সঞ্চয়পত্রের নতুন নিয়ম ২০২৩ pdf - পেনশন সঞ্চয়পত্রের নতুন নিয়ম

প্রিয় পাঠক আপনি যদি সঞ্চয়পত্রের নতুন নিয়ম  সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আমরা আজকে আলোচনা করব সঞ্চয়পত্রের নতুন নিয়ম সম্পর্কে। সঞ্চয় পত্রের নতুন নিয়ম সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক সঞ্চয়পত্রের নতুন নিয়ম ।
সঞ্চয়পত্রের নতুন নিয়ম ২০২৩ pdf
আপনি নিশ্চয়ই সঞ্চয় পত্রের নতুন নিয়ম কি জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন সঞ্চয়পত্র নতুন নিয়ম সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক সঞ্চয়পত্রের নতুন নিয়ম ।

সোনালী ব্যাংক সঞ্চয়পত্রের নতুন নিয়ম ২০২২

আপনি যদি সোনালী ব্যাংক সঞ্চয়পত্রের নতুন নিয়ম ২০২২ সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন সোনালী ব্যাংকের সঞ্চয় পত্রের নিয়ম সম্পর্কে। সোনালী ব্যাংকের সঞ্চয় পত্রের নিয়ম সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। 

তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক সোনালী ব্যাংক সঞ্চয়পত্রের নতুন নিয়ম ২০২২। বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশ সরকার থেকে দেয়া সোনালী ব্যাংকের সঞ্চয় পর্যন্ত নতুন নিয়ম অনুযায়ী একজন ব্যক্তি সব ধরনের সঞ্চয়পত্র মিলিয়ে সর্বোচ্চ পরিমাণ 50 লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন।

এক্ষেত্রে তিন মাস অন্তর মুনাফা ভিত্তিক সঞ্চয় পত্র ও পাঁচ বছর মেয়াদী সঞ্চয়পত্রের স্ক্রিমে ৩০ লক্ষ টাকার বেশি কিনতে পারবেন না। নতুন অর্থ আইন ২০২২ অনুসারে একজন ব্যক্তি 5 লক্ষ টাকার বেশি পরিমাণ সঞ্চয়পত্র ক্রয় করতে হলে তাকে বিগত কর বর্ষের আয়কর রিটার্ন জমা দেওয়ার প্রমাণ দেখাতে হবে। কিন্তু পাঁচ লক্ষ টাকার কম সঞ্চয়পত্রের ক্রয় টিন সার্টিফিকেট অথবা আয়কর রিটার্নের কোন কাগজপত্র দেখাতে হবে না।

সঞ্চয়পত্রের নতুন নিয়ম ২০২৩ প্রজ্ঞাপন

আপনি নিশ্চয়ই সঞ্চয়পত্রের নতুন নিয়ম ২০২৩ প্রজ্ঞাপন সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন সঞ্চয়পত্রের নতুন নিয়মের প্রজ্ঞাপন সম্পর্কে। 

নতুন নিয়মের প্রজ্ঞাপন সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক সঞ্চয়পত্রের নতুন নিয়ম ২০২৩ প্রজ্ঞাপন। এই আদেশ জারির পূর্বে ক্রয় কিত সঞ্চয় স্কিম ক্রয় কালীন হারে মুনাফা প্রাপ্য হইবে এবং যে মেয়াদের জন্য তা ইস্যু করা হয়েছিল সেই মেয়াদ শেষ হওয়া পর্যন্ত উক্ত হাড়ে মুনাফা প্রাপ্য হইবে। 

তবে পুঃ বিনিয়োগের ক্ষেত্রে পুনঃ বিনিয়োগের তারিখের মুনাফার হার প্রযোজ্য হবে।

পেনশন সঞ্চয় পত্রের নতুন নিয়ম ২০২২

আপনি নিশ্চয়ই পেনশন সঞ্চয় পত্রের নতুন নিয়ম ২০২২ সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন পেনশন সঞ্চয়পত্রের নতুন নিয়ম সম্পর্কে। 

পেনশন সঞ্চয় পত্রের নতুন নিয়ম সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বে জেনে নেওয়া যাক পেনশন সঞ্চয় পত্রের নতুন নিয়ম ২০২২। 

একজন পেনশন প্রাপ্য ব্যক্তি নিজে বা পারিবারিক পেনশন সর্বনিম্ন ৫০ হাজার টাকা মূল্যের সঞ্চয় পত্র হতে এক লক্ষ টাকাঃ ২ লক্ষ টাকা, পাঁচ লক্ষ ও দশ লক্ষ টাকা মূল্য মানের সঞ্চয়পত্র ক্রয় করতে পারবেন।

 কোনভাবেই সে একক নামে সর্বোচ্চ ৫০ লক্ষ টাকা তবে আনতসিক ও সর্বশেষ বহুৎ তহবিল হতে প্রাপ্য অর্থের বেশি নয়।

সঞ্চয়পত্রের নতুন নিয়ম 

সঞ্চয়পত্রের নতুন নিয়ম  সংগ্রহ করতে চাইলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। কেননা আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন সঞ্চয়পত্রের নতুন নিয়মের পিডিএফ সম্পর্কে। আপনি যদি সঞ্চয় পত্রের নতুন নিয়মের পিডিএফ সংগ্রহ করতে চান তবে এই পর্বটি আপনার জন্য।

 তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে সঞ্চয়পত্রের নতুন নিয়ম  সংগ্রহ করে নেওয়া যাক। আপনি যদি সঞ্চয়পত্র সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন।
কেননা আজকের এই পর্ব জুড়ে আপনি সঞ্চয়পত্র, পারিবারিক সঞ্চয়পত্রসহ সকল ধরনের তথ্য সম্পর্কে জানতে পারবেন। আজকের এই পর্বের মাধ্যমে সঞ্চয়পত্রের নতুন নিয়ম সম্পর্কে আপনি সঠিক ধারণা পাবেন।

পারিবারিক সঞ্চয়পত্র নতুন নিয়ম ২০২২

আপনি নিশ্চয়ই পারিবারিক সঞ্চয়পত্র নতুন নিয়ম ২০২২ সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন পারিবারিক সঞ্চয়পত্রের নতুন নিয়ম সম্পর্কে। 

পারিবারিক সঞ্চয়পত্রের নতুন নিয়ম জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক পারিবারিক সঞ্চয়পত্র নতুন নিয়ম ২০২২। পারিবারিক পেনশন সর্বনিম্ন ৫০ হাজার টাকা মূল্যের সঞ্চয় পত্র হতে এক লক্ষ টাকাঃ ২ লক্ষ টাকা, পাঁচ লক্ষ ও দশ লক্ষ টাকা মূল্য মানের সঞ্চয়পত্র ক্রয় করতে পারবেন। 

কোনভাবেই সে একক নামে সর্বোচ্চ ৫০ লক্ষ টাকা তবে আনতসিক ও সর্বশেষ বহুৎ তহবিল হতে প্রাপ্য অর্থের বেশি নয়।

তিন মাস অন্তর মুনাফা ভিত্তিক সঞ্চয়পত্র

আপনি যদি তিন মাস অন্তর মুনাফা ভিত্তিক সঞ্চয়পত্র সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন তিন মাস অন্তর মুনাফা ভিত্তিক সঞ্চয়পত্রের নিয়ম সম্পর্কে। 

তাহলে চলুন আজকের এই পর্বে জেনে নেওয়া যাক তিন মাস অন্তর মুনাফা ভিত্তিক সঞ্চয়পত্র। তিন মাস অন্তর মুনাফা ভিত্তিক সঞ্চয়পত্রের তালিকা নিচে দেওয়া হলঃ
  1. প্রথম বছরে ১০% হারে ১৫ লক্ষ টাকা পর্যন্ত ১০%। ১৫ লক্ষ এক টাকা থেকে ৩০ লক্ষ টাকা পর্যন্ত ৯.০৬ %। ৩০ লক্ষ এক টাকা বেশি হলে ৮.১৫ % পর্যন্ত।
  2. দ্বিতীয় বছরঃ ১০ .৫০% হারে ১৫ লক্ষ টাকা পর্যন্ত ১০ .৫০%। ১৫ লক্ষ এক টাকা থেকে ৩০ লক্ষ টাকা পর্যন্ত 9.51%। ৩০ লক্ষ এক টাকা বেশি হলে 8.56% পর্যন্ত।
  3. তৃতীয় বছরঃ ১১.০৪ % হারে ১৫ লক্ষ টাকা পর্যন্ত ১১.০৪ %। ১৫ লক্ষ এক টাকা থেকে ৩০ লক্ষ টাকা পর্যন্ত ১০ %। ৩০ লক্ষ এক টাকা বেশি হলে ৯% পর্যন্ত।

পরিবার সঞ্চয়পত্র সুদের হার ২০২২

আপনি যদি পরিবার সঞ্চয়পত্র সুদের হার ২০২২ জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন পরিবারের সঞ্চয়পত্রে সুদের হার সম্পর্কে। পরিবারের সঞ্চয় পত্রের সুদের হার সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। 

তাহলে চলুন আজকের এই পর্বে জেনে নেওয়া যাক পরিবার সঞ্চয়পত্র সুদের হার ২০২২।
  1. প্রথম বছরে ১০% হারে ১৫ লক্ষ টাকা পর্যন্ত ১০%। ১৫ লক্ষ এক টাকা থেকে ৩০ লক্ষ টাকা পর্যন্ত ৯.০৬ %। ৩০ লক্ষ এক টাকা বেশি হলে ৮.১৫ % পর্যন্ত।
  2. দ্বিতীয় বছরঃ ১০ .৫০% হারে ১৫ লক্ষ টাকা পর্যন্ত ১০ .৫০%। ১৫ লক্ষ এক টাকা থেকে ৩০ লক্ষ টাকা পর্যন্ত 9.51%। ৩০ লক্ষ এক টাকা বেশি হলে 8.56% পর্যন্ত।
  3. তৃতীয় বছরঃ ১১.০৪ % হারে ১৫ লক্ষ টাকা পর্যন্ত ১১.০৪ %। ১৫ লক্ষ এক টাকা থেকে ৩০ লক্ষ টাকা পর্যন্ত ১০ %। ৩০ লক্ষ এক টাকা বেশি হলে ৯% পর্যন্ত।

পেনশন সঞ্চয়পত্রের নতুন নিয়ম ২০২৩

আপনি নিশ্চয়ই পেনশন সঞ্চয়পত্রের নতুন নিয়ম ২০২৩ সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন পেনশন সঞ্চয়পত্রের নতুন নিয়ম সম্পর্কে। 
পেনশন সঞ্চয় পত্রের নতুন নিয়ম সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বে জেনে নেওয়া যাক পেনশন সঞ্চয়পত্রের নতুন নিয়ম ২০২৩। একজন পেনশন প্রাপ্য ব্যক্তি নিজে বা পারিবারিক পেনশন সর্বনিম্ন ৫০ হাজার টাকা মূল্যের সঞ্চয় পত্র হতে এক লক্ষ টাকাঃ ২ লক্ষ টাকা, পাঁচ লক্ষ ও দশ লক্ষ টাকা মূল্য মানের সঞ্চয়পত্র ক্রয় করতে পারবেন।

 কোনভাবেই সে একক নামে সর্বোচ্চ ৫০ লক্ষ টাকা তবে আনতসিক ও সর্বশেষ বহুৎ তহবিল হতে প্রাপ্য অর্থের বেশি নয়।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় সঞ্চয়পত্রের নতুন নিয়ম  সংগ্রহ করতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url