Whatsapp এ কল রেকর্ড করবেন যেভাবে

বর্তমান যুগ আধুনিক যুগ। বিজ্ঞান আমাদের অনেক কাজগুলোকে সহজ করে দিয়েছে। একটা সময় ছিল মানুষ চিঠির মাধ্যমে যোগাযোগ করত। তারপর তৈরি হল ফোন যার মাধ্যমে, দুই প্রান্তের মানুষ কথা বলতে পারতো।এতেও থেমে নেই বিজ্ঞান। ফোনের মাধ্যমে এপার ও ওপারের মানুষের সাথে যোগাযোগ করার পাশাপাশি দেখাদেখিরও সুযোগ করা হয়েছে। 

এরপর ভিডিও কলে কথা বলার বিভিন্ন ধরনের অ্যাপ তৈরি হয়। যেগুলোর মাধ্যমে এক প্রান্তের মানুষ অন্য প্রান্তের মানুষের সাথে যোগাযোগ করার পাশাপাশি দেখা দেখিও করতে পারবে। তেমনই এক ধরনের এক হল whatsapp। এটি তৈরি হওয়ার পরপরই অনেক জনপ্রিয়তা লাভ করে। 

ভূমিকা

এখন আমরা কম বেশি সকলে whatsapp ব্যবহার করি। কিন্তু আমরা অনেকে এখনও জানিনা যে, হোয়াটসঅ্যাপের এমন কিছু সেটিংস রয়েছে যা আমাদের অনেক উপকারে আসবে। আবার অনেকেই হোয়াটসঅ্যাপের কল রেকর্ড না হওয়ার সুযোগটাও মেয়ে থাকেন। আসলেই  কি হোয়াটসঅ্যাপে কল রেকর্ড করা যায় না।এ প্রশ্নটি হয়তো প্রায় সবার মধ্যেই এসেছে।তাই আজকে আমরা জানবো হোয়াটসঅ্যাপে কি কল রেকর্ড করা যায় নাকি যায় না । 

whatsapp এর কিছু সেটিং 

whatsapp এর কিছু সেটিং রয়েছে অনেক উপকারে আসে।কিন্তু আমরা অনেকেই সেটিংস গুলো জানিনা। তাই whatsapp ব্যবহারের সুবিধা গুলো পেতে হলে অবশ্যই সেটিংস গুলো জেনে রাখা ভালো।

১.last seen

অনেক সময় এমনই হয় হয়তো,আপনি কোন একটা মেসেজ সিন করলেন কিন্তু সেটা রিপ্লাই দেওয়ার সময় হয়ত আপনার কাছে নেই। কিন্তু অপর পাড়ের মানুষটি তো সেটা বুঝবে না। তিনি আপনার উপর রাগও করতে পারেন। তাই এ ধরনের সমস্যা এড়াতে একটি সেটিংস রয়েছে। যা আপনার অনেক কাজে দেবে। এইটি করতে হলে যা যা করতে হবেঃ

.হোয়াটসঅ্যাপের থ্রি ডট অপশনটিতে ক্লিক করতে হবে। এরপর সেটিংস অপশনে ক্লিক করতে হবে। সেটিংস অপশন এ ক্লিক করার পর অ্যাকাউন্ট অপশনে ক্লিক করতে হবে। এরপর প্রাইভেসে অপশন এ ক্লিক করলে লাস্ট সিন অপশন আসবে। সেখানে ক্লিক করে নো বডিতে ক্লিক করতে হবে। তাহলে আপনি এ ধরনের সমস্যা থেকে মুক্তি পাবেন। এখন আপনি কোন মেসেজ দেখল সেটি সিন হবেনা। 

২.picture and video save 

অনেক সময় আপনাকে যদি কেউ গুরুত্বপূর্ণ পিকচার কিংবা ভিডিও পাঠায় তাহলে সেটা গ্যালারিতে সেভ হয় না। তাই এই সমস্যা এরাতেও কিছু সেটিংস রয়েছে। 

এটি করতে হলে প্রথমে থ্রি ডট অপশনটিতে যেতে হবে। এরপর সেটিংস অপশনে যেতে হবে। যাওয়ার পর স্টোরেজ এন্ড ডাটা অপশনে যেতে হবে। তারপর ওয়েন ইউসিং মোবাইল ডাটা অপশনে ক্লিক করতে হবে। এখন আপনি যেইসব অপশনগুলো গ্যালারিতে সেভ করতে চান সেগুলোতে ক্লিক করুন। আপনি চাইলে শুধু ফটো এবং ভিডিও অপশনে ক্লিক করেও সেগুলো গ্যালারিতে সেভ করতে পারবেন। 

৩.WhatsApp hack 

মাঝে মাঝে হোয়াটসঅ্যাপ হ্যাক হয়ে যায়।কিন্তু হোয়াটসঅ্যাপে আপনার গুরুত্বপূর্ণ কোন তথ্য থাকতেও পারে। তাই হোয়াটসঅ্যাপ হ্যাক হওয়া আটকাতে হলে কিছু সেটিংস রয়েছে সেগুলো যদি করে রাখেন তাহলে হোয়াটসঅ্যাপেও সহজে হ্যাক করতে পারবে না। 

.এর জন্য থ্রি ডট অপশনে যেয়ে, একাউন্টে ক্লিক করতে হবে। এরপর টু স্টেপ ভেরিফিকেশন অপশনটিতে ক্লিক করতে হবে। ক্লিক করার পর এনাবেল অপশনে ক্লিক করতে হবে। এরপর কিছু তথ্য দিতে বলা হবে সেগুলো যথাযথ দিতে হবে। এখানে ইমেল আইডি ও দিতে হবে। ইমেইল আইডি দেওয়ার ফলে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট যদি হ্যাক হয়ে যায় তাহলে সেটিকে আপনি আবার রিকভার করতে পারবেন। এরপর সেভ অপশনে ক্লিক করতে হবে তারপর ডাউন করে দিতে হবে। এতে যে কেউ আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সহজে হ্যাক করতে পারবে না । 

৪.sticker make 

এখানে নতুন স্টিকার তৈরি করারও অপশন রয়েছে। আপনি চাইলে আপনার ইচ্ছামত স্টিকার তৈরি করতে পারবেন। তার জন্য আপনাকে একটি অ্যাপ ডাউনলোড করতে হবে।অ্যাপটির নাম হল স্টিকার মেক। এ্যাপটি ডাউনলোড করার পর পারমিশন দিয়ে দিতে হবে। এরপর সেখানে তিনটা স্টিকার মেক করতে হবে। তাহলে এটি কাজ করা শুরু করবে। আপনি আপনার নিজের ফটো দিয়েও করতে পারেন কিংবা অন্যান্য সকল ফটো দিয়ে স্টিকার মেক করতে পারবেন। 

Whatsapp এ কল রেকর্ড করবেন যেভাবে

whatsappটি খুব কম সময়ে অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। whatsapp টি ব্যবহার করতে প্রায় সবাই ভালো লাগে। কারণ এর সেটিংস ব্যবস্থা অনেক ভালো। হোয়াটসঅ্যাপে মেসেজ কিংবা কল করে অনেক ভালোভাবেই কথোপকথন করা যায়। আর এর আরো একটা ভালো দিক রয়েছে। সেটি হল হোয়াটসঅ্যাপে কল রেকর্ড করা যায় না। এইজন্য মূলত whatsapp অনেকে ব্যবহার করে থাকে। 

কিন্তু ধরুন এখন আপনার কোন জরুরী কল রেকর্ড করে রাখা প্রয়োজন কিংবা প্রমাণস্বরূপ কোন কল রেকর্ড করে রাখা প্রয়োজন তখন আপনি কি করবেন হোয়াটসঅ্যাপ এর কল রেকর্ড করা যায় না, এ বিষয়টিকে অনেকে কাজে লাগায়। তাদের অনেক ক্ষেত্রে সুবিধা হয়। 

কিন্তু এখানে তো আপনার কোন সুবিধা হচ্ছে না। তাহলে আপনাকে হোয়াটসঅ্যাপ ব্যবহার করবেন না। হ্যাঁ অবশ্যই করবেন কারণ এখানে কল রেকর্ড করার জন্য কিছু সেটিংস এ কাজ করতে হবে তাহলে আপনি খুব সহজে কল রেকর্ড করতে পারবেন। তাহলে এখানে আপনার অসুবিধাটি আপনি পেয়ে যাবেন।
হোয়াটসঅ্যাপের কল রেকর্ড করতে হলে একটি অ্যাপ ডাউনলোড করে নিতে হয়। ডাউনলোড করে নেয়ার পর কিছু সেটিংস এর কাজ করে আপনিও হোয়াটসঅ্যাপের কল রেকর্ড করতে পারবেন। তাহলে চলুন দেখে নিই কিভাবে হোয়াটসঅ্যাপের কল রেকর্ড করা যায়।

১.প্রথমে  call record - cube ACR অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে। 

২.ডাউনলোড করে নেয়ার পর এটিকে ওপেন করতে হবে  

৩.ওপেন করার পর কিছু পারমিশন দিতে হবে।

৪.এই পারমিশন গুলো সব অ্যালাউ করে দিতে হবে। 

৫.এলাও করার পর সেখানে অ্যাপ কানেক্টর অপশন আসবে।সেখানে ক্লিক করতে হবে। এরপর আরো দুটি অপশন আসবে সেগুলোকে অন করে দিতে হবে। 

৬.মনে রাখতে হবে সবগুলো সেটিংস এর  পারমিশন দিতে হবে আপনাকে।না হলে সেটি কাজ করবে না। 

এখন দেখতে হবে যে সত্যি কল রেকর্ড হয় কিনা। টারজান হোয়াটসঅ্যাপে কাউকে কল দিতে হবে। কথা বলার পর, আবার ওই অ্যাপটিতে চলে আসতে হবে। তারপর সেখানে আপনি দেখতে পাবেন আপনার কলটিরেকর্ড হয়ে গেছে ।

Whatsapp এর কথা কি রেকর্ড করা যায়

প্রিয় পাঠক আপনি জানতে চেয়েছেন হোয়াটসঅ্যাপে কি কথা রেকর্ড করা যায় এ সম্পর্কে। আপনি যদি না জেনে থাকেন হোয়াটসঅ্যাপে কথা কি রেকর্ড করা যায় সেই সম্পর্কে তাহলে আজকের এই আর্টিকেলটি খুব মনোযোগ সহকারে পড়ুন তাহলে আপনি জানতে পারবেন হোয়াটসঅ্যাপে কথাটি রেকর্ড করা যায়। প্রিয় পাঠক বর্তমানে হোয়াটসঅ্যাপে কথা রেকর্ড করা যায়। এর জন্য আপনাকে কিছু সেটিংস চেঞ্জ করতে হবে জানতে হলে উপরের পর্বগুলো পড়ে নিন।

শেষ কথা

WhatsApp হলো একটি জনপ্রিয় ম্যাসেজিং অ্যাপ, যা ব্যবহারকারীদের মধ্যে টেক্সট, মিডিয়া ফাইল, ভিডিও কল, ভয়েস কল এবং বৈশিষ্ট্যযুক্ত স্টিকার দ্বারা সম্পর্ক করতে অনুমোদন দেয়। এটি গোপনীয়তা এবং এনক্রিপ্টেড ম্যাসেজিং সরঞ্জাম হিসেবে পরিচিত। যা ব্যবহারকারীদের তাদের ম্যাসেজ ও কল তথ্য সুরক্ষিত রাখতে সহায় করে। 

এটি আইএওএস এবং এনড্রয়েড প্ল্যাটফর্মে উপলব্ধ এবং বিশ্বব্যাপী ব্যবহারকারীদের মধ্যে বিপুলভাবে প্রচলিত। WhatsApp-এ বৃদ্ধি হওয়ায় সে নতুন ফিচার এবং সুরক্ষা আপডেট সাধারিত করে, এবং সোশ্যাল মিডিয়া এবং গ্রুপ চ্যাটিং সাবধানে সহায় করে। এবং ছবি আদান প্রদানের জন্য সবচেয়ে জনপ্রিয় App।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url