কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত - কিশোরগঞ্জ কোন নদীর তীরে অবস্থিত

প্রিয় পাঠক আপনি কি জানেন কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কিশোরগঞ্জ জেলার সকল ইতিহাস সম্পর্কে এবং কিশোরগঞ্জ জেলা কোন কারণে বিখ্যাত সেই সম্পর্কে। কিশোরগঞ্জ জেলার ইতিহাস এবং অজানা তথ্য সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন এই পর্বে জেনে নেওয়া যাক কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত।

কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত
কিশোরগঞ্জ জেলা সকল তথ্য এবং ইতিহাস সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কিশোরগঞ্জ জেলা ইতিহাস এবং কিসের জন্য বিখ্যাত সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যায় কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত।

কিশোরগঞ্জ এর বিখ্যাত স্থান

আপনি যদি কিশোরগঞ্জ এর বিখ্যাত স্থান সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক কিশোরগঞ্জ এর বিখ্যাত স্থান সম্পর্কে।হাওর বাওর ও এর সৌন্দর্যের জন্য কিশোরগঞ্জ জেলা খুব পরিচিত একটি নাম। হাওর বাওর, সমতলভূমি ও সুনন্দা নদীর ভূপ্রকৃতিক বৈচিত্রময় একটি জনপদ কিশোরগঞ্জ। 

কিশোরগঞ্জ জেলার পূর্বের অবস্থিত হবিগঞ্জ ও বাহ্মনবাড়িয়া। এর পশ্চিমে অবস্থিত ময়মনসিংহ ও গাজীপুর জেলা। উত্তরে নেত্রকোনা, সুনামগঞ্জ ও ময়মনসিংহ এবং দক্ষিণ এ নরসিংদী জেলা এর সৌন্দর্যকে আরো বিস্তৃত করেছে। কিশোরগঞ্জ জেলার বিখ্যাত স্থানসমূহঃ-
  1. নিকলী হাওরঃ বিস্তৃত জলরাশির বুকে নৌকা সেই সাথে আকাশের সৌন্দর্য দেখতে দেখতে কোথায় যেন হারিয়ে যেতে ইচ্ছে করে। বিস্তীর্ণ সৌন্দর্যে ঘেরা নিকলী হাওর কিশোরগঞ্জে অবস্থিত।
  2. বালিখলাঃ কিশোরগঞ্জের এই বালিকারা জায়গাটির দুপাশে হাওর আর মাঝখানের রাস্তা। এমন সৌন্দর্য উপভোগ করতে কে না চায়। এটি কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলায় অবস্থিত।
  3. অষ্টগ্রাম হাওরঃ কিশোরগঞ্জে অবস্থিত অন্যান্য হাওরের মতোই অষ্টগ্রাম হাওর কিশোরগঞ্জের সৌন্দর্যকে আরো বাড়িয়ে দিয়েছে। এটি কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম উপজেলায় অবস্থিত। কিশোরগঞ্জ সদর হতে এর দূরত্ব প্রায় ৬০ কিলোমিটার।
  4. কবি চন্দ্রাবতী মন্দিরঃ কবি চন্দ্রাবতী হলেন বাংলা ভাষার প্রথম মহিলা কবি। তিনি ১৫৫০ সালে জন্মগ্রহণ করেন। কবি চন্দ্রাবতীর পিতা দ্বিজবংশী দাস এর বিখ্যাত কাব্য হল" মনসা"
  5. শেখ মাহমুদ শাহ মন্দিরঃ কিশোরগঞ্জ জেলা থেকে বেশ কিছুটা দূরে পাকুন্দিয়া উপজেলায় এক গম্বুজ বিশিষ্ট শেখ মাহমুদ শাহ মন্দির।
  6. দিল্লির আখড়াঃকিশোরগঞ্জ জেলার দর্শনীয় স্থানগুলোর মধ্যে এটি অন্যতম। এটি প্রায় ৪০০ বছরের পুরনো। এটি কিশোরগঞ্জ জেলার মনোরম হাওড়া অঞ্চল গুলোর মধ্যে অন্যতম।
  7. নরসুন্দা লেকসিটিঃ কিশোরগঞ্জ জেলার মধ্য দিয়ে বয়ে চলা নরসুন্দা নদীকে আরো সৌন্দর্য দান করেছে এই নরসুন্দা লেক সিটি। এটি নরসুন্দা নদীকে কেন্দ্র করে গড়ে উঠেছে।
  8. পাগলা মসজিদঃ প্রায় ২৫০ বছরের পুরনো ঐতিহাসিক পাগলা মসজিদ টি কিশোরগঞ্জ জেলার হালুয়া এলাকায় নরসুন্দা নদীর তীরে অবস্থিত।
  9. শলা কিয়া ঈদগাহঃ ১৮২৮ সাল থেকে বাংলাদেশ তথা উপমহাদেশের সর্ববৃহৎ ও ঐতিহ্যবাহী এই ঈদগা ময়দান টি কিশোরগঞ্জ জেলার নরসুন্দা নদীর তীরে অবস্থিত।
  10. ইটনা শাহী মসজিদঃ মোগল স্থাপত্য শৈলীতে অবস্থিত আজও মোগলদের বহন করে চলেছে। এটি কিশোরগঞ্জ জেলার ইটনা উপজেলায় অবস্থিত।
  11. ইটনা হাওরঃ কিশোরগঞ্জের অন্যান্য হাওর গুলোর মধ্যে এটি অন্যতম। সারা বছরই প্রায় এখানে কমবেশি পানি লক্ষ করা যায়। তবে এটি বর্ষাকালে চির যৌবনা রূপে ফিরে আসে। যেন সৃষ্টিকর্তার এক শৈল্পিক রূপ এই হাওর ইটনা।
  12. সৈয়দ নজরুল ইসলাম সেতুঃ মেঘনা নদীর উপর দিয়ে নির্মিত সৈয়দ নজরুল ইসলাম সেতু ভৈরব ও আশুগঞ্জের মধ্যে অবাধ যোগাযোগ নিশ্চিত করে।

কিশোরগঞ্জ বিখ্যাত মানুষ

কিশোরগঞ্জ বিখ্যাত মানুষ সম্পর্কে জানতে চাচ্ছেন? আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কিশোরগঞ্জ জেলার কিছু বিখ্যাত মানুষ সম্পর্কে। কিশোরগঞ্জ জেলার বিখ্যাত মানুষ সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক কিশোরগঞ্জ বিখ্যাত মানুষ সম্পর্কে বিস্তারিত। 

কিশোরগঞ্জ জেলার বিখ্যাত রাজনীতিক ব্যক্তিগণ ও বিখ্যাত মানুষের নামের তালিকা নিচে দেওয়া হলঃ

কিশোরগঞ্জ জেলার বিখ্যাত রাজনীতিক ব্যক্তিগণঃ

  1. শহীদ সৈয়দ নজরুল ইসলাম
  2. এডভোকেট আব্দুস সাত্তার
  3. মরহুম জিল্লুর রহমান
  4. মরহুম হামিউদ্দিন আহমেদ
  5. সৈয়দ আশরাফুল ইসলাম
  6. রেজওয়ান আহম্মদ তৌফিক
  7. ডঃ ওসমান ফারুক
  8. মুজিবুল হক চুন্নু
  9. আইভি রহমান
  10. আবুল ফতেহ
  11. মির্জা আব্বাস
  12. নূর মোহাম্মদ

কিশোরগঞ্জের বিখ্যাত শিল্পপতি

আলহাজ্ব জহুরুল ইসলাম-শিল্প উদ্যোক্তা

কিশোরগঞ্জের বিখ্যাত মুক্তিযোদ্ধাগণঃ

  1. সিতারা বেগম
  2. আবু তাহের মুহাম্মদ হায়দার

কিশোরগঞ্জের বিখ্যাত ইতিহাস ব্যক্তিগন

  • নিহার রঞ্জন রায়
  • কেদারনাথ মজুমদার

কিশোরগঞ্জের বিখ্যাত চিত্রশিল্পী

শিল্পাচার্য জয়নুল আবেদীন

কিশোরগঞ্জের বিখ্যাত আন্দোলন সংগ্রামী কর্মীগণ

  • আনন্দমোহন বসু
  • মহারাজ তৈলোকনাথ চক্রবর্তী
  • রেবতী মোহন বর্মন
  • মোহন কিশোর নম দাস
  • কাজী আব্দুল বারি

কিশোরগঞ্জের বিখ্যাত চলচ্চিত্র অভিনেতা

  1. ইলিয়াস কাঞ্চন
  2. সত্যজিৎ রায়

কিশোরগঞ্জের বিখ্যাত খেলোয়াড়

  1. অধ্যাপক স্যার রঞ্জন রায়
  2. চুনি গোস্বামী

কিশোরগঞ্জের বিখ্যাত সংগীত শিল্পী গন

  • দেবব্রত বিশ্বাস
  • রিজিয়া পারভীন
  • স্বর্গীয় বিপুল ভট্টাচার্য

কিশোরগঞ্জ এর বিখ্যাত ভাষা ও সাহিত্যক ব্যক্তিবর্গ

  • চন্দ্রবতী
  • সুকুমার রায়
  • সুকুমার নন্দী
  • কবি দ্বিজবংশী দাস
  • উপেন্দ্রকিশোর রায়
  • মমিন উদ্দিন ইউসুফ
  • অধ্যাপক নীরদ চন্দ্র চৌধুরী
  • লীলা মজুমদার

কিশোরগঞ্জের বিখ্যাত বুদ্ধিজীবী

  1. শহীদ ডাঃ এ এফ এম আব্দুল আলিম চৌধুরী
  2. ডাঃ আব্দুল আলীম চৌধুরী

কিশোরগঞ্জের বিচারপতি

  • মোহাম্মদ মোজাম্মেল হোসেন

কিশোরগঞ্জের বিখ্যাত সাংবাদিক

  1. আতাউর সামাদ
এছাড়াও, কিশোরগঞ্জ আরো বিখ্যাত ব্যক্তিগণ রয়েছে। এর মধ্যে অন্যতম গুরুদয়াল দাস(গুরুদয়াল কলেজ), ফরিদ উদ্দিন মাসুদ(ইসলামী ব্যক্তিত্ব) মুবিন খান(সাবেক সেনাপ্রধান, বাংলাদেশ সেনাবাহিনী) বিপ্লব কুমার সরকার(শ্রেষ্ঠ কমিশনার হিসেবে পুরস্কৃত) আবুল কাশেম ফজলুল হক(প্রখ্যাত রাষ্ট্রচিন্তাবিদ ও প্রাবন্ধিক) অধাপক ডাঃ হাবিবুল রহমান প্রমুখ এর মত অনেকেই।

হোসেনপুর কিসের জন্য বিখ্যাত

আপনি কি জানেন হোসেনপুর কিসের জন্য বিখ্যাত? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে চলুন জেনে নেওয়া যাক হোসেনপুর কিসের জন্য বিখ্যাত। হোসেনপুর কিশোরগঞ্জ জেলার একটি উপজেলার।এ উপজেলার আয়তন ১২১.2৯ বর্গ কিলোমিটারহোসেনপুর মূলত যে সকল দর্শনীয় স্থানগুলোর জন্য বিখ্যাত। এগুলো হলো-
  • হোসেনপুর ব্রিজ
  • হোসেনপুর পুরাতন ব্রহ্মপুত্র নদ
  • পিতলগঞ্জ চৌদা নীলের কুঠিবাড়ি
  • হোসেনপুর কেন্দ্রীয় ঈদগাহ
  • গানগাটিয়া জমিদার বাড়ি

অষ্টগ্রাম কিসের জন্য বিখ্যাত

আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন অষ্টগ্রাম কিসের জন্য বিখ্যাত? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। চলুন আজকের এই প্রোগ্রামের মাধ্যমে জেনে নেওয়া যাক অষ্টগ্রাম কিসের জন্য বিখ্যাত। কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম উপজেলা হাওর বেষ্টিত যোগাযোগ বিচ্ছিন্ন একটি উপজেলা। পাচীনকাল থেকেই কিশোরগঞ্জের বিখ্যাত উপজেলার মধ্যে অন্যতম এটি উপজেলা অষ্টগ্রাম। 

এটি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম উপজেলা। প্রাচীনকাল থেকেই যুগে যুগে বহু জমিদার এখানে এসেছে এবং বসবাস করে গিয়েছে।


মাজারের গ্রাম হিসেবেও অষ্টগ্রাম মানব সমাজে খুবই পরিচিত। যুগে যুগে বহু সুফি সাদিক রা ইসলাম প্রচারের জন্য এখানে এসেছেন এবং এখানকার সৌন্দর্য ত্যাগ করে যেতে চাননি। এ উপজেলার চারিদিকে পানি দ্বারা বেষ্টিত থাকায় এর প্রধান যাতায়াত ব্যবস্থা ছিল জলপথ। 

তবে বর্তমানে অষ্টগ্রাম থেকে বাজিতপুর পর্যন্ত রাস্তা নির্মাণ হওয়ায় এখানকার মানুষ শুকনা মৌসুমের প্রায় সময়ই এর রাস্তা ব্যবহারের মাধ্যমে যাতায়াত করে থাকে। তবে বর্ষাকালে এ জনপদে নৌকা ছাড়া যাতায়াতের কোন ব্যবস্থা নেই। অষ্টগ্রাম মূলত যে সকল দর্শনীয় স্থানগুলোর জন্য বিখ্যাত এগুলো হলঃ-
  1. হযরত মাওলানা সৈয়দ জিয়ারত উল্লাহ সাহেব(রহঃ) এর মাজার শরীফ
  2. রাষ্ট্রপতি আব্দুল হামিদ সেতু
  3. রাষ্ট্রপতি আব্দুল হামিদ পার্ক
  4. হযরত শাহ কুতুব উদ্দিন আউলিয়ার মাজার শরীফ
  5. মেঘলা দিঘী(যেটি ১০০০ শতাংশ জমি নিয়ে তৈরি)
  6. উত্তর হাওর
  7. জব্বার মঞ্জিল

ভৈরব কিসের জন্য বিখ্যাত

ভৈরব কিসের জন্য বিখ্যাত জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ভৈরব কিসের জন্য বিখ্যাত। ভৈরব উপজেলা মূলত কিশোরগঞ্জ জেলার অংশ। জুতা উৎপাদনের ক্ষেত্রে ঢাকার পরেই ভৈরব দ্বিতীয় অবস্থানে রয়েছে। ভৈরব জেলা মূলত এখানকার বিখ্যাত ব্যক্তিগণ ও উল্লেখযোগ্য স্থান ও স্থাপনার জন্য বিখ্যাত।

ভৈরবের উল্লেখযোগ্য ব্যক্তিগণ

  • জিল্লুর রহমান
  • নাজমুল হাসান পাপন(সভাপতি বাংলাদেশ ক্রিকেট বোর্ড)
  • আইভি রহমান(শহীদ নেত্রী)
  • বেরতী মোহন বর্মন
  • অধ্যক্ষ জালাল উদ্দিন আহমেদঃ তিনি একজন বিশিষ্ট শিক্ষাবিদ এবং শহীদ নারী নেত্রী আইভি রহমানের পিতা ও তিনি। এবং একাধারে প্রাক্তন রাষ্ট্রপতি জিল্লুর রহমানের জামাত।

ভৈরবের উল্লেখযোগ্য স্থান

  1. নজরুল ইসলাম সেতু
  2. মিরার চর বাজার
  3. জিল্লুর রহমান রেলওয়ে সেতু
  4. সিরাজিয়া দরবার শরীফ
  5. শহীদ হাবিলদার আব্দুল হালিম রেলওয়ে সেতু
  6. শহীদ আইভী রহমান পৌর স্টেডিয়াম
  7. মেঘনা নদীর ঘাট
  8. নাজমুল হাসান পৌর পার্ক

কটিয়াদী কিসের জন্য বিখ্যাত

আপনি যদি কটিয়াদী কিসের জন্য বিখ্যাত জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন এই পর্বে জেনে নেওয়া যাক কটিয়াদী কিসের জন্য বিখ্যাত। কটিয়াদী উপজেলাটি কিশোরগঞ্জ জেলার আরো একটি উপজেলা। এ উপজেলায় উল্লেখযোগ্য কয়েকটি বাজার রয়েছে। এগুলো হল-
  1. কোটিয়াদী বাজার
  2. আচমিতা বাজার
  3. বানিয়া গ্রাম বাজার
  4. চর কাউনিয়া মধ্যবাজার
  5. লোহাজুরি বাজার
  6. ধুল দিয়া বাজার
  7. করগাঁও বাজার
  8. ওড়িয়া ধর বাজার

কিশোরগঞ্জ কোন বিভাগ

আপনি কি জানেন কিশোরগঞ্জ কোন বিভাগ? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক কিশোরগঞ্জ কোন বিভাগ। কিশোরগঞ্জ জেলা ঢাকা বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। এটি বাংলাদেশের মধ্য অঞ্চলে অবস্থিত। এটির ঢাকা বিভাগের সর্বশেষ জেলা হিসেবে পরিচিত। ঢাকা বিভাগের দ্বিতীয় বৃহত্তম জেলা হলো কিশোরগঞ্জ জেলা।

 উপজেলা সংখ্যানক্রমে বিবেচনা করলে ঢাকা বিভাগের প্রথম সারির জেলা গুলোর মধ্যে কিশোরগঞ্জ জেলা অন্যতম। কিশোরগঞ্জ হাওর বাওর ও এর সৌন্দর্যের জন্য জন্য পরিচিত। কিশোরগঞ্জ জেলার বিখ্যাত স্লোগান হল" উজান ভাটির মিলিত ধারা, নদী হাওর মাছে ভরা"।

কিশোরগঞ্জ কোন নদীর তীরে অবস্থিত

আমরা অনেকেই জানিনা কিশোরগঞ্জ কোন নদীর তীরে অবস্থিত। আপনি যদি কোন নদীর তীরে কিশোরগঞ্জ অবস্থিত জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কিশোরগঞ্জ জেলা কোন নদীর তীরে অবস্থিত সেই সম্পর্কে।

 তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জে নে নেওয়া যাক কিশোরগঞ্জ কোন নদীর তীরে অবস্থিত।ঢাকা বিভাগের অন্তর্গত কিশোরগঞ্জ জেলা নরসুন্দা নদীর তীরে অবস্থিত।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url