মাথার চুল পড়া বন্ধ করার উপায় - চুল পড়া বন্ধ করা ঘরোয়া উপায়

 এখন শীতের মৌসুম, এই সময় ত্বকের পাশাপাশি চুলের ও নানান সমস্যা দেখা যায়। মাথায় খুশকি, চুল পড়ার মতো অনেক সমস্যা দেখা দেয়। এইজন্য শীতের সময় চুলের একটু বেশি যত্ন করতে হয়। চুলের এই যত্নের কারণে আমাদের চুলের সমস্যা গুলো দূর হয়ে যাবে। এ সময় আমরা অনেকেই শীতের সময় গরম পানি ব্যবহার করে থাকি । এই গরম পানি আমরা আমাদের চুলেও ব্যবহার করে থাকি। কিন্তু এটি ভুল। কারণ চুলের জন্য গরম পানি ক্ষতিকারক। 

এটি চুলের প্রাকৃতিক আদ্রতা নষ্ট করে দেয়। আর এ কারণে চুল রুক্ষ হয়ে ওঠে। আর এ কারণে চুল পড়া বেড়ে যায়। আবার আমাদের নিজেদেরও কিছু ভুলের কারণেও চুল পড়া বেড়ে যেতে পারে। আর সেই ভুলগুলো যদি আমরা ভালো করে জানতে পারি তাহলে, সে ভুলগুলো না করার জন্য আমাদের চুল পড়া কমে যেতে পারে। তাই আজ আমরা চুল পড়া বন্ধ করার কিছু উপায় এবং চুল পড়ার কারণ সম্পর্কে জানব।

চুল পড়ার প্রাকৃতিক কিছু কারণঃ

 চুলের সঠিকভাবে যত্ন না নেওয়া এবং আমাদেরই কিছু ভুলের জন্য চুল পড়ে থাকে। কিন্তু কিছু কিছু চুল প্রাকৃতিক উপায়েও পড়ে থাকে। কারণ আমাদের সব চুলের গ্রোথ হয় না। আমাদের চুলের ৯০% চুল শুধুমাত্র গ্রোথ হয়। আর বাকি ১০% চুল রেস্টিং ফেজে থাকে। রেস্টিং পেজে থাকাকে বিশ্রামে থাকা বোঝায়। সাধারণত আমাদের মাথা থেকে ঝরে যায়। আর যদি এই ১০% এর বেশি চুল পড়ে থাকে তাহলে বুঝতে হবে, আমাদের কোন ভুলত্রুটি আছে। যার কারণে আমাদের চুল বেশি পড়ছে।

শুধু যে আমাদের ভুলের কিংবা প্রাকৃতিক নিয়মের জন্য চুল পড়ে তা নয়। আবহাওয়া কত পরিবর্তনের কারণেও আমাদের চুল বেশি পড়তে পারে। কারণ গ্রীষ্ম ও বর্ষাকালে আবহাওয়ার আদ্রতার পরিমাণ বেশি থাকে। কিন্তু শীতকালে এই আদ্রতার পরিমাণ কমে যায়। শুধু যে এর প্রভাব আমাদের ত্বকে পড়ে তা নয়। ত্বকের পাশাপাশি আমাদের স্ক্যাল্প শুষ্ক  হতে থাকে। তাই আমাদের চুল পড়া বেড়ে যায়। আর এই কারণেই শীতের মৌসুমে আমাদের চুল পড়া একটু বেড়ে যায়।

আমাদের যে সব ভুলে চুল পড়ার কারণ

 আমরা সকলের চুলের যত্ন নিয়ে থাকি। কিন্তু আমরা এটা জানি না যে আমাদের কিছু ভুলের কারণে আমাদের চুল পড়া বাড়তে পারে। তাই আজকে আমার সেই ভুলগুলো সম্পর্কে জানব। আমাদের চুল পড়ার কারণ জানা উচিত এই কারণে যে আমরা যদি ভুলগুলো ধরতে পারি তাহলেই তো আমার সমাধান করতে পারব। এই কারণে চুল পড়ার কারণগুলো আমাদের জেনে রাখা উচিত।

নিচে সেই ভুলগুলো দেওয়া হলোঃ

১। শ্যাম্পু এর ভুল ব্যবহার

আমাদের মধ্যে অনেকে আছে যারা   বেশি শ্যাম্পু করে। অনেকে মনে করে যে একটু তেলতেলে ভাব হয়ে গেছে, আঠালো হয়ে গেছে তখন তারা শ্যাম্পু করে। এমনকি অনেকেই আছে যারা সপ্তাহে ৩-৪ বার শ্যাম্পু করে। এটি একদমই আমাদের চুলের জন্য ভালো নয়। আমাদের সপ্তাহে দুইবার শ্যাম্পু ব্যবহার করা উচিত।

আবার অনেকে আছে যারা সপ্তাহে একবার শ্যাম্পু করে আবার অনেকে সপ্তাহে শ্যাম্পু করেই না। এটা কিন্তু আমাদের চুলের জন্য ক্ষতিকারক। কারণ চুল বেশি ময়লা থাকাটাও আমাদের চুলের জন্য ভালো না। এই কারণে আমাদের চুল বেশি পড়ে থাকে।

২। শ্যাম্পু সরাসরি আমাদের চলে ব্যবহার করা

আমরা প্রায় সবাই শ্যাম্পু সরাসরি আমাদের চুলে ব্যবহার করি। এটি একদমই ঠিক নয়। কারণ শ্যাম্পু তে যে সব কেমিক্যাল থাকে সেগুলো যদি সরাসরি আমাদের স্ক্যাল্পে ব্যবহার করে, তাহলে এটিও কিন্তু ক্ষতিকারক। তাই আমাদের শ্যাম্পুর মধ্যে সামান্য একটু পানি মিশিয়ে ব্যবহার করা উচিত। এভাবে আমরা আমাদের চুল পড়া কমাতে পারি।

৩। স্ক্যাল্পে কন্ডিশনার ব্যবহার করাঃ 

আমরা অনেকেই এই ভুলটি করে থাকি। আমাদের স্ক্যাল্পে কন্ডিশনার ব্যবহার করা উচিত নয়। এটি আমাদের চুল পড়ে যাওয়ার অন্যতম কারণ। কন্ডিশনার স্ক্যাল্পে ব্যবহার করার জন্য তৈরি হয়নি। এটি শুধুমাত্র চুলের জন্য। 

৪। চুলে তেল দেওয়ার নিয়ম

আমাদের মধ্যে অনেকে আছে যারা তেল দেওয়ার সময় চুল অনেক টেনে টেনে তেল দেয় । এটি একদমই করা উচিত নয়। কারণ আমরা যখন আমাদের চুলে তেল দিয়ে তখন, আমাদের চুলের গোড়াগুলো একটু নরম হয়ে যায়। তখন যদি আমরা জোরে জোরে চুল টেনে টেনে দেই তাহলে চুল পড়া সম্ভব না বেশি থাকে। তাই ধীরে ধীরে মাথায় মালিশ করে তেল দিতে হবে। এতে আমাদের চুল পড়া কমে যেতে পারে।

৫। চুলে গরম পানি ব্যবহার করাঃ 

শীত আসলে আমরা গরম পানি দিয়ে গোসল করি। আর এই সাথে আমরা যদি চুলের শ্যাম্পু করি কিংবা চুলে পানি দেই তাহলে আমরা সেই গরম পানি আমাদের চলে ব্যবহার করি। কিন্তু এটা একদমই আমাদের চুলের জন্য ভালো নয়। আমরা যদি আমাদের চুলের গরম পানি ব্যবহার করি তাহলে, আমাদের চুলের যে প্রাকৃতিক তেল আছে এটি কমে যাবে। ফলে আমাদের অনেক চুল পড়ে যায়।

৬।আমাদের চুল বড় হওয়ার  একটি অন্যতম কারণ হলঃ

আমরা এরকম অনেকে আছি যারা বছরের পর বছর চলে যায় কিন্তু চুলের আগা কাটিনা । আমাদের প্রতি এক মাস অন্তর চুলের আগা কাটা উচিত। কারণ একটা নির্দিষ্ট সময় আমাদের চুলের আগাগুলো ফেটে দুই ভাগ হয়ে যায়। সে কারণে আমাদের চুল বাড়ে না। আমরা যদি এভাবেই এক মাস অন্তর চুলের আগা কাটে তাহলে আমাদের চুল, আগের থেকেও খুব দ্রুত বৃদ্ধি পাবে।

চুল পড়া বন্ধ করা ঘরোয়া উপায়ঃ 

আমরা আমাদের ভুলগুলো থেকে দূরে থাকার পাশাপাশি কিছু ঘরোয়া উপায় আমাদের চুলগুলো পড়া বন্ধ করতে পারি। আমরা বাড়ির কিছু উপকরণ দিয়ে চুল পড়া কমাতে পারে।

১। মেথি

এটি আমাদের চুলের জন্য খুব উপকারী। আমার যদি নিয়মিত মেথি ব্যবহার করে তাহলে আমাদের চুল পড়া কমে যেয়ে চুল দ্রুত বৃদ্ধি করতে সাহায্য করে। একটি পাত্রে একটি পাত্রে সামান্য পরিমাণে মেথি এবং সেখানে পরিমাণমতো পানি দিয়ে, একদিন মানে ২৪ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। এরপর সেই পানিগুলো থেকে নিতে হবে। এটি চুলে ৪০ থেকে ৪৫ মিনিট লাগিয়ে রাখার পর ধুয়ে ফেলতে হবে। আপনারা যদি এটি সপ্তাহে দুইবার ব্যবহার করেন তাহলে আপনাদের চুল পড়া কমে যাবে এবং চুল দ্রুত বৃদ্ধি হবে।

২। পেঁয়াজ

এটি আমাদের চুল পড়া বন্ধ করার জন্য খুব উপকারী। পিঁয়াজ আমাদের চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে। আমরা যদি পেঁয়াজ ব্লেন্ড করে আমাদের স্ক্যাল্পে ব্যবহার করি তাহলে আমাদের চুল আরো নতুন করে গজাবে এবং চুল পড়া বন্ধ হবে, এর সঙ্গে আমাদের চুলের গোড়া মজবুত করে। আমরা এটি সপ্তাহে দুইদিন ব্যবহার করতে পারে। এটি ব্যবহারের পর শ্যাম্পু করে নিতে হবে। কেউ চাইলে কন্ডিশনার ব্যবহার করতে পারে। কারণ এই প্যাকটি ব্যবহার করার পর চুল একটু খসখসে হয়ে থাকে। তাই কোন সময় ব্যবহার করলে সেটা দূর হয়ে যায়।

৩। পুষ্টিকর খাবার খাওয়া

অপরুপ্ত উপকরণ ছাড়া আমরা যদি নিয়মিত পুষ্টিকর খাবার খায় এটি আমাদের চুলের জন্য খুব উপকারী। কারণ খাবারে উপস্থিত ভিটামিন, খনিজ আন্টি -অক্সিডেন্ট আমাদের চুলের জন্য অনেক ভালো।

উপরোক্ত বিষয়গুলো খেয়াল রেখে, এই তিনটি ঘরোয়া উপায় ব্যবহার করে আমরা আমাদের চুল সুন্দর ও ঝলমলে রাখতে পারে। এর সঙ্গে আমাদের বেশি বেশি চুল পড়াটা বন্ধ করতে পারে।

শেষ পাতা

প্রিয় পাঠক আজকে আমরা এই আর্টিকেলের শেষ প্রান্তে চলে এসেছি। আশা করছি আজকের আর্টিকেলটি আপনাদের অনেক উপকারে লাগবে। যদি এই আর্টিকেল সম্পর্কে আপনার কোন মতামত থেকে থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url