চিতই পিঠা - চিতই পিঠা রেসিপি

আমাদের শীতকালের একটি বিখ্যাত পিঠা হল চিতই। কম বেশি সবাই এই পিঠা খেতে পছন্দ করে। এই চিতই আবার বিভিন্ন ধরনের রয়েছে। যেমনঃচিতই পিঠা বানালে হয়ে যায় ডিম চিতই, দুধে ভিজিয়ে চিতই বানালে হয়ে যায় দুধচিতই।


আবার অনেককে এমনিতে চাটনির সাথেও খেয়ে থাকেন। আবার এ চাটনিও বিভিন্ন ধরনের হয়ে থাকে। এক একজন একরকম চাটনি পছন্দ করেন। তাই আজকে চিতই পিঠা রেসিপি সঙ্গে সঙ্গে চিতই ফিটার চাটনি রেসিপি টাও জানবো। তাহলে চলো দেরি না করে জেনে নেই বিস্তারিত আলোচনা।

ভূমিকা

 শীত মৌসুমটা প্রায় সবার কাছেই ভালো লাগে। কারণ এই মৌসুমে কৃষকেরা তাদের ঘরে সোনালী ধান তোলে।আর এই খুশিতে নতুন চালের আঠা দিয়ে বিভিন্ন ধরনের পিঠা উৎসব করে। এই পিঠা উৎসবে বিভিন্ন ধরনের পিঠা বানানো হয়। তাহলে যে নতুন ধানের জন্যই পিঠা বানানো হয় তা কিন্তু নয়। এই সময়ে পাওয়া যায় খেজুরের রস । আর এই খেজুরের রস থেকে তৈরি হয় খেজুরের গুড়। চালের আটা আর খেজুরের গুড় পিঠা পুলি সাজানো আরো বাড়িয়ে তোলে। এরই ধারাবাহিকতায় আজকে আমরা জানবো চিতই পিঠা বানানোর রেসিপি। তাহলে চলুন জেনে নেই কিভাবে চিতই পিঠা বানাতে হয়।

চিতই পিঠা রেসিপিঃ

চিতই পিঠা প্রায় সকলের পছন্দ। এক এক জন একেক রকম চিতই পিঠা পছন্দ করেন। কেউ ঝাল পছন্দ করেন আবার কেউ মিষ্টি পছন্দ করে। আবার কেউ কেউ ঝাল ও মিষ্টি উভয় পছন্দ করেন। 

চিতই পিঠা বানানো খুব সহজ। এতে কোন ঝামেলাও নেই। খুব সহজে হাতের কাছেই কিছু জিনিসের মাধ্যমে এ পিঠা বানানো যায়। আর বেশি উপকরণও লাগে না এই চিতই পিঠা বানাতে। বানাতেও খুব বেশি সময় লাগে না। তাই ঘরে বসে খুব সহজেই চিতই পিঠা বানানো যায়। 

যে রকমে চিতই পিঠা হোক না কেন সব চিতই পিঠাতে প্রয়োজন চালের আটা। এটি মূলত চিতই পিঠার মূল উপকরণ। তাই পিঠা বানাতে হলে অবশ্যই চালের আটা প্রয়োজন। চিতই পিঠা যেহেতু বিভিন্ন ধরনের হয়। তাই আজ সাবধান হয়ে চিতই পিঠা বানানোর রেসিপি জানব।

সাধারণ চিতই পিঠা

সাধারণ চিঠি বানাতে যা যা প্রয়োজনঃ

১।চালের আটা

২।লবণ

৩।পানি

প্রথমে একটি পাত্রে পরিমাণ মতো চালের আটা নিয়ে নিতে হবে। এরপর সেখানে ধীরে ধীরে গরম পানি দিতে হবে। এবং একটি ভালো পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর সেখানে স্বাদমতো লবণ দিয়ে দিতে হবে। লবণ দিয়ে তারপর যেখানে আপনি চিতই পিঠা তৈরি করববেন। যেমনঃ কড়াই, তাওয়া, মাটির খোলা। সেখানে ভালো করে তেল মালিশ করে নিতে হবে। যেন সেটি লেগে না যায়।

 এরপর সেখানে চিতই পিঠার পেস্টটি দিয়ে দিতে হবে। দিয়ে দেওয়ার পর ভালো করে ঢেকে দিতে হবে। এরপর পাঁচ মিনিট পর সেটিকে তুলে নিতে হবে। এখানে পাঁচ মিনিটের কম সময়ও লাগতে পারে। সেজন্য আপনাকে ভাল করে দেখে নিতে হবে। এছাড়াও পিঠা বানানোর সময় চুলার আঁচ বেশি বাড়িয়ে দেওয়া যাবে না মিডিয়ামে রাখতে হবে। ফলে ভেতরে যে কাঁচা কাঁচা ভাবটা থাকে, সেটি আর থাকবে না।

ডিম চিতই পিঠা 

ডিম চিতই পিঠা বানাতে যা যা প্রয়োজন 

১.ডিম

২.চালের আটা 

৩.লবণ 

৪.পেঁয়াজ 

৫.মরিচ 

৬.ধনিয়া পাতা। এটি চাইলে নাও দিতে পারেন।এই টি শুধু মাত্র স্বাদ বাড়ানোর জন্য এবং ভালো সুভাষের জন্য ব্যবহার করা হয়।

যেভাবে রান্না করতে হবেঃ

প্রথমে পরিমান মতো চালের আটা নিয়ে নিতে হবে।এরপর এদের সামান্য পরিমাণ লবণ দিতে হবে। লবন দেওয়ার পরে দিকে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর ধীরে ধীরে গরম পানি দিয়ে মিশিয়ে নিতে হবে। যখন পেস্টটি ঘন কিংবা হালকা থাকবে না তখন পেস্ট তৈরি হয়ে যাবে। এরপর মাটির খোলা কিংবা লোহার তাওয়াই এ পেস্টটি দিয়ে দিতে হবে। এরপর এখানে পেঁয়াজ মরিচ ও ধনেপাতা দিয়ে মাখিয়ে রাখার ডিম দিয়ে দিতে হবে। যেভাবে সাধারণত ডিম ভাজা হয় সেভাবে এটিকে তৈরি করে দিয়ে দিতে হবে। পাঁচ মিনিট পর যখন এটি হয়ে যাবে তখন এটাকে তুলে নিতে হবে। তাহলে তৈরির ডিম চিতই পিঠা। 

দুধ চিতই পিঠা

 দুধ চিতই পিঠা বানাতে যেসব প্রয়োজনঃ

১। দুধ

২। খেজুরের গুড়

৩। চালের আটা

দুধ চিতা পিঠা করতে প্রথমে ছোট ছোট করে চিতই পিঠা তৈরি করে নিতে হবে। এরপর একটি হাঁড়িতে দুধ জাল করে দিতে হবে। এরপর দুধে বলক উঠে গেলে তারপর খেজুরের গুড় দিতে হবে। খেজুরের গুড় ও দুধ ভালো করে মিশিয়ে গেলে ভাজা চিতই পিঠাগুলো দিয়ে দিতে হবে। ভাব আছে তোর পিঠাগুলো দিয়ে দেওয়ার পর তুলো বন্ধ করে দিতে হবে। এরপর কই থেকে তিন ঘন্টা চিতই পিঠাকে ভালো করে ভিজিয়ে নিতে হবে। যখন রসগুলো ভালো করে ঢুকে যাবে তখন এটিকে খাওয়া যাবে। 

চাটনি রেসিপি

অনেক চিতই পিঠা চাটনির জন্য বিখ্যাত। একেক জায়গায় একেক রকম চাটনি বানানো হয়।চিতই   পিঠের সাথে চাটনি্র স্বাদ  একটু অন্যরকমই। প্রায় সকলেই চিতই পিঠারে চাটনি খেতে খুব পছন্দ করে। এই চাটনি ও বিভিন্ন ধরনের হয়ে থাকে। চিতই পিঠা বিখ্যাত হওয়ার মূল কারণই হল এই চাটনি। তাই চিতই পিঠা চাটনি ছাড়া অসমাপ্ত। হ্যাঁ অনেকে চাটনি খেতে পছন্দ করেন না। কিন্তু  এই চাটনির স্বাদ আসলে অনেক সুন্দর। যেটা শুধুমাত্র চিতই পিঠার সাথে ভালো লাগে।

একেক জায়গায় একেক ধরনের চাকরি বানানো হয়ে থাকে। তাই আজকে তিন ধরনের চাটনি বানানো শিখবো। এই তিন ধরনের চাটনি গুলো হলঃ কাঁচা  মরিচের চাটনি, ধনিয়া পাতার চাটনি ও সরিষার চাটনি। 

কাঁচা মরিচের চাটনি 

এই চাটনির মূল উপকরণই হলো কাঁচা মরিচ।আপনারা যে পরিমাণ ঝাল খান সেই পরিমাণে কাঁচামরিচ নিয়ে নিবেন।  এর সঙ্গে দিতে হয় রসুন ও পিঁয়াজ।কাঁচা মরিচ ও রসুন ভেজে নিয়ে ব্লেন্ড করে নিতে হবে। অনেকে কাঁচামরিচ রসুন না ভেজে ব্লেন্ড করে নেয়। যার যেমন সাজানো যায় ভেজো নিতে পারেন কিংবা এমনি ব্লেন্ড করে নিতে পারেন। এরপর এর পিয়াজ লবণ ও সরিষার তেল একসাথে  নিয়ে ব্লেন্ড করা পেস্ট এর সাথে মিশিয়ে নিতে হবে। তাহলে তোরই কাঁচামরিচের চাটনি। 

ধনিয়া পাতার চাটনি 

ধনিয়া পাতার চাটনি বানাতে হলে। প্রথমে পরিমাণ মতো ধনিয়া পাতা নিয়ে নিতে হবে। এরপর কয়েকটি রসুনের কোয়া কাঁচা মরিচ নিতে হবে। এগুলোর সাথে পরিমাণ মতো লবণ ও জিরা গুড়া নিয়ে নিতে হবে।এরপর এগুলোকে একসাথে ব্লেন্ড করতে হবে।তাহলেই তৈরি হবে এই ধনিয়া পাতার চাটনি। 

সরিষার চাটনি 

সরিষার চাটনি বানাতে হলে প্রয়োজন কাঁচা মরিচ রসুনের। কাঁচা মরিচ ও রসুন সরিষার সাথে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। এরপরে এতে স্বাদ অনুযায়ী লবণ দিতে হবে। তাহলে  সরিষার চাটনি তৈরি হবে।

শেষ কথা

প্রিয় পাঠক আজকে আমরা এই আর্টিকেলের শেষ প্রান্তে চলে এসেছি। আশা করছি আপনারা এই আর্টিকেল মনোযোগ সহকারে পড়েছেন। তাহলে অবশ্যই আপনি জেনে গেছেন কি করে চিতই পিঠা বানাতে হয়। যদি আপনাদের কাছে আজকের এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url