ব্রাশ করার পর মুখে কেন দুর্গন্ধ থাকে

আমাদের মধ্যে অনেকেই এই সমস্যাটি রয়েছে যে, ব্রাশ করার পরেও মাঝে মাঝে মুখের দুর্গন্ধ গুলো থেকে যায়। কিন্তু এর কারণ আমরা অনেকেই জানিনা। দিনে ঠিকমতো দুইবার ব্রাশ করার পরেও কেন মুখে গন্ধ থাকে, এগুলো যদি আমার না জানতে পারি তাহলে এর প্রতিকার আমরা করতে পারবো না।

ব্রাশ করার পর মুখে কেন দুর্গন্ধ থাকে

তাই ব্রাশ করার পরও কেন আমাদের মুখে দুর্গন্ধ সৃষ্টি হয় সেগুলো জানতে হবে। আমরা যদি এর সৃষ্টির কারণ জানতে পারি তবেই এর ধ্বংসের কারণ জানতে পারব।

ব্রাশ করার পর মুখে কেন দুর্গন্ধ থাকেঃ

মুখে দুর্গন্ধ একে অস্বস্তিকর সমস্যা। মুখের দুর্গন্ধের জন্য আশেপাশের মানুষেরা দূরে চলে যায়। যার মুখে গন্ধ আছে সে অন্যদের সাথে কথা বলতে লজ্জিত বোধ করে। তাই এ সমস্যাতে এটা অস্বস্তিকর সমস্যা। এখন অনেকেই ভাবতে পারেন যে মুখে এই দুর্গন্ধ কেন হয়। আমরা তো নিয়মিত ব্রাশ করে তাও মুখে দুর্গন্ধ গুলো যায় না। চলুন জেনে নেই মুখে এই দুর্গন্ধ গুলো থাকার কারণ। মুখের দুর্গন্ধ হওয়ার দুটি কারণ থাকতে পারে।

  •  লোকাল  কারণ
  • সিস্টেমিক কারণ

এই দুইটি কারণে মূলত মুখের বিভিন্ন দুর্গন্ধের সৃষ্টি হয়। লোকাল কারণটি হলো, মুখের ভিতর যদি কোন ধরনের সমস্যা থাকে তাহলে সেটাকে লোকাল কারণ বলে। শরীরের অন্য কোন সমস্যার কারণে যদি মুখের সমস্যায় তাহলে সেটি কি সিস্টেমিক কারণ বলা হয়।

লোকাল কারণ গুলো কেন হয়

কিছু কিছু সময় খাবারের জন্য মুখে বিভিন্ন ধরনের দুর্গন্ধর সমস্যা দেখা দেয়। পেঁয়াজ, রসুন ইত্যাদি আরও খাবারের জন্য মুখে দুর্গন্ধের সৃষ্টি হয়। আর যারা ধূমপান করেন তাদের তামাকের কারণে মুখে দুর্গন্ধের সৃষ্টি হয়। আবার মুখে যে কোন ধরনের ইনফেকশন এর কারণেও দুর্গন্ধের সমস্যা দেখা যায়।

 এছাড়াও আমরা যখন ব্রাশ করি, সেই সময়ে ময়লাগুলো ধুয়ে গেল কিছু কিছু ময়লা আমাদের দাঁতের ফাঁকে লেগে থাকে। তখন মুখে ব্যাকটেরিয়ার পরিমাণ বাড়তে শুরু করে। যখন ব্যাকটেরিয়ার পরিমাণ অনেক বেশি বেড়ে যায় তখনই সেগুলো  দুর্গন্ধ সৃষ্টি করে। তাই সঠিক নিয়মে ব্রাশ করতে হবে। যেন মুখের ময়লাগুলো একেবারে ধুয়ে যায়। তাহলে মুখে এসব দুর্গন্ধের সমস্যা গুলো খুব সহজে দূর হয়ে যাবে। 

সিষ্টেমিক কারণ ওগুলো কেন হয়

আমরা মনে করি যে শুধুমাত্র মুখের কিছু সমস্যার জন্যই, মুখে দুর্গন্ধ সৃষ্টি হয়। কিন্তু এ ধারণাটি সঠিক নয়। মুখে সমস্যা হওয়ার পাশাপাশি শরীরের অন্য জায়গায় বিভিন্ন ধরনের সমস্যা হলেও নানা ধরনের সৃষ্টি হয়। যেগুলো হয়তো আমরা অনেকেই জানিনা।

টনসেরে মাঝে মাঝে ছোট পাথর জমা হয় সেগুলোর কারণে মুখে দুর্গন্ধ সৃষ্টি হতে পা্রে। কারণ সে পাথরগুলো ব্যাকটেরিয়া দিয়ে ভর্তি। এছাড়াও কিডনির সমস্যা, লিভারের সমস্যা। তাই শুধুমাত্র যে দাতে কিংবা মুখের সমস্যার কারণেই এই দুর্গন্ধের সৃষ্টি হয় তা কিন্তু নয়।

শরীরের অন্যান্য সমস্যার কারণে মুখে দুর্গন্ধ সৃষ্টি হতে পারে। মুখে দুর্গন্ধের কারণটি যদি আগে খুঁজে বের করা যায় তাহলে খুব সহজেই মুখের দুর্গন্ধ দূর করা যাবে।

মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায়ঃ

আমাদের মুখে বিভিন্ন কারণে দুর্গন্ধ সৃষ্টি হয়ে থাকে। এর ফলে আমরা মানুষের সাথে কথা বলতে লজ্জিত বোধ করে। আর যদি কথা বলিও তারা আমাদের সঙ্গে মিশতে পছন্দ করেনা। তাই এই সমস্যাটি অনেক বিবৃতি কর। অনেকেই এই সমস্যার সমাধানের জন্য উপায় খুঞ্ছেন। তাহলে চলুন জেনে কিভাবে ঘরোয়া উপায়ে সমস্যা দূর করা যাবে।

লেবু এবং গরম পানি

আমাদের মুখের দুর্গন্ধ দূর করতে অনেক সাহায্য করে। দুর্গন্ধ দূর করার পাশাপাশি আমাদের মুখে অন্য ধরনের একটি গন্ধের সৃষ্টি করে। যেটি আমাদের মুখের খারাপ দুর্গন্ধ গুলো দূর করে ফেলে। এছাড়া গরম পানি আমাদের মুখের যতসব ব্যাকটেরিয়াগুলো রয়েছে সেগুলো ধুয়ে ফেলতে সাহায্য করে। 

তাই প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে। এক গ্লাস গরম পানিতে এক চামচ অথবা দুই চামচ লেবুর রস মিশিয়ে। গড়গড় করতে। এটি আপনার মুখের দুর্গন্ধ দূর করার পাশাপাশি আপনার মুখে ভালো গন্ধের সৃষ্টি করবে।এটা তেমন আমাদের মুখে দুর্গন্ধ দূর করতে পারে তেমনি আমাদের চর্বি কমাতে অনেক সাহায্য করে।

মুখের দুর্গন্ধ দূর করার ঔষধঃ

প্রিয় পাঠক আপনি কি জানেন মুখের দুর্গন্ধ দূর করার ওষুধ কি। যদি না জেনে থাকেন তাহলে আজকের এই পর্বটি আপনি খুব মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আপনি জানতে পারবেন মুখের দুর্গন্ধ দূর করার ঔষধ সম্পর্কে। 

তাহলে চলুন দেরি না করে জেনে নেই মুখের দুর্গন্ধ দূর করার ওষুধের নাম। সর্বপ্রথম আপনার ঘরোয়া পদ্ধতি অবলম্বন করবেন। যদি আপনার মুখের দুর্গন্ধ দূর হয় তাহলে খুব ভালো আর যদি মুখের দুর্গন্ধ দূর না হয় মুখের ভিতর ব্যাকটেরিয়া বা ফাঙ্গাস জাতীয় কিছু হয়ে থাকে তাহলে বোঝা যাবে আপনার মুখের ভিতরেOral Candidiasis হয়েছে। সে ক্ষেত্রে আপনি বাজার থেকে একটি সিরাপ পাবেন।

 সিরাপে্র  নাম হচ্ছে candex ।আপনি মুখের ভিতরে এক চামচ দিয়ে মুখে কুলি করবেন এবং দুই থেকে চার মিনিট পরে কুলি ফেলে দিবেন তাহলে আপনার মুখের দুর্গন্ধ দূর হবে।

মুখের দুর্গন্ধ দূর করার মাউথ ওয়াশ

প্রিয় পাঠক আপনি যদি মুখের দুর্গন্ধ দূর করার জন্য মাউথ ওয়াশ ব্যবহার করেন তাহলে আপনার মুখে দুর্গন্ধ খুব দ্রুত সেরে যাবে। বাজারে অনেক ধরনের মাউথ ওয়াশ আছে তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় মাউথ ওয়াশ হচ্ছে অ্যারোডিন মাউথ ওয়াশ। এই মাউথ ওয়াশ আপনি আপনার বাড়ির পাশের যে কোন ফার্মেসিতে পাবেন।

মুখের দুর্গন্ধ দূর করার স্প্রে নাম

যারা মুখে দুর্গন্ধ নিয়ে ভুগতেছেন তারা ইচ্ছা করলে মুখের দুর্গন্ধ দূর করার স্প্রে ব্যবহার করতে পারেন। মুখের দুর্গন্ধ দূর করার স্প্রে ব্যবহার করার ফলে খুব সহজে আপনার মুখের দুর্গন্ধ দূর হয়ে যাবে। মুখের দুর্গন্ধ দূর করার স্প্রে নাম হচ্ছে (Colgate Mouth Spray)। এর মধ্যে রয়েছে চারটি উপাদান যা মুখের দুর্গন্ধ দূর করার জন্য অনেক উপকারী। উপাদান গুলি হচ্ছে লবঙ্গ, মৌরি, পুদিনা পাতা এবং তাবাকা মৌরি।

শেষ কথা

প্রিয় পাঠক আশা করছি আজকের পর্বটি আপনি খুব মনোযোগ সহকারে পড়েছেন। এবং বুঝতে পেরেছেন মুখের দুর্গন্ধ দূর করার উপায় গুলি কি কি। আজকের পর্ব সম্পর্কে যদি আপনার কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url