সুন্দরী হতে হলে চারটি টিপস ফলো করুন

সুন্দর ত্বক কে না চায়। আমার সকলেই চাই সুন্দর ত্বক। কিন্তু এই সুন্দর ত্বকেতো আর এমনি এমনি আসবে না। অবশ্যই সুন্দর ত্বক পেতে হলে আমাদের ত্বকের যত্ন নিতে হবে। তাই কিভাবে যত নেয়া প্রয়োজন সেটিও জানতে হবে। সঠিক নিয়মে যদি ত্বকের যত্ন করা যায় তাহলে সুন্দর তো আমার সকলে পাব।
সুন্দরী হতে হলে চারটি টিপস ফলো করুন

সুন্দর ত্বকের জন্য যেমনঃ বাড়িতে প্রাকৃতিক জিনিস ব্যবহার করা প্রয়োজন। বাইরের কিছু প্রোডাক্টস রয়েছে যেগুলো আমাদের ত্বকের জন্য অনেক উপকারী। সেগুলোও ব্যবহার করতে হবে। তাই চলুন জেনে নেই কিভাবে আপনি আপনার ত্বকে সুন্দর করতে পারবেন।

সুন্দরী হতে হলে চারটি টিপস ফলো করুনঃ

আসলে সুন্দর ত্বক আমরা সকলেই চাই। কিন্তু বয়সের সাথে সাথে আমাদের ত্বকের বিভিন্ন ধরনের পরিবর্তন দেখা যায়।  আমাদের এই সৌন্দর্য হারিয়ে যাওয়ার মধ্যে অন্যতম একটি কারণ হলো আমাদের মানসিকতার জন্য। তাই নিজের ত্বককে সুন্দর ও সুস্থ রাখতে, চাইলে আমাদের কিছু টিপস ফলো করতে হবে। নিচে সে টিপস গুলো দেয়া হলোঃ

১।পর্যাপ্ত পরিমাণে ঘুমানো

অনেকে বলতে পারেন, অনেকেই বলতে পারেন যে ত্বকের সৌন্দর্যের সাথে ঘুমানোর কি সংযোগ। অবশ্যই কারণ রয়েছে। আপনার হয়তো অনেকেই খেয়াল করে দেখবেন যে কিছুদিন ধরে রাতে কম ঘুমানোর জন্য ত্বকে বিভিন্ন ধরনের পরিবর্তন দেখা যাচ্ছে। এগুলো হয় কম ঘুমানোর জন্য। ঘুমের মাধ্যমে আমাদের ত্বকগুলো সুস্থ থাকে। 

কম ঘুমানোর ফলে যেমন আমাদের শরীরে খারাপ প্রভাব ফেলে তেমন আমাদের তো কেউ একটু খারাপ প্রভাব ফেলে। একটা নির্দিষ্ট সময় যেমন আমাদের শরীরের রেস্ট এর প্রয়োজন। তেমনি আমাদের ত্বকের ও রেস্ট এর প্রয়োজন হয়। আর এই ঘুমানোর সময় আমাদের ত্বকেরও রেস্ট হয়।  তাই পর্যাপ্ত পরিমাণে ঘুমানো অনেক প্রয়োজন।

২।এক্সার সাইজ করা

এক্সারসাইজ করার ফলে আমাদের শরীর সুস্থ থাকে। আমাদের শরীর সুস্থ থাকার পাশাপাশি আমাদের ত্বকের উপর একটি ভালো প্রভাব পড়ে। তাই দিনে ৩০ মিনিটের জন্য হলেও এক্সারসাইজ করা প্রয়োজন। আপনারা চাইলে এর পাশাপাশি ত্বকের বিভিন্ন এক্সারসাইজ রয়েছে সেগুলো করতে পারেন।

এগুলো আপনার ত্বক ভালো রাখতে অনেক সাহায্য করবে। ত্বকের এই বিভিন্ন এক্সারসাইজ গুলো ইউটিউবে বিভিন্ন ধরনের ভিডিও আকারে দেওয়া রয়েছে। আপনারা চাইলে সেখান থেকে দেখে এক্সারসাইজ করতে পারেন। এগুলো আপনাদের ত্বকের গঠন ভালো রাখার পাশাপাশি ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা দূর করতেও সাহায্য করবে। 

আর এ ছাড়া নিয়মিত সকালে ঘুম থেকে ওঠা আপনার ত্বকের জন্য অনেক উপকারী। আর আপনি যদি সেই মুহূর্তে বাইরে কোথাও হেঁটে আসেন, তাহলে বাইরে থাকা সে বাতাসগুলো আপনার ত্বকে ভালো রাখতে সাহায্য করবে। কারণ সকাল হওয়ার সময় আশেপাশের বাতাসগুলো পরিষ্কার থাকে। তাই এগুলো আপনার ত্বকের জন্য অনেক উপকারী।

৩।সূর্যের আলো থেকে নিজেকে রক্ষা করা

বর্তমানে সূর্যের সাথে যে বেগুনি রশী রয়েছে, সেটি আমাদের জন্য অনেক ক্ষতিকারক। কারণ জনবায়ের পরিবর্তনের কারণে বেগুনের রশ্মি সূর্যের আলোর সঙ্গে পৃথিবীতে আসছে। এ কারণে মানুষের বিভিন্ন ধরনের রোগের সংখ্যা বেড়ে যাচ্ছে। 

বিভিন্ন রোগ হওয়ার পাশাপাশি ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা হচ্ছে। তাই যতটা সম্ভব চেষ্টা করবেন সূর্যের আলো থেকে নিজেকে ঢেকে রাখার। এতে করে আপনার ত্বকটা ভালো থাকবে। এছাড়া সূর্য থেকে নিজের ত্বকের রক্ষা করতে সানস্ক্রিম ব্যবহার করতে পারেন। এটি আপনার ত্বকের সূর্যের আলো থেকে রক্ষা করবে। অবশ্যই যে সানক্রিম আপনার জন্য সুইটেবল সেইটাই ব্যবহার করবেন। 

এছাড়াও ছাতা, ওড়না কিংবা টুপি দিয়ে আপনার ত্বককে আপনি সূর্যের আলো থেকে রক্ষা করতে পারবেন।

৪।পানি পান করা

ত্বককে ভালো রাখতে হলে পানি পান করা অনেক জরুরী। তোকে ভালো রাখতে হলে অবশ্যই আমাদের ত্বককে আদ্র রাখতে হবে। তকে আদ্র রাখতে হলে অবশ্যই আমাদের পানি খেতে হবে। এছাড়া পানি আমাদের ত্বকের টেম্পারেচার ঠান্ডা রাখে। ফলে অতিরিক্ত ঘামের যে সমস্যাটি রয়েছে সেটি দূর হয়ে যায়। আমাদের ত্বকে যখন ঘাম হয়। 

ঘামের সাথে সাথে আমাদের ত্বকের ভালো ব্যাকটেরিয়া গুলো অনেক সময় ধুয়ে যায়। এছাড়া আপনারা আপনাদের ত্বককে আদ্র রাখতে শসা ,টমেটো এসব খেতে পারেন। এগুলো আপনাদের ত্বকে আদর রাখতে সাহায্য করবে। এছাড়া ভালো মানের একটি মশ্চারাইজার ব্যবহার করতে হবে । যেটি রাতে ঘুমানোর আগে ব্যবহার করতে হবে।

৫।প্রাকৃতিক যত্ন নেওয়া

সবসময় বাহিরের বিভিন্ন ধরনের ফেস এর প্রোডাক্ট ব্যবহার করা পাশাপাশি ঘরোয়া প্রোডাক্ট ব্যবহার করা প্রয়োজন। বাড়িতে তৈরি করা এসব ফেস মাক্স আমাদের ত্বকের জন্য অনেক উপকারী। কারণ এগুলোতে কোন খারাপ কেমিক্যাল পদার্থ নেই। এতে করে আপনার ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা খুব সহজেই দূর হয়ে যাবে। 

তাই মাঝে মাঝে ত্বকের প্রাকৃতিক যত্ন নেওয়া অনেক প্রয়োজন। এসব ন্যাচারাল জিনিস আমাদের পক্ষে আরো গ্লো করতে সাহায্য করে। তাই অবশ্যই সপ্তাহে একবার করে হলেও ত্বকের প্রাকৃতিক যত্ন নেওয়া প্রয়োজন।

ত্বকের যত্ন কিভাবে করলে, ত্বক আরো উজ্জ্বল হয়ে উঠবেঃ

আমরা তো বিভিন্নভাবে আমাদের ত্বকের যত্ন নিয়ে থাকে। অনেকে বাহিরের বিভিন্ন ধরনের প্রোডাক্টস ব্যবহার করে। আবার অনেকে বাড়িতে তৈরি বিভিন্ন ধরনের জিনিস ব্যবহার করে। এখন কথা হল, আসলে কোন জিনিসটা আমাদের ত্বকের জন্য বেশি উপকারী এবং কিভাবে আমাদের ত্বকের যত্ন নিলে আমাদের সুন্দর এবং উজ্জ্বল থাকবে। 

আসলে এ ধরনের প্রশ্ন প্রায়ই আমাদের সবার মনে রয়েছে। কারণ আমরা সকলেই চাই আরো সুন্দর হতে। তাহলে চলুন জেনে কিভাবে ত্বকের যত করলে আরো সুন্দর এবং উজ্জ্বল করা যাবে। ত্বকের যত্ন আমরা তিনটি উপায়ে করতে পারি। নিচে সে তিনটি উপায় দেয়া হলো।

১।ত্বক পরিষ্কার রাখা

আমাদের ত্বকের ভালো যত্ন নিতে হলে অবশ্যই আমাদের ত্বক সব সময় পরিষ্কার রাখতে হবে। কারণ যখন আমাদের টক ময়লা থাকে তখন আমাদের ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা হতে দেখা দেয়। আসলে ত্বকে যখন ময়লার পরিমাণ বেড়ে যায় তখন খারাপ ব্যাকটের এর পরিমাণও বেড়ে যায়। ফলে সে খারাপ ব্যাকটেরিয়া গুলো আমাদের ত্বকের বিভিন্ন ধরনের ক্ষতির সাধন করে। 

তাই অবশ্যই আমাদের সব সময় ত্বক পরিষ্কার রাখতে হবে। এখন কথা হল কি দিয়ে আমাদের তো আমরা পরিষ্কার করব। আপনার কাছে যেটাই সুইটেবল মনে হয় আপনি সেটাই ব্যবহার করতে পারেন, যেমন বিভিন্ন ধরনের সাবান কিংবা ফোন ফেসওয়াস আবার এমনি ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। এই সম্পূর্ণটা নির্ভর করবে আপনার ত্বকের উপর যে, আপনার ত্বকে কোনটা শুট করে।

২।ভালো মশ্চারাইজার ব্যবহার করা

ত্বককে ভালো রাখতে হলে অবশ্যই একটি ভালো মশ্চারাইজার ব্যবহার করতে হবে। আমাদের ত্বক ভালো রাখতে হলে, অবশ্যই তোকে আদ্র রাখতে হবে। ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা দূর করার জন্য আমাদের ত্বকে আদ্র রাখা অনেক গুরুত্বপূর্ণ। আপনারা হয়তো সবাই জানেন যে আমাদের টাকে একটি প্রাকৃতিক তেল রয়েছে। 

যেগুলো আমাদের ত্বককে ভালো রাখতে সাহায্য করে। আমাদের ত্বকের উপর এক ধরনের লেয়ার তৈরি করে যেগুলো, বাহিরের বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া থেকে রক্ষা করে এবং তাকে ভেতর থেকে আদ্র করে তোলে। কিন্তু যখন আমরা বারবার ফেসওয়াশ করে তখন আমাদের ত্বকের সেই প্রাকৃতিক তেলটি ধুয়ে যায়। তখন আমাদের ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। 

তাই এ ধরনের সমস্যা এড়াতে অবশ্যই আমাদের একটি ভালো মশ্চারাইজার ব্যবহার করা প্রয়োজন। আপনাদের ত্বকের জন্য যে মশ্চারাইজার টা অনেক ভালো সেটি আপনারা ব্যবহার করুন। তাই অবশ্যই রাতে ঘুমানো যাওয়ার আগে এবং ঘুম থেকে ওঠার পরে, মুখটাকে ভালো করে ফেসওয়াশ করে মশ্চারাইজার ব্যবহার করা।

৩।সানস্ক্রিম ব্যবহার করা

আমাদের সানস্ক্রিম অবশ্যই ব্যবহার করা প্রয়োজন। কারণ সূর্যের কারণে আমাদের ত্বকের বিভিন্ন খারাপ প্রভাব পড়তে পারে। বর্তমানে সূর্যের সঙ্গে পৃথিবীতে প্রবেশ করছে। যেগুলো আমাদের ত্বকের পাশাপাশি শরীরের জন্য অনেক ক্ষতিকারক। এই বেগুনের রশি যদি আমাদের ত্বকে পড়ে তাহলে আমাদের ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা দেখা যাবে। 

যেমনঃ ত্বক পুড়ে যাওয়া, ত্বকের চুলকানির সৃষ্টি হওয়া এ ছাড়া আরও বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই বাইরে যাওয়ার আগে অবশ্যই আমাদের ফেসে সানস্ক্রিম ব্যবহার করা। সানস্ক্রিম আমাদের সূর্যের আলো থেকে রক্ষা করে। ফলে আমাদের ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে। তাই আপনার ত্বকের সানস্ক্রিমটি অনেক ভালো সেটি ব্যবহার করুন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url