ষার জন্য তারাও যুদ্ধে এগিয়ে এসেছে। 

এতে করে ইউক্রেনের বেশ সামরিক বাহিনী এবং জনগণ ইতিমধ্যে মৃত্যুবরণ করেছে। তবে এই দেশটির স্বাধীনতা রক্ষার ক্ষেত্রে পশ্চিম দেশগুলো বেশ ভালোভাব সামরিক বাহিনী এবং অস্ত্র দিয়ে সাহায্য করছে। ইতিমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র তা সাহায্যের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। রাশিয়া ইউক্রেনের যুদ্ধ এখন পর্যন্ত চলমান রয়েছে।

আপনারা অনেকে আছেন যারা ইউক্রেন দেশটির সম্পর্কে সকল তথ্য জানার জন্য অধিক আগ্রহী। এই দেশটির রাজধানীর নামও হয়তো বা আপনারা অনেকেই জানেন না। চলুন জেনে নেওয়া যাক ইউক্রেন দেশটির রাজধানীর নাম। ইউক্রেন দেশটির রাজধানীর নাম হলো কিয়েভ। আর এই ইউক্রেনের রাজধানী কিয়েভেই রাশিয়া সর্বপ্রথম ভয়াবহ বিস্ফোরণ ঘটায়।

ইউক্রেনের প্রেসিডেন্টের নাম কি

প্রিয় পাঠক উপরোক্ত আলোচনার মাধ্যমে ইউক্রেন দেশটির বেশ কিছু তথ্য আমরা ইতিমধ্যে জেনেছি। অনেকেই আছেন যারা ইউক্রেন দেশটির প্রেসিডেন্ট কে এবং ইউক্রেন দেশটির প্রেসিডেন্টের নাম কি তেমন ঠিকভাবে জানেন না। এর জন্য আমরা এই আর্টিকেলের মাধ্যমে ইউক্রেনের প্রেসিডেন্ট এর নাম এবং ইউক্রেনের প্রেসিডেন্টের বেশ কিছু তথ্য জানাবো। নিম্নে ইউক্রেনের প্রেসিডেন্টের নাম দেওয়া হলোঃ

আরো পড়ুনঃইউক্রেনের মুদ্রার নাম কি

ইউক্রেনের প্রেসিডেন্টের নাম হল ‘ভলোদিমির জেলেনস্কি’। ভলোদিমির জেলেনস্কি তিনি একটি ইহুদি পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি আইন বিষয়ে পড়াশোনা করতেন। তবে ভলোদিমির জেলেনস্কির মধ্যে আইনজীবী হওয়ার কোন রকম আগ্রহ ছিল না। তার জীবনের কিছু সময় বিভিন্ন বিষয়ের উপর অভিনয় করে পার করত। তবে কেউ কখনো ভাবেনি ‘ভলোদিমিরজেলেনস্কি’  একজন একটি দেশের অর্থাৎ ইউক্রেনের রাষ্ট্রনেতা হয়ে উঠবে। ‘ভলোদিমির জেলেনস্কির’ বেশ কিছু তথ্য নিচে দেওয়া হলঃ

  • প্রেসিডেন্ট হওয়ার পাশাপাশি তিনি অভিনেতা হিসেবেও বেশ পরিচিত ছিলেন সবার কাছে।
  • ‘ভলোদিমির জেলেনস্কি’ আইন বিষয়ে পড়াশোনা করতেন তবে আইনজীবী হওয়ার তার কোন ইচ্ছা বা আগ্রহ ছিল না।
  • ভলোদিমির জেলেনস্কির দাদা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় রেড আর্মিতে যথাসময়ে কাজ করেছিলেন। তবে তার দাদা ইউক্রেনের স্বাধীন কর্নেল উপাধি লাভ করে মারা যায়।
  • ভলোদিমির জেলেনস্কি কোন রকমের অভিজ্ঞতা ছাড়াই প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়িয়ে ২০১৯ সালে একটি শুধুমাত্র কৌতুক অভিনেতা জেলেনস্কি রাষ্ট্রপতি পেট্রো পরোশেস্কোকে হারিয়ে বিপুল পরিমাণ ভোটে জয়লাভ করেন।
  • রাষ্ট্রপতি নির্বাচনে ‘ভলোদিমির জেলেনস্কি’ ২০১৯ সালে ৭৩.২% ভোট পেয়ে রাষ্ট্রপতি পদ গ্রহণ করেন।
  • ভলোদিমির জেলেনস্কির প্যান্ডোরা পেপারস এবং দুর্নীতি অভিযোগে অভিযুক্তও আছেন তিনি।
  • ওলেনা জেলেনস্কাকে ইউক্রেনের প্রেসিডেন্ট ২০০৩ সালে বিয়ে করেন। এবং এখন তার একটি মেয়ে এবং একটি ছেলে আছে।

ইউক্রেনের আয়তন কত

উপরোক্ত আলোচনার মাধ্যমে আমরা আপনাদের ইউক্রেনের মুদ্রার নাম সহ নানা ধরনের তথ্য জানিয়েছি। আপনারা হয়তো ইউক্রেন দেশটির সম্পর্কে জানলেও ইউক্রেনের আয়তন কত তা সঠিকভাবে জানেন না। এর জন্য এ আর্টিকেল এর মাধ্যমে আমরা আপনাদের ইউক্রেনের আয়তন কত তা বিস্তারিত জানাবো। নিম্নে ইউক্রেনের আয়তন কত তা দেওয়া হলোঃ

ইউক্রেন তাদের পার্শ্ববর্তী দেশ রাশিয়ার পরে ইউরোপের মধ্যে দ্বিতীয় বৃহত্তম এবং ৪৫ তম দেশ। ইউক্রেন এই দেশটির মোট আয়তন ৬০৩,৫৪৮ বর্গ কিলোমিটার। ইউক্রেন দেশটি পূর্বে ইউরোপে অবস্থিত এবং ইউক্রেন দেশটি Black see ও  Ajov সাগরে উত্তর তীরে অবস্থিত। ইউক্রেন দেশটির পশ্চিমে রয়েছে পোল্যান্ড, স্লোভাকিয়া ও হাঙ্গেরি। এর পর উত্তরই রয়েছে বেলারুশ এবং দক্ষিণ পশ্চিমে রয়েছে মলদোভা ও রোমানিয়া এবং সর্বশেষ পূর্বে রয়েছে রাশিয়া। 

ইউক্রেন দেশটির কৃষ্ণসাগরে ১৪৭,৩১৮ কিলোমিটার অর্থাৎ ৫৬ হাজার ৮৮০ বর্গমাইল এর মধ্যে এক্সক্লুসিভ ইকোনমিক জন রয়েছে। ইউক্রেন দেশটি ৪৪ ডিগ্রী ও ৫৩ ডিগ্রি নর্থ এবং ২২ ডিগ্রি ও ৪১ ডিগ্রি ইস্ট অক্ষাংশ দ্রাঘিমাংশের ভেতরে অবস্থিত। ইউক্রেন দেশটি ২৭৮২ কিমি উপকূল রেখা সহ ৬০৩,৬২৮ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে রয়েছে। আশা করি আপনারা সবাই ইউক্রেনের আয়তন সম্পর্কে বুঝতে পেরেছেন।

ইউক্রেনের জনসংখ্যা কত

প্রিয় পাঠক উপরে আমরা ইউক্রেনের আয়তন সম্পর্কে বিস্তারিত জেনেছি। আপনারা যেহেতু ইউক্রেন দেশটির  আয়তন সম্পর্কে জেনেছেন ঠিক তেমন ভাবে মনে প্রশ্ন জাগতে পারে ইউক্রেনের জনসংখ্যা কত। তবে চিন্তার কোন কারণ নেই কেননা এই আর্টিকেল এর মাধ্যমে ইউক্রেনের জনসংখ্যা কত তা বিস্তারিত জানাবো। নিম্নে ইউক্রেনের জনসংখ্যা কত তা দেওয়া হলঃ

বর্তমান সময়ে ইউরোপের দ্বিতীয় বৃহত্তম দেশ হিসেবে ইউক্রেন সবচেয়ে বড় দেশ। এদেশের অধিকাংশ মানুষই শহরে বসবাস করে। ইউক্রেন দেশটির জনসংখ্যার উপর ভিত্তি করে ইউক্রেন বিশ্বের মধ্যে ৩৮ তম বৃহৎ একটি দেশ এবং ইউরোপের মধ্যে ৮ তম বৃহৎ একটি দেশ। ইউক্রেন দেশটির অধিক জনসংখ্যার ৬৫ থেকে ৭০% মানুষই শহরে বসবাস করে। তবে ইউক্রেন দেশটির দক্ষিণ পূর্ব অঞ্চলে অধিক ঘনবসতি এলাকা দেখা যায়। বিশ্বের দ্বিতীয় বৃহৎ তম দেশ হিসেবে ইউক্রেন দেশটির মোট জনসংখ্যা ৪৩.৮ মিলিয়ন যেটি বিশ্বের জনসংখ্যার ০.৫৬%।

ইউক্রেন মানচিত্র বিবরণ

ইউক্রেন এর মানচিত্র অনুযায়ী দেশটির মোট আয়তন ৬০৩,৫৪৮ বর্গ কিলোমিটার। ইউক্রেন দেশটি পূর্বে ইউরোপে অবস্থিত এবং ইউক্রেন দেশটি Black see ও  Ajov সাগরে উত্তর তীরে অবস্থিত। ইউক্রেন দেশটির পশ্চিমে রয়েছে পোল্যান্ড, স্লোভাকিয়া ও হাঙ্গেরি। এর পর উত্তরই রয়েছে বেলারুশ এবং দক্ষিণ পশ্চিমে রয়েছে মলদোভা ও রোমানিয়া এবং সর্বশেষ পূর্বে রয়েছে রাশিয়া। ইউক্রেন দেশটির কৃষ্ণসাগরে ১৪৭,৩১৮ কিলোমিটার অর্থাৎ ৫৬ হাজার ৮৮০ বর্গমাইল এর মধ্যে এক্সক্লুসিভ ইকোনমিক জন রয়েছে।

আরো পড়ুনঃইউক্রেনের রাজধানীর নাম কি

ইউক্রেন দেশটি ৪৪ ডিগ্রী ও ৫৩ ডিগ্রি নর্থ এবং ২২ ডিগ্রি ও ৪১ ডিগ্রি ইস্ট অক্ষাংশ দ্রাঘিমাংশের ভেতরে অবস্থিত। ইউক্রেন দেশটি ২৭৮২ কিমি উপকূল রেখা সহ ৬০৩,৬২৮ বর্গ কিলোমিটার এ লেখা জুড়ে রয়েছে। এবং ইউক্রেনের মানচিত্র অনুযায়ী এই দেশটির কিছু অঞ্চল রয়েছে যা উঁচু নিচু সমতলভাবে দেখা যায় যা ভৌগোলিক পরিবর্তন এর মত দৃশ্যমান।

ইউক্রেন কোন মহাদেশে অবস্থিত

ইতিমধ্যে আমরা ইউক্রেনের মুদ্রার নাম কি এবং ইউক্রেন মানচিত্র সম্পর্কে বিস্তারিত জেনেছি। তবে আমরা হয়তো অনেকেই জানিনা ইউক্রেন কোন মহাদেশে অবস্থিত। ইউক্রেন একটি বিশ্বের দ্বিতীয় বৃহৎ দেশ হওয়ায় এই দেশটি ইউরোপ মহাদেশে অবস্থিত। ইউক্রেন দেশটি আয়তনে বড় হওয়ায় এবং জনসংখ্যার দিক থেকেও বৃহৎ হওয়াই এটি একটি দ্বিতীয় বৃহত্তম দেশ হিসেবে পরিচিত। ইউক্রেন দেশটি ইউরোপ মহাদেশে অবস্থিত হওয়ায় দেশটির নামও রয়েছে অনেক জায়গায়। সুতরাং এক কথায় বলা যায় ইউক্রেন ইউরোপ মহাদেশে অবস্থিত। 

শেষ কথা

আপনাদের মনের মধ্যে থাকা ইউক্রেন দেশটির সম্পর্কে তথ্যগুলোর উত্তর হয়তো আপনারা এতক্ষণে পেয়ে গেছেন। কেননা আমরা এই পোস্টটিতে ইউক্রেনের মুদ্রার নাম কি এবং ইউক্রেন দেশটির সকল তথ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনারা যারা ইউক্রেন দেশটির সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যগুলো জানেন না তারা অবশ্যই আমাদের এই পোস্টটিতে তথ্যগুলোর উত্তর পেয়ে যাবেন। আমাদের এই পোস্টটি পাওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।


পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url