ইন্সুরেন্স কোম্পানির কাজ কি

প্রিয় পাঠক আজকে আপনাদের সামনে নিয়ে আসলাম নতুন একটি আর্টিকেল ইন্সুরেন্স। ইন্সুরেন্স হচ্ছে এমন একটি কোম্পানি যা আপনার জীবনে অপ্রত্যাশিত ঘটনার মোকাবেলা করে। এই কোম্পানি ফাইনান্সিয়াল প্রটেকশন যেখানে একজন ব্যক্তি বা প্রতিষ্ঠানের নিরাপত্তা প্রদান করে অপ্রত্যাশিত ঘটনার। আপনার জীবন বা প্রতিষ্ঠানের আপৎকালীন আর্থিক সাহায্য প্রদান করে। এই পর্বে আমরা ইন্স্যুরেন্স সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

                                                            


ইন্সুরেন্স একক বা বিভিন্ন জখমের প্রতি অসুরক্ষিতির জন্য একটি মূল্য বা প্রিমিয়াম প্রদান করে। এবং প্রতিষ্ঠানগুলো এর মাধ্যমে বিভিন্ন ধরনের ইন্সুরেন্স পণ্য অফার করে। এই পণ্যে অন্তর্ভুক্ত হতে পারে মানুষের জীবন মানুষের স্বাস্থ্য গাড়ি বাণিজ্যিক সম্পত্তির বিভিন্ন রকমের ইন্সুরেন্স। ইন্সুরেন্স কোম্পানিগুলো প্রধান ভাবে জখমের প্রতি সামর্থ্য প্রদান করার জন্য সাহায্য করে এবং প্রতিষ্ঠান এবং ব্যক্তিদের মধ্যে একটি নিরাপত্তা সৃষ্টি করে।

ইন্সুরেন্স কোম্পানির কাজ কি

প্রিয় পাঠক আপনি জানতে চেয়েছেন ইন্সুরেন্স কোম্পানির কাজ কি এর সম্পর্কে। আজকে আমরা আপনাকে জানাবো ইন্সুরেন্স কোম্পানির কাজ কি। তাহলে চলুন জেনে নেই ইন্সুরেন্স কোম্পানির কাজ কি। ইন্সুরেন্স কোম্পানির কাজ হল মানুষের জীবনে বা সম্পত্তির জন্য সুরক্ষা প্রদান করা। এই কোম্পানিটির তাদের বিভিন্ন প্রকার ইন্সুরেন্স মানুষের কাছে উপস্থাপন করে। 

যেমন মানুষের জীবন-স্বাস্থ্য-বাণিজ্যিক প্রতিষ্ঠান-গাড়ি বা ভবিষ্যৎ নিয়ে সংরক্ষণ। এইসব বিষয়ের উপরে ইন্স্যুরেন্স কোম্পানি ইন্সুরেন্স করায়। যদি এগুলো ভবিষ্যতে কোন ধরনের ক্ষতি সম্মুখীন হয় তাহলে ইন্স্যুরেন্স কোম্পানি তার ক্ষতিপূরণ বা মূল্য পরিশোধ করবে এটাই হচ্ছে ইনস্যুরেন্স কোম্পানির কাজ। আশা করি আপনারা বুঝতে পেরেছেন।

জীবন বীমা বোনাস কি

জীবন বীমা বোনাস কি জানতে হলে আজকের এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। কেননা এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন জীবন বীমা বোনাস কি। জীবন বীমা বোনাস হলো একটি অতিরিক্ত লাভ যা একজন বীমাধারী তার নমিনি ব্যক্তির উপর নির্ভর করে। জীবন বীমা বোনাসের পরিসংখ্যান বা মানুষের মৃত্যুবরণ হল এই বোনাস প্রদান করা হয়। 

এখানে দুই ধরনের বোনাস আছে একটি হল জীবিত বোনাস অপরটি হল মৃত বীমা বোনস। জীবিত বোনাস এই ধরনের হয় বীমার মেয়াদ সম্পূর্ণ হওয়ার আগে কিছু লাভ সহ জীবিত ব্যক্তিকে তার বিমান টাকা ফেরত দেওয়া হয়। মৃত বোনাস হল বীমা কারী মারা গেলে তার নোমিনের কাছে টাকা হস্তান্তর করা এতে করে বীমা কারীর পরিবার আর্থিক সাপোর্ট পাবে।

এলআইসি পলিসিতে অর্জিত বোনাস কি

প্রিয় পাঠক এই পর্বে আমরা আপনাদের জানাবো এলআইসি পরিচিত বোন আছে কি। আপনি যদি না জেনে থাকেন তাহলে আজকের এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। এলআইসি পলিসিতে অর্জিত বোনাস হলো এমন একটি বোনাস যা প্রতি বছর শেষে তার বীমাতে যুক্ত হয়। এটির যখন মেয়াদ শেষ হয়ে যায় তখন পলিসি ধারে নিজেই তুলতে পারে আর যদি পড়েছে ধারে মৃত্যু হয় তাহলে তার নমিনিকে প্রদান করা হয়। একজন বীমা গ্রাহক তার স্বল্পমেয়াদি বা দীর্ঘমেয়াদি লক্ষ্য অর্জনের ক্ষেত্রে অতিরিক্ত অর্থ ব্যবহার করতে পারেন।

জীবনের সবচেয়ে মূল্যবান জিনিস কি

সুপ্রিয় পাঠক আপনি জেনে অবাক হবেন যে মানুষের জীবনের সবচেয়ে মূল্যবান জিনিস হলো বর্তমানে অর্থ। এই অর্থের জন্য মানুষ নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যেতে পারে। একজন মানুষ ভূমিষ্ঠ হওয়ার পর থেকে কবর পর্যন্ত তার অর্থে গুরুত্ব অপরিসম। তাই বলায় যেতে পারে সময় এবং অর্থ মানুষের জীবনের মূল্যবান সম্পদ।

জীবন বীমা করতে কি কি লাগে

প্রিয় পাঠক আপনি জানতে চেয়েছেন জীবন বিভাগ করতে কি কি লাগে। আপনি যদি না জেনে থাকেন জীবন বীমা করতে কি কি  লাগে, তাহলে আজকের এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন জীবন বীমা করতে কি কি কাগজপত্র লাগে। তাহলে চলুন জেনে নেই বিস্তারিত আলোচনা।
১) বীমা কারীর ছবি ও এনআইডির ফটোকপি।
২) বীমা কারির নমিনির ছবি ও এনআইডির ফটোকপি।
৩) বীমা কোম্পানিতে ভর্তি হলে বীমা কোম্পানির ভর্তি ফরম।
৪) বীমা কারীর একটি পূর্ণাঙ্গ প্রোফাইল।
৫) বীমা কারীর সঙ্গে যোগাযোগের ঠিকানা
৬) আয় সংক্রান্ত তথ্য।
আরো বিস্তারিত ভাবে জানতে হলে বীমা কোম্পানির লোকের সঙ্গে যোগাযোগ করলে আপনাকে সঠিক তথ্য ও পরামর্শ দিবেন।

ইন্স্যুরেন্স কেন করা হয়

এই পর্বে আমরা আলোচনা করব ইন্সুরেন্স কেন করা হয় ইন্সুরেন্স কেন করা লাগবে এসব বিষয়। ইন্সুরেন্স করা হয় মূলত জীবনে অর্থ-সম্পত্তির আত্মনির্ভরশীলতা ও জখম মিটানোর জন্য। এটি আপনার অবর্তমানে আপনার পরিবারের অনেক সাপোর্ট দেয়।

জীবনের সুরক্ষা প্রদানের জন্য ইন্সুরেন্স করা প্রত্যেকটি ব্যক্তির উচিত। জীবন বীমা দ্বারা আপনি আপনার পরিবারকে আর্থিক সুরক্ষা প্রদান করতে পারে এবং আপৎকালীন বিপদে এটি আপনার অনেক উপকারে লাগবে।

স্বাস্থ্য সুরক্ষা- জীবনে চলতে হলে আপনি অবশ্যই অসুস্থতার সম্মুখীন হতে হবে। আর এই অসুস্থতার সম্পূর্ণ দায়ভার বীমা কোম্পানি বহন করবে। আপনার পরিবার থেকে কোনরকম আর্থিক সহযোগিতা প্রদান করতে হবে না।সম্পূর্ণ আর্থিক সহযোগিতা প্রদান করবে বীমা কোম্পানি।
যখন মিতান-ব্যক্তি বা প্রতিষ্ঠান তাদের জখমের প্রতি ইন্সুরেন্স করাতে পারে যাতে তারা সেই পরিস্থিতিতে আর্থিক সুরক্ষা পেতে পারে।

ব্যক্তিগত বা আবাসিক ঋণের জন্য-আপনি ব্যক্তিগত বা আবাসিক ঋণের জন্য ইন্সুরেন্স করাতে পারে। এতে যদি আপনার মৃত্যু হয় তাহলে আপনার পরিবার থেকে আপনার  ঋণ পরিশোধ করতে হবেনা। বীমা কোম্পানির সেটা সম্পূর্ণ মওকুফ করে দেবে।

শেষ কথা

প্রিয় পাঠক বীমা সম্পর্কে আমরা আলোচনা করলাম। এর পরবর্তী পর্বে আমরা বীমা সম্পর্কে আরো বিস্তারিত আলোচনা করব। আজকের এই পর্ব যদি আপনার কোন উপকারে লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধু বান্ধবের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url