অমাবস্যা কবে ২০২৩ - অমাবস্যা ২০২৩ তালিকা

প্রিয় পাঠক আপনি কি জানেন অমাবস্যা কবে ২০২৩? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব ২০২৩ সালের এই মাসে অমাবস্যার রাত কবে সেই সম্পর্কে। কোন দিনটিকে অমাবস্যার রাত হিসেবে গণ্য করা হবে জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের  মাধ্যমে জেনে নেওয়া যাক অমাবস্যা কবে ২০২৩।

অমাবস্যা কবে এই মাসে ২০২৩
আপনি যদি বর্তমান মাসের কত তারিখে অমাবস্যার রাত হবে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন বর্তমান মাসের কত তারিখে অমাবস্যার রাত। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক অমাবস্যা কবে এই মাসে ২০২৩।

জুলাই মাসের অমাবস্যা কবে

প্রিয় পাঠক আপনি যদি জুলাই মাসের অমাবস্যা কবে জানতে চান তবে আজকের এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব জুলাই মাসের কত তারিখে অমাবস্যা হবে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক জুলাই মাসের অমাবস্যা কবে। জ্যোতিষ শাস্ত্র অনুসারে আমাবস্যা হলো চন্দ্রকলার প্রথম ধাপ। 

অমাবস্যা মূলত সেই সময় যখন চাঁদ ও সূর্য একই বরাবর থাকে। যার ফলে পৃথিবী থেকে চাঁদকে তার কক্ষপথে দেখা যায় না। এই সময়টাতে যদিও চাঁদকে খালি চোখে দেখা যাবে না। তবুও এই দশাটিতে চাঁদ খুব চিকন ক্রিসেন্ট রূপে বিরাজমান থাকে।


এক কথায় বলা যায় যখন চাঁদ আবর্তন করতে করতে একসময় পৃথিবী ও সূর্যের মাঝখানে চলে আসে পরে তখন তাদের যে পিঠে আলোকিত তা দেখা যায় না। এবং তাদের অন্ধকারের দিকটা আমাদের চোখে পড়ে তখনই অমাবস্যা হয় বলে ধারণা করা হয়। চলুন জুলাই মাসের অমাবস্যা তারিখ দেখে নেওয়া যাক। জুলাই মাসে শ্রাবণ আমাবস্যা শুরু হবে ১৭ জুলাই ২০২৩ রাত ১০ঃ০৮ মিনিট থেকে 18 জুলাই রাত ১২ঃ১ মিনিট পর্যন্ত।

অমাবস্যা ২০২৩ তালিকা

আপনি নিশ্চয় অমাবস্যা ২০২৩ তালিকা জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা দেখাবো অমাবস্যা ২০২৩ সালে তালিকা সমূহ। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক অমাবস্যা ২০২৩ তালিকা। নিচে ২০২৩ সালের অমাবস্যার তালিকা দেওয়া হলঃ
  • ২১ জানুয়ারি ২০২৩। অমাবস্যা শুরু হবে ২১ জানুয়ারি সকাল ৬ঃ১৭ মিনিট থেকে , ২২ জানুয়ারি ২ঃ২২ মিনিট পর্যন্ত।
  • ২০ ফেব্রুয়ারি ২০২৩। অমাবস্যা শুরু হবে ১৯ ফেব্রুয়ারি বিকেল ৪ঃ১৮ মিনিট থেকে , ২০ ফেব্রুয়ারি ১২ঃ৩৫ মিনিট পর্যন্ত।
  • ২১ শে মার্চ ২০২৩। অমাবস্যা শুরু হবে ২১ মার্চ রাত ১ঃ৪৭ থেকে ২১ মার্চ ১০ঃ৫২ পর্যন্ত।
  • ১৯ শে মে ২০২৩। অমাবস্যা শুরু হবে ১৮ই মে রাত ৯ঃ৪২ মিনিট থেকে ১৯ শে মে ৯ঃ২২ মিনিট পর্যন্ত।
  • ১৮ই জুন ২০২৩। অমাবস্যা শুরু হবে ১৭ই জুন সকাল ৯ঃ১১ মিনিট থেকে ১৮ই জুন সকাল ১০:০৬ মিনিট পর্যন্ত।
  • ১৭ই জুলাই ২০২৩। অমাবস্যা শুরু হবে ১৬ জুলাই রাত ১০ঃ৮ মিনিট থেকে ১৮ জুলাই রাত ১২ঃ১ মিনিট পর্যন্ত।
  • ১৪ ই অক্টোবর ২০২৩। অমাবস্যা শুরু হবে ১৩ই অক্টোবর রাত ৯ঃ৫০ মিনিট থেকে ১৪ অক্টোবর রাত ১১ঃ২৪ মিনিট পর্যন্ত।
  • ১৩ই নভেম্বর ২০২৩। অমাবস্যা শুরু হবে ১২ই নভেম্বর দুপুর 2:44 মিনিট থেকে ১৩ই নভেম্বর দুপুর ২ টা ৫৬ মিনিট পর্যন্ত।
  • ১২ ই ডিসেম্বর ২০২৩। অমাবস্যা শুরু হবে ১২ই ডিসেম্বর ভোর চারটা থেকে ১৩ই ডিসেম্বর ভোর পাঁচটা এক মিনিট পর্যন্ত।

অমাবস্যা কবে ২০২৩ এপ্রিল

প্রিয় পাঠক আপনি যদি অমাবস্যা কবে ২০২৩ এপ্রিল জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে চলুন জেনে নেওয়া যাক অমাবস্যা কবে ২০২৩ এপ্রিল। জ্যোতিষ শাস্ত্র অনুসারে আমাবস্যা হলো চন্দ্রকলার প্রথম ধাপ। অমাবস্যা মূলত সেই সময় যখন চাঁদ ও সূর্য একই বরাবর থাকে। যার ফলে পৃথিবী থেকে চাঁদকে তার কক্ষপথে দেখা যায় না। এই সময়টাতে যদিও চাঁদকে খালি চোখে দেখা যাবে না।


তবুও এই দশাটিতে চাঁদ খুব চিকন ক্রিসেন্ট রূপে বিরাজমান থাকে। এক কথায় বলা যায় যখন চাঁদ আবর্তন করতে করতে একসময় পৃথিবী ও সূর্যের মাঝখানে চলে আসে পরে তখন তাদের যে পিঠে আলোকিত তা দেখা যায় না। এবং তাদের অন্ধকারের দিকটা আমাদের চোখে পড়ে তখনই অমাবস্যা হয় বলে ধারণা করা হয়। ২০২৩ সালে এপ্রিল মাসের অমাবস্যার রাত হলো ২০ সে এপ্রিল ২০২৩। 

অমাবস্যা কবে মে মাসে

আপনি নিশ্চয়ই অমাবস্যা কবে মে মাসে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে চলুন জেনে নেওয়া যাক অমাবস্যা কবে মে মাসে। অমাবস্যা মূলত সেই সময় যখন চাঁদ ও সূর্য একই বরাবর থাকে। যার ফলে পৃথিবী থেকে চাঁদকে তার কক্ষপথে দেখা যায় না। এই সময়টাতে যদিও চাঁদকে খালি চোখে দেখা যাবে না। তবুও এই দশাটিতে চাঁদ খুব চিকন ক্রিসেন্ট রূপে বিরাজমান থাকে। 

এক কথায় বলা যায় যখন চাঁদ আবর্তন করতে করতে একসময় পৃথিবী ও সূর্যের মাঝখানে চলে আসে পরে তখন তাদের যে পিঠে আলোকিত তা দেখা যায় না। এবং তাদের অন্ধকারের দিকটা আমাদের চোখে পড়ে তখনই অমাবস্যা হয় বলে ধারণা করা হয়। ২০২৩ সালে এপ্রিল মাসের অমাবস্যার রাত হলো ২০ সে এপ্রিল ২০২৩। ১৯ শে মে ২০২৩। অমাবস্যা শুরু হবে ১৮ই মে রাত ৯ঃ৪২ মিনিট থেকে ১৯ শে মে ৯ঃ২২ মিনিট পর্যন্ত।

অমাবস্যা কবে ২০২৩ জুন

অমাবস্যা কবে ২০২৩ জুন কবে জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়তে হবে। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব ২০২৩ সালের জুন মাসে অমাবস্যার রাত কবে সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক অমাবস্যা কবে ২০২৩ জুন। অমাবস্যা মূলত সেই সময় যখন চাঁদ ও সূর্য একই বরাবর থাকে। যার ফলে পৃথিবী থেকে চাঁদকে তার কক্ষপথে দেখা যায় না। 

এই সময়টাতে যদিও চাঁদকে খালি চোখে দেখা যাবে না। তবুও এই দশাটিতে চাঁদ খুব চিকন ক্রিসেন্ট রূপে বিরাজমান থাকে। এক কথায় বলা যায় যখন চাঁদ আবর্তন করতে করতে একসময় পৃথিবী ও সূর্যের মাঝখানে চলে আসে পরে তখন তাদের যে পিঠে আলোকিত তা দেখা যায় না। এবং তাদের অন্ধকারের দিকটা আমাদের চোখে পড়ে তখনই অমাবস্যা হয় বলে ধারণা করা হয়। ১৮ই জুন ২০২৩। অমাবস্যা শুরু হবে ১৭ই জুন সকাল ৯ঃ১১ মিনিট থেকে ১৮ই জুন সকাল ১০:০৬ মিনিট পর্যন্ত।

বৈশাখ মাসের অমাবস্যা কবে

আপনি কি জানেন বৈশাখ মাসের অমাবস্যা কবে? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব বৈশাখ মাসের অমাবস্যা কবে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বৈশাখ মাসে কত তারিখে অমাবস্যা। বৈশাখ মাসের অমাবস্যা কবে নিচে দেওয়া হলঃ
  1. অমাবস্যা শুরুঃ উনিশে এপ্রিল রাত ১১ টা ২৩ মিনিট থেকে
  2. অমাবস্যা শেষঃ অমাবস্যা শেষ হবে ৯:০০ টা বেজে ৪১ মিনিট 20এপ্রিল সকালবেলা।
  3. অমাবস্যার উপবাসঃ ২০ এপ্রিল ২০২৩ বৃহস্পতিবার।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় অমাবস্যা কবে এই মাসে ২০২৩ জানতে পেরেছেন। আজকের এই পর্বটি সম্পর্কে আপনার যদি কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url