ক্যালসিয়াম জাতীয় খাবার কোনগুলো - ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম

আমাদের জীবনকে যদি আমার সুন্দর ও সুখের করতে চাই, তাহলে প্রথমে আমাদের শরীর ও মন ভালো রাখতে হবে। যদি আমাদের শরীর সুস্থ না থাকে তাহলে আমাদের মনও ভালো থাকবে না। প্রত্যেকে একটি সুস্থ ও ভালো জীবন চাই। তাই আমাদেরকে আমাদের নিজেদের শরীরের যত্ন নিতে হবে। এবার আসা যাক মূল কথায়। সেটি হল ক্যালসিয়াম।

ক্যালসিয়াম এমন একটি জিনিস যা আমাদের শরীর সুস্থ রাখতে সাহায্য করে। ক্যালসিয়ামের কারণে আমরা বিভিন্ন রোগ থেকে মুক্তি পেতে পারি। আবার এই ক্যালসিয়ামের অভাবেও আমাদের বিভিন্ন রোগের সম্মুখীন হতে হয়। তাই আমাদের ক্যালসিয়াম সম্পর্কে সম্পূর্ণ ধারণাটি থাকা প্রয়োজন। তাহলে ক্যালসিয়াম সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য জেনে নিন।

ক্যালসিয়ামের অভাবে যা হয়ঃ 

আমাদের শরীরে যে পরিমাণ ক্যালসিয়াম থাকে তার ৯০% ক্যালসিয়াম থাকে আমাদের দাঁতে ও হাড়ে। তাই ক্যালসিয়ামের অভাব হলে বেশিরভাগ ক্ষেত্রে আমাদের দাঁতে ও হাড়ের সমস্যা দেখা দিতে পারে। ক্যালসিয়ামের অভাবে আমাদের দাঁতে ব্যথা হতে পারে। আবার এর পাশাপাশি জয়েন্ট পেইন ও কোমর ব্যথা হয়ে থাকে। এছাড়াও ক্যালসিয়ামের অভাবে শিশুর শারীরিক বৃদ্ধি বাধাগ্রস্ত হয়।

 ক্যালসিয়াম অভাবের কিছু গুরুত্বপূর্ণ লক্ষণ গুলো হলঃ

১। হাঁটতে গেলে হাঁটুতে ব্যথা কিংবা কোমরে ব্যথা হয়।

২। শরীর আগের থেকে দুর্বল হয়ে যাওয়া।

৩। মাথা ঘোরা

৪। হাত পা ঝি ঝি করা

৫। পেশিতে ব্যথা

৬। শরীরের ক্লান্তি অনুভব করা।

৭। শুষ্ক ত্বক।

ক্যালসিয়ামের অভাবের কারণঃ 

নিয়মিত কাজের চাপে পরিমাণ মতো বিশ্রাম না নেওয়া,ঠিকমতো শরীরের যত্ন না নেওয়া, প্রতিদিন সঠিক পরিমাণে খাবার না খাওয়া ইত্যাদির কারণে শরীরে ক্যালসিয়ামের অভাব দেখা দিতে পারে। আবার নিয়মিত ক্যালসিয়াম যুক্ত খাবার না খেলে ক্যালসিয়ামের অভাব দেখা দিতে পারে। ক্যালসিয়ামের অভাবের কারণে শরীরে বিভিন্ন ধরনের রোগের সৃষ্টি হতে পারে। তাই আগে থেকে ক্যালসিয়াম সম্পর্কে সতর্ক থাকা উচিত।

আবার শিশুদের বয়সন্ধিকালে, শিশুদের পরিমাণ মতো ক্যালসিয়াম না খাওয়ালে পরবর্তীতে কোন বড় সমস্যা দেখা দিতে পারে। যেমনঃ শিশুর হাড়ের সমস্যা, অপুষ্টির হার বেড়ে যাওয়া, শারীরিক বৃদ্ধিতে ঘাটতি ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে।

আবার অনেকের বয়স বাড়তি কারণে ক্যালসিয়ামের অভাব দেখা দেয়। মানুষের বয়স যত বাড়তে থাকবে ক্যালসিয়ামের ঘাটতি তত বাড়তে থাকবে।অন্যান্য মানুষের থেকে ক্যালসিয়ামের অভাব সবচেয়ে বেশি দেখা দেয় নারীদের মধ্যে। এর কারণ নারীদের হরমোনের পরিবর্তনের কারণে ক্যালসিয়ামের স্থলকে প্রভাবিত করতে পারে। ফলে নারীদের মধ্যে ক্যালসিয়ামের অভাব দেখা দিতে পারে।

ক্যালসিয়াম যুক্ত খাবারঃ 

আমাদের শরীরে ক্যালসিয়ামের অভাব দূর করতে সর্বপ্রথমে প্রয়োজন ক্যালসিয়াম যুক্ত খাবর। মানুষের শরীরে যদি ক্যালসিয়ামের ক্যালসিয়ামের অভাব দেখা যায়, তাহলে তাদের ক্যালসিয়াম যুক্ত খাবার খাওয়া প্রয়োজন। ক্যালসিয়াম যুক্ত খাবার খাওয়ার কারণে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি কমে যাবে। ফলে ক্যালসিয়ামের অভাবে যে ধরনের রোগ হলে দেখা যায় সেগুলো কমে যাবে। তাই আমাদের নিয়মিত খাবার খাওয়া অত্যন্ত জরুরি।ক্যালসিয়াম যুক্ত খাবার গুলো হলঃ দুধ, সবুজ শাক, বিভিন্ন ধরনের ফল, কিছু প্রকারের ডাল ইত্যাদি।

ক্যালসিয়াম যুক্ত খাবার গুলোর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার হল দুধ। দুধের রয়েছে প্রায় ৩০৫ মিলিগ্রাম ক্যালসিয়াম। ক্যালসিয়াম সমৃদ্ধ নিরামিষ খাবারের মধ্যে শাক খুব প্রয়োজনীয়। পালং শাক বাধাকপি তালে এবং সবুজ পাতায় রয়েছে ক্যালসিয়াম ও আয়রন। বিভিন্ন ধরনের ডালের মধ্যে রয়েছে অনেক ক্যালসিয়াম। এর ডালগুলো হলোঃ মুসুর ডাল, মুগ ডাল, ছোলার ডাল।

কোন কোন খাবারে কত পরিমানে ক্যালসিয়াম রয়েছে তা নিচে দেওয়া হলঃ

১। খেজুর, এটি আমাদের শরীরের জন্য খুব উপকারী ।এটির এক কাপ পরিমাণে রয়েছে 58 মিলিগ্রাম ক্যালসিয়াম।

২। ডিম, এতে রয়েছে 70 মিলিগ্রাম ক্যালসিয়াম

৩। কমলা, কমলার প্রত্যেকটিতে ৫৫ মিলিগ্রাম ক্যালসিয়াম রয়েছে।

৪। ঢেঁড়স, এর প্রতি 100 গ্রামে রয়েছে ৮২ কিলোগ্রাম ক্যালসিয়াম।

৫। দই, প্রতি এক কাপ ধরে রয়েছে ২৯৬ মিলিগ্রাম ক্যালসিয়াম।

৬। কিসমিস, এর প্রতি ১ কাপে রয়েছে ৮৩ মিলিগ্রাম ক্যালসিয়াম।।

৭। ছোলা, এর প্রতি ১০০ গ্রামে রয়েছে 105 মিলিগ্রাম ক্যালসিয়াম।

৮। পালং শাক, এর প্রতি এক কপি রয়েছে ২৪৫ মিলিগ্রাম ক্যালসিয়াম।

৯। কাঠবাদাম, এটিও আমাদের শরীরের জন্য খুব উপকারী। এর প্রতি ১ গ্রাম এ রয়েছে ২৫১ মিলিগ্রাম ক্যালসিয়াম। এটি আমাদের প্রতিদিনের খাদ্য তালিকা রাখা অত্যন্ত জরুরি।

১০। বাঁধাকপি, এর প্রতি এক কাপে রয়েছে ৪২৭ মিলিগ্রাম ক্যালসিয়াম।

ক্যালসিয়ামের সবচেয়ে ভালো খাবার কোনটি

সুপ্রিয় পাঠক আপনি জানতে চেয়েছেন আমার সবচেয়ে ভালো খাবার কোনটি। আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন সবচেয়ে ভালো খাবার কোনটি। তাহলে চলুন দেরি না করে জেনে নেই ক্যালসিয়ামের সবচেয়ে ভালো খাবার হচ্ছে দুধ -দই এবং পনিরের মতো দুগ্ধ জাতীয় খাবার।

ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম

প্রিয় পাঠক আপনি জানতে চেয়েছেন ক্যালসিয়াম ট্যাবলেটের নাম সম্পর্কে। আপনি যদি না জেনে থাকেন ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম তাহলে আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন ক্যালসিয়াম ট্যাবলেট এর নাম। আগে কিছু কথা জেনে নেই।

আমাদের ক্যালসিয়াম যুক্ত খাবারের পাশাপাশি ক্যালসিয়াম ট্যাবলেট খাওয়া প্রয়োজন। কারণ সব সময় প্রতিদিনের খাবার থেকে ক্যালসিয়াম আমার নাও পেতে পারে। যখন আমরা প্রতিদিন খাবার থেকে ক্যালসিয়াম পায় না তখন আমাদের ট্যাবলেট খাওয়ার জরুরী। তাই বলে আমরা বেশি পরিমাণে ক্যালসিয়াম ট্যাবলেট খাব তা কিনতে হবে না। কারণ প্রত্যেকটি জিনিসেরই একটি নির্দিষ্ট পরিমাণ রয়েছে। তাই আমাদের নির্দিষ্ট পরিমাণে ক্যালসিয়াম ট্যাবলেট খাওয়া প্রয়োজন।

 নিচে কিছু ক্যালসিয়াম ট্যাবলেটের নাম দেয়া হলোঃ

১।Calbo-D
২।Calbroal DX
৩।Calbo junior
৪।G-calbo
৫।Calbo Plex
৬।Calbo Dvita
৭।Calbo-c

শেষ কথা

প্রিয় পাঠক আশা করছি আজকের এই আর্টিকেলটির সম্পন্ন আপনি পড়েছেন। এবং জানতে পেরেছেন ক্যালসিয়াম জাতীয় খাবার কোনগুলো এবং ক্যালসিয়াম ট্যাবলেটের নাম। আজকের এই আর্টিকেল সম্পর্কে আপনার যদি কোন মূল্যবান মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। এবং আপনি আপনার বন্ধু-বান্ধবের মধ্যে আজকের এই আর্টিকেলটি অবশ্যই শেয়ার করবেন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url