জিপিএফ হিসাব দেখার নিয়ম - জিপিএফ হিসাব ক্যালকুলেটর

প্রিয় পাঠক আপনি যদি জিপিএফ হিসাব দেখার নিয়ম জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কিভাবে জিপিএফ হিসাব দেখা যায় ও নিয়ম সম্পর্কে। কিভাবে জিপিএফ হিসাব দেখা যায় জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক জিপিএফ হিসাব দেখার নিয়ম।
জিপিএফ হিসাব দেখার নিয়ম
আপনি যদি জিপিএফ এ হিসাব দেখার নিয়ম জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জি পি এফ এ হিসাব দেখার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জিপিএফ হিসাব দেখার নিয়ম জেনে নেওয়া যাক।

জিপিএফ ব্যালেন্স চেক

প্রিয় পাঠক আপনি যদি জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব জিপিএফ এ কিভাবে ব্যালেন্স চেক করতে হয় সেই সম্পর্কে। ব্যালেন্স চেক করার নিয়ম সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম সম্পর্কে।


জিপিএফ ব্যালেন্স চেক করার জন্য আপনার হাতের মোবাইলে যে কোন একটি বাউজার ওপেন করে বাউজারের সার্চ অপশনে লিখুন GPF balance check বা www.cafopfm.gov.bd এ গিয়ে সার্চ অপশনে লিখুন তারপরে আপনার সামনে একটি ইন্টারফেস চলে আসবে সেখানে লেখা থাকবে (Office of the Chief Accounts Officer Pension and Fund Management) এখানে গিয়ে আপনি আপনার ব্যালেন্স চেক করতে পারবেন।

জিপিএফ হিসাব করার নিয়ম

আপনি যদি জিপিএফ হিসাব করার নিয়ম সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে জিপিএফ হিসাব করে এবং হিসাব করার নিয়ম সম্পর্কে। জিপিএফ এ হিসাব করার নিয়ম সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন এই পর্বে জেনে নেওয়া যাক জিপিএফ হিসাব করার নিয়ম। জিপিএফ এর মাধ্যমে সাবস্ক্রিপশন কলামের আপনার বর্তমানে অর্থবছরের জমা হওয়ারই মোট অংকের হিসাব দেখতে পারবেন।


ধরুন আপনার মাসিক বেতন থেকে ১০০০ টাকা প্রভিডেন্ট ফান্ডের জমা রেখেছেন। উক্ত সাবস্ক্রিপশন ব্যালেন্সে যা থাকবে সেটাকে দিয়ে ১০০০ ভাগ করতে হবে। আপনার পূর্বের বছরের স্থিতির ওপরে তেরো পার্সেন্ট যোগ করবেন ও আপনার বর্তমান বছরের মোট ব্যালেন্স যোগ করবেন। সব মিলিয়ে যে অংকটি দাঁড়াবে সেটি হবে আপনার ক্লোজিং ব্যালেন্স বা সমাপনী উদ্দীত্ত। এছাড়াও আপনি জি পি এফ এর মাধ্যমে ভবিষ্যৎ তহবিলের হিসাব করতে পারবেন। নিয়ম নিচে দেওয়া হলঃ
  1. ওপেনিং ব্যালেন্সে আপনার বছরের শুরুর স্থিতি উল্লেখ করতে হবে।
  2. মাসের subscription একটি বক্সে আপনার মাসিক কর্তনের পরিমাণ উল্লেখ করুন।
  3. এডভান্স উইথড্রয়াল বক্সে আপনার অগ্রিম উত্তোলন(যদিও অগ্রিম উত্তোলন করে থাকেন) তার পরিমাণ উল্লেখ করবেন। যদি না করে থাকেন তাহলে বক্সটি ফাঁকা রাখবেন।
  4. রেট অফ ইন্টারেস্ট এর ঘরে ১৩% হার উল্লেখ করবেন আপনার জিপিএফ হিসেবে যদি বেশি ইন্টারেস্ট দেওয়া থাকে তাহলে সেটা উল্লেখ করবেন।
  5. সর্বশেষ রেজাল্ট অপশনে ক্লিক করলে আপনার টোটাল মাসের সাবসক্রিপশন দেখতে পাবেন এবং বছর শেষে ব্যালেন্স দেখতে পাবেন।

ব্যক্তিগত জিপিএফ তথ্য

আপনি নিশ্চয়ই ব্যক্তিগত জিপিএফ তথ্য জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন ব্যক্তিগত জিপিএফ এর তথ্য সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ব্যক্তিগত জিপিএফ তথ্য। কয়েকদিন আগেও জিপিএফ হিসাব দেখার জন্য অর্থবছরের শেষে অর্থাৎ জুলাইয়ের শেষের দিকে উপজেলার হিসাব রক্ষকের নিকট যেতে হতো। 

এতে অনেকেই ভোগান্তির মধ্যেও পড়তো। যুগের সাথে তাল মিলিয়ে নিজের জিপিএফ হিসাব চেক এবং দেখার ও তদারিকি করার নিয়ম ও বদলে গিয়েছে। এখন আপনি চাইলে নিজের জিপিএফ হিসাব নিজেই বের করতে পারবেন।


ধরুন আপনার মাসিক বেতন থেকে ১০০০ টাকা প্রভিডেন্ট ফান্ডের জমা রেখেছেন। উক্ত সাবস্ক্রিপশন ব্যালেন্সে যা থাকবে সেটাকে দিয়ে ১০০০ ভাগ করতে হবে। আপনার পূর্বের বছরের স্থিতির ওপরে তেরো পার্সেন্ট যোগ করবেন ও আপনার বর্তমান বছরের মোট ব্যালেন্স যোগ করবেন। সব মিলিয়ে যে অংকটি দাঁড়াবে সেটি হবে আপনার ক্লোজিং ব্যালেন্স বা সমাপনী উদ্দীত্ত। এছাড়াও আপনি জি পি এফ এর মাধ্যমে ভবিষ্যৎ তহবিলের হিসাব করতে পারবেন।

অনলাইনে জিপিএফ হিসাব জিপিএফ ব্যালেন্স চেক

আপনি যদি অনলাইনে জিপিএফ হিসাব জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন অনলাইনের মাধ্যমে কিভাবে জিপিএফ হিসাব এবং জিপিএফ ব্যালেন্স চেক করে সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক অনলাইনে জিপিএফ হিসাব জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম। 

জিপিএফ ব্যালেন্স চেক করার জন্য আপনার হাতের মোবাইলে যে কোন একটি বাউজার ওপেন করে বাউজারের সার্চ অপশনে লিখুন GPF balance check বা www.cafopfm.gov.bd এ গিয়ে সার্চ অপশনে লিখুন তারপরে আপনার সামনে একটি ইন্টারফেস চলে আসবে সেখানে লেখা থাকবে (Office of the Chief Accounts Officer Pension and Fund Management) এখানে গিয়ে আপনি আপনার ব্যালেন্স চেক করতে পারবেন।

জিপিএফ হিসাব ক্যালকুলেটর

জিপিএফ হিসাব ক্যালকুলেটর সম্পর্কে জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন জিপিএফ এর হিসাব ক্যালকুলেটর সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক জিপিএফ হিসাব ক্যালকুলেটর সম্পর্কে বিস্তারিত। জিপিএফ এর মাধ্যমে আপনি খুব সহজেই আপনার বেতনের কর্তন এবং বছর শেষে কত টাকা কর্তন কেটেছে এবং কত টাকা জমা হয়েছে সেই সম্পর্কে জানতে পারবেন। 

জিপিএফ ক্যালকুলেটর এর মাধ্যমে জিপিএফ হিসাব দেখার জন্য অর্থবছরের শেষে অর্থাৎ জুলাইয়ের শেষের দিকে উপজেলার হিসাব রক্ষকের নিকট যেতে হতো। এতে অনেকেই ভোগান্তির মধ্যেও পড়তো। যুগের সাথে তাল মিলিয়ে নিজের জিপিএফ হিসাব চেক এবং দেখার ও তদারিকি করার নিয়ম ও বদলে গিয়েছে। এখন আপনি চাইলে নিজের জিপিএফ হিসাব নিজেই বের করতে পারবেন।

জিপিএফ স্লিপ

আপনি কি জানেন জিপিএফ স্লিপ কি? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন জিপিএফ এর স্লিপ কি। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক জিপিএফ স্লিপ সম্পর্কে। জিপিএফ স্টেটমেন্ট বের করার নিয়ম হলো আপনার মোবাইলে ফোন থেকে যেকোনো বাজারে প্রবেশ করে আপনার জিপিএফ একাউন্ট ব্যালেন্স চেক করার পর জিপিএস স্লিপ নেওয়ার জন্য একটি কোড যাবে আপনার মোবাইল ফোনে। 

ওটিপি কোড এর অপশনে আপনার মোবাইল ফোনে যাওয়া করতে বসিয়ে খুব সহজে আপনি জিপিএস স্লিপ ডাউনলোড করতে পারবেন বা স্টেটমেন্ট দেখতে পাবেন।

GPF balance check on mobile

আপনি যদি GPF balance check on mobile অর্থাৎ মোবাইলে জিপিএ ব্যালেন্স চেক করতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক GPF balance check on mobile নিয়ম। জিপিএফ ব্যালেন্স চেক করার জন্য আপনার হাতের মোবাইলে যে কোন একটি বাউজার ওপেন করে বাউজারের সার্চ অপশনে লিখুন GPF balance check বা www.cafopfm.gov.bd এ গিয়ে সার্চ অপশনে লিখুন তারপরে আপনার সামনে একটি ইন্টারফেস চলে আসবে সেখানে লেখা থাকবে (Office of the Chief Accounts Officer Pension and Fund Management) এখানে গিয়ে আপনি আপনার ব্যালেন্স চেক করতে পারবেন।

জিপিএফ একাউন্ট

 আপনি যদি জিপিএফ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে জানতে পারবেন কিভাবে জিপিএফ এর একাউন্ট খুলে সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক জিপিএফ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে।
  1. সর্বপ্রথম ভিডিও আইডিতে লগইন করে একাউন্টিং মডেলে যেতে হবে।
  2. জিপিএফ ম্যানেজমেন্ট> জিপিএফ ট্রানজেকশন> জিপিএফ অ্যাকাউন্ট ওপেনিং ক্লিক করতে হবে।
  3. ডান পাশের বক্সে স্টাফ সিলেক্ট করে এনআইডি নাম্বার দিতে হবে। আপনার যদি পূর্বে জিপিএফ একাউন্ট খোলা থাকে তাহলে কোন তথ্য দেখাতে হবে না বা দেখাবে না। নতুন এনআইডি হয়ে থাকে তাহলে কর্মচারীর নাম অফিসের নাম পদবী ইত্যাদি তথ্য দেখা দেখাবে।
  4. নমিনের তথ্য এন্ট্রি করতে হবে
  5. নমিনের তথ্য এন্ট্রি না করলেও অবশ্যই আপনাকে ঠিকানা এন্ট্রি করতে হবে। অবশ্যই ইংরেজিতে ঠিকানা লিখতে হবে। বক্সের মধ্যে শুধু ১০০ অথবা ৫০ লিখতে হবে।
  6. এড দিয়ে সেভ করে রাখতে হবে। পাশেই প্রিন্ট অপশন দেখাবে সেখানে থেকে ফর্ম প্রিন্ট করে চাঁদা দাতা এবং অফিসের প্রধান স্বাক্ষর করবেন।
  7. স্বাক্ষর করা ফরমটি আপলোড দিয়ে সাবমিট করতে হবে তাহলে আপনার কাজ শেষ। পরবর্তী মাস থেকে জিপিএফ কর্তন শুরু হবে।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় জিপিএফ হিসাব দেখার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url