দ্রুত ওজন বাড়ে কি খেলে - কোন বাদাম খেলে ওজন বাড়ে

প্রিয় পাঠক আপনি কি জানেন দ্রুত ওজন বাড়ে কি খেলে? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কি খেলে দ্রুত ওজন বাড়বে সেই সম্পর্কে। অনেকে ওজন বাড়ানোর জন্য বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করে থাকে তাদের জন্য আজকের পর্বটি। চলুন এই পর্বে জেনে নেওয়া যাক দ্রুত ওজন বাড়ে কি খেলে দ্রুত ওজন বাড়ার খাবার সম্পর্কে।

দ্রুত ওজন বাড়ে কি খেলে
আপনি যদি ওজন বৃদ্ধির উপায় সম্পর্কে জানতে চান এবং কিভাবে ওজন দ্রুত বাড়বে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কিভাবে ওজন বৃদ্ধি করা যায় সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক দ্রুত ওজন বাড়ে কি খেলে।

কোন ভিটামিন খেলে ওজন বাড়ে

প্রিয় পাঠক আপনি কি জানেন কোন ভিটামিন খেলে ওজন বাড়ে? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক কোন ভিটামিন খেলে ওজন বাড়ে। ওজন কমানোর পাশাপাশি অনেক মানুষই রয়েছেন যারা ওজন বাড়ানোর জন্য ব্যস্ত। ওজন কমানোর মতো ওজন বাড়ানোও অনেক কঠিন একটি কাজ। 

সাধারণত ভিটামিন ডি, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ফাইবার, প্রোটিন, কোলেস্টেরল ইত্যাদি জাতীয় খাবার খেলে ওজন বাড়ে। তাহলে চলুন জেনে নেওয়া যাক এ ধরনের খাবার গুলো কি কি-
  • ওজন বাড়ানোর জন্য নিয়মিত ব্রেকফাস্টে চিজ বা পনির খেতে হবে
  • প্রত্যেক দিন খাদ্য তালিকায় কলা রাখুন। ঘরোয়া ও প্রাকৃতিক উপায়ে ওজন বৃদ্ধির জন্য কলা খুবই কার্যকরী একটি খাবার।
  • ওজন বাড়াতে বাদাম অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। বাদামে প্রচুর পরিমাণে ভিটামিন ই। প্রোটিন ফাইবার ও ওমেগা থ্রি ফ্যাটি এসিড থাকে। যাতে প্রচুর পরিমাণে ক্যালরি রয়েছে।
  • ওজন বারাতে নিয়মিত প্রোটিন জাতীয় বা চর্বি জাতীয় খাবার খাওয়া উচিত। এক্ষেত্রে মাছ, অলিভ অয়েল ও মাখন খেতে পারেন।
  • রুচিসম্মতভাবে ওজন বাড়ানোর জন্য নিয়মিত খাবারে পিনাট বার খেতে পারেন।
  • ওজন বাড়াতে নিয়মিত প্রোটিন, স্বাস্থ্যকর কোলেস্টেরল ও ভিটামিন ডি জাতীয় খাবার খাওয়া উচিত। এ সকল উপাদানের উদাহরণ হল ডিম।

দ্রুত ওজন বৃদ্ধির উপায়

দ্রুত ওজন বৃদ্ধির উপায় সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব দ্রুততম ওজন বৃদ্ধির উপায় সম্পর্কে। তাহলে চলুন এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক দ্রুত ওজন বৃদ্ধির উপায়।

 দ্রুত ওজন বৃদ্ধির জন্য স্বাস্থ্যকর ডায়েটের চাট করা প্রয়োজন। প্রতিদিনের ডায়েট এ ভিটামিন ই, ভিটামিন ডি, প্রোটিন, ফাইবার কোলেস্টেরল, ফ্যাট ওমেগা থ্রি ফ্যাটি এসিড থাকতে হবে। উক্ত খাবারগুলো কখন, কিভাবে, এবং কি পরিমানে খেতে হবে তা নিয়ে নিচে একটি চার্ট তৈরি করে দেখানো হলোঃ-
  1. সকালের নাস্তাঃখেজুর, বাদা্‌ম, কাঁচা ছোলা, ডি্‌ম, কলা ও দুধ খেতে হবে।
  2. দুপুরের খাবারঃ ভাত, ডাল, টক দই, মাংস কিনবা মাছ এবং সবজি খেতে হবে
  3. বিকেলে নাস্তাঃ বিভিন্ন রকমের মৌসুমী ফল, কিসমিস, বাদাম, বিভিন্ন রকমের বীজ ও মিষ্টি জাতীয় খাবার।
  4. রাতের খাবারঃভাত বা রুটি, দুধ, টক দই, পনির, মাছ মাংস অথবা ডিম, সবজি, ডাল ও ফল

কোন সিরাপ খেলে ওজন বাড়ে

আপনি নিশ্চয় কোন সিরাপ খেলে ওজন বাড়ে জানতে চাচ্ছেন। হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক কোন সিরাপ খেলে ওজন বাড়ে। পাতলা মানুষ সব সময়ই হাসির পাত্র। সমাজে পাতলা শরীর নিয়ে নানা রকম কথা শুনতে হয়।

 কেউবা মুখের ওপরই বলে বসেন ফু দিলেই উড়ে যাবে।অনেক মহিলা ও পুরুষ রয়েছেন যারা নিজেদের ওজন বৃদ্ধির জন্য নানারকম চেষ্টা করে কিন্তু কোনভাবেই তাদের ওজন বৃদ্ধি হচ্ছে না। যে কারণে তাদের শরীর সব সময় রোগাক্রান্ত দেখায়। নিজেকে সুন্দর ও স্বাস্থ্যবান করে তুলতে বাজারে বিভিন্ন রকমের ঔষধ পাওয়া যায়। আজকে আমরা জানবো কোন সিরাপ খেলে ওজন বাড়ে।


বাজারে বিভিন্ন ধরনের রুচি বর্ধক ঔষধ পাওয়া যায়। যেগুলো আপনার শরীরের বিভিন্ন রকম সমস্যা দূর করার পাশাপাশি আপনাকে রুচিবোধক করে তুলবে। বাজারে স্বাস্থ্যকে ফিট রাখতে এবং মুখের রুচি ফিরিয়ে আনতে বিভিন্ন রকম ঔষধ পাওয়া যায়। এর মধ্যে স্কোয়ার , হামদারদ, ইবনেসিনা, ইনসেপ্টা, ড্রাগ ইন্টারন্যাশনাল ইত্যাদি নামিদামি ফার্মাসিটিক্যাল কোম্পানিগুলো বিভিন্ন ভালো মানের ভিটামিন, মাল্টিভিটামিন, ক্যাপসুল সিরাপ ও বিভিন্ন ধরনের মাল্টি মিনারেল প্রস্তুত করে আসছেন। এগুলো সেবনের ফলে আপনি খুব সহজেই চিকন স্বাস্থ্য থেকে মোটা হতে পারবেন।

সিনকারা সিরাপ

সিনকারা একটি ভিটামিন জাতীয় সিরাপ। এটি অন্যান্য ভিটামিন সিরাপ এর মতোই আপনার শরীরকে খুব দ্রুত মোটা ও সুন্দর করে তুলবে। এই সিরাপটি সেবনের ফলে আপনার শরীরে খাদ্য গ্রহণের চাহিদাটা বেড়ে যায় ফলে শরীরের যে পরিমাণ শক্তি কাজের মাধ্যমে ব্যয় হয় তার থেকে অধিক পরিমাণ শক্তি উৎপাদন করে। যারা খাদ্য গ্রহণের মাধ্যমে নিজেকে আরো স্বাস্থ্যবান করে তুলতে চান তারা এই সিনকারা সিরাপটি ব্যবহার করতে পারেন।

রুচিবেট

যাদের খাবারের প্রতি একদমই রুচি নেই এবং খাবারের প্রতি আগ্রহ হীনতা লক্ষ্য করা যায় তাদের জন্য এই ঔষধটি অত্যন্ত কার্যকরী। আপনি যদি নিয়মিত স্বাস্থ্যকর খাবার না খান তাহলে আপনি কখনোই মোটা হতে পারবেন না। মোটা হওয়ার পূর্বশর্ত হলো স্বাস্থ্যকর এবং পুষ্টিকর খাবার খাওয়া।

 এক্ষেত্রে আপনার মুখে যদি রুচি না থাকে তাহলে আপনি তো খেতেই পারবেন না। তাই সর্বপ্রথম আপনাকে রুচি হীনতা দূর করতে হবে। মুখের রুচিহীনতা দূর করতে এবং নিয়মিত স্বাস্থ্যকর খাবার খাওয়ার উপযোগী করে তুলতে নিয়মিত রুচিবেত ঔষধ সেবন করতে পারেন।

রুচি প্লাস ঔষধ

রুচিবেট ঔষধের মতোই এটি কাজ করে। এটি আপনাকে খাবারের প্রতি আগ্রহ করে তুলবে এবং মুখের রুচি ফিরিয়ে আনবে।

পিউটন সিরাপ

উক্ত সিরাপ টি এক ধরনের ভিটামিন সমৃদ্ধ সিরাপ। এটি আপনার শরীরকে খুব দ্রুত মোটা ও তাজা করতে সক্ষম। অনেকদিন ধরেই হয়তো নিজেকে মোটা করার তাগিদে অনেক রকম চেষ্টা করে আসছেন কোনভাবেই সফল হচ্ছে না সে ক্ষেত্রে আপনি এই ঔষধি সেবন করে দেখতে পারেন।

সর্তকতাঃ-উপরোক্ত ঔষধ গুলো সেবনের পূর্বে অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করবেন। মনে রাখবেন, আলোচ্য ঔষধ গুলোর কিছু মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। তাই অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে সেবন করবেন।

দ্রুত ওজন কমে কি খেলে

আপনি জানেন কি দ্রুত ওজন কমে কি খেলে? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক দ্রুত ওজন কমে কি খেলে। শরীরের অতিরিক্ত ওজন বা মেদ কমাতে প্রতিদিনের খাবার তালিকায় যেসব খাবার রাখতে পারেন। এগুলো হল-

সালাদ

টমেটো,বাঁধাকপি,বিট,ক্যাপসিকাম,শসা ইত্যাদি সবজি একসঙ্গে মিশিয়ে ছালাদ তৈরি করে খেতে পারেন। এটি আপনার শরীরে থাকা অতিরিক্ত চর্বিকে কমিয়ে আপনাকে ফিট রাখবে।

ফল

প্রতিদিনের খাদ্য তালিকায় বিভিন্ন রকমের ফাস্ট ফুড ড ও তেল ও মসলাযুক্ত খাবার বাদ দিয়ে বিভিন্ন রকম মৌসুমী ফল খেতে পারেন। এটি আপনার শরীরে অতিরিক্ত মেদ জমাকে কমাতে সাহায্য করবে। এতে আপনার পেটো ভরবে আর শক্তিও জোগাবে।

বাদাম

বিকেলের নাস্তায় কিংবা সকালের নাস্তায় বাদাম জাতীয় খাবার রাখতে পারেন। এতে প্রচুর পরিমাণে ক্যালরি রয়েছে। আর এটি আপনার স্বার্থের জন্য খুবই উপকারী। এতে অস্বাস্থ্যকর ফ্যাট বা চর্বি জাতীয় উপাদান না থাকায় আপনার শরীরে অতিরিক্ত চর্বি কমাতে রোধ করবে।

ভেজানো ছোলা

প্রতিদিন সকালে ভেজানো ছোলা খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে ভিটামিন ও ফাইবার রয়েছে। এতে পেট ভর্তি থাকে এবং ইহার স্বাস্থ্যের পক্ষেও অত্যন্ত উপকারী।

দুধ বা দুধ জাতীয় খাদ্য দ্রব্য

প্রতিদিনের খাবারের তালিকায় আপনি দুধ কিংবা দুধ জাতীয় খাবার রাখতে পারেন। যেমনঃ দই, চীজ বা পনির, টক দই, ছানা, ঘোল ইত্যাদি। এসব উপাদানে প্রচুর পরিমাণে ভিটামিন, ক্যালসিয়াম ও প্রোটিন রয়েছে। এছাড়াও এতে প্রচুর পরিমাণে জিংক, ফসফরাস, প্রোটিন ও প্রোবায়োটিক রয়েছে।

পানি

শরীরের চাহিদা অনুযায়ী পরিমিত পরিমাণ পানি পান করা উচিত। করার পাশাপাশি স্বাস্থ্যকে সুস্থ এবং স্বাভাবিক রাখে।

মুরগির মাংস

শুনলে হয়তো অবাক লাগবে, মুরগির মাংসে কিভাবে ওজন কমতে পারে। মুরগির মাংসে প্রয়োজনীয় পুষ্টিগুণ থাকায় ইহা আপনার শরীরের স্বাভাবিক প্রোটিনের চাহিদা পূরণ করে। তবে এতে অতিরিক্ত কোলেস্টেরল অর্থাৎ রেড মিট বা গরুর মাংসের মত কোলেস্টেরল না থাকাই। এতে শরীরে কোন চর্বি জমে না।

মাছের তেল

মাছের তেলে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও প্রোটিন রয়েছে। যা শরীরে অতিরিক্ত চর্বি জমতে বাধা দেয়। এক্ষেত্রে সামুদ্রিক মাছ ভালো একটি উৎস।

স্বাস্থ্যকর খাবার

প্রতিদিনের খাদ্য তালিকায় অবশ্যই স্বাস্থ্যকর খাবার থাকতে হবে। ডিম। মাছ, প্রচুর পরিমাণে সবুজ শাকসবজি, সিদ্ধ আলু, বাঁধাকপি, ফুলকপি, ডাল, পনির, বাদাম ও মুরগির মাংস। উক্ত উপাদানগুলাই প্রচুর পরিমাণে ফাইবার ও প্রোটিন থাকায় এসব খাবারগুলো শরীরে অতিরিক্ত ওজন বাড়াতে বাধা সৃষ্টি করে। এবং আপনার শরীরকে ফিট রাখতে সাহায্য করে।

খেজুর খেলে কি ওজন বাড়ে

অনেকেই প্রশ্ন করে থাকে খেজুর খেলে কি ওজন বাড়ে? খেজুর খেলে ওজন বাড়ে কিনা জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক খেজুর খেলে কি ওজন বাড়ে কিনা সেই সম্পর্কে। খেজুর খেলে ওজন বাড়ে কিনা তা নিচে দেওয়া হলঃ
  1. খেজুর খেলে ওজন বাড়ে না। তবে খেজুরের প্রচুর পরিমাণ ক্যালরি থাকায় ইহা আপনার শরীরের শক্তি যোগাতে সাহায্য করে।
  2. খেজুর খাওয়ার পরে শরীর থেকে মেলাটোনিন নামক হরমোন নিঃসরণ করে, যা ভালো ঘুমের জন্য বিশেষ ভূমিকা রাখে। যাদের ঘুমের সমস্যা রয়েছে তারা নিয়মিত খেজুর খেতে পারেন।
  3. খেজুরে প্রচুর পরিমাণে ফাইবার থাকাই এটা বদহজম এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর করে।
  4. খেজুরের পরিমিত পরিমাণ শর্করা থাকায় এটা শরীরচর্চার পরে ক্লান্তি দূর করতে সাহায্য করে।
  5. বিভিন্ন রকমের সংক্রমণের হাত থেকে রক্ষা করতে এবং সংক্রমণ প্রতিরোধ করতে খেজুর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষ করে যাদের অ্যালার্জিজনিত সমস্যা রয়েছে তারা নিয়মিত খেজুর খেলে উপকার পাবেন।
  6. রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে খেজুর খুবই কার্যকরী একটি উপাদান। যাদের শরীরের রক্তস্বল্পতা দেখা দেয় তারা নিয়মিত খেজুর খেলে এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

কোন বাদাম খেলে ওজন বাড়ে

কোন বাদাম খেলে ওজন বাড়ে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক কোন বাদাম খেলে ওজন বাড়ে। অনেকেই ধারণা করেন যে অতিরিক্ত মাত্রায় কাজুবাদাম খেলে ওজন বাড়ে। কারণ কাজুবাদামে স্বাভাবিকের তুলনায় একটু বেশি ফ্যাট রয়েছে। এতে হয়তো ওজন বৃদ্ধি হয়। এটা মূলত ভুল ধারণা। 

শুধুমাত্র কাজুবাদাম নয় কোন বাদামেই ওজন বাড়ে না। বাদাম জাতীয় প্রত্যেক উপাদানে যে পরিমাণ ফ্যাট থাকে তার স্বার্থের জন্য উপকারী। তাই এতে অতিরিক্ত পরিমাণ ফ্যাট না থাকায় এটি মূলত ওজন বাড়াতে পারে না। তবে নিয়মিত কাজুবাদাম খেলে শরীরের অনেক রকম উপকার পাওয়া যায়। এতে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকায় এটি আপনার শরীরে শক্তি যোগাতে সাহায্য করবে। 

এবং শরীরকে বিভিন্ন রকম রোগ প্রতিরোধের হাত থেকে রক্ষা করতেও সাহায্য করব। এছাড়াও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। হৃদরোগ থেকে মুক্তি দেয়, দৃষ্টিশক্তি ভালো রাখে।

কোন ওষুধ খেলে ওজন বাড়ে

অনেকেই ওজন বৃদ্ধি করার জন্য বাজারে বিভিন্ন ধরনের ওষুধ সেবন ধরে থাকে। আবার অনেকেই ওজন বৃদ্ধি করার জন্য ঔষধ খেতে চাই। কিন্তু অনেকেই জানেনা কোন ওষুধ খেলে ওজন বাড়ে। ওজন বৃদ্ধি করার জন্য কোন ওষুধটি আপনি খাবেন জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। 

তাহলে চলুন এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যায় কোন ওষুধ খেলে ওজন বাড়ে। আমাদের শরীরকে মোটা কিংবা চিকন দেখানোর জন্য শরীরের বিভিন্ন হরমোন এর কার্যকারিতা নির্ভর করে।

এছাড়াও জিনগত কারণেও মোটা বা চিকন হওয়া অনেকটা নির্ভর করে। চিকিৎসা বিজ্ঞানে এখনো মোটা হওয়ার কোন ঔষধ আবিষ্কার করতে পারেনি। তবে নিজের স্বাস্থ্যকে ফিট রাখতে, মুখের রুচি বাড়াতে বিভিন্ন রকমের কার্যকরী সমাধান চিকিৎসা বিজ্ঞানে রয়েছে। 

এর জন্য বাজারে বিভিন্ন ধরনের রুচি বর্ধক ঔষধ পাওয়া যায়। যেগুলো আপনার শরীরের বিভিন্ন রকম সমস্যা দূর করার পাশাপাশি আপনাকে রুচিবোধক করে তুলবে। বাজারে স্বাস্থ্যকে ফিট রাখতে এবং মুখের রুচি ফিরিয়ে আনতে বিভিন্ন রকম ঔষধ পাওয়া যায়।

এর মধ্যে স্কোয়ার , হামদারদ, ইবনেসিনা, ইনসেপ্টা, ড্রাগ ইন্টারন্যাশনাল ইত্যাদি নামিদামি ফার্মাসিটিক্যাল কোম্পানিগুলো বিভিন্ন ভালো মানের ভিটামিন, মাল্টিভিটামিন, ক্যাপসুল সিরাপ ও বিভিন্ন ধরনের মাল্টি মিনারেল প্রস্তুত করে আসছেন। এগুলো সেবনের ফলে আপনি খুব সহজেই চিকন স্বাস্থ্য থেকে মোটা হতে পারবেন। চলুন ঔষধ গুলোর নাম জেনে নেওয়া যাক-
  • সিন কারা
  • গুড হেলথ
  • রুচি বেট
  • আলফা মালট
  • ভিটামিন ই ক্যাপসুল
  • প্রাক্টিন
  • ব্রেটনেসল
  • কিপ ল্যাক্টিন

সকালে খালি পেটে কি খেলে ওজন বাড়ে

আপনি কি জানেন সকালে খালি পেটে কি খেলে ওজন বাড়ে? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক সকালে খালি পেটে কি খেলে ওজন বাড়ে। ওজন বৃদ্ধির জন্য ফ্যাট ও চর্বি জাতীয় খাবার খেতে হবে। তবে সকালে খালি পেটে এ ধরনের খাবার না খাওয়ায় উত্তম। দুপুর কিংবা রাতের খাবারে আপনি এ ধরনের খাবার রাখতে পারেন। তবে সকালে যে ধরনের খাবার খাওয়া উত্তম এগুলো হলোঃ-
  • কাঁচা ছোলা
  • বাদাম
  • কিসমিস
  • খেজুর
  • ইসবগুলের ভুষি
  • তরমুজ
  • নারকেলের জল
  • জিরে ভেজানো পানি
  • প্রাকৃতিক বিভিন্ন প্রকারের চা
  • গরম জলের সাথে লেবু ও মধু

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় দ্রুত ওজন বাড়ে কি খেলে জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন ধন্যবাদ।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url