বাবার সম্পত্তি ভাগের নিয়ম - ওয়ারিশ সম্পত্তি বন্টন

প্রিয় পাঠক আপনি যদি বাবার সম্পত্তি ভাগের নিয়ম সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন বাবার সম্পত্তি কিভাবে সন্তানদের মাঝে সঠিকভাবে ভাগ করা যায় সেই সম্পর্কে। বাবার সম্পত্তি সন্তানদের মাঝে সঠিকভাবে ভাগের নিয়ম জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বাবার সম্পত্তি ভাগের নিয়ম।
বাবার সম্পত্তি ভাগের নিয়ম
বাবার সম্পত্তি কিভাবে ভাগ করলে সন্তানদের মাঝে সঠিকভাবে ভাগ করা যাবে জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। কেননা আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন বাবার সম্পত্তি সঠিকভাবে ভাগ করার নিয়ম সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বে জেনে নেওয়া যাক বাবার সম্পত্তি ভাগের নিয়ম।

বাবা সম্পত্তিতে মেয়ের অংশ কতটুকু

আপনি যদি বাবা সম্পত্তিতে মেয়ের অংশ কতটুকু জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন বাবার সম্পত্তিতে মেয়ের অংশ কতটুকু সেই সম্পর্কে। বাবার সম্পত্তিতে মেয়ের অংশের পরিমাণ জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। 

তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বাবা সম্পত্তিতে মেয়ের অংশ কতটুকু। মুসলিম উত্তরাধিকার আইন অনুসারে সম্পত্তিতে বোন ভাইয়ের অর্ধেক পেয়ে থাকে সকলেই জানি যে একটা ছেলে যতটুকু সম্পত্তির ভাগ পাবে তার বোনে তার ঠিক অর্ধেক পাবে।

কোন ব্যক্তি যদি একটি ছেলে এবং একটি মেয়ে রেখে মৃত্যুবরণ করে তাহলে সেই ব্যক্তির সম্পত্তি থেকে স্ত্রীকে একটি অংশ দেওয়ার পরে অবশিষ্ট সম্পত্তির তিন ভাগের দুই ভাগ পাবে ছেলে এবং এক ভাগ পাবে মেয়ে। অনেকেই রয়েছে যারা স্ত্রীর অংশের বিষয় মাথায় রাখে না। 

বাবার মৃত্যুর পর সরাসরি ছেলে এবং মেয়ের মধ্যে সম্পত্তি ভাগ করে দেওয়া হয়। যদিও ইসলাম অনুসারে স্বামী মৃত্যুর পর স্বামীর সম্পত্তির একটি অংশ স্ত্রীকে দেওয়ার কথা বলা হয়েছে।

বাবার সম্পত্তি ভাগের নিয়ম ইসলাম

আপনি যদি বাবার সম্পত্তি ভাগের নিয়ম ইসলাম সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন ইসলাম অনুসারে বাবার সম্পত্তি ভাগের নিয়ম সম্পর্কে। তাহলে চলুন এবারে জেনে নেওয়া যাক বাবার সম্পত্তি ভাগের নিয়ম ইসলাম। মুসলিম উত্তরাধিকার আইন অনুসারে সম্পত্তিতে বোন ভাইয়ের অর্ধেক পেয়ে থাকে সকলেই জানি যে একটা ছেলে যতটুকু সম্পত্তির ভাগ পাবে তার বোনে তার ঠিক অর্ধেক পাবে।
কোন ব্যক্তি যদি একটি ছেলে এবং একটি মেয়ে রেখে মৃত্যুবরণ করে তাহলে সেই ব্যক্তির সম্পত্তি থেকে স্ত্রীকে একটি অংশ দেওয়ার পরে অবশিষ্ট সম্পত্তির তিন ভাগের দুই ভাগ পাবে ছেলে এবং এক ভাগ পাবে মেয়ে। অনেকেই রয়েছে যারা স্ত্রীর অংশের বিষয় মাথায় রাখে না। বাবার মৃত্যুর পর সরাসরি ছেলে এবং মেয়ের মধ্যে সম্পত্তি ভাগ করে দেওয়া হয়। যদিও ইসলাম অনুসারে স্বামী মৃত্যুর পর স্বামীর সম্পত্তির একটি অংশ স্ত্রীকে দেওয়ার কথা বলা হয়েছে।

সম্পত্তি বন্টন ক্যালকুলেটর

আপনি যদি সম্পত্তি বন্টন ক্যালকুলেটর এর নাম জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে আপনি সম্পত্তি বন্টন করার জন্য যে ক্যালকুলেটর ব্যবহার করা হয় তার নাম এবং সেই ক্যালকুলেটর ডাউনলোড করার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। আপনি যদি সম্পত্তি বন্টনের ক্যালকুলেটর এর নাম এবং ডাউনলোড করতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। 

তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে সম্পত্তি বন্টন ক্যালকুলেটর এর নাম জেনে নেওয়া যাক। সম্পত্তি বন্টন আপনি ক্যালকুলেটর এর মাধ্যমে খুব সহজেই করতে পারবেন। কেননা এই ক্যালকুলেটর এমন একটি সফটওয়্যার যা আপনার বাবার সম্পত্তি বা আপনার সম্পত্তি সমান ভাগে ভাগ করে দিবে। সম্পত্তি বন্টন করার ক্যালকুলেটর ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন।

বাবার সম্পত্তি ভাগের নিয়ম

আপনি নিশ্চয়ই বাবার সম্পত্তি ভাগের নিয়ম জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন বাবার সম্পত্তি কিভাবে ভাগ করে বা ভাগ করার নিয়ম সম্পর্কে। বাবার সম্পত্তি ভাগ করার নিয়ম সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বাবার সম্পত্তি ভাগের নিয়ম।
  • মৃত ব্যক্তির যদি একজন স্ত্রী ও কন্যা সন্তান থাকে তাহলে স্ত্রী তাদের মোট সম্পত্তির ১/৮ অংশ এবং কন্যা পাবে মোট সম্পত্তির ১/২ অংশ। বাকি অংশ পাবে মৃত ব্যক্তির পিতা, ভাই, বোন অথবা যারা জীবিত রয়েছে তারা। অনেকেই মনে করে বাবা সম্পত্তি ছেলেরা বেশি পায় এবং মায়ের সম্পত্তি মেয়েরা বেশি পায় আসলে এমন কোন ধরনের নিয়ম নেই। এটা শুধুমাত্র ভুল ধারণা।
  • মৃত ব্যক্তির যদি একাধিক পরিমাণে কন্যা সন্তান থাকে ও একজন স্ত্রী থাকে তাহলে মোট সম্পত্তির ১/৮ অংশ পাবে স্ত্রী এবং ২/৩ অংশ পাবে কন্যারা যা তাদের মাঝে সমান ভাবে ভাগ করে নিতে হবে।
  • মৃত ব্যক্তির সন্তান না থাকলে ও শুধুমাত্র এই স্ত্রী থাকলে তার সম্পত্তি দুই ভাগে ভাগ হবে। তার স্ত্রী তাদের সম্পত্তির 1/4 অংশ বাকি অংশ পাবে ভাই-বোন পিতা-মাতা যারা জীবিত রয়েছে তারা।
  • বাবার সম্পত্তিতে সম্পন্ন অধিকার রয়েছে।

ওয়ারিশ সম্পত্তি বন্টন

আপনি যদি ওয়ারিশ সম্পত্তি বন্টন করার নিয়ম সম্পর্কে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন ওয়ারিশ সম্পত্তি কিভাবে বন্টন করে সেই সম্পর্কে। সঠিকভাবে বন্টন করার নিয়ম জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন।

 তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ওয়ারিশ সম্পত্তি বন্টন করার নিয়ম সম্পর্কে। কোন ব্যক্তি যদি মৃত্যু কালে ওয়ারিশ রেখে যায় তাহলে তার ওয়ারিশটা নিম্নোক্তভাবে সম্পত্তি পাবেনঃ
  1. পিতা - ১/৬(সন্তান বর্তমান)
  2. মাতা-১/৬(সন্তান বর্তমান
  3. কন্যা -  ১(এক কন্যা)
  4. পুত্রের কন্যা চারজন - ১/৬(প্রত্যকেই ১/২৪ অংশ)

হিন্দু আইনে বাবার সম্পত্তি বন্টন

আপনি নিশ্চয়ই হিন্দু আইনে বাবার সম্পত্তি বন্টন করার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন হিন্দু আইনে বাবার সম্পত্তি কিভাবে বন্টন করে সেই সম্পর্কে। 

হিন্দু আইনে বাবার সম্পত্তি সঠিকভাবে বন্টন করার নিয়ম সম্পর্কে জানতে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক হিন্দু আইনে বাবার সম্পত্তি বন্টন করার নিয়ম সম্পর্কে। বাংলাদেশের হিন্দু সম্প্রদায়ের সম্পত্তির বন্টন হয়ে থাকে দায়ভাগ বা মত অনুসারে।

হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যে কোন মানুষ যদি মারা যায় মৃত ব্যক্তির আত্মার সদগতির জন্য শেষকৃত্য সম্পন্ন করতে হয়। শেষকৃত্যের তিনটি ধাপ রয়েছে যেমনঃ পিণ্ডদান, পিন্ডলেপ ও জলদান। মৃত ব্যক্তির শ্রাদ্ধে যে ব্যক্তি পিন্দদানের অধিকারী সেই ব্যক্তি মৃত ব্যক্তির সম্পত্তির প্রধান অধিকারী। মাতৃকোল এবং পৃতিকুলের 6 পুরুষ তারাই মূলত পুরুষ সপিন্ড। আর নারী সপিণ্ড পাঁচজন হয়ে থাকে তারা হলেন বিধবা স্ত্রী, কন্যা , মাথা , পিতার মাতা এবং পিতা পিতার মাতা।

বাবার সম্পত্তি ভাগের নিয়ম ছেলে না থাকলে

আপনি যদি বাবার সম্পত্তি ভাগের নিয়ম ছেলে না থাকলে কিভাবে ভাগ করবে জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন ছেলে না থাকলে বাবার সম্পত্তি ভাগের নিয়ম সম্পর্কে। ছেলে না থাকলে বাবার সম্পত্তি কিভাবে ভাগ করবে জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বাবার সম্পত্তি ভাগের নিয়ম ছেলে না থাকলে। মৃত ব্যক্তির সন্তান না থাকলে ও শুধুমাত্র এই স্ত্রী থাকলে তার সম্পত্তি দুই ভাগে ভাগ হবে।

তার স্ত্রী তাদের সম্পত্তির 1/4 অংশ বাকি অংশ পাবে ভাই-বোন পিতা-মাতা যারা জীবিত রয়েছে তারা। মৃত ব্যক্তির যদি একজন স্ত্রী ও কন্যা সন্তান থাকে তাহলে স্ত্রী তাদের মোট সম্পত্তির ১/৮ অংশ এবং কন্যা পাবে মোট সম্পত্তির ১/২ অংশ। বাকি অংশ পাবে মৃত ব্যক্তির পিতা, ভাই, বোন অথবা যারা জীবিত রয়েছে তারা। অনেকেই মনে করে বাবা সম্পত্তি ছেলেরা বেশি পায় এবং মায়ের সম্পত্তি মেয়েরা বেশি পায় আসলে এমন কোন ধরনের নিয়ম নেই। এটা শুধুমাত্র ভুল ধারণা।

মায়ের সম্পত্তি ভাগে নিয়ম

আপনি নিশ্চয়ই মায়ের সম্পত্তি ভাগে নিয়ম জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন মায়ের সম্পত্তি ভাগের সঠিক নিয়ম সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক মায়ের সম্পত্তি ভাগে নিয়ম। মুসলিম উত্তরাধিকার আইন অনুযায়ী মৃত ব্যক্তি পুরুষ বা নারী যেই হোক না কেন অর্থাৎ বাবা বা মা যে হোক না কেন সম্পত্তির ভাগীদার একই হবে।

 অনেকেই মনে করে যে মায়ের সম্পত্তিতে মেয়েদের বেশি ভাগ থাকে কিন্তু এটি ভুল ধারণা বাবা অথবা মা সবার সম্পত্তিতেই ছেলেমেয়েদের সমান ভাগ রয়েছে এবং ভাগের নিয়ম ও এক। উপরে জমি ভাগের নিয়ম সম্পর্কে বলা হয়েছে।

বাবা সম্পত্তিতে ছেলে মেয়ের অধিকার বাংলাদেশ

আপনি নিশ্চয়ই বাবা সম্পত্তিতে ছেলে মেয়ের অধিকার বাংলাদেশ সম্পর্কে জানতে চাচ্ছেন? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন বাংলাদেশ এর নিয়ম অনুযায়ী বাবা সম্পত্তি ছেলে মেয়ের অধিকার সম্পর্কে। তাহলে চলুন জেনে নেওয়া যাক বাবা সম্পত্তিতে ছেলে মেয়ের অধিকার বাংলাদেশ। 

একটা ছেলে যতটুকু সম্পত্তির ভাগ পাবে তার বোনে তার ঠিক অর্ধেক পাবে। কোন ব্যক্তি যদি একটি ছেলে এবং একটি মেয়ে রেখে মৃত্যুবরণ করে তাহলে সেই ব্যক্তির সম্পত্তি থেকে স্ত্রীকে একটি অংশ দেওয়ার পরে অবশিষ্ট সম্পত্তির তিন ভাগের দুই ভাগ পাবে ছেলে এবং এক ভাগ পাবে মেয়ে।

শেষ কথা

উপরোক্ত আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় বাবার সম্পত্তি ভাগের নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। আপনার যদি এই পর্বটি সম্পর্কে কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url