শীতকালীন সবজির নামের তালিকা

 প্রিয় পাঠক আশা করি আপনারা সবাই ভাল আছেন। আজকে আপনাদের সামনে আলোচনা করব শীতকালীন সবজির নাম সম্পর্কে। পৌষ ও মাঘ এই দুই মাস শীতকাল। শীতকালে আমাদের দেশে নানা রকমের সবজি বাজারে ওঠে। সে শীতকালের সবজি সম্পর্কে আজকের এই আর্টিকেলটি। মনোযোগ সহকারে পড়ুন তাহলে জানতে পারবেন শীতকালীন সবজির নামের তালিকা সম্পর্কে।                                                                             


আমাদের দেশে যখন শীতকাল আসে তখন বাজারে নানা রকমের সবজি দেখতে পাওয়া যায়। ভোরের শিশির ভেজা টাটকা সবজিগুলো বাজারে দেখতে অনেক সুন্দর লাগে। সে শীতকালের সবজি সম্পর্কে আজকের এই আর্টিকেল। আজকের এই আর্টিকেলে শীতের সবজির নাম জানার চেষ্টা করব।

শীতকালে কোন সবজি খাওয়া ভালো

আজকের এই পর্বের মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করব শীতকালে কোন সবজি খাওয়া ভালো। এমনিতেই শীতকালে আমাদের দেশে নানা রকমের টাটকা সুস্বাদু সবজি বাজারে ওঠে। সেই নামের তালিকা আছে লাউ, ফুলকপি, পালং শাক, গাজর আরো অনেক সবজি। পুষ্টিগণের দিক দিয়ে সবচাইতে ভালো মানের সবজি হচ্ছে গাজর এবং পালং শাক এই দুটি সবজি আপনারা শীতকালে বেশি বেশি করে খাবেন।

শীতকালীন সবজির নাম কি?

প্রিয় পাঠক অনেকে জানতে চেয়েছেন শীতকালের সবজির নাম কি। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানাবো শীতকালীন কি কি সবজি পাওয়া যায় এবং তাদের নাম কি কি। বাংলাদেশ পৌষ ও মাঘ এই দুই মাস হচ্ছে শীতকাল। এ সময় বাজারে দেখা যায় নানা ধরনের নতুন নতুন সবজি। যেমন লাউ, ফুলকপি, বাঁধাক্পি, গাজর, সিম, ব্রোকলি, মটরশুঁটি আরো নানান রকমের সবজি। যেগুলো শুধু শীতকালে দেখা যায়।

শীতকালীন ফলের নামের তালিকা

শীতকালে শুধু সবজি পাওয়া যায় না শীতকালে নানা রকমের ফলও পাওয়া যায় আজকের এই পর্বের মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করব শীতকালীন ফলের নামের তালিকা সম্পর্কে। শীতকালে যেমন লাউ ফুলকপি বাঁধাকপি গাজর ক্যাপসিকাম এ ধরনের সবজির সঙ্গে সঙ্গে বাজারে আপেল কমলা বারোমাসি পেয়ারা ও সবেদা ফল পাওয়া যায়। তবে শীতের মৌসুমে সবচাইতে বেশি পাওয়া যায় কমলালেবু যা খেতে অনেক সুস্বাদু ও ভিটামিন সি যুক্ত পুষ্টিকর খাবার।

বারোমাসি সবজি তালিকা

প্রিয় পাঠক আজকের এই পর্বের মাধ্যমে আপনারা জানতে চেয়েছেন বারোমাসি সবজির তালিকা সম্পর্কে। আপনি যদি না জেনে থাকেন বারোমাসি সবজি কি কি আছে তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। এটি কার্ডের মাধ্যমে আপনি জানতে পারবেন বারোমাসি কি কি সবজি পাওয়া যায়। তাহলে চলুন জেনে নেই বারোমাসের সবজি তালিকা। আলু, পটল, লাল শাক, কলমি শাক, ডাটা, মিষ্টি কুমড়া চাল কুমড়া,করলা, শসা এসব সবজি।

গরমে কি কি সবজি হয়

গরমে কি কি সবজি হয় জানতে হলে শেষ পর্যন্ত এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আপনি জানতে পারবেন গরমে কি কি সবজি চাষ হয় বা কি কি সবজি পাওয়া যায়। তাহলে চলুন জেনে নেই গরমে কি সবজি হয়। বাংলাদেশে বৈশাখ ও জৈষ্ঠ এই দুই মাস হচ্ছে গ্রীষ্মকাল। এ সময় প্রচুর তাপমাত্রা থাকে, তাপের কারণে মানুষ ঘর থেকে খুব কম বের হয়। আর এই সময়ে বাজারে যেসব সবজি পাওয়া যায় তার নামের তালিকা নিচে দেওয়া হল। মিষ্টি কুমড়া- চাল কুমড়া- পুঁইশাক-ঢেঁড়স চিচিঙ্গা- কাকরোল- টমেটো ও পটল প্রভৃতি সবজি।

শীতকালীন সবজি কখন লাগাতে হয়

প্রিয় পাঠক আমরা অনেকেই জানি শীতকালে নতুন নতুন সবজি পাওয়া যায়। কিন্তু এটা জানি না এই সবজি কখন জমিতে লাগানো হয়। আজকের এই আর্টিকালের মাধ্যমে আপনি জানতে পারবন। শীতকালীন সবজি কখন লাগাতে হয়। তাহলে চলুন দেরি না করে জেনে নেই শীতকালীন সবজি কখন লাগাতে হয়। 

আমাদের দেশে যখন কার্তিক মাসে শুরু হয় ঠিক সে সময় শীতকালীন সবজি চাষের উপযুক্ত সময়। ওই সময় কৃষক জমিতে বেগুন- লাল শাক- ঢেঁড়স- টমেটো ফুলকপি -বাঁধাকপি এরকম আরও অনেক রকমের সবজি কোনটা চারা রোপন করতে হয় এবং কোনটার বীজ বপন করতে হয়।তাহলে আমরা জেনে নিলাম শীতকালীন সবজির চারা বা বিজ বপন করার সময় কার্তিক মাসের শুরুতে।

শেষ কথা

প্রিয় পাঠক আজকে আমরা এই আর্টিকেলের শেষ প্রান্তে চলে এসেছি। এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের জানানোর চেষ্টা করেছি শীতকালীন সবজি সম্পর্কে বিস্তারিত বিষয় সমূহ। যদি এই আর্টিকেল সম্পর্কে আপনার কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এবং শীতকালে যেসব সবজি পাওয়া যায় সেসব সবচেয়ে বেশি বেশি করে খাবেন।


পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url