অনিদ্রা দূর হবে যেসব খাবার খেলে

বর্তমানে আমাদের মধ্যে অনেকেরই অনিদ্রার মত সমস্যা রয়েছে। অনিদ্রা সমস্যা হওয়ার বেশ কিছু কারণ রয়েছে। যেমনঃ প্রতিদিন ঠিক টাইম মতো না ঘুমানো অথবা ঠিক টাইম মতো ঘুম থেকে না ওঠা, মানসিক চাপ ইত্যাদি আরো বিভিন্ন ধরনের কারণ রয়েছে। যেগুলো আমাদের অনিদ্রার মত সমস্যার সৃষ্টি করে। তবে অনিদ্রা দূর করার কিছু উপায়। সে উপায়গুলোকে কাজে লাগিয়ে অনিদ্রা সমস্যা দূর করতে পারবেন। 

অনিদ্রা দূর হবে যেসব খাবার খেলে

বর্তমানে বাচ্চাদের সবচেয়ে বেশি অনিদ্রার সমস্যা হয়ে থাকে।  অতিরিক্ত ফোন কিংবা টিভি দেখার কারণে তাদের এ ধরনের সমস্যা হয়ে থাকে। তাই অতিরিক্ত টিভি কিংবা ফোন দেখা বন্ধ করতে হবে। নইলে পরবর্তীতে অনিদ্রার সমস্যা আরো বড় হয়ে যেতে পারে। তাই প্রথমে সাবধান হয়ে যেতে হবে এবং চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তার পাশাপাশি কিছু ঘরোয়া উপায় রয়েছে সেগুলো কেউ কাজে লাগাতে পারেন। তাহলে চলুন জেনে নিই সে ঘরোয়া উপায় গুলো।

অনিদ্রার  সমস্যা কেন হয়ঃ

অনিদ্রা বা ইনসো মনিয়া একটি কমন সমস্যা। বর্তমানে প্রায় অনেক মানুষেরই অনিদ্রার সমস্যা হচ্ছে। অনিদ্রার ফলে স্বাভাবিক কর্মক্ষমতা্রাস পাচ্ছে অর্থাৎ মানুষ তার কাজে মনোযোগ দিতে পারছে না। অনিদ্রা কোন সাধারণ ব্যাপার নয়। অনেকে অনিদ্রা কে সাধারণ ব্যাপার মনে করে বসে থাকেন। কিন্তু এমনটি করলে চলবে না কারণ অনিদ্রার কারণে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে যেমনঃ মানসিক সমস্যা, শারীরিক সমস্যা ইত্যাদি আরও বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। 

এছাড়া কোন রোগের কারণেও কিন্তু অনিদ্রার সমস্যা হয়ে থাকে। তবে আপনার যদি সাধারন অনিদ্রার সমস্যা হয়ে থাকে তাহলেও এই সমস্যার সমাধান করতে হবে। তাহলে দিন দিন আপনার শরীর দুর্বল হয়ে পড়বে এবং কোন কাজেই মন দিতে পারবেন না। এই অনিদ্রার সমস্যা আপনার স্বাভাবিক জীবন যাপন করতে বাধা গ্রস্থ করতে পারে। অনিদ্রার সমস্যা দূর করতে হলে, অনিদ্রার সমস্যা দূর করতে হলে প্রথমে এটির কারণ জানতে হবে। আমরা যদি কারণ জানতে পারি তাহলে খুব সহজে এ সমস্যার সমাধান করতে পারব। তাই চলুন জেনে অনিদ্রা হওয়ার কিছু কারণ সম্পর্কে সম্পর্কে।

অতিরিক্ত মানসিক চাপঃ

গবেষণায় জানা গেছে শতকরা ১৫ থেকে ২০ ভাগ জনগোষ্ঠীর মধ্যেই অনিদ্রা বা ইনসোমনিয়ার সমস্যা থাকতে পারে। অনিদ্রার অন্যান্য কারণে মধ্যে সবচেয়ে বড় কারণ হলো মানসিক চাপ অর্থাৎ অতিরিক্ত টেনশন। এর ফলে মানুষ ঘুমাতে পারে না। এ থেকে পরবর্তীতে তার নিদ্রার যে চক্রটি রয়েছে সেটা ভেঙে যায়। এ কারণে মূলত অনিদ্রার মত সমস্যা হয়ে থাকে। অনেকে এই ধরনের মানুষের চাপের সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য ফোন ব্যবহার করেন। 

তারা ফোনে বিভিন্ন ধরনের গান কিংবা মটিভেশনাল ভিডিও দেখেন। তবে ঘুম না হলে, ফোন দেখার থেকে বই পড়া ভালো। কারণ আপনি যখন ফোন দেখা শুরু করবেন তখন আপনার আরো ঘুম ধরবে না। এতে করে আপনি সারারাত অনিদ্রায় ভুগবেন। আর যদি আপনি বই পড়েন তাহলে খুব সহজে আপনার ঘুম চলে আসবে। তাই সেই সময় ফোন না দিবে বই পড়া উচিত।

মাদকাসক্তিদের মধ্যে অনিদ্রার সমস্যা বেশি দেখা যায়ঃ

যারা দীর্ঘদিন ধরে মাদকাসক্তিতে ভুগছেন। তাদের কিন্তু অনিদ্রার প্রভাব তীব্রভাবে দেখা যায়। সে ক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে। নইলে এ রোগ থেকে আর বাঁচা যাবে না। তাই মাদকাসক্তিতে যারা ভুগছেন তাদের আগে মদ্যপান বন্ধ করতে হবে। নইলে এই সমস্যা দিন দিন বেড়ে যাবে। এই ছোট সমস্যা থেকে বড় কোন ধরনের সমস্যা হতে পারে। 

ঘুম আমাদের শরীর ভালো রাখার জন্য অনেক প্রয়োজনীয়। এটি একটি সাধারণ ব্যাপার। কিন্তু যখন অনিদের মতো সমস্যা দেখা যায় এটি কিন্তু মোটেও সাধারণ ব্যাপার নয়। সাধারণ ব্যাপার থেকে বড় কোনো ধরনের রোগ হয়ে যেতে পারে। তাই এসব ব্যাপারে বসে না থেকে অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে।

অনিদ্রা দূর করার খাবারঃ

অনেক জাদু করার জন্য কিছু মেডিসিন খাওয়ার পাশাপাশি কিছু প্রাকৃতিক খাবারও রয়েছে যেগুলো অনিদ্রার সমস্যা খুব সহজেই দূর করে দিবে। তাই মেডিসিন খাওয়ার পাশাপাশি অনিতার খাবার খাওয়া অনেক প্রয়োজন। এছাড়া আপনার যদি অনিদ্রার তেমন কোনো সমস্যা না হয়ে থাকে তাহলেও এই খাবারগুলো খাওয়ার পর আপনার সমস্যা একদম দূর হয়ে যাবে। 

আর সেটা যদি বড় ধরনের সমস্যায় তাহলে অবশ্যই চিকিৎসার কাছে যেতে হবে। আর বড় ধরনের সমস্যা না হলে, অর্থাৎ অনিদ্রার সমস্যা বেশি না হলে এই খাবারগুলো খেয়েই সমস্যাটি একদম দূর করে দিতে পারবেন। তাহলে চলুন জেনে নেই সে খাবারগুলোর নাম সম্পর্কে।

কলা

আমাদের প্রতিদিনের খাবারের তালিকার মধ্যে প্রায় সময় কলা থাকে। কলা যেমন আমাদের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে তেমনি এটি আমাদের ত্বকের জন্যও অনেক উপকারী। কলা শুধু এই উপকারিতায় নয় বড় আরো একটি উপকারিতা রয়েছে সেটি হল , কলা অনিদ্রার সমস্যা দূর করতেও কিন্তু অনেক সাহায্য করে। কারণ কলাতে রয়েছে ম্যাগনেসিয়াম, পটাশিয়াম সহ আরো বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান।

 যে উপাদান গুলো বিশেষ করে আমাদের মাসাল গুলোকে রিল্যাক্স রাখতে সাহায্য করে। আমাদের মাসালগুলো রিলাক্স হওয়ার ফলে খুব সহজে আমাদের ঘুম ধরে যায়। তাই অনিদ্রা দূর করার জন্য কলার অনেক অবদান রয়েছে। তাই আপনাদের যদি অনিদ্রার মতো সমস্যা হয় তাহলে, বেশি বেশি কলা খেতে পারেন। এটি আপনার অনিদ্রার সমস্যা খুব সহজেই দূর করে দিবে।

কাঠবাদাম

কাঠ বাদাম এমন একটি উপাদান যেটি আমাদের শরীরের শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। এটি শুধু শক্তি বৃদ্ধি নয় বরং এটি আমাদের অনিদ্রা সমস্যা দূর করত কিন্তু অনেক সাহায্য করে। কারণ ম্যাগনেসিয়ামে বিভিন্ন ধরনের পুষ্টিগণ উপাদান থাকার পাশাপাশি, এতে রয়েছে ম্যাগনেসিয়াম, বিভিন্ন ধরনের ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট ইত্যাদি আরো বিভিন্ন ধরনের পুষ্টিগুণ উপাদান। 

আর এটা থাকা ম্যাগনেসিয়াম ঘুমের জন্য অনেক ভালো। কারণ এই ম্যাগনেসিয়াম আমাদের গুলোকে রিল্যাক্স করে। এর ফলে খুব সহজে আমাদের ঘুম চলে আসে। শুধু তা নয় কাঠ বাদামে থাকা আরো বিভিন্ন পুষ্টি উপাদান গুলো মানসিক চাপ কমাতেও কিন্তু অনেক সাহায্য করে। অনেকের মানসিক চাপের জন্য কিন্তু অনিদ্রার সমস্যা হয়ে থাকে। তাই কাঠবাদাম অনিদ্রাদর করার জন্য অনেক উপকারী একটি খাবার।

অশ্বগন্ধা

এটি একটি গুরুত্বপূর্ণ খাবার। বিশেষ করে ঘুমের জন্য। কারণ এই অশ্বগন্ধা আমাদের মানসিক চাপ এবং শারীরিক দুর্বলতা কমাতে সাহায্য করে। এতে রয়েছে বিশেষ পুষ্টিগুণ যেগুলো খুব সহজে মানসিক চাপ এবং শরীরের দুর্বলতা কমাতে সাহায্য করে। এছাড়াও এটি অতিরিক্ত মাথাব্যথা দূর করতেও সাহায্য করে। আপনারা হয়তো অনেকে জানেন যে মানসিক চাপের পাশাপাশি মাথাব্যথার কারণে অনেকের রাতে ঘুম হয় না। 

তাই অশ্বগন্ধা অনিদ্রা দূর করার জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি খাবার। পাশাপাশি আমাদের শরীর ও স্বাস্থ্য ভালো লাগতো সাহায্য করে। আপনারা অনিদ্রা দূর করতে চাইলে প্রতিদিন রাতে ঘুমানোর আগে অশ্বগন্ধা চিনিসহ খেতে পারেন। এটি ঘুমানোর জন্য অনেক কাজে দিবে।

গরম দুধ

আমাদের মধ্যে প্রায় অনেকে প্রতিদিন রাতে গরম দুধ খান। এটি কিন্তু ঘুমের জন্য অনেক উপকারী। ঘুমের জন্য উপকারী গরম দুধের বিকল্প আর কিছুই নেই। কারণ গরম দুধ অন্যান্য খাবারের তুলনায় অনিদ্রা দূর করার জন্য অনেক বেশি কাজ করে। দুধে বিভিন্ন ধরনের পুষ্টিগুণ উপাদান রয়েছে। 

যেগুলো আমাদের শরীর ও স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। তার মধ্যে রয়েছে ট্রিপটোফেন নামক এক ধরনের অ্যামাইনো এসিড। এই অ্যামাইনো এসিড উপাদানটি অনিদ্রা দূর করতে অনেক সাহায্য করে। তাই অনিজ আদর করার জন্য প্রতিদিন রাতে গরম দুধ খাওয়ার অভ্যাস করুন। এটি আপনার অনিতা সমস্যা খুব সহজেই কমিয়ে দিবে।

অনিদ্রা দূর করার আরো কিছু উপায়ঃ

অনিদ্রা দূর করার জন্য অনেকেই চিকিৎসকের কাছে যান এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী মেডিসিন খেয়ে থাকেন। তবে সেই মেডিসিন গুলো খাওয়ার পাশাপাশি কিছু অন্যতম খাবার রয়েছে যেগুলো অনিদ্রাদর করতে অনেক সাহায্য করে। সেই সব খাবার খেলে খুব সহজেই অনিদ্রার সমস্যা দূর হয়ে যাবে এবং আপনি স্বাভাবিক জীবন ফিরে পাবেন। 

মেডিসিন এবং খাবারের পাশাপাশি আরও কিছু উপায় রয়েছে যেগুলো আপনার অনিদ্রার সমস্যা খুব সহজেই দূর করে দিতে পারে। এ উপায়গুলোও অনেক উপকারী। এগুলো আপনার মানসিক চাপ কমানোর পাশাপাশি মাথাব্যথা দূর করতে সাহায্য করবে। তাহলে চলুন জেনে নিয়ে অনিদ্রা দূর  করার তিনটি উপায় সম্পর্কে। যে উপায়গুলোকে কাজে লাগিয়ে আপনি খুব সহজেই অনিদ্রার সমস্যা দূর করতে পারবেন।

অনিদ্রা দূর করার তেলঃ

অনিদ্রা দূর করার জন্য মেডিসিন এবং খাবারের পাশাপাশি তেল মালিশ করা অনেক গুরুত্বপূর্ণ। কারণ মাথায় তেল মালিশ করার ফলে, মাথার পাশাপাশি সরিল রিলাক্স বোধ করে। আপনার মাথা যখন ঠান্ডা থাকবে তখন আপনার পুরো শরীর ঠান্ডা থাকবে। আর মাথা ঠান্ডা থাকলে ঘুম এমনিতে ভালো হয়। তাই ঘুম অনিদ্রা দূর করার জন্য একটি ভালো তেল মাথায় মালিশ করা প্রয়োজন। 

আপনি যদি নিয়মিত কয়েকদিন ধরে তেল মালিশ করতে থাকেন তাহলে এমনিতে আপনার অনিদ্রার সমস্যা দূর হয়ে যাবে। অনিদ্রা দূর করার জন্য আপনি লেভেন্ডারদের ব্যবহার করতে পারেন। এটি এক ধরনের উদ্ভিদ থেকে তৈরি করা হয়, যেটি আমাদের মানসিক চাপ কমাতে অনেক সাহায্য করে। শুধু তাই নয় এটি আমাদের মাথার জন্য থেরাপির মতো কাজ করে। তাই আপনারা এটিকে ব্যবহার করে দেখতে পারেন।

সঠিক সময়ে ঘুমাতে যানঃ

অনিদ্রা হওয়ার কারণগুলোর মধ্যে সময়মতো ঘুমাতে না যাওয়াও একটি অন্যতম কারণ। আপনি যদি এভাবেই প্রতিদিন অনিয়মভাবে ঘুমাতে যান তাহলে আপনার অনিদ্রার সমস্যা হতে পারে। কিন্তু আপনি যদি প্রতিদিন একটি সঠিক সময় ঘুমানোর জন্য ব্যবহার করেন তাহলে, অনিদ্রার সমস্যা খুব সহজেই দূর হয়ে যাবে । তাই প্রতিদিন একটি নির্দিষ্ট সময় ঘুমাতে হবে এবং নির্দিষ্ট সময়ে ঘুম থেকে উঠতে হবে।

 এরকম ভাবে টাইম মেন্টেন করতে পারলে। সমস্যা খুব সহজেই দূর হয়ে যাবে। তাই অন্যান্য উপায় গুলো কাজে লাগানোর পাশাপাশি এটিও অনেক গুরুত্বপূর্ণ একটি উপায়। এভাবে প্রতিদিন নিয়ম ফলো করতে থাকলে, অনিদ্রার সমস্যা দূর হওয়ার পাশাপাশি আপনার মানসিক চাপের সমস্যাও অনেকটা কমে যাবে।

আরামদায়ক অর্থাৎ ঘুমের জন্য ভালো একটি জায়গা দরকারঃ

আমাদের ঘুমের জন্যও কিন্তু একটি ভালো জায়গা প্রয়োজন। কারণ আপনার যে জায়গাতে ঘুমানোর অভ্যাস নেই সে জায়গাতে যদি আপনি ঘুমাতে চান তাহলে, আপনার কিছুতেই ঘুম ধরবে না। এভাবে যদি কয়েকদিন কেটে যায় তাহলে এমনিতে আপনার অনিদ্রার সমস্যা দেখা দিবে। তাই ঘুমানোর জন্য একটি ভালো জায়গা প্রয়োজন। 

অর্থাৎ যে জায়গায় আপনি আরাম ভাবে ঘুমাতে পারবেন সেই জায়গাটিতে ঘুমাতে হবে। আর বিশেষ করে ঘরের লাইট অফ করে ঘুমাতে হবে। কারণ ঘরে থাকা আলো আমাদের ঘুমে ব্যাঘাত ঘটাতে পারে। তাই যেই ঘরটি অনেক শান্ত এবং অন্ধকার সেই ঘরে ঘুমাতে হবে। তাহলে আপনার অনিদ্রের মতো সমস্যা আর দেখা দিবে না।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url