কাঠ লিচুর উপকারিতা-লিচুর উপকারিতা ও অপকারিতা

প্রিয় পাঠক আপনি যদি লিচুর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব লিচু খেলে কি উপকারিতা রয়েছে এবং এর অপকারিতা কি সেই সম্পর্কে। লিচুর অপকারিতা ও উপকারিতা সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক লিচুর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত।

লিচুর উপকারিতা ও অপকারিতা
পছন্দ ফলের মধ্যে  লিচু অন্যতম একটি ফল। ছোট থেকে বড় আমরা সকলেই লিচু খেতে পছন্দ করে থাকি। কিন্তু আমাদের মধ্যে অনেকেই জানেনা লিচুর উপকারিতা কি এবং এর ক্ষতিকারক দিক সম্পর্কে। লিচু সুস্বাদু ফল হওয়ায় এটি সকলেই পছন্দ করে থাকে। চলুন আজকের এই পর্বে এই সুস্বাদু ফল অর্থাৎ লিচুর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জেনে নেই।

লিচু পাতার উপকারিতা

আপনি যদি লিচু পাতার উপকারিতা সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব পাতার মধ্যে কি কি উপকারিতা রয়েছে সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক লিচু পাতার উপকারিতা সম্পর্কে বিস্তারিত। লিচু পাতা থেকে পাওয়া নির্যাস প্রদাহ জনিত সমস্যার ঔষধ হিসেবে কাজ করে।


এ পাতার নির্যাস কোষে জমা বিভিন্ন প্রকার কোলজেন ও ফ্রাইবসিস হ্রাস করে। এবং টিস্যুর আঘাত ও প্রদাহ কে কমাতে সাহায্য করে। এছাড়াও বিভিন্ন পোকা মাকরে কামড়ালে অ্যান্টি ইনফেক্টিভ হিসেবে লিচু পাতার রস ব্যবহার করা হয়। এতক্ষণে নিশ্চয় বুঝতে পেরেছেন লিচু পাতার মধ্যে আমাদের শরীরে কি কি উপকারিতা রয়েছে সেই সম্পর্কে।

লিচুর অপকারিতা

আপনি নিশ্চয়ই লিচুর অপকারিতা সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব লিচুর মধ্যে কি অপকারিতা রয়েছে বা লিচু খেলে আমাদের শরীরে কি কি ক্ষতি হতে পারে সেই সম্পর্কে। লিচুর মধ্যে ক্ষতিকারক দিক সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক লিচুর অপকারিতা। লিচুর অপকারিতা গুলো নিচে দেওয়া হলঃ
  1. যেহেতু লিচু একটি গরম ফল সেহেতু এটি অতিরিক্ত খেলে ডায়রিয়া হওয়ার আশঙ্কা রয়েছে
  2. ডায়াবেটিস রোগীদের জন্য লিচু পরিহার করাই উত্তম
  3. উচ্চ রক্তচাপ রোগীদের জন্য লিচু খাওয়া উচিত নয়
  4. খালি পেটে লিচু বিষক্রিয়া সৃষ্টি করতে পারে
  5. অতিরিক্ত লিচু খেলে বাচ্চাদের ক্ষেত্রে পেট ব্যথা ও বমি বমি ভাব হতে পারে
  6. অতিরিক্ত লিচু খেলে শরীরের ব্যালেন্স নষ্ট হয়ে যায়
  7. অতিরিক্ত লিচু রক্তের গ্লুকোজের মাত্রা কে কমিয়ে দেয়
  8. লিচু ওজন বৃদ্ধি করে
  9. মাত্রাতিরিক্ত লিচু খেলে অস্বাভাবিকভাবে রক্তচাপ কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
  10. লিচুতে প্রয়োজনীয় ক্যালসিয়াম, প্রোটিন ও ফ্যাটি অ্যাসিড অনুপস্থিত।

কাঠ লিচুর উপকারিতা

কাঠ লিচুর উপকারিতা জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়তে হবে। কারণ আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কাট লিচুতে কি কি উপকার রয়েছে সেই সম্পর্কে। আমরা সকলেই লিচু প্রেমী হলেও লিচুর মধ্যে উপকারিতা সম্পর্কে অনেকেই জানিনা। শুধুমাত্র সুস্বাদু ফল হওয়ায় এই ফলটি আমরা সকলেই খেয়ে থাকি কিন্তু এর গুনাগুন সম্পর্কে জেনে আমরা খাই না। তাই চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক কাঠ লিচুর উপকারিতা কি।

  1. কাঠ লিচু্র শুকানো শাঁস ভেষজ ওষুধ তৈরিতে ব্যবহার করা হয়। এটি পাকস্থলের প্রদাহ অনিদ্রা দূর করতে প্রতিশোধক হিসেবে ব্যবহার করা হয়।
  2. এই লিচুর পাতাতে এলার্জি ক্যান্সার ও কার্ডিওভাসকুলার রোগ নিরাময়ের জন্য ব্যবহার করা হয়।
  3. কাঠ লিচু উদারাময় নিবারক ও কৃমিনাশকের অনেক কার্যকরী।
  4. অনেকেই কাঠ লিচু কে বল কারক হিসেবে মনে করে
  5. শারীরিক দুর্বলতা কমাতে এটি অতুলনীয় ভাবে কাজ করে।

গর্ভাবস্থায় লিচুর উপকারিতা

গর্ভাবস্থায় লিচুর উপকারিতা সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে বলুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব গর্ভ অবস্থায় খেলে আপনার শরীরে কি কি উপকার হতে পারে সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক গর্ভাবস্থায় লিচুর উপকারিতা।যাক সুস্বাদু এবং রসালো ফল লিচুর রয়েছে অনেক উপকারিতা। 

তবে এই ফলটি একসঙ্গে অনেকগুলো খেয়ে ফেলবেন না। এর কিছু পার্শ্ব প্রতিক্রিয়া বা অপকারিতাও রয়েছে বিশেষ করে গর্ভবতী নারীদের জন্য লিচু পরিমিত পরিমাণ খাওয়া উত্তম। কারণ পরিমাণ মতন লিচু না খেয়ে অধিক পরিমাণ খেলে বিভিন্ন রকম পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। বিশেষ করে গর্ভকালীন সময়ে অতিরিক্ত লিচু খাওয়ার ফলে শরীরের তাপমাত্রা বেড়ে যেতে পারে।

লিচুর উপকারিতা ও অপকারিতা

আপনি যদি লিচুর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক লিচুর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে।

লিচুর উপকারিতা

  1. লিচুতে বিদ্যমান ফাইবার ও কার্বোহাইড্রেট হজমে সাহায্য করে
  2. লিচুতে বিদ্যমান ফ্যাটিয়াসিন শরীরের বিটা ক্যারোটিন সহ প্রয়োজনীয় ভিটামিন শোষণ করে\ ক্ষতিকর আলট্রা ভায়োলেট রোশনি থেকে লিচু আমাদের শরীরকে রক্ষা করে
  3. লিচুতে বিদ্যমান রিবোক্লাবিন এবং নিয়াসিন নামক ভিটামিন বি কমপ্লেক্স শরীরের বিভিন্ন দূর্বলতা ও জ্বালাপোড়া ভাব কমিয়ে আনে
  4. লিচুতে বিদ্যমান ক্যালরি আমাদের শরীরের শক্তি যোগাতে সাহায্য করে থাকে
  5. টিউমার, কাশি এমনকি পেট ব্যথা কমাতেও লিচু বিশেষ ভূমিকা পালন করে
  6. লিচুতে বিদ্যমান ভিটামিন সি মুখের বিভিন্ন ধরনের ঘা যেগুলো ভিটামিন সি এর অভাবে হয়ে থাকে এগুলো প্রতিরোধ করে থাকে
  7. কচি লিচু বা ছোট লিচু ঔষধি গুন সম্পূর্ণ হওয়ায় শিশুদের বসন্ত রোগের চিকিৎসায় ব্যবহার করা হয়।

লিচুর অপকারিতা

  1. খালি পেটে লিচু বিষক্রিয়া সৃষ্টি করতে পারে
  2. অতিরিক্ত লিচু খেলে বাচ্চাদের ক্ষেত্রে পেট ব্যথা ও বমি বমি ভাব হতে পারে
  3. অতিরিক্ত লিচু খেলে শরীরের ব্যালেন্স নষ্ট হয়ে যায়
  4. অতিরিক্ত লিচু রক্তের গ্লুকোজের মাত্রা কে কমিয়ে দেয়
  5. লিচু ওজন বৃদ্ধি করে
  6. মাত্রাতিরিক্ত লিচু খেলে অস্বাভাবিকভাবে রক্তচাপ কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
  7. লিচুতে প্রয়োজনীয় ক্যালসিয়াম, প্রোটিন ও ফ্যাটি অ্যাসিড অনুপস্থিত।
  8. যেহেতু লিচু একটি গরম ফল সেহেতু এটি অতিরিক্ত খেলে ডায়রিয়া হওয়ার আশঙ্কা রয়েছে
  9. ডায়াবেটিস রোগীদের জন্য লিচু পরিহার করাই উত্তম
  10. উচ্চ রক্তচাপ রোগীদের জন্য লিচু খাওয়া উচিত নয়

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় লিচুর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে ধারণা পেয়েছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url