জাতীয় আয়কর দিবস বাংলাদেশ ২০২৩ - ১৫ সেপ্টেম্বর কি দিবস

প্রিয় পাঠক আপনি যদি জাতীয় আয়কর দিবস বাংলাদেশ ২০২৩ সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব জাতীয় আয়কর দিবস সম্পর্কে। বাংলাদেশের জাতীয় আয়কর দিবস সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক জাতীয় আয়কর দিবস বাংলাদেশ ২০২৩ সম্পর্কে।

জাতীয় আয়কর দিবস বাংলাদেশ ২০২৩
আপনি যদি জাতীয় আয়কর দিবস সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব জাতীয় আয়কর দিবস সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক জাতীয় আয়কর দিবস বাংলাদেশ ২০২৩।

জাতীয় আয়কর দিবস ১৫ সেপ্টেম্বর

প্রিয় পাঠক আপনি যদি জাতীয় আয়কর দিবস ১৫ সেপ্টেম্বর সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব জাতীয় আয়কর দিবস ১৫ই সেপ্টেম্বর পালিত হয় সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক জাতীয় আয়কর দিবস ১৫ সেপ্টেম্বর কেমন ভাবে উদযাপন করা হয়। বাংলাদেশের ২০০৮ সাল থেকেই আয়কর দিবস উদযাপন করা হয়।


২০০৮ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে ১৫ ই সেপ্টেম্বর জাতীয় আয়কর দিবস হিসেবে পালন করে আসছে। তবে ২০১৬ সাল থেকে ৩০ শে নভেম্বর জাতীয় আয়কর দিবস হিসেবে বেছে নিয়েছে এনবিআর। পূর্বে ১৫ সেপ্টেম্বর জাতীয় আয়কর দিবস পালন করা হয়ে থাকলেও ২০১৬ সালের পর থেকে অর্থাৎ এখন পর্যন্ত ৩০ শে নভেম্বর জাতীয় আয়কর দিবস পালন করা হয়।

জাতীয় আয়কর দিবস ২০২৩

আপনি নিশ্চয়ই জাতীয় আয়কর দিবস ২০২৩ সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব জাতীয় আয়কর দিবস সম্পর্কে। আয়কর দিবস সম্পর্কে জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক জাতীয় আয়কর দিবস ২০২৩ সম্পর্কে বিস্তারিত। 

২০১৬ সাল থেকে বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে এবং বিভিন্ন কর্মসূচি মধ্য দিয়ে জাতীয় আয়কর দিবস পালন করে আসছে। নির্ধারিত পরিমাণে যে ব্যক্তি টাকা আয় করে এবং তার আয়ের উপরে সরকার যে কর ধার্য করে সেটাই মূলত আয়কর। আর সারা বছরের কর জমা দেওয়ার শেষ দিন হচ্ছে এই দিনটি। জাতীয় আয়কর দিবসে সকল পেশার মানুষ তার নির্ধারিত টাকার কর দিয়ে থাকে জাতীয় আয়কর দিবসে।

জাতীয় আয়কর দিবস ২০২১

যদি আপনি জাতীয় আয়কর দিবস ২০২১ সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আপনি ২০২১ সালের জাতীয় আয়কর দিবস সম্পর্কে জানতে পারবেন। 2021 সালের জাতীয় আয়কর দিবস সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক জাতীয় আয়কর দিবস ২০২১ সম্পর্কে। আজ ৩০ শে নভেম্বর ২০২১ জাতীয় আয়কর দিবস।


মুজিব বর্ষের অঙ্গীকার সবাই মিলে দিব কর এই স্লোগানকে সামনে রেখে জাতীয় রাজস্ব বোর্ড সারাদেশে দিবসটি উদযাপন করছে। দিবসটির প্রতিপাদ্য হলো " কর আহরণে করদাতার অংশগ্রহণ নিশ্চিত করে মুজিব বর্ষের অঙ্গীকার বাস্তবায়ন"। দিবস টি উপলক্ষে জাতীয় রাজস্ব বোর্ড অনেকগুলো কর্মসূচি পালন করছে। এছাড়াও আয়কর দিবস উপলক্ষে রাষ্ট্রপতি আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

জাতীয় আয়কর দিবস বাংলাদেশ

জাতীয় আয়কর দিবস বাংলাদেশ সম্পর্কে জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। কেননা আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন বাংলাদেশের জাতীয় আয়কর দিবস সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক জাতীয় আয়কর দিবস বাংলাদেশ সম্পর্কে বিস্তারিত। নির্ধারিত পরিমাণে যে ব্যক্তি টাকা আয় করে এবং তার আয়ের উপরে সরকার যে কর ধার্য করে সেটাই মূলত আয়কর। আর সারা বছরের কর জমা দেওয়ার শেষ দিন হচ্ছে এই দিনটি।

জাতীয় আয়কর দিবসে সকল পেশার মানুষ তার নির্ধারিত টাকার কর দিয়ে থাকে জাতীয় আয়কর দিবসে। ২০১৬ সাল থেকে ৩০ শে নভেম্বর জাতীয় আয়কর দিবস হিসেবে বেছে নিয়েছে এনবিআর। বর্তমানে বাংলাদেশের বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর বিভিন্ন কর্মসূচি পালনের মাধ্যমে এই দিবসটি উদযাপন করে থাকে। দেশের অনেক স্থানে এই দিবসটি উদযাপন করা হয়।

জাতীয় কর দিবস কত তারিখ

আপনি কি জানেন জাতীয়কর দিবস কবে অথবা জাতীয় কর দিবস কত তারিখ পালন করা হয়? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব জাতীয় আয়কর দিবস কত তারিখে পালন করা হয় সেই সম্পর্কে।

তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক জাতীয় কর দিবস কত তারিখ। ২০১৬ সাল থেকে ৩০ শে নভেম্বর জাতীয় আয়কর দিবস পালন করা হয়। ২০০৮ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে ১৫ ই সেপ্টেম্বর জাতীয় আয়কর দিবস হিসেবে পালন করে আসছে।


মে ২০১৬ সাল থেকে ৩০ শে নভেম্বর জাতীয় আয়কর দিবস হিসেবে বেছে নিয়েছে এনবিআর। পূর্বে ১৫ সেপ্টেম্বর জাতীয় আয়কর দিবস পালন করা হয়ে থাকলেও ২০১৬ সালের পর থেকে অর্থাৎ এখন পর্যন্ত ৩০ শে নভেম্বর জাতীয় আয়কর দিবস পালন করা হয়।

মূল্য সংযোজন কর দিবস

আপনি কি জানেন মূল্য সংযোজন কর দিবস কত তারিখ? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব মূল্য সংযোজন এর কর দিবস কত তারিখ সেই সম্পর্কে। মূল্য সংযোজন এর কর দিবস কত তারিখ জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। 

তাহলে চলুন এই পর্যায়ে জেনে নেওয়া যাক মূল্য সংযোজন কর দিবস কত তারিখ পালন করা হয়। ১০ ডিসেম্বর জাতীয় মূল্য সংযোজন কর দিবস পালন করা হয়। উক্ত দিবসের পাশাপাশি দশ থেকে সুলট ডিসেম্বর পর্যন্ত ভ্যাট সপ্তাহ উদযাপন করে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর। ভ্যাট দেওয়ার জন্য জনসাধারণকে অধিক সচেতন করতেই মূলত প্রতিবছর উদযাপন হচ্ছে জাতীয় ভ্যাট বা মূসক দিবস।

১৫ সেপ্টেম্বর কি দিবস

আপনি কি জানেন ১৫ সেপ্টেম্বর কি দিবস? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব 15 সেপ্টেম্বরকে কি দিবস হিসেবে পালন করা হয় সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ১৫ সেপ্টেম্বর কি দিবস। অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে ও গণতন্ত্র দিবস পালন করা হয়ে থাকে। 

বাংলাদেশের 15ই সেপ্টেম্বর কি দিবস পালন করা হয় আমাদের মধ্যে অনেকে আছে জানেনা। 15ই সেপ্টেম্বর মূলত আন্তর্জাতিক গণতন্ত্র দিবস হিসেবে পালিত হয়ে থাকে। ২০০৭ সাল থেকেই প্রতিবছরে এই দিবস পালন করা হয়ে থাকে।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় জাতীয় আয়কর দিবস বাংলাদেশ ২০২৩ সম্পর্কে জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url