ফ্রি হোটেল ম্যানেজমেন্ট কোর্স ইন বাংলাদেশ - হোটেল ম্যানেজমেন্ট কোর্স ইন বাংলাদেশ

হোটেল ম্যানেজমেন্ট। এ শব্দটি হয়তো অনেকেই আবার অনেকের কাছে এটা অজানা।আমাদের মধ্যে অনেকে আছে যারা হোটেলে যান। হোটেলে যে রুম বুকিং করেন। এবং এর সাথে আপনাদের অতিথিয়তা আপ্যায়নের জন্য রয়েছে কিছু মানুষ। আমরা অনেকে এই মানুষগুলোর কথা জানিনা। হোটেল ম্যানেজমেন্ট এর কাজ করতে হলে একটি কোর্স করতে হয়।

আর আজ আমরা জানবো হোটেল ম্যানেজমেন্ট সম্পর্কে বিস্তারিত তথ্য। তাই আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়বেন তাহলে আপনার হোটেল ম্যানেজমেন্ট সম্পর্কে বিস্তারিত বিষয় জানতে পারবেন।

হোটেল ম্যানেজমেন্ট কিঃ

অন্যান্য বাণিজ্যিক প্রতিষ্ঠানের মত হোটেলে হল একটি অন্যতম বাণিজ্যিক প্রতিষ্ঠান। যেখানে অতিথিদের আপ্যায়ন করা হয়। আর এ হোটেলের রয়েছে অতিথিদের জন্য একটি সুন্দর পানশালা, সম্মেলন কক্ষ, সাঁতারের চৌবাচ্চা, বিভিন্ন ধরনের খেলার ব্যবস্থা করা রয়েছে। আবার এখানে শরীরচর্চা কেন্দ্র রয়েছে। 

হোটেল হল এক ধরনের বাণিজ্যিক প্রতিষ্ঠান। এখানে অতিথিদের অর্থের বিনিময়ে একটি সুন্দর সায়ন কক্ষ,ক্ষেত্র বিশেষে ভবনের ভেতরে অবস্থিত রেস্তোরায় খাওয়া-দাওয়ার ব্যবস্থা । 

এই হোটেল ম্যানেজমেন্ট এর কারণে একটি স্টুডেন্ট ভালো স্যালারি সহ একটি সুন্দর চাকরি পেয়ে যায়। ব্যবস্থার জন্য বাংলাদেশে চাকরির ক্ষেত্র বাড়ছে। বলে বাংলাদেশের বেকারত্বের হার কমে যাচ্ছে। এটি বাংলাদেশের উন্নয়নের জন্য একটি বড় ভূমিকা রাখছে। 

একটি স্টুডেন্ট হোটেল ম্যানেজমেন্ট কোর্স পাশের পর চাকরের ক্ষেত্রে অনেক সুবিধা পেতে পারে।চাকর এর ক্ষেত্রর মধ্যে রয়েছে। শেফ, হোটেল ম্যানেজার, ইভেন্ট ম্যানেজার, গেস্ট রিলেশন, ক্লাইন্ট রিলেশন, ক্যাটারিং ম্যানেজার, এক মোডেশন ম্যানেজার সহ আরো অনেক ক্ষেত্রে রয়েছে। যেখানে শিক্ষার্থীরা তাদের নিজের ভবিষ্যৎ নিজের হাতে গড়ে তোলার সুযোগ পায়। 

এর কোর্স সম্পর্কে বিস্তারিত তথ্যঃ

ঘুরতে কারিনা ভালো লাগে। আমরা সকলেই ঘুরতে পছন্দ করি। কিন্তু যদি আমরা দূরে কোথাও অনেকদিনের জন্য ঘুরতে চায় তাহলে প্রয়োজন আমাদের হোটেলের। আমরা সেখানে থেকে আমাদের মন মত ঘুরতে পারে। হোটেলের এই সুন্দর ব্যবস্থা দেখেও আমাদের মন ভরে যায়। হোটেল অতিথি আপ্যায়নের জন্য একটি অন্যতম ক্ষেত্র। আর এই হোটেল কি আরো আকর্ষণীয় করে তোলার জন্য প্রয়োজন হোটেলের ট্রেনিং প্রাপ্ত কিছু মানুষ।এ কিছু মানুষগুলো এ হোটেল ম্যানেজমেন্ট এর কারণে তাদের ক্যারিয়ারে সাকসেস নিয়ে আনতে পারে। 

অনেক স্টুডেন্ট এর চাইলে হোটেল ইন্ডাস্ট্রিতে তাদের ক্যারিয়ার আর ডিভলপ করতে পারে। তারাও অন্যদের মতো নিজের জীবনে সাকসেস নিয়ে আনতে পারে এই হোটেল ইন্ডাস্ট্রিতে।

১।Diploma in hotel manegment

আপনি যদি ব্যাচেলার কোর্স করার জন্য চার বছর সময় দিতে না পারেন তাহলে এই কোর্সে আপনার জন্য অনেক সুবিধা জনক। কারণ এই কোর্সের মেয়াদ মাত্র এক বছর। আবার আপনি এই কোর্সটি SSC কিংবা HSC এরপর থেকে শুরু করতে পারেন। এর সাবজেক্ট গুলোর মধ্যে রয়েছেঃ

  • Diploma in food prodution
  • Diploma in bekary and confectionery
  • Diploma in housekeeping 

২।Eechelor of hotel management

আপনি যদি এ বিষয়ে সিরিয়াস হয়ে থাকেন কিংবা এটির মাধ্যমে আপনার ক্যারিয়ার গড়ে তুলতে চান তাহলে bechelor of hotel managemant আপনার জন্য অনেক সুবিধা জনক। এ কোর্সের মেয়াদ ৩ বছর। কোর্সটি করতে হলে অবশ্যই আপনাকে HSC পাশ করতে হবে। আপনাকে ৪৫% অথবা ৫০% নাম্বার থাকা জরুরী।

৩।BBA hotel managment 

এই কোর্সের মেয়াদ ও তিন বছর। যার মধ্যে রয়েছে ছয়টি সেমিস্টার। এর মধ্যে আপনি আপনার ম্যানেজমেন্ট দক্ষতা বৃদ্ধি করতে পারেন। এছাড়া ম্যানেজমেন্ট সংগঠন দক্ষতা এবং যোগাযোগ দক্ষতা বাড়ানোর জন্য এই কোর্সটা অনেক ভালো। এই কোর্সটি করতে হলে আপনাকে HSC এই পোস্টটি করতে হলে ৫০ % নাম্বার নিয়ে HSC পাশ করতে হবে।

৪।Marketing of servicing 

এইখানে হোটেলের প্রোডাক্ট কিভাবে সার্ভিসিং করতে হয়, আবার এই হোটেলের রুম কিভাবে ডেকোরেট করলে কাস্টমাররা সেটি দেখে আরো আকর্ষিত হয়ে উঠবে এটিও শেখানো হয়।,

৫।Food science and dietetic management 

এই কোর্সে স্টুডেন্ট দের ফুড সার্ভিসের প্রাকটিকাল নলেজ দেওয়া হয়, মেনু প্লান বানানো, কোয়ালিটি কন্ট্রোল, ফুড তত স্বাস্থ্য জনক হওয়া ইত্যাদি বিষয়ে শেখানো হয়। যার কারণে অতিথিদের সবচেয়ে ভালো ফুডটি সার্ভিস করা যায়।

৬।Event and conference managemant

এই কোর্সটি খুব গুরুত্বপূর্ণ। কারণ এখানে ইভেন্ট সম্পর্কে অনেক কিছু শেখানো হয়। যে সকল ইভেন্ট অনুষ্ঠিত হবে, সেইগুলো ডেকোরেট করা সবকিছুর দেখাশোনা সম্পর্কে শেখানো হয়। এভাবে এই স্কিলটাকে বাড়ানো হয়। এটি খুব গুরুত্বপূর্ণ কারণ হোটেল ম্যানেজমেন্ট এর প্রত্যেক সদস্যই এর সাথে জড়িত কারণে ইভেন্ট তাদেরকে অনুষ্ঠিত করতে হয়।

৭।Facility planning design and managemant 

মানুষ সবসময় সুন্দরের দিকে আকর্ষিত হয়। যে বিষয় যত বেশি আকর্ষণীয় সে বিষয়ে মানুষ তত বেশি আগ্রহী হয়ে থাকে। তাই হোটেলটিকে আকর্ষণীয় করে তোলাও একটি গুরুত্বপূর্ণ কাজ। আর এর বিষয়ে বিস্তারিত এই কোর্সটিতে শিখানো হয়। কিভাবে হোটেল ডেকোরেট করতে হবে সেইসব শেখানো হয়।

৮।Hospitality low

এর নামটি শুনে বোঝা যাচ্ছে অতিথি আপ্যায়নতা। অতিথি আপ্যায়নতা কিভাবে করতে হয় সেটি সম্পর্কে এখানে শিক্ষা দেওয়া হয় এছাড়াও যে কোন প্রতিষ্ঠান চালাতে গেলে সে সম্পর্কিত তথ্য আগে থেকে জেনে নিতে হয়, এছাড়াও হোটেলের সেফটি সহ আরো অনেক কিছু এখানে শেখানো হয়। এর কারণ যদি  কোন ধরনের সমস্যা দেখা দেয় তাহলে তারা যেন খুব সহজেই সেই সমস্যাটি সমাধান করতে পারে।

আর আপনারা যদি এই ওর যদি সম্পূর্ণ করতে পারেন তাহলে আপনারা সহজে আপনাদের ক্যারিয়ার গড়ে তুলতে পারবেন। এছাড়াও আপনারা ইন্টারন্যাশনাল কিংবা দেশের বাইরে গিয়েও কাজ করতে পারবেন।

কোর্স করার খরচ এবং স্যালারিঃ

 আপনারা যদি সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনা বড় হোটেল ম্যানেজমেন্টের কোর্স করেন তাহলে এর খরচ অন্য গুরুর থেকে একটু কম হবে। প্রতি এক বছরের ৪০ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত লাগতে পারে। আর যদি সরকারি বিশ্ববিদ্যালয় না হয় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠান হয় তাহলে এর খরচ একটু  বাড়তি প্রতি বছরের ৫০ হাজার থেকে ১ লাখ টাকা লাগতে পারে।

আপনি যদি ডিপ্লোমা কোর্সটি শেষ করে কোন কোম্পানিতে জয়েন করেন তাহলে, মাসে আপনার ২০ থেকে ৪০ হাজার টাকা ইনকাম হতে পারে। আর যদি তিন বছর এর কোর্সটি করেন তাহলে তাহলে আপনার চ্যানেলটি আর একটু বাড়তি হয়ে ৩০ থেকে ৭০ হাজার টাকা পর্যন্ত হতে পারে। স্যালারি ফিক্সড না কিন্তু এটা প্রতিষ্ঠানের উপর নির্ভর করে। আপনারা যদি ভাল কোন কোম্পানিতে জয়েন করেন তাহলে, আপনার স্যালারি অন্যগুলোর থেকে বেশি হবে।

শেষ কথা

প্রিয় পাঠক আশা করছি আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়েছেন। এবং জানতে পেরেছেন হোটেল ম্যানেজমেন্ট কোর্স বাংলাদেশ সম্পর্কে। যদি আরো কিছু তথ্য আপনি জানতে চান তাহলে আপনি কমেন্ট করে জানাবেন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url