কিডনি পরিষ্কার করে ৯ খাবার - কিডনি রোগের ঔষধের নাম

আসসালামু আলাইকুম, আজকে আমরা এ পোস্টে আলোচনা করব কিডনি পরিষ্কার করে ৯ খাবার এবং কিডনি রোগের ঔষধের নাম। আমরা যে খাবার খায় না কেন আমাদের শরীরে প্রতিফলিত হবে ঠিক তেমনি খাবারের সাথে সাথে আমাদের কিডনির খেয়াল রাখা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি স্বাস্থ্যবান হয়ে থাকেন তাহলে প্রতিনিয়ত কিডনি পরিষ্কার করে ৯ খাবার গুলো খাবেন।



আপনার শরীরের ইলেকট্রোলাইট ও তরল ভারসাম্য রক্ষা করে। তাই চলুন দেখি না করে আমরা জেনে নেই কিডনি পরিষ্কার করে ৯ খাবার সম্পর্কে। আমাদের শরীরে কিডনি একটি খুবই গুরুত্বপূর্ণ অংশ।

কি খাবার খেলে কিডনি পরিষ্কার হয়

আমাদের শরীর ভালো রাখার জন্য যেমন খাদ্যের প্রয়োজন রয়েছে ঠিক তেমনি আমাদের শরীরে কিডনি ভালো রাখার জন্য কিছু খাবার রয়েছে। আপনি যদি যেমন তেমন সব ধরনের খাবার খান তাহলে আপনার শরীর খারাপ হতে পারে এবং অনেক সময় খাবারের জন্য আপনার শরীরের কিডনির ও ক্ষতি হতে পারে। চলুন আজকে আমরা কিডনি পরিষ্কার করে ৯ খাবার সম্পর্কে জেনে নেই।

আরো পড়ুনঃ কিডনিতে পাথর হলে কি সমস্যা হয়

কিডনির জন্য শাকসবজি
আপনি যদি প্রতিনিয়ত শাকসবজি খান তাহলে আপনার শরীরের জন্য অনেক উপকার হবে কেননা শাক-সবজিতে ফলিক এসিড, ভিটামিন সি আরো অনেক প্রকার কেউ ফাইবার থাকে। আপনি যদি শাক-সবজি খান এর ফলে আপনার ডায়াবেটিক্স ও শরীরের রক্তচাপ কমায়। শরীরের কিডনির জন্য অনেক ভালো। এজন্য কিডনি ভালো রাখার জন্য প্রতিনিয়ত শাক-সবজি খেতে হবে।

ক্যানবেরি জুস করে খাওয়া
প্রতিনিয়ত ক্যানবেরি জুস খেলে অনেক ভিটামিন সি পাবেন। ক্যান ভেরি জুস এ ম্যাগনেসিয়াম এবং ভিটামিন সি রয়েছে। কিডনির জন্য এ দুইটি উপাদান অনেক উপকারী। এই দুইটি উপাদান প্রতিনিয়ত খেলে আপনার প্রস্রাবের সমস্যার সমাধান হবে। আপনার শরীরে যে মূত্রথলি রয়েছে সংক্রমণক যেসব রোগ রয়েছে সেগুলো থেকে দূরে থাকতে পারবেন এর ফলে আপনার শরীরে কিডনি ও পরিষ্কার হবে। প্রতিনিয়ত ক্যানবেরি জুস খেলে আপনার কিডনির পাথর হওয়ার ঝুঁকি থাকবে না।

প্রতিদিন হলুদ খাওয়া
হলুদ আপনার শরীরে ত্বককে অনেক মসৃণ করে তোলে। আপনার ত্বকে যদি কোন ধরনের অ্যালার্জি থাকে তাহলে অ্যালার্জি থেকে রক্ষা পাওয়ার জন্য প্রতিদিন হলুদ খেতে হবে। প্রতিদিন হলুদ খেলে ক্যান্সার এর ঝুঁকি থাকে না। হলুদ খাওয়ার মাধ্যমে আপনার শরীরে কিডনি যে ছাঁকনি রয়েছে সে ছাকনি দ্বারা আপনার কিডনি পরিষ্কার করতে সাহায্য করে। এর ফলে কিডনিতে পাথর হওয়া থেকে বাঁচা যায়।

রেগুলার আপেল খাওয়া
আপনার যদি সামর্থ্য থাকে এবং আপনি যদি প্রতিদিন আপেল খান তাহলে আপনার শরীরের জন্য ডাক্তারের কাছে যাওয়া লাগবে না। আপেল খাওয়ার জন্য কিডনির অনেক ধরনের উপকার রয়েছে। আপেল খাওয়ার মাধ্যমে আপনার কিডনি একদম সচ্ছল রাখা যাবে কারণ আপেল হল একটি আর যুক্ত খাবার প্রতিনিয়ত আপেল খেলে হৃদরোগ থেকে মুক্তি পাবেন শরীরের কোন ধরনের ক্ষতি হবে না।

আবার এমনকি আপনার শরীরে ক্যান্সারের ঝুঁকি থাকবে না আপনি যদি প্রতিনিয়ত একটি কাঁচা আপেল বিলিন্ডার করে জুস অথবা রান্না করে খেতে পারেন। আমরা উপরোক্ত কিডনি পরিষ্কার করে ৯ খাবার সম্পর্কে আলোচনা করেছি।

কিডনির জন্য কি রসুন ভালো

অত্যন্ত গুরুত্বপূর্ণ খাবারের মধ্যে এবং কিডনি ভালো রাখার জন্য রসুন খাওয়া অত্যন্ত জরুরী। রসুনের মধ্যে রয়েছে কোলেস্টেরল ও ইনফ্লেমেটরি। এজন্য এটি অতিরিক্ত কার্যকর হয়। রসুন খেলে শরীরের অ্যান্টিঅক্সাইড নামক একটি উপাদান রয়েছে যা শরীরের জন্য অনেক উপকারী। কিন্তু আপনি যদি রান্না করে রসুন খান তাহলে আপনার কোন ধরনের কাজ করবে না শুধু খাবারের স্বাদটাই পাবেন। আপনি যদি প্রতিনিয়ত সকাল বেলায় খালি পেটে কাঁচা রসুন খান তাহলে আপনার উপকারে আসবে অনেক সাহায্য করে রসুন।

এজন্য কিডনিকে সচ্ছল এবং পাথর মুক্ত করার জন্য প্রতিদিন রসুন খাবেন। আল্লাহ তা'আলা না চাইলে আপনার শরীরে কোন ধরনের রোগ ব্যাধি হবে না আপনি যদি শরীরে নিয়ম কানুন মেনে প্রতিনিয়ত রসুন খান। আপনি রসুন খাওয়ার পাশাপাশি লেবুর শরবত পান করতে পারেন লেবু শরবত খেলে আপনার কিডনি পরিষ্কার করতে সাহায্য করে। প্রতিনিয়ত যদি লেবুর শরবত পান করেন তাহলে লেবুর যে এসিড রয়েছে সেটা কিডনির পাথর খেয়ে ভাঙতে সাহায্য করে কারণ লেবুতে সাইট্রিক এসিড নামক একটি উপাদান রয়েছে।

আরো পড়ুনঃ শিশুর ডেঙ্গু রোগের লক্ষণ ও প্রতিকার

যা কিডনিতে থাকা ক্রিস্টালদের একসাথে হতে গেলে বাধা দেয় সেই কারণে কিডনিতে পাথর হয় না। তাই প্রতিনিয়ত লেবুর শরবত খাওয়া আপনার জন্য উত্তম। আবার অন্যদিকে এগুলো ছাড়াও আপনার বুদ্ধিমানের কাজ হবে আদা খাওয়া। আধা খাইলে আপনি প্রতিনিয়ত কিডনিকে সচল রাখতে সাহায্য করতে পারবেন। প্রতিনিয়ত আদা খেলে কিডনিতে রক্ত চলাচল রয়েছে রক্ত চলাচল সচল হবে এবং আপনি সুস্থ থাকবেন। তাই প্রতিনিয়ত আদা খাবেন।

আনারসের জুস কি কিডনি পরিষ্কার করে

বর্তমানে আনারস হল শ্রেষ্ঠ খাবার। দক্ষিণ আমেরিকাতে আনারস হলো খুব জনপ্রিয় একটি খাবার যা শতাব্দী ধরে এই খাবার আমেরিকার অঞ্চলে তারা খেয়ে আসছে। আমেরিকাতে আনারসের প্রচলন অনেক বেশি সেজন্য আনারস অনেক ভাবে চাষ করে যেমন ফিলিপাইন, চায়না, মেক্সিকো সহ আরো বিভিন্ন দেশে আনারসের চাষ করে। একটি আনারস পরিপূর্ণভাবে পরিপক্ক হওয়ার জন্য প্রায় তিন বছর সময়ের প্রয়োজন হয় বিভিন্ন জায়গায় বিভিন্নভাবে আনারস তৈরি করা হয়।

আনারস খাওয়ার অন্যতম কারণ হলো আনারসে ভিটামিন সি এর মাত্রা এবং স ম্যাগনেস অতিরিক্ত পরিমাণ রয়েছে। একটি আনারসের মাধ্যমে অনেক ধরনের কার্বোহাইড্রিক সোডিয়াম থেকে শুরু করে অনেক ধরনের ক্যালসিয়াম রয়েছে যা একটি মানুষের চাহিদা পূরণ করতে একটি আনারসী সম্ভব।

স্বাস্থ্য সুরক্ষা রাখার জন্য আনারস এর বৈশিষ্ট্য
আনারস হল উপকারী ফল কারণ বয়স বৃদ্ধির সাথে আপনার বেশি দুর্বল হয় যা আনারস ভূমিকা পালন করতে পারে।
  • অতিরিক্ত পরিমাণে ক্যারোটিন রয়েছে।
  • আনারসের মধ্যে ভিটামিন সি রয়েছে। এবং এন্টিঅক্সাইড রয়েছে।
  • একটি আনারস ডায়াবেটিকস নিয়ন্ত্রণ করতে পারে।
  • আনারস দ্বারা কোষ্ঠকাঠিন্য দূর করা যায় যা সুস্থতা বজায় রাখে।
  • এন্ড টেক্স সাইডের মাধ্যমে মানুষের শরীরে ঘাটতি দূর করে।
  • আনারসের মধ্যে রয়েছে পটাশিয়াম ও ভিটামিন সি আরযুক্ত যা সুস্থ তা বজায় রাখতে সাহায্য করে।
  • আনারসের মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে।
  • আনারস খেলে শরীরের রক্ত জমাট থেকে সাহায্য করে।
  • আনারসের মাধ্যমে আরো বিভিন্ন ধরনের রোগ থেকে মুক্তি পাই।

২৪ ঘন্টার মধ্যে কিডনি পাথর দূর করার উপায়

আমাদের পৃথিবী আস্তে আস্তে ডিজিটাল যুগে এগিয়ে যাচ্ছে কিন্তু এখন পর্যন্ত কিছু কিছু রোগ রয়েছে যা খুব দ্রুত সারার জন্য মানুষ অনেক চেষ্টা করে যায় কিন্তু সেগুলো সম্ভব হয় না। যদি কারো কিডনিতে পাথর হয় তাহলে সেই পাথর সরানোর জন্য মানুষ অনেক ধরনের চেষ্টা করে থাকে অনেক কিছু করে তার জন্য অনেকে অনেক উপায় খুঁজতে থাকে তাই চলুন আজকে আমরা পাঁচটি উপায়ে কিডনি পাথর দূর করা যায় সেগুলো জানে। ২৪ ঘন্টার মধ্যে কিডনি পাথর দূর করা সম্ভব হয় না।

কিডনিতে পাথর হওয়ার জন্য মানুষ অনেক সমস্যায় ভোগান্তির সম্মুখীন হয় চলে ভোগান্তি মানুষ ভোগতে থাকে তাই চলুন জেনে নেই কিডনি পাথর আসলে কি। কিডনির পাথরকে সাধারণত রিলান্ড বা নেফ্রলিয়াস বলা হয় এটা হলো শরীরের জন্য একটি কঠিনতম বজ্র পদার্থ যার শরীরে অনেক ধরনের ক্ষতি করে। আপনি প্রতিনিয়ত সাইট্রিক এসিড জাতীয় খাবার খান যেমন লেবু থেকে শুরু করে অনেক ধরনের ফল আপেলের রয়েছে সাইট্রিক জাতীয় যেগুলো খাবার হয়েছে সেগুলো প্রতিনিয়ত খান তাহলে আপনার কিডনি সজল থাকবে এবং আপনার কিডনির পাথর দূর করতে সাহায্য করবে।

কিডনি রোগের ঔষধের নাম

আপনি যদি প্রতিনিয়ত ঔষধ খান আবার ডাক্তারের পরামর্শ ছাড়াও অনেক ধরনের ওষুধ খাওয়ার জন্য অনেক ধরনের ওয়েবসাইট খুঁজতে থাকেন তাই চলুন আজকে আমরা কিডনির রোগের জন্য কিছু পরামর্শ দেই। আপনার কিডনির অনেক ধরনের সমস্যা হতে পারে তাই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ছাড়া কোন ধরনের ঔষধ পান করবেন না। কিডনি ঔষধের কিছু নাম নিম্নে দেওয়া হল।
  • লসারটান ঔষধ
  • এমলোডিপাইন
  • সিপ্রোলেকটন
  • আইরন
  • ক্যালসিয়ামএকেট

আরো পড়ুনঃ ডিম দিয়ে চুল সিল্কি করার উপায়

এরকম ধরনের আরো অনেক ঔষধ রয়েছে যা কিডনির জন্য কিন্তু আপনি বিশেষ সতর্ক অনুযায়ী ডাক্তার পরামর্শ ছাড়া কোন ধরনের ওষুধ সেবন করবেন না।

শেষ কথাঃ কিডনি পরিষ্কার করে ৯ খাবার

আমরা উপরোক্ত আলোচনা করেছি কিডনি পরিষ্কার করে ৯ খাবার সম্পর্কে এবং কিডনি ঔষধের নাম। আশা করি আপনি উপলব পোস্টটি পড়ে বুঝতে পেরেছেন আপনার কিডনি পরিষ্কার করে ৯ খাবার সুস্থ রাখার জন্য এবং কিডনি পাথর না হওয়ার জন্য কি কি খাবার খাওয়া প্রয়োজন। আপনার কিডনিতে পাথর হলে এসিডি ট টাইপের খাবার খাবেন যাতে আপনার কিডনি পাথর প্রান্তের সাহায্য করে। সম্পূর্ণ পোস্টটি ধৈর্যের সাথে পড়ার জন্য ধন্যবাদ।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url