পরিবার পরিকল্পনা বলতে কি বোঝায়

প্রিয় পাঠক আপনারা যারা পরিবার পরিকল্পনা নিয়ে ভাবতেছেন আমাদের এই পর্ব আজকে তাদের জন্য। এই পর্বে আমরা আলোচনা করব  পরিবার পরিকল্পনার মূল বিষয়  সম্পর্কে। আপনাদের মাঝে কিছু ধারণা দেওয়ার চেষ্টা করব। যদি আপনি না জানেন পরিবার পরিকল্পনা সম্পর্কে তাহলে এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন কি করে সুন্দর করে পরিবার পরিকল্পনা করা যায়।                                                            
তাহলে চলুন দেরি না করে পরিবার পরিকল্পনার মূল বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা জেনে নেই।  এবং নিজেদের পরিবারগুলোকে সুন্দর করে গুছিয়ে নেই।

পরিবার পরিকল্পনা বলতে কি বোঝায়

প্রিয় পাঠক আমরা আলোচনা করব পরিবার পরিকল্পনা বলতে কি বুঝায়। পরিবার পরিকল্পনা বলতে পরিবারে ভবিষ্যতে কি কি কাজ করা হবে এই বিষয়ে পরিকল্পনা করাকে পরিবার পরিকল্পনা বলা হয়। পরিবার পরিকল্পনা বিষয়ের মধ্যে থাকবে যেমন জীবনযাত্রার মান, স্বাস্থ্য ভালো রাখার উপায় আর্থিক পরিস্থিতি বুঝে ব্যয় করা শিক্ষা ব্যবস্থা ও চাকরি ব্যবস্থা এইসব বিষয়বস্তু নিয়ে পরিবার পরিকল্পনা করা হয়। তাহলে আপনি নিশ্চয় এতক্ষণে বুঝে গেছেন পরিবার পরিকল্পনা বলতে কি বুঝায়।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের প্রধান কে

প্রিয় পাঠক আপনাকে নিশ্চয়ই জানতে চাচ্ছেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের প্রধান কে। আপনি যদি না জেনে থাকেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের প্রধান কে। তাহলে এই আজকের পর্ব মনোযোগ সহকারে পড়ুন তাহলে জানতে পারবেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের প্রধান কে। বর্তমানে পরিবার পরি ঘটনা প্রধানের দায়িত্ব পালন করছেন শাহান আরা বানু। তিনি মন্ত্রী পরিষদ বিভাগের অতিরিক্ত সংযুক্ত সচিব।


পরিবার পরিকল্পনার সর্বোত্তম সংজ্ঞা কি

প্রিয় পাঠক এই পর্বে আমরা আলোচনা করব পরিবার পরিকল্পনার সর্বোত্তম সংজ্ঞা কি সে সম্পর্কে। পরিবার পরিকল্পনার সংজ্ঞা ব্যাপক, পরিকল্পনার সংজ্ঞা বলতে আমরা বুঝি পরিবারের সদস্যদের ভবিষ্যতের উন্নতি কামনার লক্ষ্যে যে পরিকল্পনা গ্রহণ করা হয় তাকে পরিবার পরিকল্পনা বলা হয়। স্বামী এবং স্ত্রী দুজনে মিলে পরিকল্পিতভাবে ভবিষ্যৎ পরিকল্পনা যেটা করে সেটাই হচ্ছে পরিবার পরিকল্পনা। একজন দম্পতি তাদের সংসার জীবনে কয়টি সন্তান নেবে এবং কতদিন পর পর নিবে এসব বিষয়ে যে পরিকল্পনা গ্রহণ করা হয় তাকে পরিবার পরিকল্পনা বলা হয়।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কাজ কি

প্রিয় পাঠক এ পর্বে আমরা আলোচনা করব পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কাজ কি। তাহলে চলো দেরি না করে জেনে নেই পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কাজ কি। পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কাজ হল একটি পরিবারের ভবিষ্যৎ নির্ধারণ করা। এবং সেই পরিবারের সুখ দুঃখ এবং আর্থিক সমৃদ্ধির সুরক্ষা করা। নিচে বিস্তারিত আলোচনা করা হলোঃ

আর্থিক পরিকল্পনা করা, শিক্ষার পরিকল্পনা করা, চিকিৎসার পরিকল্পনা করা, এবং পরিবারের নিরাপত্তা নিশ্চিত করা এইসব বিষয়ের উপর পরিবার পরিকল্পনা অধিদপ্তর জ্ঞান দান করবেন এবং সেই মোতাবেক আপনাকে চলতে হবে। আর্থিক পরিকল্পনা হলো আপনার পরিবারের আর্থিক পরিকল্পনা করাকে বোঝায় আপনার পরিবারের আর্থিক সমৃদ্ধি করা এবং সেই লক্ষ্যে কিভাবে আপনাকে চলতে হবে একটি পূর্ণাঙ্গ জ্ঞান ,দান করা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কাজ। শুধু আর্থিক পরিকল্পনায় নয় এসেই সঙ্গে চিকিৎসা এবং পরিবারের নিরাপত্তা নিশ্চিত করা ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মূল কাজ।

পরিবার পরিকল্পনা কত প্রকার

প্রিয় পাঠক এরপর আমরা আলোচনা করব পরিবার পরিকল্পনা কত প্রকার বা পরিবার পরিকল্পনার পদ্ধতি কত প্রকার। তাহলে চলুন দেরি না করে জেনে নেই পরিবার পরিকল্পনার পদ্ধতি কত প্রকার। পরিবার পরিকল্পনার পদ্ধতি দুই প্রকার, প্রথমত অস্থায়ী এবং দ্বিতীয়ত স্থায়ী। 

স্থায়ী পদ্ধতিঃ জন্মনিরোধক স্থায়ী পদ্ধতিগুলো যারা পরবর্তীতে আর সন্তান গ্রহণে আগ্রহী না। যা কার্যকর ও নিরাপদ। যাদের দুটি বা একটি সন্তান আছে তাদের জন্য ভালো হলো স্থায়ী পদ্ধতি। বারবার পদ্ধতি গ্রহণের ঝামেলা নেই এর কার্যকারিতা প্রায় একশ ভাগ।
স্থায়ী পদ্ধতি দুই প্রকারঃ ১) NSV বা ভ্যাসেকট্মি ২) টিউবেকটমি। NSV বা ভ্যাসেকট্মি এই পদ্ধতি ছেলেদের জন্য, আর মেয়েদের জন্য হল টিউবেকটমি। আর এই স্থায়ী পদ্ধতি গুলো তাদের জন্য যারা আর সন্তান নিতে আগ্রহী না।

এবার আমরা জানবো অস্থায়ী পদ্ধতি সম্পর্কে। অস্থায়ী পদ্ধতিকেও দুইটি ভাগে ভাগ করা হয়েছে, একটি হলোঃ  ১) দীর্ঘমেয়াদী অস্থায়ী পদ্ধতি  ২) স্বল্পমেয়াদী অস্থায়ী পদ্ধতি।

পরিবার পরিকল্পনার সবচেয়ে ভালো পদ্ধতি কোনটি

প্রিয় পাঠক আপনি কি জানেন পরিবার পরিকল্পনার সবচেয়ে ভাল পদ্ধতি কোনটি। যদি না জেনে থাকেন তাহলে আজকের এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন পরিবার পরিকল্পনার সবচেয়ে ভালো পদ্ধতি কোনটি। তাহলে চলুন জেনে নেই পরিবার পরিকল্পনা সবচেয়ে ভালো পদ্ধতি কোনটি। আমরা পূর্বে জেনেছি পরিবার পরিকল্পনার দুটি পদ্ধতি আছে একটি স্থায়ী পদ্ধতি আরেকটি হলো অস্থায়ী পদ্ধতি। যাদের সন্তান নেওয়ার আর আগ্রহ নেই তাদের জন্য স্থায়ী পদ্ধতি সবচেয়ে ভালো। আর যারা সন্তান পরবর্তীতে নেবেন তাদের জন্য অস্থায়ী পদ্ধতি ভাল। অস্থায়ী পদ্ধতির মধ্যে আবার দুটি ভাগে ভাগ করা হয়েছে একটি হলো দীর্ঘমেয়াদী অস্থায়ী পদ্ধতি আরেকটি হলো স্বল্পমেয়াদী অস্থায়ী পদ্ধতি। যারা দীর্ঘমেয়াদী পরিকল্পনা করেছেন তাদের জন্য সবচেয়ে ভালো পদ্ধতি হলো ইমপ্ল্যান্ট ও আইইউডি।

শেষ কথা

প্রিয় পাঠক এই পরবে আমরা জেনেছি  পরিবার পরিকল্পনা বলতে কি বোঝায় পরিবার পরিকল্পনা অধিদপ্তরের প্রধান কে পরিবার পরিকল্পনা সর্বোত্তম সংজ্ঞা কি পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কাজকে পরিবার পরিকল্পনা কত প্রকার এই সব বিষয়ে। আপনার যদি আজকের এই পোস্টটি কোন উপকারে এসে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধু বান্ধবের মাঝে এই আর্টিকেলটি শেয়ার করবেন। এবং এই আর্টিকেলে যদি আরো নতুন কিছু জানতে চান তাহলে কমেন্ট করে জানাবেন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url