শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম - অলিভ অয়েল তেল ব্যবহারের নিয়ম

প্রিয় পাঠক আপনি যদি শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব শরীরে কিভাবে অলিভ অয়েল তেল ব্যবহার করতে হয় সেই সম্পর্কে। আমাদের মধ্যে অনেকেই জানেনা কিভাবে অলিভ অয়েল তেল ব্যবহার করবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম সম্পর্কে।

শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম
অনেকেই রয়েছে যারা শরীরে অলিভ অয়েল তেল ব্যবহার করা সঠিক নিয়ম সম্পর্কে জানেনা। তাই আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব শরীরে অলিভ অয়েল তেল ব্যবহারের সঠিক নিয়ম সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম।

অলিভ অয়েল তেল ব্যবহারের নিয়ম

আপনি যদি অলিভ অয়েল তেল ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক অলিভ অয়েল তেল ব্যবহারের নিয়ম। অলিভ অয়েল বা জলপাইয়ের তেল। এর বিভিন্ন রকম ব্যবহার লক্ষ্য করা যায়। এতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন এ ও ভিটামিন ই এর পাশাপাশি রয়েছে ভিটামিন কে এবং ভিটামিন ডি এবং প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। 

যা আপনার শরীর স্বাস্থ্য এবং ত্বকের জন্য খুবই উপকারী। অলিভ অয়েল আপনার ত্বকের সবচেয়ে সংবেদনশীল অংশকে বিভিন্ন রকম ক্ষতিকর উপাদানের হাত থেকে রক্ষা করে। চলুন অলিভ অয়েল তেলের ব্যবহারের নিয়ম সম্পর্কে জেনে  নেই-
  • রূপচর্চায় অলিভ অয়েল
  • চুলের যত্নে অলিভ অয়েল
  • ত্বকের যত্নে অলিভ অয়েল
  • মুখে যত্নে অলিভ অয়েল
  • ঠোটে যত্নে অলিভ অয়েল
  • ব্যাকটেরিয়া থেকে রক্ষা পেতে অলিভ অয়েল
  • রান্নার কাজে অলিভ অয়েল
  • জয়েন্টের ব্যথায় অলিভ অয়েল
  • কাটা ও সেরাই অলিভ অয়েল এর ব্যবহার
  • বাত ব্যথা বা গিটে ব্যথায় অলিভ অয়েল
  • ব্রোনের প্রবণতা কমাতে অলিভ অয়েল
  • রোদে পোড়া ভাব থেকে রক্ষা করতে অলিভ অয়েল
  • ইনফেকশন কমাতে অলিভ অয়েল
  • ত্বককে আদ্র রাখতে অলিভ অয়েল
  • স্কিন ময়শ্চারাইজ করতে অলিভ অয়েল
  • বয়সের ছাপ কমাতে অলিভ অয়েল
  • স্ট্রেস মার্ক কমাতে অলিভ অয়েল এর ব্যবহার

ত্বকে অলিভ অয়েল তেলের উপকারিতা

আপনি নিশ্চয়ই ত্বকে অলিভ অয়েল তেলের উপকারিতা সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব ত্বকের জন্য অলিভ অয়েল তেলের উপকারিতা সম্পর্কে। 

তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ত্বকে অলিভ অয়েল তেলের উপকারিতা। ত্বকের জন্য অলিভ অয়েল তেলের উপকারিতা নিচে দেওয়া হলঃ
  1. ত্বক পরিষ্কার করতে
  2. ত্বকের আদ্রতা বজায় রাখতে 
  3. বার্ধক্য কমাতে
  4. মাতৃত্বকালীন শরীরের দাগ দূর করতে
  5. ত্বকে প্রয়োজনীয় ভিটামিন ই ও এ এর পরিমাণ ঠিক রাখতে
  6. ত্বকে প্রয়োজনীয় ভিটামিন ডি এবং কে এর পরিমাণ ঠিক রাখতে
  7. মশ্চারাইজার হিসেবে
  8. ত্বকের ক্ষতিগ্রস্ত টিস্যু রিপেয়ার করতে
  9. সামান্য কাটা ছেরা তে অলিভ অয়েল ব্যবহার
  10. ব্যাকটেরিয়া প্রতিরোধে
  11. মুখের সজীবতা রক্ষায়
  12. বয়সের ছাপ কমাতে
  13. আঙুলের নখের ভঙ্গুরতা রোধ করতে
  14. পা ফাটা দূর করতে
  15. ঠোঁট ফাটা বা চামড়া টানটান হয়ে যাওয়া রোধ করে
  16. মেকআপ রিমুভ করতে
  17. কোলাজোনের পরিমাণ বৃদ্ধি করে
  18. জয়েন্টের ব্যথা কমাতে সাহায্য করে

মুখে অলিভ অয়েল তেলের উপকারিতা

মুখে অলিভ অয়েল তেলের উপকারিতা সম্পর্কে জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক মুখে অলিভ অয়েল তেলের উপকারিতা সম্পর্কে বিস্তারিত। মুখের জন্য অলিভ ওয়েল তেলের উপকারিতা গুলো নিচে দেওয়া হলঃ

চেহারার সৌন্দর্য বৃদ্ধি করতে

অলিভ অয়েল আমাদের ত্বকে বিদ্যমান রং ফর্সাকারী কোলাজেন এর ওপর কাজ করে। অলিভ অয়েলের বিদ্যমান অলিক এসিড আমাদের মুখের স্ক্রিনে নতুন কোষ জন্মাতে সাহায্য করে যা আমাদের মুখে আরো আকর্ষণীয় কোমল নরম ও উজ্জ্বলতা বৃদ্ধি করে।

বয়সের ছাপ দূর করে

বয়সের সঙ্গে সঙ্গে শরীরে এবং মুখে বিভিন্ন রকম বয়সের ছাপ ফুটে ওঠে। বয়সের ছাপ এর সঙ্গে যদি আরো যুক্ত হয় মানসিক চাপ বা অন্যান্য কারণ বা আশপাশের দূষিত পরিবেশ তাহলে তো কথাই নেই। অনায়াসেই আপনার বয়স আরও দশ বছর বাড়িয়ে দিব। 

 এক্ষেত্রে আপনি যদি নিয়মিত অলিভ অয়েল ব্যবহার করেন তাহলে আপনার বয়সের ছাপ দূর করবে এবং আপনার ত্বককে আরো সুন্দর কোমল ও আকর্ষণীয় করে তুলবে। অলিভ অয়েল এর বিদ্যমান পলিফেনাল অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের মুখে বয়সের ছাপ কমিয়ে আনে এবং মুখে ফ্রী রেডিকেল তৈরি হতে বাধা দেয়। এর পাশাপাশি ত্বককে সূর্যের আলো থেকে রক্ষা করতেও অলিভ অয়েল অনেক ভূমিকা রাখে।

নতুন কোষ সৃষ্টি করে

অলিভ অয়েল এর রয়েছে বিভিন্ন প্রকার ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট সমূহ। যা নিয়মিত ব্যবহারে আপনার মুখের মৃত কোষ গুলোকে রিমুভ করে এবং নতুন কোষ গজাতে সাহায্য করে। আর সচরাচর নতুন কোষ আপনার চেহারাকে আরো সৌন্দর্য নরম ও আকর্ষণীয় দেখায়।

ত্বকের আদ্রতা রক্ষা করে

অনেক সময় আমাদের ত্ব ক রুক্ষ এবং শুষ্ক দেখায়। যা মূলত ত্বকে পানির ঘাটটির জন্য হয়ে থাকে। তবে নিয়মিত অলিভ অয়েল এর ব্যবহার পানিঘাটির এ আশঙ্কা অনেকটাই দূর করে। অলিভ অয়েলের রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই এবং এ ছাড়াও রয়েছে ভিটামিন ডি এবং কে যা আমাদের ত্বককে সুরক্ষা দেয়। আর এটি বিশেষ করে শুষ্ক মৌসুমে আমাদের ত্বককে রিহাইডারেশন থেকে রক্ষা করে এবং ত্বকের আদ্রতা রক্ষা করে।

ত্বকে মশ্চারাইজ করে

অলিভ অয়েল এর বিদ্যমান প্রচুর পরিমাণে ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের ত্বককে মশ্চারাইজ করে। আপনি চাইলে এটি সরাসরি আপনার স্কিনে ব্যবহার করতে পারেন কিংবা যেকোনো ক্রিমের সঙ্গে মিশিয়েও ব্যবহার করতে পারেন। উভয়ভাবেই আপনি বেশ উপকার পাবেন।

ব্রণ থেকে মুক্তি

নিয়মিত অলিভ অয়েলের ব্যবহার মুখে ত্বকে ব্যাকটেরিয়া সৃষ্টিতে বাধা দেয় যা আপনার মুখে ব্রণের হাত থেকে রক্ষা করে। এছাড়াও এটি সোরিয়াসিস ও রোজাসিয়ার মত রোগ সৃষ্টিতেও বাধা সৃষ্টি করে।

অলিভ অয়েল তেলের দাম কত

অলিভ অয়েল তেলের দাম কত জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন আজকের এই পর্বে জেনে নেওয়া যাক অলিভ অয়েল তেলের দাম কত। অলিভ অয়েল মূলত জলপাইয়ের তেল। এতে রয়েছে সৌন্দর্য চর্চায় হরেক রকম গুণাগুণ।

 ঐতিহাসিকভাবে ও এটি সৌন্দর্য এবং শান্তির প্রতীক। ভূমধ্যসাগরীয় অঞ্চল সমূহে স্বাস্থ্যসম্মত খাদ্যগুণ বিবেচনায় অলিভ অয়েলের কদর অনেক বেশি।


তবে পৃথিবীর মানুষ এখন সচেতন বিশ্বের প্রায় প্রত্যেক জায়গাতেই সচেতন নাগরিকেরা রূপচর্চা এবং খাদ্য তালিকায় অলিভ অয়েল ব্যবহার করে থাকেন। এর যেমন কদর আছে তেমনি এর দামও সাধারণের নাগালের বাইরে। তাহলে চলুন জেনে নেয়া যাক অলিভ অয়েল এর দাম-
  1. 100 ml অলিভ অয়েলের দাম 180 টাকা
  2. 1000 ml বা এক কেজি অলিভ অয়েল এর দাম1800 টাকা।

মুখে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম

আপনি যদি মুখে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক মুখে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম।

  1. মুখের মেকআপ কিংবা ময়লা দূর করতে আপনি সাধারণভাবে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। রাতে ঘুমানোর আগে মুখ পরিষ্কার করে সামান্য অলিভ অয়েল হাতে নিন। এবার আঙ্গুলের সাহায্যে আপনার ত্বকে ২-৩ মিনিট অলিভ অয়েল মেসেজ করুন। এটি আপনার ত্বকের রক্ত চলাচল বৃদ্ধি করবে এবং ত্বকে নতুন কোষ গজাতে সাহায্য করবে।
  2. রাতে ঘুমানোর পূর্বে মুখ পরিষ্কার করে নিন। এরপর হাতে সামান্য অলিভ অয়েল এবং সাথে আপনার পছন্দের ময়শ্চারাইজার ক্রিম মিশিয়ে মুখে মাসাজ করুন। এবং এভাবে সারারাত রেখে সকালে আপনার পছন্দের ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন।
  3. ১/২ কাপ অলিভ অয়েল,১/৪ কাপ ভিনেগার এবং১/৪ কাপ পানি একসঙ্গে মিশিয়ে নিন। এবার এটি প্রত্যেক দিন রাতে ঘুমানোর সময় মুখ ভালোভাবে পরিষ্কার করে তাতে ব্যবহার করুন। এটি মূলত নাইট ক্রিমের মতো ব্যবহার করব। এতে থাকা বিদ্যমান অলিভ অয়েল আপনার ত্বকে নরম ও উজ্জ্বল করে তুলবে এবং ভিনেগার যা মূলত আপনার ত্বকে ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে রক্ষা করবে।
  4. অলিভয়েলে থাকা বিদ্যমান অ্যান্টিঅক্সিডেন্ট ও বিভিন্ন প্রকার ভিটামিন যা মূলত সূর্যের ক্ষতিকর রশ্নি থেকে আমাদের ত্বকে রক্ষা করে। তাই বাহিরে যাওয়ার আগে অবশ্যই স্ক্রিনে অলিভ অয়েল এপ্লাই করে যাবেন তাহলে সূর্যের ক্ষতিকর রোশনি থেকে আপনার ত্বককে অলিভ অয়েল রক্ষা করবে।
  5. ৪ টেবিল চামচ অলিভ অয়েলের সাথে ২ টেবিল চামচ লবণ মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন এবং এই পেজটি গোসলের কিছুক্ষণ আগে মুখে দুই মিনিট ধরে মাসাজ করুন। এবং পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এবং এর ফলাফল অবশ্যই আপনি দেখতে পাবেন।

শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম

আপনি নিশ্চয়ই শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম জানতে চাচ্ছেন। হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম। শরীরে অলিভ অয়েল তেল ব্যবহার কিভাবে করবেন তা নিচে দেওয়া হলঃ
  1. শরীরকে বাতাসের আদ্রতা থেকে রক্ষা করতে অলিভ অয়েল বিশেষ ভূমিকা পালন করে। বিশেষ করে শীতকালে গোসলের পরে কিংবা রাতে ঘুমানোর আগে আপনি সারা শরীরে অলিভ অয়েল মাসাজ করে ঘুমাতে পারেন। এটি আপনার রক্ত সঞ্চালনকে বৃদ্ধি করবে সাথে আপনার ত্বকের কোমল ও উজ্জ্বল রাখবে।
  2. বিশেষ করে শীতকালে আপনি চাইলে শুধুমাত্র অলিভ অয়েল শরীরে এপ্লাই করতে পারেন কিংবা আপনার পছন্দ অনুযায়ী লোশন এর সঙ্গে মিশিয়েও অলিভ অয়েল ব্যবহার করতে পারেন।
  3. বাত ব্যথা বা জয়েন্টে ব্যথার জন্য অলিভ অয়েল অত্যন্ত কার্যকরী। রাতে ঘুমানোর পূর্বে ব্যথাযুক্ত স্থানে অলিভ অয়েল মাসাজ করে ঘুমালে অনেক উপকার পাওয়া যায়। তবে যদি পারেন হালকা গরম করে নিয়ে তারপরে যদি অলিভ অয়েল ব্যথাযুক্ত স্থানে মাসাজ করেন তাহলে এর উপকারিতা আরো বেশি পেতে পারেন।
  4. সমপরিমাণ পানি ও ভিনেগার নিয়ে তার মধ্যে অর্ধেক পরিমাণ অলিভ অয়েল নিয়ে একটি মশ্চারাইজার তৈরি করতে পারেন যা আপনার স্কিনকে শুষ্ক ও বৈরী আবহাওয়া থেকে মশ্চারাইজ করে রাখবে।
  5. শীতের দিনে গোসলের আগে আপনি চাইলেই সারা শরীরে অলিভ অয়েল মেখে গোসল করতে পারেন
  6. শরীরকে বিভিন্ন প্রকার ইনফেকশনের হাত থেকে রক্ষা করতে নাভিতে অলিভ অয়েল ব্যবহার করুন। অলিভ অয়েল এর রয়েছে বিভিন্ন প্রকার অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান যা আপনার শরীরকে বিভিন্ন প্রকার ইনফেকশন বা ব্যাকটেরিয়ার হাত থেকে রক্ষা করবে।
  7. ড্রাই আইস বা শুষ্ক চোখের সমস্যা থেকে মুক্তি পেতে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। যা আপনার চোখের শিরায় পুষ্টি সংগ্রহ করবে এবং চোখের জ্বালাপোড়া ভাব এবং শুষ্ক অভাব কমিয়ে আনবে।
  8. হাতে পায়ে ও শরীরের বিভিন্ন রকম ব্যথা উপশম করে
  9. হৃদ যন্ত্র সুস্থ রাখতে সাহায্য করে
  10. সর্দি ও কাশির প্রবণতা কমিয়ে আনে
  11. ত্বক ও চুলের যত্নে অসম্ভব উপকারী একটি উপাদান অলিভ অয়েল।

ত্বকের জন্য কোন অলিভ অয়েল ভালো

আপনি যদি ত্বকের জন্য কোন অলিভ অয়েল ভালো জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কোন অলিভ অয়েল তেলটি আপনি ত্বকের জন্য ব্যবহার করবেন এবং কোন তেলটি ত্বককে আরো উজ্জ্বল করে তুলবে সেই সম্পর্কে। বাজারে অনেক ধরনের অলিভ অয়েল তেল পাওয়া গেলেও সব তেল ত্বকের জন্য ভালো নয়। 

 কিছু কিছু তেল ব্যবহারের ফলে ত্বক নষ্ট হয়ে যায়। তাই চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ত্বকের জন্য কোন অলিভ অয়েল ভালো। ত্বকের জন্য সবচেয়ে ভালো অলিভ অয়েল হচ্ছেঃ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় শরীরে অলিভ অয়েল ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। এ ধরনের পোস্ট আরো পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url