শীতের ত্বকের যত্ন - শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায়

এখন শীতকাল, অনেক ঠান্ডা। এখন পানি ধরতে ভয় লাগে। এই শীতকালে আমাদের ত্বকের বেশি বেশি যত্ন নিতে হবে।তাহলে আমরা ত্বকের যত্ন করব কিভাবে? আমরা আমাদের ত্বকের যত্ন করতে পারবো। এই শীতের জন্য আমাদের ত্বক অনেক শুষ্ক হয়ে যায়। এই শুষ্কতার কারণ হলো, আবহাওয়ায় হিউমিডিটি বাড়তে থাকে। ফলে আমাদের ত্বক ধীরে ধীরে অসুস্থ হতে থাকে।


অনেক সময় আমাদের ত্বক ফেটেও পর্যন্ত যায়।শীতকাল আমাদের সবারই ভালো লাগে, কিন্তু শীতের সময় ত্বকের যত্ন খুব ভালোভাবে নিতে হয়। আজকে আলোচনা করব শীতে ত্বকের যত্ন কি করে করতে হয় এই সম্পর্কে।তাই সমস্যা দূর করতে হলে নিচে কিছু পয়েন্ট দেওয়া আছে এগুলো পড়ুন।

 শীতে শুষ্ক ত্বকের যত্নে ঘরোয়া উপায়ঃ 

স্বভাবতই শীতের সময় আমাদের ত্বক অনেক শুষ্ক থাকে। এর হাত থেকে বাঁচতে হলে আমাদের ত্বককে মলায়ম রাখতে হবে। তাহলে আমাদের ত্বক আর শীতের সময় ফেটে যাবে না। শীতের সময় তো তেলতেলে ও মোলাম রাখতে হলে আমরা কিছু ঘরোয়া উপাদান ব্যবহার করতে পারি।

 যেমনঃ দুধের নোনা। এটি আমাদের ত্বক  মোলায়েম রাখতে সাহায্য করে।এই দুধের নোনাটি রাতে ঘুমানোর আগে কিছুক্ষণ মুখে লাগিয়ে রাখতে হবে যতক্ষণ না এটি শুকিয়ে যায়। শুকিয়ে গেলে যে কোন ফেসওয়াস দিয়ে মুখ ধুয়ে নিতে হবে । এরপর দেখবেন আপনার ত্বক আগের থেকে অনেকামলায়ম হয়ে গেছে।

আরো রয়েছে টমেটো এলোভেরা এগুলো ত্বকের জন্য অনেক উপকারে। আপনারা চাইলে যেকোনো সময় টমেটো কিংবা অ্যালোভেরা মুখে লাগিয়ে রাখতে পারেন কিছুক্ষণ পর তুলে ফেললে মুখটি আগের থেকে কোমল দেখাবে এবং শুষ্ক তাও দূর হয়ে যাবে।

শীতকালে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়ঃ 

শীতকালে মূলত আমাদের ত্বক শুষ্ক থাকে। এই শুষ্ক থাকার কারণে আমাদের ত্বক আগের থেকে একটু কালো দেখায়। এ কালো ত্বকের উজ্জ্বলতা বাড়াতে হলে আমাদের ঘরোয়া পদ্ধতিতে কিছু উপাদান আছে যার মাধ্যমে আমরা আমাদের কারো তর্কে খুব সহজে উজ্জ্বল করতে পারব। তাহলে চলুন দেখেনি এগুলো কি কি?

ঘরোয়া পদ্ধতিতে পাঁচটি উপায় আমাদের ত্বক আমরা উজ্জ্বল রাখতে পারি সেগুলো হলোঃ

১। গোসলের আগে দু টেবিল চামচ বেসন এবং এর মধ্যে সামান্য পরিমাণে কাঁচা দুধ ব্যবহার করে আমাদের মুখে মাখতে হবে। এরপর এটি শুকিয়ে গেলে গোসল করে ধুয়ে ফেলতে হবে। তাহলে আমাদের আগের থেকে উজ্জ্বল দেখাবে।

২। একটি বাটিতে ২ টেবিল চামচ বেসন এবং তিন টেবিল চামচ টক দই ও হাপ টেবিল চামচ হলুদ মিশিয়ে মুখে ব্যবহার করলে, মুখ আগের থেকে উজ্জ্বল দেখাবে।

৩।২ টেবিল চামচ বেসন এবং গ্রীন টি ৩ টেবিল চামচ ব্যবহার করে মুখে লাগিয়ে রাখলে মুখটি আগের উজ্জ্বল দেখাবে।

৪। 2 টেবিল চামচ বেসন, তিন টেবিল চামচ অ্যালোভেরা এবং এক টেবিল চামচ কফি পাউডার ভালোভাবে মিক্স করে মুখে লাগিয়ে রাখলে মুখ আগের থেকে পরিষ্কার দেখাবে।

৫। ২ টেবিল চামচ ময়দা এবং দুই টেবিল চামচ কাঁচা দুধ ব্যবহার করে মুখে লাগালে কোমল দেখায় এবং মুখের ময়লা দূর হয়।

শুষ্ক ত্বকের যত্নঃ 

শীতে আবহাওয়া আদ্র হওয়ার কারণে আমাদের ত্বকে নানা ধরনের সমস্যা দেখা দেয়। আমাদের পা ফেটে যায় ত্বক শুষ্ক হয়ে যায়। এবং স্কিনে যে উপরের লেয়ারে যে আদ্রতা থাকে সে আদ্রতা আস্তে আস্তে চলে যায়। যার ফলে আমাদের স্কিন খুব ডাল দেখায় এবং খুব মলিন দেখায়। এখন আমরা আলোচনা করব শুষ্ক ত্বকের যত্ন কিভাবে নিতে হয়। তাহলে চলুন জেনে নেই। স্কিন যদি ড্রাই হয় তাহলে বেশি বেশি মশ্চারাইজার লাগাতে হবে। এবং শরীর যখন ভিসা থাকবে তখন তেল বা মশ্চারাইজার বেশি লাগাতে হবে। এবং মাথার খুশকি জন্য সপ্তাহে দুই দিন শ্যাম্পু ব্যবহার করতে হবে।

শীতে মুখের যত্ন নেওয়ার উপায়

সুপ্রিয় পাঠক আপনি জানতে চেয়েছেন শীতের মুখের যত্ন নেওয়ার উপায় কি। শীতকালে ত্বকের যত্নে আমার বিভিন্ন ধরনের ক্রিম ব্যবহার করে থাকে। এবং শীতে মুখের যত্ন নেওয়া আমাদের জন্য জরুরি। শীতকালে মুখে যত্নের ব্যাপারে আপনি পেট্রোলিয়াম বা ক্রিম ভিত্তিক ময়েশ্চারাইজারগুলি ব্যবহার করতে পারেন। আপনি যখন গোসল করবেন তখন নিজের শরীরে আপনি ময়েশ্চারাইজার ব্যবহার করুন এতে আপনার ত্বক বেশি সুস্থ থাকবে আপনার ত্বকের আদ্রতা বজায় থাকবে। আপনি সুগন্ধিযুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন।

শীতকালে ত্বকের যত্ন নেওয়ার গুরুত্ব

শীতকালে ত্বকের যত্ন নেওয়ার গুরুত্ব অনেক কেননা শীতকালে বাতাসে আদ্রতা কম থাকে। সে সঙ্গে সঙ্গে আমাদের শরীরের আদ্রতা অনেক কম থাকে যার ফলে আমাদের তো সুস্থ মলিন এবং ডাল দেখায়। আমাদের শরীরের অনেকের মাথায় খুশকি হয় এবং পা ফেটে যায় আরো বিভিন্ন ধরনের ত্বকের সমস্যা দেখা দেয়। তাই শীতকালে আমাদের ত্বকের যত্ন নেওয়ার গুরুত্ব অপরিসীম। শীতে ত্বকের যত্নে পেট্রোলিয়াম জেলি ময়েশ্চারাইজার ক্রিম এগুলো ব্যবহার করতে পারেন।

শীতে মেয়েদের ত্বকের যত্ন

আমরা সবাই জানি আমাদের  স্কিনের একটা নিজস্ব ক্যাপাসিটি থাকে যে ক্যাপাসিটি দ্বারা সে তার ন্যাচারাল মশ্চারাইজার ক্যাপাসিটিকে নিয়ন্ত্রণ করে। যখন সে চলে আসে তখন আমাদের শরীরে আদ্রতা কমতে থাকে যার ফলে আমাদের শরীরের মশ্চারাইজার গুলো কমে যায়। ফলে আমাদের স্কিন দেখায় জীর্ণ খসখসে ড্রাই এবং রুক্ষ। 

তাই শীতকালে মেয়েদের ত্বককে সুস্থ রাখতে হলে নরমাল পানি ব্যবহার করতে হবে। যতটা সম্ভব কম সময় ধরে পানি লাগাবে ত্বকে। কুসুম গরম পানি ব্যবহার করবেন পাঁচ থেকে দশ মিনিটের ভিতরে গোসল সেরে নেবেন। গোসল করে আসার পরে শরীরে সঙ্গে সঙ্গে মশ্চারাইজার ক্রিম ব্যবহার করবেন এতে করে আপনার ত্বকের আদ্রতা বজায় থাকবে।

শেষ কথা

প্রিয় পাঠক আজকে আমরা এই পর্বের শেষে চলে এসেছি। আজকের এই পর্ব সম্পর্কে যদি আপনার কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আশা করছি এই পর্বের মাধ্যমে আপনি আপনার ত্বকের যত্ন কিভাবে করতে হয় জানতে পারবেন।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url