মেট্রোরেল সম্পর্কে ১০ টি বাক্য

 প্রিয় পাঠক আমরা অনেকেই আছি যারা মেট্রোরেল সম্পর্কে জানি না। আজকের এই আর্টিকেলটি মূলত তাদের জন্য মেট্রো রেল সম্পর্কে জানতে চান। আজকের এই আর্টিকেলের মাধ্যমে মেট্রো রেল সম্পর্কে খুঁটিনাটি সব বিষয় তুলে ধরব জানতে হলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন মেট্রো রেল সম্পর্কে বিস্তারিত বিষয় জেনে নিই।
                 

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারবেন ঢাকা মেট্রোরেল কবে উদ্বোধন হয়েছে,  প্রথম যাত্রী কে ছিলেন। আরো অনেক বেশ কিছু তথ্য যা আপনার অনেক উপকারে আসবে। জানতে হলে আজকের এই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন।

দেশের প্রথম মেট্রোরেল প্রকল্পের নাম কি?

আজকে আমরা আলোচনা করব দেশের প্রথম মেট্রোরেল প্রকল্পের নাম সম্পর্কে। আমরা অনেকেই জানিনা দেশের প্রথম মেট্রোরেল প্রকল্পের নাম কি। যদি না জেনে থাকেন তাহলে আজকের এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে আপনি জানতে পারবেন দেশের প্রথম মেট্রোরেল প্রকল্পের নাম কি।

দেশের প্রথম মেট্রোরেল প্রকল্প এমআরটি-৬ নির্মাণ প্রকল্প । প্রথম যখন এই প্রকল্প হাতে নেওয়া হয় তখন বাজে ধারায় ২২ হাজার কোটি টাকা। পরে এই প্রকল্পের বৃদ্ধি পেয়ে সরকার হিসাব অনুযায়ী ধরা হয় ৩৩ হাজার ৪৭১. ৯৯ কোটি টাকা।

বাংলাদেশের প্রথম মেট্রোরেল উদ্বোধন করা হয় কত তারিখ?

এই পর্বে আমরা আলোচনা করব বাংলাদেশের প্রথম মেট্রোরেল উদ্বোধন কত তারিখে করা হয় এ বিষয়ে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২২ সালের ২৮ ডিসেম্বর বাংলাদেশের প্রথম মেট্রোরেল উদ্বোধন করেন। উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত ট্রেন চলাচল উদ্বোধন করেন। 

সেই সঙ্গে এশিয়া মহাদেশের ২২ তম দেশ হিসেবে২০২২ সালের  ২৮ ডিসেম্বর মেট্রোরেল সিস্টেম চালু করে। আর এশিয়া মহাদেশের জাপান দেশের টোকিও রাজধানীতে ১৯২৭ সালে মেট্রোরেল চালু করে। আর আমাদের দেশ বাংলাদেশ মেট্রোরেল চালু হয় ২০২২ সালের ২৮শে ডিসেম্বর। উদ্বোধনের পরে মোট ৯টি স্টেশন ধাপে ধাপে খুলে দেওয়া হয়।

ঢাকা মেট্রোরেল কে নির্মাণ করেন

প্রিয় পাঠক এই পূর্বে আমরা জানতে পারবো ঢাকা মেট্রোরেল কে নির্মাণ করেন। আপনি যদি না জেনে থাকেন এই মেট্রোরেল কে নির্মাণ করেছে তাহলে আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড। মেট্রোরেল তৈরি করতে জাপান বা জাইকা কোম্পানি দিয়েছে ৭৫ ভাগ এবং বাংলাদেশ সরকার দিয়েছে২৫ ভাগ।

উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের দৈর্ঘ্য কত?

এখন আমরা জানবো উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রো রেলের দৈর্ঘ্য কত। উত্তরা থেকে মতিঝিলের দৈর্ঘ্য হচ্ছে ২১.২৬ কিলোমিটার। ২৯ শে আগস্ট ২০২১ পরীক্ষা মূলক ভাবে মেট্রোরেল চালানোর জন্য ওই তারিখ ধার্য করা হয়। ওই পরীক্ষামূলক ট্রেন টি উত্তরা থেকে আগারগাঁও আগারগাঁও পর্যন্ত ১১.৩ কিলোমিটার পরীক্ষামূলক ট্রেন ভ্রমণ করে।

বাংলাদেশে কি মেট্রো আছে

আমাদের বাংলাদেশের যে মেট্রোরেল আছে তার নাম হচ্ছে এমআরটি লাইন  ৬। এটি বাংলাদেশের প্রথম ট্রানজিট লাইন। এশিয়া মহাদেশের মধ্যে সবচাইতে মেট্রোরেলের সেবা দিয়ে আসছে চীন । ১৮৬৩ সালে লন্ডনের প্রথম মেট্রোরেল সিস্টেম চালু হয়।

ঢাকা মেট্রোরেল কত কিলোমিটার?

প্রিয় পাঠক আপনি নিশ্চয় জানতে চাচ্ছেন ঢাকা মেট্রো রেল কত কিলোমিটার এ সম্পর্কে। আজকের এই পর্বের মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করব ঢাকা মেট্রো রেল কত কিলোমিটার। তাহলে চলুন জেনে নেই ঢাকা মেট্রোরেল কত কিলোমিটার। ঢাকা মেট্রো রেল ২১.২৬ কিলোমিটার দৈর্ঘ্য।

উওরা থেকে আগারগাঁও মেট্রোরেল ভাড়া কত?

বাংলাদেশের যখন প্রথম মেট্রোরেল আসলো তখন সবারই কৌতুহল বেড়ে গেল। সবার মনে নানা প্রশ্ন উদয় হলো। উত্তরা থেকে আগারগাঁও মেট্রো রেলের ভাড়া কত এর সম্পর্কে অনেকেই জানতে চেয়েছেন। আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করব উত্তরা থেকে আগারগাঁও মেট্রো রেলের ভাড়া কত। উত্তরা থেকে আগারগাঁও মেট্রো রেল ভাড়া হচ্ছে ৬০ টকা। মেট্রোরেলের সর্বোচ্চ ভাড়া হচ্ছে ১০০ টাকা।

মেট্রোরেলের প্রথম যাত্রীকে

আমাদের কাছে অনেকেই জানতে চেয়েছেন মেট্রো রেলের প্রথম যাত্রী কে ছিলেন। মেট্রো রেলের প্রথম যাত্রী হিসেবে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি প্রথম মেট্রোরেলের প্রথম যাত্রী ছিলেন। প্রতিটি মেট্রো রেলে ২৩০৮  করে যাত্রী নিয়ে যেতে পারবে। আমরা যদি হিসাব করে দেখি সে হিসেবে প্রতি ঘন্টায় মেট্রোরেলের প্রায় সাত হাজার যাত্রী পরিবহন করতে পারবে এবং ঘরের মেট্রোরেলে যাওয়া আসা করতে পারবে প্রায় লক্ষ ৭৭ হাজার যাত্রী।

মেট্রোরেলের প্রথম চালকের নাম কি

প্রিয় পাঠক আজকে আপনাদের জানানোর চেষ্টা করব মেট্রোরেলের প্রথম চালকের নাম কি। ঢাকা মেট্রো রেলের প্রথম চালকের নাম হচ্ছে মরিয়ম আফিজা। তিনিই প্রথম মেট্রোরেলের চালক ছিলেন।

 শেষ কথা

প্রিয় পাঠক আমরা এখন মেট্রো রেলের যুগে বসবাস করছি। তাই আমাদের সবারই উচিত এই মেট্রোরেল সম্পর্কে সাধারণ জ্ঞান রাখা। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের জানানোর চেষ্টা করেছি মেট্রোলের সাধারণ কিছু জ্ঞান। আশা করছি আজকের আর্টিকেলটি আপনাদের ভালো লাগবে। এবং যদি কোন মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url