ভিটামিন ডি ও ক্যালসিয়াম এর অভাবে কি হয় বিস্তারিত জনুন

আমাদের শরীর সুস্থ রাখার জন্য ভিটামিন ডি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমরা অনেকেই জানতে চাই ভিটামিন ডি ও ক্যালসিয়াম এর অভাবে কি হয়। তাই আজকে আমরা আপনাদেরকে জানাবো ভিটামিন ডি ও ক্যালসিয়াম এর অভাবে কি হয়। আশা করছি,আমাদের ভিটামিন ডি ও ক্যালসিয়াম এর অভাবে কি হয় আজকের এই আর্টিকেলটি আপনাদের কাছে ভালো লাগবে।
হাড় ও দাঁত গঠনে ভিটামিন ডি ও ক্যালসিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি আমাদের শরীর শরীর সুস্থ রাখার জন্য অত্যন্ত প্রয়োজনীয়। ভিটামিন ডি ও ক্যালসিয়াম এর অভাবে অনেক ধরনের সমস্যা দেখা দিতে পারে।তাই আজকে আমরা আপনাদেরকে ভিটামিন ডি ও ক্যালসিয়াম এর অভাবে কি হয় এ সম্পর্কিত বিভিন্ন ধরনের তথ্য সম্পর্কে বিস্তারিত জানাবো।

ভূমিকা

ভিটামিন ডি ও ক্যালসিয়াম আমাদের শরীরের জন্য অত্যন্ত দরকারি দুইটি উপাদান। আমাদের দেহ গঠনে হাড় মজবুত করতে ভিটামিন ডি ও ক্যালসিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং এর অভাবে বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি হয়। তাই বিভিন্ন ধরনের শারীরিক ঝুকি এড়াতে আমাদের পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি ও ক্যালসিয়াম এর চাহিদা পূরণ করা প্রয়োজন।

 শরীরে ভিটামিন ডি ও ক্যালসিয়াম এর অভাব দেখা দিলে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা লক্ষ্য করা যায়। নিচে ভিটামিন ডি ও ক্যালসিয়াম এর অভাবে কি হয় এ সম্পর্কে আরো বিস্তারিত জানুন।

ভিটামিন এ এর অভাবে কি হয়

আমাদের শরীরের জন্য ভিটামিন এ অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভিটামিন এ মূলত তৈরি হয় ক্যারাটিন থেকে। বয়স্ক মহিলার শরীরে ভিটামিন এ দিনে কমপক্ষে 700 মাইক্রগ্রাম থাকা প্রয়োজন এবং একজন প্রাপ্তবয়স্ক পুরুষের শরীরে দিনে ৯০০ মাইক্রগ্রাম ভিটামিন এ থাকা প্রয়োজন।


ভিটামিন এ আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং এটি চোখের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান। আমাদের শারীরিক বিকাশের জন্য ভিটামিন এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাদের শরীরে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন এ থাকলে রক্তস্বল্পতা দেখা দেয় না এবং শরীর সুস্থ থাকে।
ভিটামিন এ এর অভাবে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা দেখা দেয়।

আমাদের শরীরে ভিটামিন এ এর ঘাটতি দেখা দিলে রাতকানা রোগ হয়, তো সুস্থ হয়ে যায়, অল্প বয়সেই মুখে বলি দেখা দেখা যায়, বার্ধক্য জনিত সমস্যা সৃষ্টি হয়। একটি গবেষণার মাধ্যমে জানা গিয়েছে শরীরে ভিটামিন এ এর অভাবে ২১% মানুষের শরীরে টিউমার ও স্কিন ক্যান্সার হয়।

 এছাড়া আমাদের শরীরে এই উপাদানের অভাবে নিঃশ্বাসের সমস্যা, ভ্রুনের সমস্যা,চুল পড়ার সমস্যা এবং আরো বিভিন্ন ধরনের জটিলতা দেখা দেয়। তাই আমাদের শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন এ জাতীয় খাবার খাওয়া অত্যন্ত প্রয়োজনীয়।

ভিটামিন ডি বেশি খেলে কি হয়

ভিটামিন ডি আমাদের শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ একটি উপাদান হলেও অতিরিক্ত পরিমাণে ভিটামিন ডি খেয়ে ফেললে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। মানবদেহে ভিটামিন ডি এর মাত্রা প্রয়োজনের অতিরিক্ত হলে হাইপারক্যালসিমিয়া দেখা দিতে পারে। সাধারণত এই রোগে রক্তে ক্যালসিয়ামের মাত্রা বেড়ে যায় যার ফলে স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়।

 আবার যেমন হাড়ের যন্ত্রণা,কিডনির সমস্যা,পেটে ব্যথা, বমি ভাব,ক্লান্তি লাগা,প্রচন্ড পিপাসা পাওয়া আরো বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। আমাদের রক্তে ভিটামিন ডি এর স্বাভাবিক মাত্রা মূলত প্রতি মিলিমিটারে ১৫০ ন্যানোগ্রাম।

ক্যালসিয়াম ও ভিটামিন ডি এর অভাবে কি হয়

ক্যালসিয়াম ও ভিটামিন ডি আমাদের শরীরের জন্য অপরিহার্য দুইটি উপাদান। আমাদের শরীরের হাড় মজবুত করতে ক্যালসিয়াম প্রয়োজন এবং এই ক্যালসিয়াম শোষণ করে কাজে লাগাতে প্রয়োজন হয় ভিটামিন ডি। 

শরীরে ভিটামিন ডি এর অভাবে বিভিন্ন ধরনের সমস্যা যেমন: পিঠে ব্যথা,কোমরে ব্যথা,হাঁটুতে ব্যথা, পেশি ব্যথা, দুর্বল ও ভঙ্গুর নখ, হার সহজে ভেঙে যাওয়া, শরীর ক্লান্ত লাগা ইত্যাদি আরো অনেক ধরনের সমস্যার সৃষ্টি হয়। তাই এ সকল শারীরিক সমস্যা এড়াতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ও ক্যালসিয়াম যুক্ত খাবার গ্রহণ করতে হবে।

ভিটামিন ডি ক্যাপসুল খেলে কি হয়

আমাদের রক্তে ক্যালসিয়াম শোষণ করার জন্য ভিটামিন ডি প্রয়োজনীয়। ভিটামিন ডি এর ফলে আমাদের শরীরে দাঁত ও মাড়ি শক্ত হয় এবং হাড়ের স্বাস্থ্য মজবুত থাকে। শরীরে যদি ভিটামিন ডি এর অভাব দেখা দেয় তাহলে বিভিন্ন ধরনের ক্যান্সারও হতে পারে।


তাই শরীরে ভিটামিন ডি এর অভাব পূরণের জন্য এবং বিভিন্ন ধরনের শারীরিক ঝুঁকি এড়াতে ভিটামিন ডি ক্যাপসুল খাওয়া যেতে পারে। পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি ক্যাপসুল খেলে,ভিটামিন ডি এর অভাবজনিত রোগ গুলো থেকে মুক্তি পাওয়া সম্ভব।

ভিটামিন ডি এর অভাব হলে করণীয়

ভিটামিন ডি আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী একটু উপাদান। এটি একটি স্টেরয়েড হরমোন। শরীরে ভিটামিন ডি এর ঘাটতি দেখা দিলে বিভিন্ন ধরনের ভিটামিন ডি জাতীয় খাবার যেমন: চর্বিযুক্ত মাছ,ডিমের কুসুম,টক দই, সয়া মিল্ক, দুধ ও দুধ জাতীয় খাবার, মাশরুম বেশি বেশি পরিমাণে খেতে হবে।
আবার সূর্যের আলো ভিটামিন ডি এর একটি বড় উৎস। এছাড়াও আমাদের শরীরে ভিটামিন ডি এর অভাব পরিলক্ষিত হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ভিটামিন ডি ক্যাপসুল গ্রহণ করা যেতে পারে।

ভিটামিন ডি এর অভাব কেন হয়

সূর্যের আলো ভিটামিন ডি এর প্রধান একটি উৎস। এবং বিভিন্ন ধরনের খাবার থেকেও ভিটামিন ডি উপাদান পাওয়া যায়।আমাদের শরীরের সূর্যের আলো কিংবা খাবার থেকে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি না পেলে আমাদের শরীরে ভিটামিন ডি এর অভাব দেখা দেয়। 

 ভিটামিন দিয়ে আমাদের শরীরের জন্য অত্যন্ত অপরিহার্য এবং গুরুত্বপূর্ণ একটি উপাদান, যার ঘাটতিতে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা লক্ষ্য করা যায়। তাই এ সকল সমস্যা এই রাতে ভিটামিন ডি জাতীয় খাবার বেশি বেশি খেতে হবে।

ভিটামিন ডি এর অভাবে শিশুদের কি রোগ হয়

ভিটামিন ডি বাচ্চাদের শরীরের জন্য অনেক উপকারী এবং প্রয়োজনীয় একটি উপাদান। বাচ্চাদের হাড় গুলি শক্ত ওয়ার ও টিয়ার এবং ওজন বহন করার জন্য ক্যালসিয়াম ও ফসফরাস প্রয়োজন। বাচ্চাদের শরীরে ভিটামিন ডি এর অভাব দেখা দিলে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা যেমন: 

তাদের মাংসপেশিতে ক্রাম্প দেখা দেয়, রিকেট রোগ দেখা দেয়, বৃদ্ধি কমে যায়,ঘন ঘন সংক্রমণ হয়,শ্বাসকষ্ট, দাঁতের সমস্যা দেখা দেয়। তাই এসব ঝুঁকি এড়াতে বাচ্চাদেরকে পর্যাপ্ত পরিমাণে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন দিয়ে জাতীয় খাবার খাওয়াতে হবে।

ভিটামিন ডি ৩ এর অভাবে কি হয়

আমাদের হাড় ও কোষের স্বাভাবিক বৃদ্ধিতে ভিটামিন ডি ৩ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন ডি ৩ এর অভাবে বিভিন্ন ধরনের সমস্যা যেমন হাড়ে ফাটল ধরা দুর্বল রোগ প্রতিরোধ ব্যবস্থা সংক্রমণের উচ্চ ঝুঁকি ক্লান্তীয় দুর্বলতা ভঙ্গুর হাড়, ইত্যাদির সৃষ্টি হয়।

শেষ কথা

ভিটামিন ডি ও ক্যালসিয়াম এর অভাবে কি হয় এই আর্টিকেলে আমরা বিভিন্ন ধরনের তথ্য সম্পর্কে আলোচনা করার চেষ্টা করেছি।এখানে আমরা আলোচনা করেছি,ভিটামিন এ এর অভাবে কি হয়,ভিটামিন ডি বেশি খেলে কি হয়,ক্যালসিয়াম ও ভিটামিন ডি এর অভাবে কি হয়,

ভিটামিন ডি ক্যাপসুল খেলে কি হয়,ভিটামিন ডি এর অভাব হলে করণীয়,ভিটামিন ডি এর অভাব কেন হয়,ভিটামিন ডি এর অভাবে শিশুদের কি রোগ হয়,ভিটামিন ডি ৩ এর অভাবে কি হয় এ সম্পর্কিত বিভিন্ন ধরনের তথ্য। আশা করছি ভিটামিন ডি ও ক্যালসিয়াম এর অভাবে কি হয় আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url