রোগিং কোন সময় করতে হয় - রোগিং কোন সময় করতে হয়

আপনি কি জানেন রোগিং কোন সময় করতে হয়? যদি না জেনে থাকেন তবে আজকের এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব কোন সময়ের রগিং করতে হয় সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক রোগিং কোন সময় করতে হয় বিস্তারিত সহ।

রোগিং কোন সময় করতে হয়
আপনি যদি রোগিং সম্পর্কে বিস্তারিত জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব রোগিং কোন সময় করতে হয় এবং কেন করে সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক রোগিং কোন সময় করতে হয়।

রোগিং কাকে বলে

প্রিয় পাঠক আপনি কি জানেন রোগিং কাকে বলে? যদি না জেনে থাকেন তবে আজকের এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব রোগিং কি বা কাকে বলে এবং কেন করা হয় সেই সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক রোগিং কাকে বলে। বিজের বাছাইকরণ এবং সংশোধন করার সকল প্রক্রিয়াকে রগিং বলা হয়।


সহজ ভাষায় যদি বলা যায় ফসলের জমি থেকে নির্বাচিত ফসলের জাত ছাড়া অন্য যেকোনো জাতের ফসল এর গাছ অর্থাৎ একই ফসলের জমিতে যদিও অন্য কোন গাছ জন্মায় তখন সেই গাছগুলোকে তুলে ফেলা হয়। এক কথায় বলতে গেলে নির্দিষ্ট ফসলের গাছ ছাড়া জমিতে যদি অন্য কোন ফসলের গাছ থাকে সেই গাছগুলোকে তুলে ফেলা কে রোগিং বলে।

রোগিং করার প্রয়োজনীয়তা কি

আপনি কি জানেন রোগিং করার প্রয়োজনীয়তা কি? যদি না জেনে থাকেন তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব রগিং এর প্রয়োজনীয়তা সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক রোগিং করার প্রয়োজনীয়তা কি। ফসলের জমির জন্য রোগিং করা অত্যন্ত জরুরী।


কেননা আপনার ফসলের জমিতে যদি অন্য কোন ফসলের গাছ থেকে থাকে বা অন্য যেকোনো গাছ জন্মায় তাহলে আপনার নির্দিষ্ট ফসল নষ্ট হয়ে যেতে পারে। বীজ উৎপাদনের জন্য গাছের বংশ রক্ষার একমাত্র উপায় হল আগাছা দমন ও রগিং করা। রগিং করার মূল উদ্দেশ্য হলো ফসলের জমিতে অন্য জাত তুলে ফেলা। আপনি যদি ফসলের জমিতে রোগিং করেন তাহলে আপনার বিজের জাতের বিশুদ্ধতা ঠিক থাকবে। রগিং এর মাধ্যমে ফসলের জমির আগাছা দমন এবং গাছ নির্মূল করা হয়।

রোগিং কোন পর্যায়ে করতে হয়

আপনি যদি রোগিং কোন পর্যায়ে করতে হয় জানতে চান তবে এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন রোগিং কোন পর্যায়ে এবং কোন সময়ে করা হয়। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক রোগিং কোন পর্যায়ে করতে হয়। রোগিং তিন পর্যায়ে করা হয়। যেমনঃ শারীরিক বৃদ্ধির পর্যায়, ফুল উৎপাদন পর্যায়ে এবং পরিপক্ক পর্যায়ে। 
এই ৩ পর্যায়ের আপনি যে কোন পর্যায়ে করতে পারবেন। বীজ বপণের সময় আপনি যতই বিশুদ্ধ ব্যবহার করেন না কেন জমিতে অন্য জাতের উদ্ভিদ বা আগাছা জন্মাবে। এই অনাকাঙ্ক্ষিত উদ্ভিদ উপড়ে ফেলার জন্য এবং ফসলের বিশুদ্ধতা বজায় রাখার জন্য রোগিং করা হয়। বিজের শুদ্ধতা এবং ফসলের কথা চিন্তা করে রগিং তিন পর্যায়ে করা হয়।

রোগিং এর অপর নাম কি

আপনি যদি রোগিং এর অপর নাম কি জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বের মাধ্যমে আমরা আলোচনা করব রগিংয়ের অপর নাম সম্পর্কে। তাহলে চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক রোগিং এর অপর নাম কি। 

বিজের বাছাইকরণ এবং সংশোধন করার সকল প্রক্রিয়াকে রগিং বলা হয়। সহজ ভাষায় যদি বলা যায় ফসলের জমি থেকে নির্বাচিত ফসলের জাত ছাড়া অন্য যেকোনো জাতের ফসল এর গাছ অর্থাৎ একই ফসলের জমিতে যদিও অন্য কোন গাছ জন্মায় তখন সেই গাছগুলোকে তুলে ফেলা হয়। রোগিং অন্য নামেও পরিচিত। রগিং অপর নাম হল বাছাইকরণ।

ফসলের রোগিং করা হয় কেন

আপনি নিশ্চয় ফসলের রোগিং করা হয় কেন জানতে চাচ্ছেন? আপনি সঠিক জায়গায় এসেছেন। চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক ফসলের রোগিং করা হয় কেন। ফসলের জমির জন্য রোগিং করা অত্যন্ত জরুরী। 

কেননা আপনার ফসলের জমিতে যদি অন্য কোন ফসলের গাছ থেকে থাকে বা অন্য যেকোনো গাছ জন্মায় তাহলে আপনার নির্দিষ্ট ফসল নষ্ট হয়ে যেতে পারে। বীজ উৎপাদনের জন্য গাছের বংশ রক্ষার একমাত্র উপায় হল আগাছা দমন ও রগিং করা। রগিং করার মূল উদ্দেশ্য হলো ফসলের জমিতে অন্য জাত তুলে ফেলা।

রোগিং কোন সময় করতে হয়

 চলুন আজকের এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক রোগিং কোন সময় করতে হয়। গাছ বৃদ্ধির সময় এবং ফুল আসার পূর্বে সর্ব প্রথম রোগিং করতে হয়। যেন অন্য জাতের সংক্রমিত না হয়ে আপনার ফসল নষ্ট না হয়ে যায়। আপনার নির্দিষ্ট ফসল বাদে অন্য যেকোনো গাছ যদি ফসলের তুলনায় বড় হয়ে যায় তাহলে আপনার ফসল ভালো হবে না এবং ফসল নষ্ট হয়ে যাবে। 

তাছাড়া আপনার নির্বাচিত ফসলের সাথে অন্য যে কোন ফসলের গাছের উচ্চতা এবং গাছের রং এর ভিন্নতা আপনার ফসল কে নষ্ট করে দিতে পারে। আপনার ফসলের তুলনায় যদি অন্য গাছ বেশি বড় হয়ে যায় তাহলে বাছাই করন করতে হয়।

রোগিং বা বাছাই করণ কাকে বলে

আপনি যদি রোগিং বা বাছাই করণ কাকে বলে জানতে চান তবে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন।  বিজের বাছাইকরণ এবং সংশোধন করার সকল প্রক্রিয়াকে রগিং বা বাছাই করন বলে। সহজ ভাষায় যদি বলা যায় ফসলের জমি থেকে নির্বাচিত ফসলের জাত ছাড়া অন্য যেকোনো জাতের ফসল এর গাছ 

অর্থাৎ একই ফসলের জমিতে যদিও অন্য কোন গাছ জন্মায় তখন সেই গাছগুলোকে তুলে ফেলা হয়। এক কথায় বলতে গেলে নির্দিষ্ট ফসলের গাছ ছাড়া জমিতে যদি অন্য কোন ফসলের গাছ থাকে সেই গাছগুলোকে তুলে ফেলা কে রোগিং বা বাছাই করোন বলে।

জমিতে কয় পর্যায়ে রোগিং করতে হয়

আপনি কি জানেন জমিতে কয় পর্যায়ে রোগিং করতে হয়। আজকের এই পর্বের মাধ্যমে চলুন জেনে নেওয়া যাক জমিতে কয় পর্যায়ে রোগিং করতে হয়। রোগিং তিন পর্যায়ে করা হয়। যেমনঃ শারীরিক বৃদ্ধির পর্যায়, ফুল উৎপাদন পর্যায়ে এবং পরিপক্ক পর্যায়ে। এই ৩ পর্যায়ের আপনি যে কোন পর্যায়ে করতে পারবেন। 

বীজ বপণের সময় আপনি যতই বিশুদ্ধ ব্যবহার করেন না কেন জমিতে অন্য জাতের উদ্ভিদ বা আগাছা জন্মাবে। এই অনাকাঙ্ক্ষিত উদ্ভিদ উপড়ে ফেলার জন্য এবং ফসলের বিশুদ্ধতা বজায় রাখার জন্য রোগিং করা হয়। বিজের শুদ্ধতা এবং ফসলের কথা চিন্তা করে রগিং তিন পর্যায়ে করা হয়।

শেষ কথা

উপরে আলোচনা সাপেক্ষে এতক্ষণে নিশ্চয় রোগিং কোন সময় করতে হয় জানতে পেরেছেন। আজকের এই পর্বটি সম্পর্কে আপনার যদি কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url