আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ২০২৩ - জাতীয় সাক্ষরতা দিবস

আপনি যদি আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ২০২৩ সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব আন্তর্জাতিক সাক্ষরতা দিবস কবে এবং আন্তর্জাতিক সাক্ষরতা দিবস সম্পর্কে কিছু তথ্য সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ২০২৩ সম্পর্কে বিস্তারিত।

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ২০২৩
আন্তর্জাতিক সাক্ষরতা দিবস কবে পালন করা হয় জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব আন্তর্জাতিক সাক্ষরতা দিবস সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ২০২৩ সম্পর্কে বিস্তারিত।

বিশ্ব সাক্ষরতা দিবস কবে পালিত হয়

আপনি যদি বিশ্ব সাক্ষরতা দিবস কবে পালিত হয় জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আমরা আজকে আলোচনা করব বিশ্ব সাক্ষরতা দিবস হিসেবে কবে পালন করা হয় সেই সম্পর্কে। সাক্ষরতা দিবস কবে পালন করা হয় জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বিশ্ব সাক্ষরতা দিবস কবে পালিত হয়। জাতিসংঘের শিক্ষা বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা অথবা ইউনেস্কো ঘোষিত একটি আন্তর্জাতিক দিবস হল সাক্ষরতা দিবস।
১৯৬৬ সালে ২৬ শে অক্টোবর ইউনেস্কোর সাধারণ সম্মেলনে ১৪ তম অধিবেশনে ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক সাক্ষরতা দিবস হিসেবে ঘোষণা করে। ১৯৬৭ সালে সর্বপ্রথম সাক্ষরতা দিবস উদযাপন করা হয়। এই দিবসটির মূল লক্ষ্য হলো ব্যক্তি সম্প্রদায় এবং সমাজের কাছে সাক্ষরতার গুরুত্ব তুলে ধরা।

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ২০২৩

আপনি যদি আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ২০২৩ সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন আন্তর্জাতিক সাক্ষরতা দিবস সম্পর্কে। আন্তর্জাতিক সাক্ষরতা দিবস সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন এই পর্বে জেনে নেওয়া যাক আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ২০২৩ সম্পর্কে।

প্রতিবছর ৮ সেপ্টেম্বর মর্যাদা মানবাধিকার এবং উন্নত সমাজ এর কাছে সাক্ষরতার গুরুত্ব প্রচারের জন্য আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করা হয়। আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ইউনেস্কো দ্বারা পরিচালিত হয়। প্রতি বছরের ন্যায় এই বছরেও আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করা হয়েছে। বিভিন্ন আয়োজনের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশ ২০২৩ সালে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করেছে।

সাক্ষরতা দিবস বাংলাদেশ

আপনি নিশ্চয়ই সাক্ষরতা দিবস বাংলাদেশ পালন করা সম্পর্কে জানতে চাচ্ছেন? আপনি সঠিক জায়গায় এসেছেন। এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব বাংলাদেশে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করা সম্পর্কে। বাংলাদেশের সাক্ষরতা দিবস পালন করা সম্পর্কে জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক সাক্ষরতা দিবস বাংলাদেশ কবে পালন করা হয় ও কিভাবে পালন করে সেই সম্পর্কে। ৮ ই সেপ্টেম্বর আন্তর্জাতিক সাক্ষরতা দিবস হিসেবে পালন করা হয়।
বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও এই দিবসটি পালন করে। ১৯৭২ সালে বাংলাদেশে সরকারের যে সংবিধান প্রণীত হয়েছিল তার ১৭ নম্বর অনুচ্ছেদের দেশ থেকে নিরক্ষরতা দূরীকরণ এবং শিক্ষাকে অবৈতনিক ও বাধ্যতামূলক হিসেবে ঘোষণা করা হয়। প্রতি বছর বিভিন্ন আয়োজন এর মাধ্যমে বাংলাদেশের সাক্ষরতা দিবস পালন করে আসছে।

কোন সম্মেলন থেকে বিশ্ব স্বাক্ষরতা দিবস ঘোষিত হয়

আপনি কি জানেন কোন সম্মেলন থেকে বিশ্ব স্বাক্ষরতা দিবস ঘোষিত হয়? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন কোন সম্মেলনের মাধ্যমে বিশ্ব স্বাক্ষরতা দিবস ঘোষণা করা হয় সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক কোন সম্মেলন থেকে বিশ্ব স্বাক্ষরতা দিবস ঘোষিত হয়। 

১৯৬৬ সালে ২৬ শে অক্টোবর ইউনেস্কোর সাধারণ সম্মেলনে ১৪ তম অধিবেশনে ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক সাক্ষরতা দিবস হিসেবে ঘোষণা করে। ১৯৬৭ সালে সর্বপ্রথম সাক্ষরতা দিবস উদযাপন করা হয়। আশা করি জানতে পেরেছেন কোন সম্মেলন এর মাধ্যমে বিশ্ব সাক্ষরতা দিবস ঘোষণা করা হয়।

জাতীয় সাক্ষরতা দিবস

আপনি যদি জাতীয় সাক্ষরতা দিবস সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন জাতীয় সাক্ষরতার দিবস সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক জাতীয় সাক্ষরতা দিবস সম্পর্কে বিস্তারিত। 

জাতিসংঘের শিক্ষা বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা অথবা ইউনেস্কো ঘোষিত একটি আন্তর্জাতিক দিবস হল সাক্ষরতা দিবস। ১৯৬৬ সালে ২৬ শে অক্টোবর ইউনেস্কোর সাধারণ সম্মেলনে ১৪ তম অধিবেশনে ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক সাক্ষরতা দিবস হিসেবে ঘোষণা করে।
১৯৬৭ সালে সর্বপ্রথম সাক্ষরতা দিবস উদযাপন করা হয়। আশা করি জানতে পেরেছেন কোন সম্মেলন এর মাধ্যমে বিশ্ব সাক্ষরতা দিবস ঘোষণা করা হয়।১৯৭২ সালে বাংলাদেশে সরকারের যে সংবিধান প্রণীত হয়েছিল তার ১৭ নম্বর অনুচ্ছেদের দেশ থেকে নিরক্ষরতা দূরীকরণ এবং শিক্ষাকে অবৈতনিক ও বাধ্যতামূলক হিসেবে ঘোষণা করা হয়। প্রতি বছর বিভিন্ন আয়োজন এর মাধ্যমে বাংলাদেশের সাক্ষরতা দিবস পালন করে আসছে।

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস আজ

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস আজ। বিভিন্ন অনুষ্ঠানিকতার মধ্য দিয়ে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করা হয়েছে। আপনি যদি আন্তর্জাতিক সাক্ষরতা দিবস সম্পর্কে আরো বিস্তারিত জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন এই পর্বে জেনে নেওয়া যাক আন্তর্জাতিক সাক্ষরতা দিবস সম্পর্কে। 

আজ ৮ ই সেপ্টেম্বর রোজ শুক্রবার আন্তর্জাতিক সাক্ষরতা দিবস। ইউনেস্কো কর্তৃক নির্ধারিত এই বছরের সাক্ষরতা দিবসের মূল প্রতিপাদ্য হলো " পরিবর্তনশীল ও শান্তিপূর্ণ সমাজ গঠনে সাক্ষরতার প্রসার"। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের সাক্ষরতা দিবস উদযাপনে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। দেশের বিভিন্ন স্থানে সাক্ষরতা দিবসের নানা কর্মসূচি পালন করা হয়েছে।

বিশ্ব ধরিত্রী দিবস কবে

আপনি যদি বিশ্ব ধরিত্রী দিবস কবে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন বিশ্ব ধারিত্রী দিবস কোন দিন পালন করা হয় সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বিশ্ব ধরিত্রী দিবস কবে। ধারিত্রিক দিবস হল একটি বার্ষিক অনুষ্ঠান। 

এই দিবসটি প্রতি বছর ২২ এপ্রিল পালন করা হয়। ধারিত্রিক দিবস মূলত পরিবেশ রক্ষার জন্য সমর্থন প্রদর্শনের উদ্দেশ্যে পালন করা হয়ে থাকে। ১৯৭০ খ্রিস্টাব্দে সর্বপ্রথম এই দিবস পালন করা হয়। এই দিবসটি ১৯৩ দেশেরও বেশি প্রতিবছর পালন করে থাকে।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ২০২৩ সম্পর্কে জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার কোন উপকারে আসে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধুবান্ধবদের মাঝে জানাতে ভুলবেন না।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url