আগাম সবজি চাষের তালিকা - সেপ্টেম্বর মাসে সবজি চাষ

আগাম সবজি চাষের তালিকা সম্পর্কে আমরা এই পোস্টে আলোচনা করব এবং সেপ্টেম্বর মাসে সবজি চাষ কি কি রয়েছে সেই সম্পর্কে আমরা জানব। আগাম সবজি চাষের তালিকা জানতে পারলে আপনি বেশি টাকা আয় করতে পারবেন। চলুন আমরা নিম্নে জেনে নেই সবজি চাষের তালিকা সম্পর্কে।

সামনে শীতকাল চলে আসছে, এর আগে যদি আপনি শীতকালের সবজি উৎপাদন করতে পারেন তাহলে অধিক দামে বাজারজাতকরণ করতে পারবেন সেজন্য সর্বপ্রথম আগাম সবজি চাষের তালিকা সম্পর্কে জানতে হবে।

ভূমিকাঃ  সেপ্টেম্বর মাসে সবজি চাষ

সামনে শীতকালীন সময় বলে সবজি তৈরি করার জন্য কৃষকরা অধিক পরিমাণ চেষ্টা করছেন এবং বিভিন্ন ধরনের চারা তৈরি করা ও নিজের জমির উপরে পরিচর্যা করার জন্য ব্যস্ত হয়ে পড়েছেন। বিভিন্ন জেলার কৃষকরা বিভিন্ন উপায়ে সবজি চাষ করার নিয়ে ব্যস্ত হয়ে রয়েছে। চলুন সেজন্য আগাম সবজি চাষের তালিকা সম্পর্কে আমরা বিস্তারিত জেনে নেই।

আরো পড়ুনঃ টবে বারোমাসি সবজি চাষ

কৃষি বিভাগ থেকে জানিয়েছেন এই চলতি বছরে চার জেলার মধ্যে ৮২ হাজার ৪৩৫ হেক্টর জমি নিয়ে শীতকালীন সবজি চাষ করার জন্য নির্ধারণ করা হয়। শীতকালীন সবজি যেমন বরবটি, লাউ, শসা, কুমড়া, এরকম বিভিন্ন যাতে সবজি চাষ করার জন্য কৃষকরা অতিরিক্ত ব্যস্ত।

আগাম সবজি চাষের তালিকা

বিভিন্ন জেলায় বিভিন্নভাবে সবজি চাষ করে থাকে এর মধ্যে আগাম সবজি চাষগুলো রয়েছে যেমন সিম, মোলা, বাঁধাকপি, লাল শাক, ফুলকপি, বেগুন, ঢেঁড়স, টমেটো ইত্যাদি ধরনের। সামান্য বৃষ্টি হওয়ার জন্য সবজি চাষ করা সম্ভব না আরো অতিরিক্ত বেড়ে গেছে। আপনি যদি বিভিন্ন জেলায় ঘুরতে যান তাহলে দেখতে পাবেন কৃষকরা শীতকালীন সবজি চাষ করা শুরু করে দিয়েছে।

আগাম সবজি চাষের তালিকা টানেল টেকনোলজি

আগাম সবজি চাষের তালিকা টানেল টেকনোলজি অনুযায়ী যদি আপনি চাষ করতে চান তাহলে আপনাকে সর্বপ্রথম জানতে হবে টানেল টেকনোলজি কি। কানের টেকনোলজি দুই ভাবে রয়েছে একটি হল উঁচু টানেল এবং আরেকটি হল নিচু টানেল। উঁচু টানের মানে হল স্থায়ী টানেল এবং নিচু টানের মানে হল অস্থায়ী টানেল।

উচু টানেল তৈরি করার নিয়ম

উঁচু তৈরি করার জন্য প্রথমে আপনাকে উপকরণ হিসেবে বাস নিতে হবে। উঁচু টানেলে দৈর্ঘ্য সর্বনিম্ন ১৩০ ফুট হতে হবে এবং চওড়া সর্বনিম্ন ৩২ ফুট হতে হবে। টানেলের মাঝখানে সর্বনিম্ন ১২ ফুট উচ্চতায় ১০ ফুট হতে হবে। সেচ দেওয়ার জন্য দুই ধরনের বেড বা টানেল এর মধ্যখানে ৭ ইঞ্চি গভীর হওয়া তিন ফুট চওড়া করতে হবে। আপনি যে চারা অথবা বীজ রোপন করবেন সেগুলো দূরত্ব বজায় রাখতে হবে দেড় ফুট। আপনি নীল রংয়ের বা কালো রঙের পলিথিন দিয়ে নৌকার মতো করে ঢেকে রাখতে হবে।

আরো পড়ুনঃ রোগিং কোন সময় করতে হয় - রোগিং কোন সময় করতে হয়

আপনি যদি এইভাবে চাষ করতে চান তাহলে আপনার নিজের জমি মাটি অনেক উর্বর হওয়ার প্রয়োজন রয়েছে যাতে ভালোভাবে আপনি চাষ করতে পারেন এবং জমিতে পর্যাপ্ত পরিমাণ জৈব সার ও ইউরিয়া সার প্রয়োগ করতে হবে। এগুলো সম্পূর্ণরূপে তৈরি হয়ে গেলে তারপরে আপনাকে নিজের মতো করে বীজ রোপন করতে হবে এবং জৈষ্ঠ মাসের শুরু হওয়ার আগে সর্বনিম্ন আড়াই পালং শাকের বীজ রোপন করলে আপনি একমাস পর ফসল সংগ্রহ করে নিতে পারবেন।

নিচু টানেল তৈরি করার নিয়ম

উচু টানের মতই আপনাকে সর্বপ্রথম বাস সংগ্রহ করে নিতে হবে এবং এই টানেলের দৈর্ঘ্য ৯৯ ফুট হবে এবং চওড়াতে ১৫ ফুট হওয়ার প্রয়োজন রয়েছে। টানেলের মাঝখানে আপনার ৮ ফুট এবং পাশের উচ্চতা হতে হবে ছয় ফুট। আপনি যদি পানি সেচ দেন তাহলে আপনার টাঙলের মধ্যখানে ৭ ইঞ্চির মত গভীর করে সর্বনিম্ন দুই ফুট চওড়া নালা রাখার প্রয়োজন রয়েছে।

তারপরে একেই ভাবে আপনি নীল অথবা কালো রঙের ফলে তিনটি নৌকার মতো করে উপর দিয়ে সুন্দরভাবে ঢেকে দিবেন। এভাবে আপনি আগাম সবজি চাষের তালিকা টানেল অনুযায়ী টেকনোলজি উপায়ে করতে পারবেন। চলুন আমরা নিম্নে জেনে নেই সেপ্টেম্বর মাসের সবজি চাষ সম্পর্কে।

সেপ্টেম্বর মাসে সবজি চাষ

সবজি চাষ করার জন্য গুরুত্বপূর্ণ মাস হল সেপ্টেম্বর মাস। সেপ্টেম্বর মাসে আপনি অনেক ধরনের সবজি চাষ করতে পারবেন এবং অনেক ধরনের উপায়ে লাভ করতে পারবেন কারণ মানুষ শাকসবজির উপরে বেশি চাহিদা দেখায় সেপ্টেম্বর মাসে। সেপ্টেম্বর মাসে কি কি সবজি চাষ করতে পারবেন তা নিম্নে আলোচনা করা হলো।

টমেটো চাষ
আপনি আপনার এক একর জমিতে ১৫০ থেকে ২০০ গ্রাম বীজের প্রয়োজন হবে। হাইব্রিড জাতীয় যদি কোন কিছু চাষ করতে চান তাহলে আপনার সর্বনিম্ন ৬০ গ্রাম ও সর্বোচ্চ ৮০ গ্রাম বীজের প্রয়োজন হয়। সেপ্টেম্বর মাসে টমেটো চাষ উত্তম।

পালং শাক রোপন
আপনি যদি পালং শাক চাষ করতে চান তাহলে আপনাকে ভালো ফসল পাওয়ার জন্য দোআঁশ মাটির প্রয়োজন রয়েছে। এই মাটিতে আপনি এক একর জমির জন্য ৪ কেজি বীজ রোপন করতে হবে। আপনি এক সপ্তাহের মধ্যে এর ফলন দেখতে পাবেন। 20 দিনের মধ্যে আপনি পাঁচ বারের মত ফসল নিতে পারেন।

ক্যাপসিকাম চাষ
ক্যাপসিকাম আপনি প্রতি বছরের তিন সময় ভালোভাবে চাষ করতে পারবেন। ক্যাপসিকাম চাষ করার জন্য প্রথমে আপনাকে শাড়ি ভাবে বীজ রোপন করতে হবে এবং এর দূরত্ব ১০ সেমি  বজায় রাখতে হবে। ক্যাপসিকাম ১০ মাটিতে জৈব পদার্থ যুক্ত হওয়ার প্রয়োজন রয়েছে যাতে ক্যাপসিকাম ফসলটি ভালো হবে চাষ করতে পারেন।

বেগুনের চাষ
বাংলাদেশের মানুষ সব থেকে বেশি বেগুন খেয়ে থাকে এবং অনেকের পছন্দের খাবার হল বেগুন। আবার অনেকের অপছন্দের খাবার হয়ে থাকে কারণ বেগুন এলার্জির জাতীয় খাবার। বেগুন চাষ করার জন্য বেশি কিছু প্রয়োজন হয় না। জৈব পদার্থ যুক্ত করে দোআঁশ মাটিতে বেগুন চাষ করতে পারেন।

ফুলকপি চাষ করার উপায়
সেপ্টেম্বর মাস হল ফুলকপি চাষ করার জন্য উপযুক্ত সময়। এ সময় আপনি ফুলকপি চাষ করতে লাগলে আপনার ভেজা মাঠে প্রয়োজন হবে যাতে আপনি জমিতে বীজ বপন করতে পারেন এবং ছত্রাক থেকে রক্ষা পেতে পারেন। আপনি জমিতে শেষ দিয়ে ফুলকপি অতিক পরিমাণের ফলন নিতে পারেন।

আরো পড়ুনঃ বীজ শোধন কাকে বলে - বীজ শোধন ঔষধের নাম

গাজরের চাষ
গাজর চাষ করার জন্য আগস্ট এবং সেপ্টেম্বর মাস হল উপযোগী মাস। গাজরের অন্যান্য জাত গুলো অক্টোবর ও নভেম্বর মাসে রোপন করা হয়ে থাকে। এক একর জমিতে পাঁচ থেকে ছয় কেজি বীজের প্রয়োজন হয়ে থাকে। দোয়াশ এবং বেলে মাটি হলে গাজরের চাষ করা ভালো হয়।

মেথি চাষ করার উপায়
মেথি চাষ করার জন্য উপযুক্ত সময় হলো সেপ্টেম্বর মাস। এ মাসে যদি আপনি মেথি চাষ করেন তাহলে আপনি অধিক পরিমাণের ফলন পেতে পারেন কারণ এ মাসে 10 ও বেলে মাটি অধিক প্রয়োজন হয়ে থাকে। মেথি চাষ করার জন্য আপনার এক একর জমিতে ৫ থেকে ১০ কেজি বীজ প্রয়োজন পড়তে পারে। মেথি বেলে মাটিতে অনেক ভালো হয়। আগাম সবজি চাষের তালিকা ও সেপ্টেম্বর মাসের সবজি চাষ একই ধরনের। আপনি যেভাবে চাষ করেন না কেন কোন ফসল ভালো পাবেন না।

শেষ কথাঃ সেপ্টেম্বর মাসে সবজি চাষ

উপরোক্ত পোস্ট করে অবশ্যই বুঝতে পেরেছেন আগাম সবজি চাষের তালিকা ও সেপ্টেম্বর মাসে কি কি সবজি চাষ করা যেতে পারে। আপনি যদি অতি যত্ন সহকারে চাষ করেন তাহলে অতিরিক্ত পরিমাণ টাকা আয় করতে পারবেন এবং জমির মাটি ভালো আছে কিনা সেগুলো খেয়াল রাখতে হবে। আশা করি সম্পূর্ণ পোস্টটি পড়ে আপনার উপকারে আসবে ধন্যবাদ।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url