গরমে কিভাবে ত্বকের যত্ন নেওয়া যায়

বর্তমান ২০২৪ সালে অন্যান্য বছরের তুলনায় বেশি গরম পড়বে বলে শোনা যাচ্ছে। এমনকি ফেব্রুয়ারি শেষ হতে না হতেই গরমের তাপ দ্রুত বাড়ছে। এ থেকে বোঝা যাচ্ছে যে, সামনে আরও অতিরিক্ত গরম পড়তে চলেছে। আমরা কিন্তু শীতকালে ত্বকের অনেক যত্ন করে থাকে। কারণ শীতকালে আমাদের ত্বক অনেক শুষ্ক হয়ে যায়। আর এই শুষ্কতার জন্য আমাদের ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা দেখা যায়। 

গরমে কিভাবে ত্বকের যত্ন নেওয়া যায়

এ কারণে আমরা আমাদের ত্বকের অনেক যত্ন নিয়ে থাকে। তবে অন্যান্য মৌসুমের তুলনায় আমরা গরমকালে খুব একটা ত্বকের যত্ন নিই না কিংবা তার দিকে আমরা গুরুত্ব দেই না। কিন্তু গরমকালেও আমাদের ত্বকের যত্ন নিতে হবে। কারণ গরমকালে সূর্যের অতিরিক্ত তাপ, বাহিরে ধুলাবালি ইত্যাদি আরো বিভিন্ন সমস্যা আমাদের ত্বকের জন্য অনেক ক্ষতিকারক। তাহলে চলুন জেনে নেই যে কিভাবে গরমকালে আমাদের ত্বকের যত্ন নেওয়া যায়।

গরমে ত্বকের যত্ন নেওয়া কেন প্রয়োজনঃ

গরমকালে ত্বকের যত্ন নেওয়ার আগে প্রথমে আমাদের জানতে হবে গরমকালে আমাদের ত্বকের যত্ন কেন নিতে হবে।শীতকাল আসলেই আমরা সবাই ত্বকের যত্ন নিয়ে ব্যস্ত হয়ে পড়ি। কারণ গরমে তুলনায় শীতকালে আমাদের ত্বক অনেক শুষ্ক থাকে। আর এ ত্বক শুষ্ক থাকার কারণে আমাদের ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা হয়। 

তাই আমরা গরমের তুলনায় শীতকালে ত্বকের যত বেশি করি। কিন্তু শীতকালের পাশাপাশি গরমের সময় ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। শুধু শীতকালে আমাদের ত্বকের সমস্যা হয় না বরং গরমকালেও হয়। তাই সবসময় আমাদের ত্বকের যত্ন নিতে হবে। গরমকালে ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন কারণ গরমের সময় সূর্যের অনেক তাপ থাকে আর এ তাপ আমাদের ত্বকের ক্ষতি করে।

 এছাড়াও গরম কালে অন্যান্য মৌসুমের থেকে ধুলো বেশি থাকে অর্থাৎ বাতাসে অনেক ব্যাকটেরিয়া থাকে। যেগুলো আমাদের ত্বকের জন্য অনেক ক্ষতিকারক। ও তার গরমকালে শীতকালে তুলনায় বেশি বেশি ত্বক পরিষ্কার রাখতে হবে। কারণ ধুলায় থাকা ব্যাকটেরিয়া গুলো আমাদের ত্বকের ক্ষতিসাধন করে। 

এ ব্যাকটেরিয়া গুলো আমাদের ত্বকের বিভিন্ন ধরনের ব্রণের সৃষ্টি করে, ঘামাচির সৃষ্টি করে, ত্বকের তৈলাক্ত প্রভাব বাড়িয়ে দেয়। এ ধরনের সমস্যা এড়াতে হলে অবশ্যই গরমের সময় ত্বকের যত্ন নিতে হবে। গরমকালে ত্বকের যত্ন নেওয়ার জন্য বিভিন্ন উপায় রয়েছে সেগুলোকে আমাদের জানা প্রয়োজন।

 ত্বকের যত্ন নেয়ার পাশাপাশি গরম কালে ত্বকে যে ধরনের সমস্যাগুলো হয় সেগুলো দূর করার উপায়ও আমাদের জানতে হবে। তাহলে চলুন সেগুলো জেনে নিই।

গরমে কিভাবে ত্বকের যত্ন নেওয়া যায়ঃ

অন্যান্য মৌসুমের পাশাপাশি গরম কালো আমাদের ত্বকের যত্ন নিতে হবে। কারণ গরমকালে সূর্যের অতি রশ্মি এবং বাহিরের ধুলাবালি আমাদের ত্বককে রুক্ষ করে তোলে। এছাড়াও বাহিরের ধুলো বাড়িতে থাকা ব্যাকটেরিয়া গুলো আমাদের ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি করে। তাই গরমকালে অবশ্যই আমাদের ত্বকের যত্ন নিতে হবে।

 কিন্তু আমাদের মধ্যে অনেকেই জানেন না যে,গরমকালে কিভাবে ত্বকের যত্ন নিতে হয় । গরমকালে ত্বকের যত্ন নেয়ার বেশ কিছু টিপস রয়েছে। যেগুলোকে ফলো করার মাধ্যমে গরমকালে খুব সহজে আপনারা ত্বকের যত্ন করতে পারবেন। তাহলে চলুন সেগুলো জেনে নিই।

মুখ পরিষ্কার রাখা

গরমে অন্য কিছু না করলেও সব সময় চেষ্টা করতে হবে মুখ পরিষ্কার রাখার। কারণ অন্যান্য মৌসুমে তুলনায় গরমকালে আমাদের মুখে অনেক ব্যাকটেরিয়া হয়ে থাকে। যেগুলো আমাদের ত্বকের ক্ষতিসাধন করে। তাই অন্তত গরমকালে আমাদের ত্বককে সবসময় পরিষ্কার রাখতে হবে। 

আপনারা চাইলে ঠান্ডা পানিতেও ত্বক পরিষ্কার রাখতে পারেন কিংবা ফেসওয়াশ ব্যবহার করে পরিষ্কার রাখতে পারেন। তবে আপনি বাহির থেকে আসার পর সঙ্গে সঙ্গে ত্বক পরিষ্কার করবেন। কারণ বাহিরে অনেক ধুলাবালি থাকে যেগুলোতে ব্যাকটেরিয়া থাকে। তাই বাহির থেকে আসার সঙ্গে সঙ্গে হাত ও মুখ ভালো করে ধুয়ে নিন। মুখ ধোয়ার পাশাপাশি হাত কেউ পরিষ্কার করতে হবে। ত্বকে নোংরা হাত দিয়ে স্পর্শ করলেও ব্যাকটেরিয়া ছড়াতে পারে।

স্ক্রাবিং

মুখ ধোয়ার পাশাপাশি স্ক্রাবিং করার মাধ্যমেও ত্বকের ময়লা দূর করতে পারে। আপনারা চাইলে প্রতিদিন একবার করে স্ক্রাবিং করতে পারেন। এর জন্য প্রথমে আপনার প্রয়োজন হবে চিনি। কারণ চিনিনে আমরা ভালোভাবে স্ক্রাবিং করতে পারি এবং এটি আমাদের ত্বকের ময়লা দূর করতে সাহায্য করে।

 আপনারা চিনি কে যে কোন উপাদানের সাথে মিক্স করে ত্বকে ব্যবহার করতে পারেন। যেমনঃ টমেটো, লেবু, মধু ইত্যাদি আরও বিভিন্ন উপাদানের সাথে আপনারা ত্বকে স্ক্রাবিং করতে পারেন। এটি আপনাদের ময়লা দূর করতে অনেক সাহায্য করবে এবং তাকে কোমল করতে সাহায্য করবে।

আলুর প্যাক

গরম কালে তোকে ময়লা হওয়ার জন্য অর্থাৎ ব্যক্তির জন্য বিভিন্ন ধরনের ব্রণের সমস্যা হয়ে থাকে। আপনারা যদি খুব তাড়াতাড়ি ব্রনের সমস্যা দূর করতে চান তাহলে আরও ব্যবহার করতে পারেন। কারণ আলো আমাদের ব্রণের সমস্যা দূর করতে অনেক সাহায্য করে এবং তাকে ভালো রাখত সাহায্য করে। তাই আলোকে ব্লেন্ড করে নিয়ে এর রসের সাথে চালের আটা মিক্স করে তাকে ব্যবহার করতে পারেন।

বেশি বেশি পানি খাওয়া

পানি যেমন আমাদের শরীরকে ভালো রাখতে সাহায্য করে তেমনি আমাদের ত্বককেও ভালো রাখতে সাহায্য করে। আর গরমকালে অবশ্যই বেশি বেশি পানি খেতে হবে। কারণ গরমকালে অতিরিক্ত গরমের কারণে আমাদের শরীর থেকে পানিগুলো ঘাম আকারে বের হয়ে যায়। তাই গরমকালে অবশ্যই বেশি বেশি পানি খেতে হবে। পানি খাওয়ার মাধ্যমে আমাদের ত্বক ভেতর থেকে ঠান্ডা থাকবে এবং ভালো থাকবে।

সানস্ক্রিম

গরমকালে অতি প্রয়োজনীয় একটি উপাদান হল সানস্ক্রিন। বর্তমানে সূর্যের সাথে অতিবেগুনি রশ্মিও পৃথিবীতে পড়ছে। আর এরও সে আমাদের শরীরের জন্য যেমন অপকারিতা মনে ত্বকের জন্যও অনেক ক্ষতিকারক। তাই এই সূর্যের আলো থেকে বাঁচতে সানস্ক্রিম অনেক প্রয়োজনে একটি উপাদান। এটি আপনার ত্বককে ভালো রাখতে সাহায্য করবে।

মুখে ঘামাচির সমস্যা কিভাবে দূর করা যায়ঃ

গরম কালে আপনারা হয়তো অনেকেই এই ঘামাচির শিকার হয়েছেন। গরমকালে ঘামাচি থাকবে না তা কিন্তু হয় না। তবে অনেকে আছে যাদের ঘামাচির সমস্যা খুব একটা হয় না। কিন্তু গরমকালে ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি ঘামাচির সমস্যাও দূর করতে হবে। কারণ গরমকালে ঘামাচি একটি কমন সমস্যা হয়ে দাঁড়িয়েছে। আমাদের মধ্যে অনেকে জানে না যে ঘামাচি কেন হয়। 

গরমকালে আমাদের শরীর থেকে প্রচুর ঘাম নিশ্চিত হয়। আমরা যখন বাহিরে কাজ করি, বিভিন্ন ধরনের ধুলাবালি আমাদের গায়ে এসে পড়ে। যে গ্রন্থি থেকে ঘাম নিষ্কৃত হয়, সেই গ্রন্থিগুলো ধুলাবালির কারণে বন্ধ হয়ে যায়। এর ফলে ঘাম গুলো বের হতে পারে না এবং ঘামাচির সৃষ্টি হয়। ঘামাচি বিভিন্ন ধরনের হতে পারে। তবে এই খামাচি কিভাবে দূর করা যায় এটি আগে জানতে হবে। 

কারণ এবছরে অন্যান্য বছরে তুলনায় অতিরিক্ত গরম পড়বে বলে মনে করা হয়। তাই আগে থেকেই ঘামাচি বন্ধ করার উপায় জানতে হবে। নইলে ঘামাচির সমস্যা অনেক বেড়ে যাবে।

  •  মুখের ঘামাচি একবারে দূর করার জন্য প্রয়োজন হবে মুলতানি মাটি এরপর এটি দুই চামচ গোলাপ জল মিস করতে হবে। এ দুটিকে ভালো করে মিক্স করে নেওয়ার পর ঘামাচির জন্য ব্যবহার করা যেকোনো ধরনের পাউডার ব্যবহার করতে হবে।কারণ এই পাউডার গুলোতে ঘামাচি দূর করার জন্য অনেক ভালো উপাদান থাকে। যেগুলো আমাদের ঘামাচি দূর করার জন্য অনেক প্রয়োজনীয়। এরপর এই উপাদান গুলোকে ভালো করে মিক্স করে নিতে হবে। এটি কে প্রতিদিন দুইবার ব্যবহার করতে হবে।
  • এ ধরনের প্যাক ব্যবহার না করতে চাইলেও আপনারা প্রতিদিন তিনবার করে মুখে বরফ ঘষতে পারেন। এটি আপনার ত্বকে ঠান্ডা রাখতে সাহায্য করবে। বরফ আপনার ত্বকে একদম ভেতর থেকে ঠান্ডা করতে সাহায্য করবে এবং ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা দূর করতে অনেক উপকারী। তাই গরমের সময় মুখে বরফ ব্যবহার করা প্রয়োজন।
  • গরমে বাহিরে সূর্য এবং ধুলাবালি থেকে ত্বককে বাঁচাতে চাইলে আপনারা যে কোন ধরনের ক্রিম ব্যবহার করতে পারেন। যেটি আপনার ত্বককে সূর্য থেকে রক্ষা করা পাশাপাশি বাহিরের ময়লা থেকে রক্ষা করবে।

ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্ন

অনেকের একটি ধারণা আছে কেবল বয়স বাড়লে ত্বকে ভাঁজ পড়ে। এবং ত্বক বুড়িয়ে যায় কথাটা কিন্তু পুরোপুরি সত্যি নয়। আমরা যারা কম বয়সী নারীরা আছে তাদেরও কিন্তু ত্বকে ভাঁজ পড়া বুড়িয়ে যেতে পারে আর এর একটি কারণ হচ্ছে ত্বকের সঠিকভাবে যত্ন না নেয়া, আর আমরা যেন কর্মব্যস্ত নারীরা আছে তারা কিন্তু ত্বকের যত্নের ক্ষেত্রে খুবই অনীহা দেখায়।  আজকে আমরা জেনে নেব কিভাবে ঘরে বসে ছোট্ট একটি উপায় আমরা আমাদের ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে পারি এবং সারাদিন ত্বকের প্রাণবন্ত তা ধরে রাখতে পারি চলুন দেখে নেয়া যাক ।

লেখকের মন্তব্য

প্রিয় পাঠক আজকে আমরা এই আর্টিকেলের শেষপ্রান্তে চলে এসেছি। আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনি জেনে গেছেন কিভাবে গ্রীষ্মকালের ত্বকের যত্ন নিতে হবে। এই আর্টিকেল থেকে যদি আপনি কোন ভাবে উপকৃত হন তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url