ত্বকের যত্নে চিনির ব্যবহার - লেবু এবং চিনির ব্যবহার

আমাদের রান্নার বিভিন্ন কাজে আমরা চিনির ব্যবহার করে থাকে। মিষ্টি তৈরি করার প্রধান উপাদান হলো এই চিনি। এই চিনি আমাদের খাবারের স্বাদ আরো বাড়িয়ে তুলতে সাহায্য করে। এটি আমাদের খাবারের স্বাদ বাড়িয়ে তুলতে সাহায্য করলেও আমাদের স্বাস্থ্যের পক্ষে কিন্তু মোটেও ভালো নয়। এটি আমাদের শরীরের বিভিন্ন ধরনের  সমস্যা সৃষ্টি করতে পারে। 

ত্বকের যত্নে চিনির ব্যবহার - লেবু এবং চিনির ব্যবহার

এটি আমাদের শরীরের বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি করলেও ত্বক এবং চুলের জন্য কিন্তু এটা অনেক উপকারী। বিশেষ করে ত্বকের জন্য। কারণ এটি আমাদের ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা দূর করতে সাহায্য করে। যেমনঃ ত্বকের ময়লা দূর করে, ব্রণের কালো দাগ দূর করে, ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে দিতে সাহায্য করে ইত্যাদি আরও বিভিন্ন ধরনের সাহায্য করে থাকে এই চিনি। 

ভূমিকা

এখন কথা হল এই চিনি কিভাবে ব্যবহার করলে আমরা আমাদের ত্বকের যত্ন করতে পারবো। এই উত্তরটি জানতে হলে এই পুরো পোস্টটি আপনাকে মনোযোগ দিয়ে পড়তে হবে। কেননা আজকের এই পর্বে আমরা আলোচনা করব ত্বকের যত্নে চিনির উপকারিতা, ত্বকের যত্নে চিনির ব্যবহার টমেটো এবং মধুর সঙ্গে চিনি কিভাবে ব্যবহার করে ত্বকে লাগাতে হবে। এইসব বিষয় জানতে হলে আজকের এই পর্বটি একটুও মিস করবেন না পুরো পর্বটি মনোযোগ সহকারে পড়বেন।

 ত্বকের যত্নে চিনির উপকারিতাঃ

আমরা কম বেশি সকলেই চিনি ব্যবহার করে। আমরা বেশিরভাগ মানুষই বিভিন্ন ধরনের রান্নার কাজে চীনের ব্যবহার করে থাকি। আমরা এতদিন জানতাম যে চিনি শুধু রান্নার কাজে কিংবা কোন খাবার মিষ্টি করার কাজে ব্যবহার করা হয়। যে যেমন খাবারগুলোতে সুস্বাদু করে তুলতে সাহায্য করে তেমনি এটি আমাদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। 

কারণ চিনিতে থাকা পদার্থগুলো আমাদের স্বাস্থ্যে ক্ষতি করতে পারে। চিনি আমাদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতি হলো আমাদের ত্বকের জন্য কিন্তু উপকারী। এছাড়াও চিনি দিয়ে ত্বকের স্ক্রাবিং করার ফলে, ত্বকের ময়লা গুলো দূর হয়ে যায়। আপনার হয়তো অনেকেই জানেন যে ত্বকে ময়লা থাকার কারণেও বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে যেমনঃ ব্রণ, চুলকানি এটাতে আরো বিভিন্ন ধরনের সমস্যা। 

কিন্তু চিনি দিয়ে ত্বকের স্ক্রাবিং করার ফলে ময়লা গুলো খুব সহজে দূর হয়ে যায়। চিনি যে শুধু আমাদের টাকে স্ক্রাবিং করার জন্য ভালো তা কিন্তু নয়। এটি আমাদের ত্বকের আদ্রতা ধরে রাখতে সাহায্য করে, ত্বকের জেলা বাড়িয়ে তুলতেও সাহায্য করে। এইসব কারণেই চিনি আমাদের ত্বকের জন্য অনেক উপকারী একটি উপাদান।

ত্বকের যত্নে চিনির  ব্যবহারঃ

চিনি আমাদের ত্বকের জন্য অনেক উপকারী। চিনি আমাদের ত্বকের আদ্রতা ধরে রাখতে সাহায্য করে, ত্বকের ময়লা দূর করতে সাহায্য করে এছাড়া ত্বকের আরও বিভিন্ন ধরনের সমস্যা দূর করে। যেসব কারণে চিনি ত্বকের জন্য অনেক উপকারী। বর্তমানে ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা দূর করার জন্য চিনি ব্যবহার করা হচ্ছে। বিশেষ করে ত্বকে স্ক্রাবিং করার জন্য এটি অনেক জনপ্রিয়। 

কারণ এসক্রাবিং করার মাধ্যমে ত্বকের ময়লাগুলো দূর হয়ে যায়। শুধু ময়লা দূর নয় আরো বিভিন্ন ধরনের সমস্যা দূর করতে সাহায্য করে। ত্বকে শুধু চিনি স্ক্রাবিং করার থেকে চিনির সাথে যদি কোন কিছু মিশিয়ে স্ক্রাবিং করা হয় তাহলে এটি ত্বকের জন্য আরও উপকারী। অনেকে বিভিন্ন মাধ্যমে ত্বকে চিনির সাথে স্ক্রাবিং করে থাকে। তাহলে চলুন দেখে নেই চিনির সাথে কি কি মিক্স করে ত্বকের যত্নে ব্যবহার করা যায়।

 টমেটো এবং চিনের ব্যবহার

চিনির মতো টমেটো আমাদের ত্বকের জন্য অনেক উপকারী। কারণ এই টমেটো আমাদের ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে দিতে সাহায্য করে। সেসঙ্গে ত্বকের আদ্রতা ধরে রাখতেও সাহায্য করে। এছাড়াও এটি ত্বকের মৃত কোষ গুলোকে দূর করতে সাহায্য করে। আমাদের ত্বকে অনেক সময় মৃত কোষ জমা হতে পারে। টমেটো এই মৃত কোষ গুলোকে দূর করতে সাহায্য করে। 

এছাড়াও ত্বকের ব্রণের সমস্যা দূর করতে সাহায্য করে। আর যখন এর সাথে আমরা চিনির মিশ্রণ করি তাহলে, আরও বেশি উপকারী। এখন কথা হল টমেটো এবং চিনি কিভাবে ব্যবহার করব। প্রথমে একটি টমেটোকে মাঝখান থেকে কেটে নিতে হবে। এরপর কাটা টমেটোর ওপরে সামান্য পরিমাণে হলুদ মিশে দিতে হবে। এরপর এর উপর চিনে দিতে হবে। এবার এদিকে মুখে ভালো করে স্ক্রাবিং করতে হবে।

 খেয়াল রাখতে হবে টমেটোর ভিতরে থাকা উপাদানগুলো যেন চিনি এবং হলুদের সাথে মিশে মুখে লাগে। এভাবেই স্ক্রাবিং করতে হবে পুরো মুখে। স্ক্রাবিং করা হয়ে গেলে ভালো করে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এভাবে যদি আপনি নিয়মিত ভাবে স্ক্রাবিং করতে থাকেন তাহলে আপনার ত্বকের উজ্জ্বলতা আরো বৃদ্ধি পাবে।

মধু এবং চিনের ব্যবহার

মধু আমাদের ত্বকের কোমলতা ধরে রাখতে সাহায্য করে। এটি আমাদের শুষ্কতম সমস্যা দূর করতে অনেক সাহায্য করে। এছাড়া এটি তাদের গ্লো বাড়িয়ে দিতেও সাহায্য করে। মধু এবং চিনি একসাথে মিক্স করে, ত্বকে ব্যবহার করলে এটি ত্বকের ময়লা দূর করার পাশাপাশি ত্বকের কোমলতা ধরে রাখতে সাহায্য করে, বিভিন্ন ধরনের ব্রণের সমস্যা দূর করে। শুষ্ক ত্বকের সমস্যা দূর করতে সাহায্য করে। এছাড়াও আমরা অনেকেই ত্বকের মধুর ব্যবহার করে থাকে। 

তার আসলে মধু আমাদের ত্বকের জন্য অনেক উপকারী। মধু এবং চিনি একসাথে মিক্স করে তকে স্ক্রাবিং করতে হবে, পুরো ফেস স্ক্রাবিং করার পর ভালো করে ধুয়ে ফেলতে হবে। এটিতে শুধু মুখের জন্যই ভালো তা কিন্তু নয়। মধুর সাথে চিনে ব্যবহার করে ঠোঁটে যদি স্ক্রাবিং করা যায় তাহলে, এটি ঠোঁটের কালো দাগগুলো দূর করতে সাহায্য করে এবং ঠোঁট ফাটার সমস্যা দূর করতে সাহায্য করে। 

তাই আপনারা মুখে ব্যবহার করা পাশাপাশি এই উপাদানগুলো ঠোঁটেও ব্যবহার করতে পারেন।

লেবু দিয়ে ত্বক উজ্জ্বল করার উপায় ও সতর্কতা জানুন

প্রাকৃতিকভাবে লেবু আমাদের ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা দূর করতে সাহায্য করে। বিশেষ করে লেবু আমাদের ত্বকের কালো দাগ গুলো দূর করতে সাহায্য করে। কারণ লেবুতে থাকা এসিড উপাদানটি মুখের কালো দাগ দূর করতে অনেক উপকারী। লেবু শুধু চিনির সাথে নয় অন্য কোন উপাদানের সাথে মিক্স করে যদি ব্যবহার করা যায় তাও এটি ত্বকের কারণটা দূর করতে সাহায্য করবে। 

ব্যবহার করা হয় তখন এটি ত্বকের উজ্জ্বলতা আরো বাড়িয়ে দিতে সাহায্য করে। লেবু এবং চিনির স্ক্রাবিং প্যাক তৈরি করতে হলে প্রথমে প্রয়োজন হবে এক চামচ চিনি, এক চামচ লেবুর রস এবং এক চামচ পানি। এই তিনটি উপাদানকে একসাথে ভালো করে মিশিয়ে নিতে হবে। 

মিশে নেওয়ার পর হাত দিয়ে মুখে ভালো করে স্ক্রাবিং করতে হবে। এভাবে স্ক্রাবিং করার ফলে আমাদের ত্বকের কালো দাগগুলো দূর হওয়ার পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা আরো বাড়িয়ে তুলতে সাহায্য করবে।

বেসন এবং চিনির ব্যবহার

আমরা ত্বকে প্রায়ই বেসন ব্যবহার করে থাকে। কারন এই বেসন আমাদের ত্বকের জন্য অনেক উপকারী। এতে আমাদের ত্বকের ময়লা দূর করতে সাহায্য করে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়ি তুলতে সাহায্য করে। এই ব্যক্তির ব্যবহার করতে হলে প্রথমে, চিনির দানাগুলোকে ভালো করে গুঁড়ো করে নিতে হবে। অর্থাৎ পাউডারের মতো করে নিতে হবে। 

এবার একটি বাটিতে এক চামচ বেসন, এক চামচ চিনির পাউডার এবং এক চামচ নারিকেল তেল নিয়ে নিতে হবে। আপনারা এখানে যেকোনো ধরনের নারিকেল তেল ব্যবহার করতে পারেন। তিনটি উপাদান একসাথে ভালো করে মিক্স করে নিতে হবে। এরপর এটিকে ত্বকের ব্যবহার করতে হবে। 

এটি ব্যবহার করার যখন হালকা একটু শুকিয়ে আসবে তখন হাত দিয়ে ভালো করে মাসাজ করে তুলে নিতে হবে। এটি যেমন আপনার ত্বকের ময়লা দূর করতে সাহায্য করে তেমনি আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তুলতেও সাহায্য করবে।

শসা এবং চিনির ব্যবহার

গরমের মধ্যে শসা আমাদের অনেক উপকারী কারণ এটি আমাদের ত্বককে শীতল রাখতে সাহায্য করে। কারণ গরমের সময় মুখ ঘেমে যাওয়া, মুখে চুলকানি সমস্যা হওয়া কিংবা মুখ জ্বালাপোড়া আরও বিভিন্ন ধরনের সমস্যা হয়ে থাকে। গরমের মধ্যে এই শসা আমাদের ত্বককে শীতল রক্ত অনেক সাহায্য করে। তাই এর সাথে চিনি ব্যবহার করে আমরা ত্বকের যত্নেও ব্যবহার করতে পারি। 

এজন্য প্রথমে প্রয়োজন হবে শসার। শশা কে ভালো করে গ্রেট করে নিয়ে সেই রসগুলোকে বের করে নিতে হবে। এরপর সেখানে চিনির গুঁড়ো করে মিস করতে হবে। এরপর আপনারা চাইলে সেখানে এলোভেরা জেল ব্যবহার করতে পারেন। এরপর এটিকে পুরো ত্বকে ভালো করে লাগিয়ে নিতে হবে। ১০ মিনিট রেখে ভালো করে ধুয়ে ফেলুন। 

এটি যেমন আপনার ত্বকের শীতল রাখতে সাহায্য করবে তেমনি আপনার ত্বকের ময়লা দূর করতে সাহায্য করবে। আর তোকে উজ্জ্বল করে তুলবে।

লেখকের মন্তব্য

প্রিয় পাঠক আজকে আমরা এই পর্ব জেনেছি ত্বকের যত্নে চিনির ব্যবহার কিভাবে করতে হয়। এবং লেবু এবং চিনির ব্যবহার। আশা করছি আজকের আর্টিকেলটি আপনার অনেক উপকারে লাগবে। যদি আজকের এই আর্টিকেল থেকে উপকৃত হন তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url