পাইলস এর চিকিৎসা ঔষধ - পাইলস এর চিকিৎসা খরচ

আমাদের বৃহতন্ত্রের শেষ অংশের পায়ুপথে যখন শিরার সংক্রমণ বা প্রদাহ হয় এবং চাপ পড়ে তখন আমরা সেটাকে পাইলস বা অর্শরোগ বলে থাকি। আপনারা অনেকেই পাইলস এর চিকিৎসা ঔষধ সম্পর্কে জানতে চান। তাই আজকে আমরা এই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে পাইলস এর চিকিৎসা ঔষধ সম্পর্কে বিস্তারিত জানাবো।

সাধারণত আমাদের দেহের শেষাংশে রেকটামের ভেতরে ও বাইরে থাকা কুশনের মত রক্তশিরার একটি জালিকা থাকে, যা প্রয়োজন অনুসারে সংকুচিত অথবা প্রসারিত হয় তাকেই আমরা পাইলস নামে জেনে থাকি। পাইলস রোগে আক্রান্ত ব্যক্তির জীবন অতিষ্ট হয়ে ওঠে। তাই পাইলস এর চিকিৎসা ঔষধ সম্পর্কে জানা অত্যন্ত প্রয়োজনীয়। চলুন তাহলে জেনে আসা যাক পাইলস এর চিকিৎসা ঔষধ এবং এ সংক্রান্ত বিভিন্ন ধরনের তথ্য সম্পর্কে।

ভূমিকা:পাইলস এর চিকিৎসা ঔষধ

সাধারণত আমাদের প্রত্যেকের শরীরের মলদ্বারের একটি অংশ হলো পাইলস যা আমাদের সুস্থ প্রত্যেক মানুষের শরীরে থাকে। এই পাইলস মলদ্বারের নিচের দিকে থাকে এবং এটি রক্তনালী দ্বারা পূর্ণ থাকে। কিন্তু যখন এই পাইলস মলদ্বার দিয়ে বের হয়ে আসে এবং মলত্যাগ করার সময় রক্ত যায় বা ব্যথা হয় তখন তাকে পাইলস রোগ বলে অভিহিত করা হয়। 

পাইলসকে সাধারণ ভাষায় অর্শরোগ ও বলা হয়। এটি অত্যন্ত কষ্টসাধ্য একটি রোগ, যা রোগের জীবনকে অনেক কষ্টসাধ্য করে তোলে। তাই আজকে আমরা আপনাদেরকে এই আর্টিকেল এর মাধ্যমে পাইলস এর চিকিৎসা ওষুধ এবং এই সম্পর্কিত বিভিন্ন ধরনের তথ্য সম্পর্কে বিস্তারিত জানাবো।

পাইলস কত প্রকার

প্রধানত পাইলস দুই প্রকার। অভ্যন্তরীণ পাইলস এবং বহিঃস্থ পাইলস।
অভ্যন্তরীণ পাইলস: অভ্যন্তরীণ পাইলস মূলত মলদ্বারের ভেতরে থাকে। এই ধরনের পাইলসের প্রধান উপসর্গ হলো মলদ্বার বের হয়ে আসা এবং মলদ্বার দিয়ে রক্ত পড়া। অভ্যন্তরীণ পাইলসে ব্যাথা হয় না। তবে যদি ভেতরের পাইলস মলদ্বার দিয়ে বাইরে বের হয়ে আসে এবং সেটা ভেতরে ঢোকানো সম্ভব না হয় তাহলে ব্যথা হতে পারে।
বহিঃস্থ পাইলস: সাধারণত বহিঃস্থ পাইলস মলদ্বারের মুখে ও বাইরে থাকে। এটি মূলত চামড়ার নিচে থাকে এবং ব্যথা হয় না। অনেকক্ষণ যাবত মলত্যাগ করলে বা মলত্যাগের সময় চাপ প্রয়োগ করলে, বাইরের পাইলস এর মধ্যে রক্ত জমাট বেঁধে তা শক্ত হয়ে যেতে পারে এবং এতে করে তাতে ব্যথা হতে পারে। অনেকক্ষেত্রে এই পাইলস ফেটে রক্ত বের হতে পারে। 

পাইলস কেন হয়

সাধারণত বিভিন্ন কারণে পাইলস এর সমস্যা হতে পারে। যেমন:
  • মলত্যাগ করার সময় যদি সব সময় চাপ দেওয়া হয় তাহলে পাইলস এর সমস্যা হতে পারে
  • অনেকক্ষণ যাবৎ মলত্যাগ করলে এই রোগ হয়
  • কোষ্ঠকাঠিন্য এর ফলে পাইলস এর সমস্যা হয়
  • অনিয়মিত মলত্যাগ করার ফলে পাইলস হয়
  • গর্ভাবস্থায় পাইলস এর সমস্যা হতে পারে
  • ডায়রিয়া এই রোগের কারণ হতে পারে
  • উত্তরাধিকার সূত্রে প্রাপ্তি এই রোগের কারণ হতে পারে
  • দীর্ঘক্ষণ ধরে দাঁড়িয়ে কাজ করলে এই সমস্যা দেখা দিতে পারে

পাইলস এর লক্ষণ

পায়েলসের লক্ষণ নিচে তুলে ধরা হলো:
  • মলত্যাগ করার সময় ব্যথা এবং রক্ত বা মিউকাস পড়া
  • মলত্যাগ করার সময় মলদ্বার নিচের দিকে নেমে আসা
  • মলদ্বারের চারপাশে ফুলে যাওয়া বা পিন্ড তৈরি হওয়া
  • মলদ্বারের চারপাশে চুলকানি হওয়া
  • মলত্যাগের পরেও পেট পরিষ্কার হয়নি এমন মনে হওয়া ইত্যাদি

পাইলস এর ট্যাবলেট এর নাম

পাইলস এর জন্য Daflon 1000 mg ট্যাবলেট ব্যবহার করা হয়ে থাকে। এই ট্যাবলেটটি সাধারণত রক্তনালীর ব্যাধির চিকিৎসার জন্য ব্যবহার করা হয়। এই ট্যাবলেট রক্তনালীর দেয়ালে নরএপিনেফ্রিনের প্রভাব বাড়িয়ে শিরার প্রাচীরের সংকোচনে সহায়তা করে এবং রক্তকে অত্যাধিক পাতলা হওয়া সারাতেও অত্যন্ত কার্যকারী ভূমিকা পালন করে।


আপনি যদি কিডনি রোগ, ডায়রিয়া, রক্তে ক্যালসিয়ামের উচ্চমাত্রা, কিডনিতে পাথর, সারকয়েডোসিস, অ্যআডইসন ডিজিজ ইত্যাদিতে আক্রান্ত হয়ে থাকেন তবে এই ওষুধটি এড়িয়ে চলতে হবে।
এছাড়াও পাইলস এর ট্যাবলেট হিসেবে Normanal 500mg, Hemorif Tablet ব্যবহার করা হয়ে থাকে।
আক্রান্ত ব্যক্তির চিকিৎসার ইতিহাসের উপর নির্ভর করে এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী,এ ট্যাবলেট গুলোর ডোজ গ্রহণ করতে হবে।

পাইলস এর চিকিৎসা ঔষধ হোমিওপ্যাথি

কিছু কিছু কার্যকরী হোমিওপ্যাথিক ঔষধ রয়েছে যেগুলো পাইলস নিরাময়ের জন্য কার্যকারী ভূমিকা পালন করে। যেমন: হ্যামেলিস, সালফার, নাক্স ভূমিকা, কলিন সোনিয়া, পালসেটিলা, ইস্কিউলাস, কার্বোভেজ, এসিড নাইট্রিক, এমন কার্ব, আর্সেনিক এল্ব, অ্যআলও, এসিড মিউর, প্লান্টেগো ইত্যাদি। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এই ওষুধগুলো গ্রহণ করতে হবে।

পাইলস এর মলম নাম

বর্তমানে প্রায় অধিকাংশ মানুষের মুখে পাইলসের সমস্যার কথা শোনা যায়। নিচে পাইলস এর ক্রিম বা মলম এর নাম তুলে ধরা হলো:
  • Erian Ointment
  • Dictamni Cream
  • Rectocare Ointment
  • Anustat Cream
  • Dobesil LD Ointment

পাইলস এর চিকিৎসা খরচ

সাধারণত গড়ে, পাইলস সার্জারির জন্য খরচ হয়, প্রায় ৪৫ হাজার থেকে ৬০০০০ টাকা। তবে এটি নির্ভর করে অস্ত্র পাচারের ধরন, অস্ত্র পাচারের যত্ন, প্রয়োজন ইত্যাদির ওপর।

পাইলস এর চিকিৎসা কোথায় ভালো হয়

বর্তমানে পাইলস চিকিৎসার জন্য বহু ধরনের পদ্ধতি ব্যবহার করা হচ্ছে, যেমন: ইনজেকশন,রিং লাইজেশন, ইলেকট্রোকোয়াগুলেশন, আলট্রয়েড, ক্রায়োথেরাপি, ইনফ্রারেড ফোটোকোয়াগুলেশন, এনাল ডাইলেটেশন, লেজার থেরাপি, প্রচলিত অপারেশন এবং লংগো অপারেশন ইত্যাদি।


বর্তমানে সার্জনদের প্র্যাকটিস অনুযায়ী তিনটি পদ্ধতি বেশি প্রচলিত, সেগুলো হল: রিংলাইগেশন লংগো অপারেশন ও প্রচলিত অপারেশন। যেখানে রিংলাইগেশন ও লংগো অপারেশনের মাধ্যমে মলদ্বারে কোন রূপ কাটা ছেঁড়া ছাড়াই রোগের অধিকাংশ রোগীর পাইলস রোগের সমাধান করা সম্ভব।
 কিছু পাইলস ও পায়ু পথ বিশেষজ্ঞ ডাক্তারের তালিকা তুলে ধরা হলো:

ডাক্তার মোঃ আনিসুর রহমান
সার্জারি বিশেষজ্ঞ, ব্রেস্ট ও কোলোরেক্টাল সার্জারি বিশেষজ্ঞ, জেনারেল, 
ঠিকানা: ১৪-১১, মিতি প্লাজা, মিরপুর ১২ বাস স্ট্যান্ড, ঢাকা ১২১৭।

ডা: তনিমা আহমেদ তনু
জেনারেল, ল্যাপারোস্কপিক, ব্রেস্ট ও কোলোরেক্টাল সার্জারি বিশেষজ্ঞ
ঠিকানা: ১৪-১১, মিতি প্লাজা, মিরপুর ১২ বাসস্ট্যান্ড, ঢাকা ১২১৭।

ডা: মো: সাইফুল ইসলাম
জেনারেল সার্জন, ডায়াবেটোলজিস্ট, সার্জারি এবং অ্যাজমা বিশেষজ্ঞ
ঠিকানা: ৬১৩/২, বেগম রোকেয়া সরণী (সোনালী ব্যাংকের বিপরীতে), কাজীপাড়া, মিরপুর, ঢাকা ১২১৭।

পাইলস এর ঔষধি গাছ

পাথরকুচি পাতা:পাইলস এর ঔষধি গাছ হিসাবে পাথরকুচি পাতার রসের সঙ্গে গোলমরিচ মিশিয়ে পান করা যেতে পারে। এতে করে পাইলস বা অর্শ রোগ থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়াও এই পাথরকুচির পাতার রস বিভিন্ন ধরনের রোগ সারাতে সাহায্য করে।

ত্রিফলা:ত্রিফলা একটি ভেষজ ঔষধি উদ্ভিদ যা ভেষজ ওষুধের অন্যতম ভিত্তি। এটি নিয়মিত মলত্যাগের সাহায্য করে, স্বাস্থ্যকর পেট বজায় রাখে, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে, এবং কোষ্ঠকাঠিন্য দূর করে।

দারুহদ্রিহা:সাধারণত এটি একটি ঔষধি গাছ যা ব্যথা ও প্রদাহ কমায়। দারুহদ্রিহা রক্ত সঞ্চালন উন্নত করে এবং প্রদাহ কমানোর ক্ষমতার কারণে পাইলসের রক্তপাত এবং ব্যথা কমাতে সাহায্য করে।

শেষ কথা:পাইলস এর চিকিৎসা ঔষধ

আজকের এই আর্টিকেলে আমরা, পাইলস এর চিকিৎসা ঔষধ, এবং এ সম্পর্কিত বিভিন্ন ধরনের তথ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি আপনাদের কাছে পাইলস এর চিকিৎসা ঔষধ আর্টিকেলটি ভালো লেগেছে।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url