বক্তব্য শুরুতে কি বলতে হয় - ইসলামিক বক্তব্য শুরুতে কি বলতে হয়

বক্তব্য শুরুতে কি বলতে হয় জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব ইসলামিক বক্তব্য কিভাবে দিতে হয় সেই সম্পর্কে। অনেকেই বিভিন্ন অনুষ্ঠানে বক্তব্য দিয়ে থাকেন আবার অনেকেই রয়েছে বক্তব্য শুরু কিভাবে পড়বে এই দুশ্চিন্তায় বক্তব্য দিতে ভয় পায়। তাদের জন্য আজকের পর্বটি। চলুন এই পর্বে জেনে নেওয়া যাক বক্তব্য সম্পর্কে বিস্তারিত আলোচনা।

বক্তব্য শুরুতে কি বলতে হয়
কি দিয়ে বক্তব্য শুরু করব এমন দুশ্চিন্তায় অনেকেই বক্তব্য দিতে ভয় পেয়ে থাকেন। আবার অনেকেই রয়েছে বক্তব্য দিতে যাওয়ার সময় কাঁপতে শুরু করে। এমনটা যদি আপনার ক্ষেত্রে হয়ে থাকে তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে জেনে নিন বক্তব্য শুরুতে কি বলতে হয় - ইসলামিক বক্তব্য শুরুতে কি বলতে হয় সেই সম্পর্কে।

বাংলা স্বাগত বক্তব্য নমুনা

আপনি যদি বাংলা স্বাগত বক্তব্য নমুনা সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এই পর্বের মাধ্যমে আমরা আজকে জানাবো বাংলাতে স্বাগত বক্তব্য কিভাবে দিবেন সেই সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক বাংলা স্বাগত বক্তব্য নমুনা।

বিসমিল্লাহির রহমানির রহিম। এখানে উপস্থিত সবাইকে জানাই আমার সালাম আসসালামু আলাইকুম এবং হিন্দু ভাইদের আদাব। কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভাল আছি। 

আজ "ক" জেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান এর মধ্যে একটি হলো আমাদের বিদ্যালয় "খ" সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ৭৫ বছরের পা দিয়েছে। আজ আমাদের এই শিক্ষা প্রতিষ্ঠানে শুভ মুহূর্তে আমাদের সাথে রয়েছে আমাদের প্রধান অতিথি "ক" জেলার মাননীয় জেলা প্রশাসক জনাব জাহিদ খান।

আমাদের মাঝে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত রয়েছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী জনাব ডঃ আইরিন সুলতানা(এম,পি)। তাদের জন্য আমরা সবাই জোরে হাততালি দিয়ে তাদের সংবর্ধনা জানায়। আজ এই বিশেষ মানুষদের কারণে তাদের সহায়তায় তাদের সহায়তায় আমাদের শিক্ষা প্রতিষ্ঠান আমাদের বিদ্যালয়টি রাষ্ট্রীয় পর্যায়ে যেতে পেরেছেন। আমরা তাদের প্রতি কৃতজ্ঞ। 

এখন আমাদের প্রধান অতিথি মাননীয় জেলা প্রশাসক জনাব জাহিদ খান কে স্টেজে আসার জন্য ও তার বক্তব্য দেয়ার জন্য অনুরোধ করছি।

ইসলামিক বক্তব্য শুরুতে কি বলতে হয়

আপনি কি জানেন ইসলামিক বক্তব্য কি বলে শুরু করতে হয়? যদি না জেনে থাকেন তবে আজকের এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন কোন ইসলামিক অনুষ্ঠানে ইসলামিক বক্তব্য সঠিকভাবে শুরু করার নিয়ম  সম্পর্কে। 

তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ইসলামিক বক্তব্য শুরুতে কি বলতে হয়। যেকোনো বক্তব্য শুরুতেই বিসমিল্লাহির রহমানির রহিম বলে শুরু করতে হয়। পরবর্তীতে উপস্থিত সকলকে সালাম দিতে হবে। আপনি যদি কোরআন শরীফের যেকোনো আয়াত জেনে থাকেন তবে সে আয়াতটি পাঠ করতে পারেন এবং সূরা ইখলাস পড়তে হবে। 

এভাবে আপনি ইসলামিক বক্তব্য শুরু করতে পারেন। বক্তব্য শুরুতেই সকলের মনোযোগ আকর্ষণ করতে হবে।

বক্তব্য শেষে কি বলতে হয়

আপনি যদি বক্তব্য শেষে কি বলতে হয় জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব যে কোন বক্তব্য শেষ করার পূর্বে বা শেষে কি বলতে হবে সেই সম্পর্কে। 

তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বক্তব্য শেষে কি বলতে হয়। আমরা অনেকেই বিভিন্ন অনুষ্ঠানে বিভিন্নভাবে বক্তব্য দেয়ার চেষ্টা করে থাকে। আবার অনেকেই অনেক অনুষ্ঠানে অতিথি হিসেবে গিয়ে থাকেন। এই সময়টা আমাদের বক্তব্য দেওয়ার প্রয়োজন হয়ে থাকে। কিন্তু আপনি যদি গুছিয়ে বক্তব্য দিতে না পারেন বা বক্তব্য শেষ না করতে পারেন তাহলে এই নিয়ে হাসাহাসি করতে পারে। 

তাই অবশ্যই বক্তব্য শুরু এবং শেষ কিভাবে করবেন সেই সম্পর্কে আপনাকে জানতে হবে।

বক্তব্য শেষ করার পূর্বে মূল বক্তব্যের বিষয়টি সারসংক্ষেপে প্রদান করতে পারেন। সবার সুস্বাস্থ্য কামনা করতে হবে এবং শ্রোতাদের প্রশংসার মাধ্যমে বক্তব্য শেষের দিকে ধাবিত করতে হবে। যদি সম্ভব হয় তাহলে শ্রোতাদের অল্প হাসিয়ে শ্রোতারা বিরক্ত হওয়ার পূর্বে আপনার বক্তব্য শেষ করতে হবে। 

এভাবে আপনি আপনার সুন্দর বক্তব্য শেষ করতে পারেন। মনে রাখবেন বক্তব্য শেষে যদি ভালো না হয় তবে আপনার বক্তব্যটি শ্রোতাদের মনে ধরবে না।

সেরা বক্তব্য

আপনি যদি সেরা বক্তব্য সম্পর্কে সঠিক ধারণা পেতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়তে হবে। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক সব থেকে সেরা বক্তব্য গুলো। আপনি যদি আপনার স্কুল প্রতিষ্ঠানের বিদায় অনুষ্ঠানের বক্তব্য বা সেরা বক্তব্য জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। বিদায় অনুষ্ঠানের সব থেকে ভাল বক্তব্য নিচে দেওয়া হল।

"ক" স্কুল কর্তৃক আয়োজিত এসএসসি ২০২৩ সালের বিদায় অনুষ্ঠানে আমার সামনে বসা উপস্থিত সম্মানিত সভাপতি, সম্মানিত শিক্ষক শিক্ষিকা মন্ডলী, অভিভাবকবৃন্দ এবং ছোট ভাই ও বোনেরা সবার প্রতি আমার সালাম আসসালামু আলাইকুম।

আজ ভাবাক্রান্ত মন নিয়ে বলতে হচ্ছে যে আজকে আমাদের বিদায় অনুষ্ঠান। এ বিদায় চির বিদায় নয়। সম্মানিত শিক্ষক শিক্ষিকা মন্ডলী আপনাদের কথা ভুলবার নয় আপনারা ছিলেন আমাদের সকলের শিক্ষাগুরু। শিক্ষিত মানুষ হিসেবে গড়ে ওঠা এবং শিক্ষার ক্ষেত্রে যতটুকু সম্ভব তা দিয়ে আপনারা আমাদের আপ্রাণ চেষ্টা করে গিয়েছেন। 

ডিম থেকে যেমন বাচ্চা বের হয় ঠিক তেমন আমাদের ছোট থেকে লালন পালন করে এসেছেন। একজন বাবা যেমন তার সন্তানকে পথ চলতে শেখায় তেমনি আপনারা আমাদের শিক্ষার পথ ধরিয়ে দিয়েছেন এবং চলতে শিখিয়েছেন। শিক্ষকের চেয়ে দ্বিতীয় কোন বড় অভিভাবক কেউ হতে পারবে না।

সকল শিক্ষক শিক্ষিকা মন্ডলের ভালোবাসা এবং শিক নৈতিক শিক্ষা আমাদের শিক্ষার ক্ষেত্রে অনেক অনুপ্রেরণা দিয়েছে এবং আজীবন দিবে। অনেক সময় আমরা আপনাদের মূল্য বুঝিনি অনেক সময় বেয়াদবি করে ফেলেছি। আপনারা আমাদের ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আপনাদের মনে যদি কোন দুঃখ দিয়ে থাকে তাহলে অবশ্যই ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আমরাও আপনাদের কোনদিন ভুলবো না।

বক্তব্য শিখুন

আজকের এই পর্বের মাধ্যমে বক্তব্য শিখুন। আপনি যদি ভালো বক্তব্য দেওয়ার শিখতে চান তবে এই বক্তব্য বা এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন শিখে নেওয়া যাক কিভাবে বক্তব্য দেওয়া যায় সেই সম্পর্কে। বক্তব্য শিখতে হলে নিচের পদক্ষেপ গুলো অবশ্যই আপনাকে গ্রহন করতে হবে।
  • কোন বক্তব্য দেওয়ার আগে সবার মনের মধ্যে একটি অস্থিরতা সৃষ্টি হয়। তাই পূর্বে থেকে বক্তব্য দেয়ার জন্য অনুশীলনের মাধ্যমে প্রস্তুতি গ্রহণ করতে হবে।
  • আপনি কোন উদ্দেশ্যে বক্তব্য দিচ্ছেন এবং তাদের মাঝে বক্তব্য দিচ্ছেন সেই অনুসারে আপনাকে তথ্য দিতে হবে। যেন আপনার বক্তব্য গুলো দর্শক বুঝে।
  • নিজের বক্তব্যের জন্য কাঠামো তৈরি করতে হবে। ভালো বক্তব্য শিখতে হলে বক্তব্যের ধাপগুলো লিখে রাখতে হবে। যেমন আপনি কোন বিষয়ে বক্তব্য দিচ্ছেন বক্তব্যের ধরন ইত্যাদি পর্যায়ক্রমে সাজিয়ে রাখবেন। এমন ভাবে বক্তব্য দিবেন যেন এক মিনিটের মধ্যেই শ্রোতার মনোযোগ আপনি আপনার দিকে ফিরিয়ে আনতে পারেন।
  • বক্তব্য শুরু যদি খারাপ হয় তাহলে শ্রোতারা বক্তব্য শুনতে চায় না। শ্রোতাদের মুখের দিকে তাকিয়ে আপনাকে বক্তব্য দিতে হবে এবং সুন্দরভাবে বক্তব্য শুরু করতে হবে।
  • আপনার বক্তব্যের মাধ্যমে শ্রোতাদের লক্ষ্য করতে হবে তাদের প্রতিক্রিয়া অনুসারে আপনাকে বক্তব্য দিতে হবে।
  • অবশ্যই নিজের ব্যক্তিত্বকে সবার সামনে ফুটিয়ে তুলতে হবে।

অনুষ্ঠানের সভাপতির বক্তব্য

আপনি যদি অনুষ্ঠানের সভাপতির বক্তব্য কেমন হয় জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন? আজকের এই পর্বের মাধ্যমে অনুষ্ঠানের সভাপতির বক্তব্য কেমন হয়। উদ্যোগ অনুষ্ঠানে এবং প্রতিষ্ঠানের সভাপতি অনুষ্ঠানের সভাপতিত্ব করে থাকেন। অনুষ্ঠানের সভাপতি তার বক্তব্য রাখেন সকল বক্তার শেষে। কেননা সভাপতি এর বক্তব্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটায়।

 একজন সভাপতি শেষে বক্তব্যের মাঝে সেই অনুষ্ঠানের আংশিক কিছু অংশকে বা সেই অনুষ্ঠানের সারমর্ম তুলে ধরে বক্তব্য রাখবেন এবং সেই সাথে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করে দেবেন। এভাবে একজন সভাপতি বক্তব্যর মাঝে বক্তব্য প্রদান করে থাকে।

শুভেচ্ছা বক্তব্যর নিয়ম

আপনি নিশ্চয়ই শুভেচ্ছা বক্তব্যর নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। এই পর্বের মাধ্যমে আপনি শুভেচ্ছা বক্তব্যের সকল নিয়ম জানতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক শুভেচ্ছা বক্তব্যর নিয়ম। শুভেচ্ছা বক্তব্য দেওয়ার সঠিক নিয়ম ও নিশ্চিত দেওয়া হলো।
  • বিষয় ও উদ্দেশ্য নির্বাচন করতে হবে
  • শ্রোতাদের বিশ্লেষণ করতে হবে
  • বিষয় গবেষনা করা। বিষয়ের ওপর বক্তব্য দেওয়া হবে গবেষণা বক্তব্য দিতে হবে।
  • প্রধান প্রস্তাবের সমর্থন
  • বক্তৃতা দিতে কি কি উপকরণের প্রয়োজন হতে পারে সেগুলো পড়বে থেকে নির্ধারণ করে রাখতে হবে।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয়ই বক্তব্য শুরুতে কি বলতে হয় এবং ইসলামিক বক্তব্য কিভাবে শুরু করতে হয় জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। এ ধরনের পোস্ট আরো পেতে অবশ্যই আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url