নোয়াখালী কিসের জন্য বিখ্যাত - নোয়াখালী নামকরণের ইতিহাস

প্রিয় পাঠক আপনি কি জানেন নোয়াখালী কিসের জন্য বিখ্যাত? যদি না জেনে থাকেন তবে আজকের এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব নোয়াখালী কোন কারণে বিখ্যাত-নোয়াখালী নামকরণের ইতিহাস এবং বিখ্যাত কিছু স্থান এবং ব্যক্তির নাম সম্পর্কে। নোয়াখালীর কিছু অজানা তথ্য সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বে জেনে নেওয়া যাক নোয়াখালী কিসের জন্য বিখ্যাত-নোয়াখালী নামকরণের ইতিহাস।
নোয়াখালী কিসের জন্য বিখ্যাত
নোয়াখালী জেলার ইতিহাস এবং নোয়াখালী জেলার বিখ্যাত ব্যক্তিদের নাম সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব নোয়াখালী কোন কারণে বিখ্যাত সেই সম্পর্কে। তাহলে চলুন এই পর্বে জেনে নেওয়া যাক নোয়াখালী কিসের জন্য বিখ্যাত।

নোয়াখালী কি খাবারের জন্য বিখ্যাত

আপনি নিশ্চয়ই নোয়াখালী কি খাবারের জন্য বিখ্যাত জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব নোয়াখালীর বিখ্যাত খাবার সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক নোয়াখালী কি খাবারের জন্য বিখ্যাত। নোয়াখালীর বিখ্যাত খাবার হল নারিকেল এবং মেরা পিঠা। 

প্রত্যেক জেলার যেমন নিজস্ব ঐতিহ্যের খাবার রয়েছে তেমনি রয়েছে সেই খাবারের সোনাম। নোয়াখালী হলো বাংলাদেশ এর চট্টগ্রাম বিভাগের প্রশাসনিক একটি অঞ্চল।

এই অঞ্চলের বিখ্যাত খাবারের তালিকার মধ্যে শীর্ষে রয়েছে নারিকেল এবং মেরা পিঠা। নারিকেল এবং মেরা পিঠার রয়েছে দেশব্যাপী শোনাম। এক কথায় বলতে গেলে নোয়াখালীর খাবারের মধ্যে বিখ্যাত হলো নোয়াখালীর পিঠা যা সারা বাংলাদেশব্যাপী খ্যাত রয়েছে। এছাড়াও এখানকার বিখ্যাত খাবার গুলো হলঃ
  • পাতুরি বা কলাপাতার মরিচ গুলা
  • খোলাযা
  • নারিকেলের নাড়ু
  • মেরা পিঠা
  • ছাইন্না পিঠা
  • পাটিসাপটা পিঠা

নোয়াখালী বিখ্যাত ব্যক্তি

আপনি যদি নোয়াখালী বিখ্যাত ব্যক্তি নামগুলো জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব নোয়াখালী জেলার বিখ্যাত ব্যক্তিদের নাম সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক নোয়াখালী বিখ্যাত ব্যক্তি নাম। নোয়াখালী জেলার বিখ্যাত ব্যক্তিদের নাম নিচে দেওয়া হলঃ
  1. ওবায়দুল কাদের
  2. এ এন এম মুনীর চৌধুরী
  3. আতাউর রহমান
  4. হাবিবুর রহমান
  5. কবির চৌধুরী
  6. চিত্তরঞ্জন সাহ
  7. আহমেদ ইমতিয়াজ বুলবুল
  8. শাহাদাত হোসেন চৌধুরী
  9. মোতাহের হোসেন চৌধুরী
  10. শিরিন শারমিন চৌধুরী(বাংলাদেশের প্রথম নারী স্পিকার)
  11. ঝর্ণাধারা চৌধুরী
  12. আবুল কালাম আজাদ
  13. হেম প্রভা মজুমদার
  14. আব্দুল মালেক
  15. ইঞ্জিনিয়ার ওবায়দুল্লাহ
  16. কাজী গোলাম রসূল
  17. ফেরদৌস মজুমদার
  18. মোফাজ্জল হায়দার
  19. আমিনুল হক
  20. মাহমুদুর রহমান বেলায়েত

নোয়াখালী বিখ্যাত স্থান

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই নোয়াখালী বিখ্যাত স্থান সম্পর্কে জানতে চাচ্ছেন? আপনি যদি নোয়াখালী জেলার বিখ্যাত স্থানগুলো সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব চট্টগ্রাম বিভাগের অন্যতম নোয়াখালী জেলার বিখ্যাত স্থান সম্পর্কে। 

তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক নোয়াখালী বিখ্যাত স্থান। নোয়াখালী জেলা জুড়ে অসংখ্য বিখ্যাত এবং ভ্রমণ স্থান রয়েছে। যেখানে আপনি ভ্রমণ করলে মন ভালো হয়ে যাবে। তাহলে চলুন দেখে নেওয়া যাক নোয়াখালী জেলার কিছু দর্শনীয় এবং বিখ্যাত  স্থান। নোয়াখালী জেলার দর্শনীয় এবং বিখ্যাত স্থান এর নাম নিচে দেওয়া হলঃ
  • ডিম ওয়ার্ল্ড পার্কঃ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর দক্ষিণ এ ধর্মপুর গ্রামে দৃষ্টিনন্দন পরিবেষ্টিত প্রায় ২৫ একর জায়গা জুড়ে এই পার্ক অবস্থিত।
  • শহীদ মোহাম্মদ রুহুল আমিন স্মৃতি জাদুঘর
  • নোয়াখালীর শহীদ মিনারঃ নোয়াখালী জেলার কিছু স্কুল পড়ুয়া ছাত্র ও তরুণরা মিলে মাটি দিয়ে শহীদ মিনার স্থাপন করেন।
  • নোয়াখালী জেলা জামে মসজিদ
  • গান্ধী আশ্রম
  • বজরা শাহী মসজিদ
  • নিঝুম দ্বীপ

হাতিয়া কিসের জন্য বিখ্যাত

আপনি কি জানেন হাতিয়া কিসের জন্য বিখ্যাত? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব নোয়াখালী জেলার হাতিয়া উপজেলা কিসের জন্য বিখ্যাত। নোয়াখালী জেলার কথা বললে হাতিয়া উপজেলার কথা মনে পড়ে যায়। 

কেননা এই উপজেলা রয়েছে অসংখ্য ইতিহাস এবং বিখ্যাত কিছু সম্পদ। উপজেলা কেন বিখ্যাত জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক হাতিয়া কিসের জন্য বিখ্যাত।
নোয়াখালী জেলার অন্যতম একটি উপজেলা হলো হাতিয়া উপজেলা। এই উপজেলাটি অর্থাৎ হাতিয়া উপজেলা মহিষের এবং গরুর দধির জন্য বিখ্যাত। নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার গরু এবং মহিষের দধির সোনাম রয়েছে সারাদেশব্যাপী। 

একটি প্রবাদ বাক্য রয়েছে হাতিয়ার দই নোয়াখালীর কই সন্দ্বীপের ডাব রামগতির রাব। এছাড়াও এই উপজেলার নকশী পিঠা বা হাতিয়ার ভাষায় পাক কোন পিঠার সুনাম রয়েছে।

নোয়াখালী কোন ফসলের জন্য বিখ্যাত

নোয়াখালী জেলা বাংলাদেশের চট্টগ্রাম বিভাগের এমন একটি জেলা যার সুনাম রয়েছে দেশব্যাপী। আপনি যদি নোয়াখালী কোন ফসলের জন্য বিখ্যাত জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব বহু আলোচিত নোয়াখালী জেলা অন্যতম ফসল কোনটি। 

তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক নোয়াখালী কোন ফসলের জন্য বিখ্যাত। নোয়াখালীতে রয়েছে অসংখ্য সম্ভাবনাময় খাত। এই জেলাটির ক্রমান্বয়ে অনেক গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এই জেলাতে রয়েছে সরকারি হাজার হাজার খাস ভূমি। দক্ষিণ অঞ্চল অর্থাৎ নোয়াখালী জেলা ধান রবি, শস্য এবং তরকারির জন্য অনেক বিখ্যাত। এক কথায় বলা যায় নোয়াখালী জেলা ধান রবি, শস্য এবং তরকারির জন্য অনেক বিখ্যাত।

নোয়াখালী জেলার থানার নাম

আপনি নিশ্চয়ই নোয়াখালী জেলার থানার নাম গুলো জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। এই পর্বের মাধ্যমে আপনি নোয়াখালী জেলাতে কয়টি থানা রয়েছে এবং থানার নাম সম্পর্কে জানতে পারবেন। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক নোয়াখালী জেলার থানার নাম গুলো। নোয়াখালী জেলা জুড়ে সর্বমোট দশটি থানা রয়েছে। থানা গুলোর নাম নিচে পর্যায়ক্রমে দেওয়া হলঃ
  1. সুধারাম মডেল থানা
  2. বেগমগঞ্জ থানা
  3. কোম্পানীগঞ্জ থানা
  4. কবিরহাট থানা
  5. চর জব্বার থানা
  6. হাতিয়া থানা
  7. চাটখিল থানা
  8. সেনবাগ থানা
  9. সোনাইমুড়ি থানা
  10. ভাসানচর থানা

নোয়াখালী নামকরণের ইতিহাস

আপনি নিশ্চয়ই নোয়াখালী নামকরণের ইতিহাস সম্পর্কে জানতে চাচ্ছেন? আপনি যদি নোয়াখালী জেলার নামকরণের ইতিহাস সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে চলুন জেনে নেওয়া যাক নোয়াখালী নামকরণের ইতিহাস। নোয়াখালী জেলা হলো চট্টগ্রাম বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। এই জেলার প্রাচীন নাম ছিল ভুলুয়া এবং নোয়াখালী জেলার সদর থানার নাম ছিল সুধারাম।

ইতিহাসবিদের অনুসারে ত্রিপুরার পাহাড় থেকে প্রবাহিত ডাকাতিয়া নদীর পানিতে ভলুয়া উত্তর-পূর্বাঞ্চল ভয়াবহভাবে ডুবে যায় এবং ফসল জমির ব্যাপক ক্ষতি হয়। এই ভয়াবহ অবস্থা থেকে বাঁচার জন্য ১৬৬০ সালে বড় একটি খাল খনন করে। 

এই বিশাল নতুন খালকে নোয়াখালী আঞ্চলিক ভাষাতে নোয়া খাল বলা হত। যার কারণে মানুষের মুখে মুখে পরিবর্তিত হতে হতে নোয়াখালী হিসেবে পরিচিত লাভ করে ফেলে। যার পর থেকেই এই জেলার নাম নোয়াখাল।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় নোয়াখালী কিসের জন্য বিখ্যাত জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url