ভিটামিন কি- ভিটামিন এর উপকারিতা

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন ভিটামিন কি এবং ভিটামিনের উপকারিতা কি এ সম্পর্কে। আপনি যদি ভিটামিন -ভিটামিনের উপকারিতা সম্পর্কে জানতে চান তাহলে আজকের এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আপনি জানতে পারবেন ভিটামিন এর উপকারিতা সম্পর্কে।

আমরা এই পর্বে আলোচনা করব ভিটামিন এ কি ও কত প্রকার, ভিটামিন এর উপকারিতা, ভিটামিনের অভাবে কি হয় আরো বিস্তারিত বিষয় সমূহ জানতে হলে আজকের এই পর্বটি খুব মনোযোগ সহকারে পড়ুন এবং আমাদের সঙ্গে থাকুন।

ভিটামিন কি ও কত প্রকার

প্রিয় পাঠক আপনি নিশ্চয় জানতে চাচ্ছেন ভিটামিন কি ও কত প্রকার এ সম্পর্কে। আজকে আমরা এই পর্বে আলোচনা করব ভিটামিন কি ও কত প্রকারের। ভিটামিন হচ্ছে কার্বোহাইড্রেট এন্ড ক্যালসিয়াম ফসফরাস প্রোটিন ইত্যাদি ছাড়াও শরীরে উপযুক্ত পোষণের জন্য আরো কিছু জিনিসের প্রয়োজন আছে যাকে আমরা বলি ভিটামিন।


ভিটামিন কত প্রকার জানতে হলে আমাদের এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এখন আমরা আলোচনা করব ভিটামিন কত প্রকার, ভিটামিন মূলত ১৩ প্রকার। যেমনঃভিটামিন এ,ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন ডি, ভিটামিন ই ও ভিটামিন কে, ভিটামিন বি ১, ভিটামিন বি ২, ভিটামিন বি ৩, ভিটামিন বি ৪, ভিটামিন বি ৫, ভিটামিন বি৬, ভিটামিন বি৭, ভিটামিন বি ৯, এবং ভিটামিন বি ১২।

ভিটামিন এ উপকারিতা

আজকে আমরা আলোচনা করব এই পড়বে ভিটামিন এ এর উপকারিতা সম্পর্কে। আপনারা যদি ভিটামিন এ এর উপকারিতা সম্পর্কে জানতে চান তাহলে আমাদের সঙ্গে থাকুন। ভিটামিন এ এর উপকারিতা অনেক। ভিটামিন এ এর প্রয়োজন হয় শরীর বৃদ্ধি ও রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করার জন্য। ভিটামিন এ এর অভাবে শরীরে অনেক ধরনের রোগ তৈরি হয় এর মধ্যে প্রধান হচ্ছে রাতকানা রোগ। 

আপনার শরীরে ভিটামিন এর অভাব হলে আপনি রাতে দেখতে পাবেন না। এছাড়াও টিভি জাতীয় কিছু সংক্রামক রোগের সম্ভাবনা দেখা দেয় অনেক সময় মনে হতে পারে আপনার চোখ বাহিরে চলে আসছে । তাহলে বুঝতে পারছেন ভিটামিন এ এর উপকারিতা কি। ভিটামিন এ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

ভিটামিন এর অভাবে কি হয়

আমরা এই পর্বে আলোচনা করব ভিটামিন এ এর অভাবে কি হয়, ভিটামিনের অভাবে শরীরে অনেক ধরনের রোগের সৃষ্টি হয়। ভিটামিন এর অভাবে মানুষের শরীরে সঠিকভাবে বিকাশিত হয় না, ঠান্ডা জ্বর সর্দি সব সময় লেগে থাকে ভিটামিন এর অভাবে সবচেয়ে বড় সমস্যা হলো চোখের সমস্যা, শরীরের ভিটামিনের অভাব হলে রাত কানা রোগ হয়। 
যাদের শরীরে ভিটামিনের এর অভাব আছে তারা বিভিন্ন ধরনের সবজি খেয়ে ভিটামিনের এ অভাব পূরণ করতে পারেন।

কোন ভিটামিন কি কাজ করে

 প্রিয় পাঠক আপনি যদি জানতে চান কোন ভিটামিন কি কাজ করে তাহলে আজকের এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন কোন ভিটামিন কি কাজ করে। তাহলে চলুন দেরি না করে জেনে নেই কোন কোন ভিটামিন কি কাজ করে।ভিটামিন এঃ
ভিটামিন এ আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে, ভিটামিন এ আমাদের চোখের সমস্যা দূর করে যাদের শরীরের ভিটামিন এ কম তারা রাতকানা রোগে অক্রান্ত হয়। ভিটামিন এ আমাদের শরীরের রক্ত সরবরাহ স্বাভাবিক রাখতে সাহায্য করে।
ভিটামিন বিঃ
ভিটামিন বি আমাদের শরীরের শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। ভিটামিন বি এর অভাবে আমাদের শরীরের ওজন কমে যায়। ভিটামিনবি আমাদের শরীরের মধ্যে যে খারাপ বিষাক্ত পদার্থ আছে তা ভিটামিন বি বের করে দেয়।
ভিটামিন সিঃ
ভিটামিন সি এর কাজ হল রক্তনালী, অন্ত,দাঁত ও হাড়ের তন্ত্র সময়ে কোষগুলোকে আবদ্ধ রাখে।
ভিটামিন সি এর অভাব হলে মানবদেহে স্কার্বি নামক এক ধরনের রোগ হয়। ভিটামিন সি আমাদের মুখের দাঁতগুলোকে মজবুত রাখতে সাহায্য করে।

ভিটামিন এ ক্যাপসুল বেশি খেলে কি হয়

আমরা আগের পর্ব জেনেছি ভিটামিন এ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ঠিক তেমনি ভিটামিন এ ক্যাপসুল বেশি খেলে শরীরের বিভিন্ন ধরনের রোগের সৃষ্টি হয়। আমরা এই পর্বে জানবো ভিটামিন এ ক্যাপসুল বেশি খেলে কি হয়। যদি কেউ উচ্চ মাত্রায় ভিটামিন এ ক্যাপসুল বেশি খেয়ে ফেলে তাহলে তার বমি বমি ভাব হবে মাথা ব্যাথা হবে এমনকি তকেরও বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি হবে। গর্ভবতী নারীদের ক্ষেত্রে উচ্চমাত্রার ভিটামিন এ ক্যাপসুল খেলে সমস্যা বেশি হবে।

ভিটামিন এ ক্যাপসুল ক্যাম্পেইন

আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন ভিটামিন এ ক্যাপসুল ক্যাম্পেইন কি? আপনি যদি না জেনে থাকেন ভিটামিন এ ক্যাপসুল ক্যাম্পেইন সম্পর্কে তাহলে আজকের এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন ভিটামিন এ ক্যাপসুল ক্যাম্পেইন সম্পর্কে। 

প্রতিটি শিশুর অন্ধত্ব এবং রোগ প্রতিরোধ তৈরি করা এবং দেহের স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত করায় হচ্ছে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন ।

শেষ কথাঃ

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই এতক্ষণে জেনে গেছেন ভিটামিন কি ও কত প্রকার ভিটামিন এ এর উপকারিতা ভিটামিন এর অভাবে কি হয় আরো অন্যান্য বিষয়গুলো। যদি এই পর্ব সম্পর্কে আপনার কোন মতামত থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন। এবং আপনাদের বন্ধু-বান্ধবের মধ্যে পোস্টটি শেয়ার করব।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url