দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন২০২৪-দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন তারিখ

প্রিয় পাঠক আজকে আমরা আলোচনা করব দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০২৪ সম্পর্কে। আপনারা যারা এখনো পর্যন্ত জানেননি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কবে তাহলে আজকের এই পর্বটি আপনার জন্য। মনোযোগ সহকারে পড়ুন তাহলে জানতে পারবেন জাতীয় সংসদ নির্বাচনের তারিখ কবে।                                                                    

আজকের আর্টিকেল এর মাধ্যমে আপনারা জানতে পারবেন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তারিখ কবে। তফসিল ঘোষণা কবে হবে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ কবে। মনোনয়নপত্র বাছাই পরামর্শ শেষ হবে কবে। ভোট গ্রহণ কবে শুরু হবে এইসব বিস্তারিত বিষয়ে আলোচনা করা হবে। জানতে হলে আজকের এই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন যা আপনার অনেক উপকারে লাগবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল

আপনি কি জানেন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল কবে। যদি না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে আপনি জানতে পারবেন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের কবে ঘোষণা করা হয়। তাহলে চলুন জেনে নেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল কবে ঘোষণা করা হয়। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০২৪ তফসিল ঘোষণা করা হয় 2023 সালের নভেম্বর মাসের ১৫ তারিখে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন

প্রিয় পাঠক এ পর্বে আমরা আলোচনা করব দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়ন পত্র  জমা দেওয়ার শেষ তারিখ কবে। এবং মনোয়নপত্র বাছাই হবে কত তারিখে এসব বিষয়ে। আপনি যদি না জেনে থাকেন মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ কবে এবং মনোনয়ন পত্র বাছাই হবে কত তারিখে।

 তাহলে আজকের এই পর্বটি আপনার জন্য মনোযোগ সহকারে পড়ুন তাহলে আপনি বিস্তারিত বিষয় জানতে পারবেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০শে নভেম্বর এবং মনোনয়নপত্র বাছাই এর শেষ তারিখ হচ্ছে ১ থেকে ৪ ডিসেম্বর।

তফসিল ঘোষণার কতদিন পর নির্বাচন

আপনারা অনেকে জানতে চেয়েছেন তফসিল ঘোষণা কতদিন পর নির্বাচন হয় এই বিষয় সম্পর্কে। আজকে এই পর্বে আপনাদের জানাবো তফসিল ঘোষণা কতদিন পর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে। জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হয়েছে ১৫ই নভেম্বর এবং ভোটগ্রহণ শুরু হবে সাতই জানুয়ারি 2024। তাহলে তফসিল ঘোষণার ২২ দিন পর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তারিখ

প্রিয় পাঠক এই পর্বে আমরা আলোচনা করব দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তারিখ কবে। আপনি যখন এই পর্বে আছেন তখন আমরা ধরে নিতে পারি আপনি জানতে চাইছেন দ্বাদশ জাতীয় সংসদ  নির্বাচনের তারিখ। তাহলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন তবে আপনি জানতে পারলে জাতীয় সংসদ নির্বাচনের তারিখ কবে। ২০২৩ সালের ১৫ই নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। এবং সেখানে বলা হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তারিখ ৭ জানুয়ারি ২০২৪। তাহলে নিশ্চয়ই আপনি এতক্ষণে জেনে গেছেন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তারিখ কবে।

জাতীয় নির্বাচন ২০২৪কোন মাসে কোন দিন হবে

আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন জাতীয় নির্বাচন ২০২৪ কোন মাসে এবং কোন দিন হবে এই বিষয় সম্পর্কে। তাহলে চলুন জেনে নেই জাতীয় সংসদ নির্বাচন ২০২৪ সালের কোন মাসে এবং কোন দিন হবে এবং কত তারিখে হবে এইসব বিষয়। আমরা জানতে পেরেছি তফসিল ঘোষণার পরে জাতীয় নির্বাচন ২০২৪ ভোট গ্রহণ শুরু হবে ৭ জানুয়ারি এবং জানুয়ারি মাসের ৭ তারিখ রবিবার ঐদিন সকাল আটটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত ভোটগ্রহণ শুরু হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বিস্তারিত বিষয়

প্রিয় পাঠক এই পর্বে আমরা আলোচনা করব দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিস্তারিত বিষয় সমূহ জানতে হলে এই পর্বটি খুব মনোযোগ সহকারে পড়ুন। কেননা এই পর্বে আমরা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের খুঁটিনাটি বিস্তারিত সব বিষয় বা তথ্য জানাবো যা আপনার অনেক উপকারে লাগবে। 

ইসি মোহাম্মদ আলমগীর হোসেন ২০২৩ সালের নভেম্বরের ১৫ তারিখে তফসিল ঘোষণা করে সেখানে বলা হয় ৬৬ জন রিটার্নিং অফিসার এবং ৫৯২ জন সহকারি রিটার্নিং অফিসার দ্বাদশ সংসদ নির্বাচনে উপস্থিত থাকবেন। তিনি আরো বলেন মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ শে নভেম্বর।

 মনোনয়নপত্র বাছাই হবে 1 থেকে 4 জানুয়ারি। পার্থি পরিবর্তন করতে পারবেন ১৭ই ডিসেম্বর। প্রতীক বরাদ্দ দেয়া হবে ১৮ই ডিসেম্বর। নির্বাচনী প্রচার-প্রচারণা চলবে ১৮ই ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত সকাল আটটা। ভোটগ্রহণ শুরু হবে ৭ই জানুয়ারি সকাল আটটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত।

শেষ কথা

প্রিয় পাঠক আমরা আজকের এই পর্বের শেষ পর্যায়ে চলে এসেছি। আমরা আশা করছি আজকের এই পর্বটি আপনারা খুব মনোযোগ সহকারে পড়েছেন। আজকের এই পর্ব সম্পর্কে যদি আপনার কোন মতামত থেকে থাকে তাহলে কমেন্ট করে এখনই পাঠিয়ে দিন। আর যদি আজকের এই পর্বটি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার বন্ধু বান্ধবের সঙ্গে শেয়ার করতে ভুল করবেন না।
পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url