সময়ের মূল্য রচনা-সময়ের মূল্য রচনা pdf

আমরা যারা ছোটবেলায় রচনা পড়েছি তারা সবাই জানি সময়ের মূল্য কতটুকু। যে সময় একবার চলে যায় সে সময় আর ফিরে আসে না তাই সময়কে মূল্য দিতে শিখতে হয়। সময় এবং নদীর স্রোত কারো জন্য অপেক্ষা করে না। যার জীবনে সময়ের মূল্য বেশি তার জীবনে তত উন্নতি।


সময়ের মূল্য অনেক। জীবনে উন্নতি করতে হলে  সময়ের মূল্য দিতে হবে। জীবনে উন্নতি করতে হলে সময়কে সঠিকভাবে কাজে লাগাতে হবে। আপনি যদি জীবনে হেরে যান তাহলে আবার নতুন করে শুরু করতে পারবেন কিন্তু যে সময় হারিয়ে যাবে সে সময় আর ফিরে আসবেনা। কাজে সময়কে অবশ্যই মূল্যায়ন করতে হবে।

 ভূমিকাঃ

 সময়ের সদ্ব্যবহারে মানুষের জীবন সুন্দর ও সার্থক হয়। আবার সময়ের যথাযথ ব্যবহার না হলে জীবনের নেমে আসে অবর্ণনীয় দুঃখ- দুর্দশা। যে সময় চলে যায় সে সময় কখনো ফিরে পাওয়া যায়না। যতই অনুশোচনায় ভুগুক না কেন সে সময় সে আর কখনোই ফিরে পাবে না। তাই আমাদের সময়ের মূল্য দেওয়া উচত।

মানব জীবন ও সময়ঃ

 সময়ের মূল্য সম্বন্ধে সচেতনতা মানুষের জীবনে সাফল্যের মাপকাঠি। মহাপুরুষ ও বিখ্যাত মনীষী কিংবা পৃথিবীর খ্যাতিমান ব্যক্তিদের জীবন পরলে দেখা যায়, তারা যে সময়ে যে কাজ করা প্রয়োজন মনে করতেন ঠিক সেই সময়ে সেই কাজটি সম্পন্ন করতেন। আজকের কাজ আগামী দিনের জন্য তারা ফেলে রাখতেন না। কারণ তারা সময়ের মূল্য জানতেন। নির্দিষ্ট সময়ের কর্তব্য সম্পাদন করা ছিল তাদের জীবনের বৈশিষ্ট্য।

সময়ের মূল্যায়নঃ

 সময়ের যথাযথ মূল্যায়ন করতে হবে। সময়ের মূল্য দিতে হবে কাজের মাধ্যমে। মানব জীবন কাজের জীবন । এজন্য বলা হয়ে থাকে _কর্মই জীবন। মানব- সভ্যতার যে বিচিত্র বিকাশ ঘটেছে, বিশ্বের জ্ঞান ভান্ডারের যা কিছু উন্নতি হয়েছে তা সবই মানুষের নিয়োজিত কর্মের ফল। সময়কে যদি কোন মূল্য বা মর্যাদা প্রদান না করা হতো তাহলে বর্তমান পৃথিবীতে মানব-সভ্যতার এত উৎকর্ষ সাধিত হতো না। প্রত্যেক মানুষের কোন না কোন দায়িত্ব নেই পৃথিবীতে এসেছে। তাই সবার উচিত জীবনের সুন্দর বিকাশের জন্য নিজের উপর অর্পিত দায়িত্ব নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করা।

জাতীয় জীবনে সময়ের গুরুত্বঃ

 জাতীয় উন্নতি ও অগ্রগতির জন্য সময়ের গুরুত্ব দেওয়া উচিত। যে জাতির সময়-জ্ঞান নেই সে জাতি তার কাঙ্খিক সাফল্য অর্জন করতে পারে না। কাজে জাতীয় জীবনে সময়কে কাজে লাগাতে হবে। সময় যেন এক অবাদি ক্ষেত্র। মানুষ ইচ্ছা করলে এক্ষেত্রে মহামূল্যবান সম্পদ সৃষ্টি করতে পারে। আবার অবহেলা করলে এই মূল্যবান ক্ষেত্রে ভরে যায়, তখন সময় যেমন বিফলে যায় তেমনই জীবনও হয় ব্যর্থ। 

ইংল্যান্ড, আমেরিকা, রাশিয়া, চীন, জাপানি প্রভৃতি দেশ আজ উন্নতির উচ্চ শিখরে আহরণ করছে। এর মূলে রয়েছে তাদের সময়ানুবর্তিতা বা সময় জ্ঞান। জাপানি জাতি সময়ের মূল্য বুঝে আজ পৃথিবীর শ্রেষ্ঠ জাতির গৌরব অর্জন করেছে। ইংরেজরা সময়ানুবর্তিত বলে সারা পৃথিবী শাসন করেছে। অথচ বাঙালি আজও  আলস্যে মূল্যবান সময় নষ্ট করছে । স্বাধীনতার দীর্ঘ সময় পরেও আমরা কাঙ্ক্ষিত জায়গায় পৌঁছাতে পারেনি। সময় আনুবর্তিতা প্রতিশ্রদ্ধাশীল হলে এ থেকে মুক্তি সম্ভব।

শিক্ষার্থীদের জন্য সময়ের মূল্য কত

শিক্ষার্থীদের জন্য সময়ের মূল্য অনেক বেশি। কেননা শিক্ষার্থীদের একটা নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া হয় সেই সময়ের মধ্যে তাদের পুরো ক্লাসের লেখাপড়া শেষ করতে হয়। যদি কোন শিক্ষার্থী সে সময়ের মধ্যে প্রস্তুতি না নিতে পারে তাহলে পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পারবেনা তার জন্য আবার এক বছর অপেক্ষা করতে হবে। তাই শিক্ষার্থীদের সময়ের মূল্য অনেক বেশি।

সময় নিয়ে ৫ টি সহজ লাইন কি কি

প্রিয় পাঠক আজকের পর্বে আমরা সময় নিয়ে পাঁচটি সহজ লাইন বলব যা আপনাদের অনেক কাজে লাগবে। জানতে হলে আজকের পর্বটি মনোযোগ সহকারে পড়ুন।

১। সময় এবং নদীর স্রোত কারো জন্য অপেক্ষা করে না।

২। সময় সসীম কিন্তু অসীম।

৩। যে সময় হারিয়ে যায় সে সময় আর কখনো ফিরে আসে না।

৪। যে সময়ের মূল্য দিতে শিখেছে সে জীবনে উন্নতি লাভ করেছে।

৫। জীবনের উন্নতি শেখরে পৌঁছাতে হলে সময়কে মূল্য দিতে হবে।

সময়ানুবর্তিতা বলতে কী বোঝায়?

জীবনের প্রতিটি কাজ সঠিকভাবে সম্পাদনের জন্য সময়কে কাজে লাগানোই হল সময়ানুবর্তিতা। আরো সহজ করে বলতে হলে সঠিক সময় সঠিক কাজ করাটা হলো সময়ানুবর্তিতা।

সময়ের মূল্যে রচনাpdf

প্রিয় পাঠক আজকের পর্বে আমরা আলোচনা করব সময়ের মূল্য রচনা পিডিএফ সম্পর্কে। পৃথিবীর মধ্যে শ্রেষ্ঠ সম্পদ হলো সময়। যদি সেটা আপনার কাছ থেকে হারিয়ে যায় তাহলে আর কখনো ফিরে আসবে না। পৃথিবীর প্রত্যেকটি ব্যক্তির জন্যই ২৪ ঘন্টা সময় নির্ধারিত থাকে। কেউ সেটা সঠিকভাবে কাজে লাগে জীবনে উন্নতি সাধন করে। আবার কেউ সেই ২৪ ঘন্টার সময় অবহেলায় কাটিয়ে নিজের জীবনটাকে ফেলে দেয় অন্ধকারের দিকে। যারা সময়কে মূল্য দিয়েছে তারা আজ আমাদের সমাজের প্রতিষ্ঠিত ব্যক্তি। তাই আপনাকেও প্রতিষ্ঠিত হলে সময়কে অবশ্যই বলে দিতে হবে।

উপসংহারঃ

 অগ্রগতির মূলে রয়েছে সময় সম্বন্ধে সচেতনতা। উন্নত জাতির কাছে পার্থিব সম্পদের মধ্যে সময় অধিক মূল্যবান বলেই তারা আজ পৃথিবীতে শ্রেষ্ঠ। তাই জীবনে প্রতিটি ক্ষেত্রে সময়ের সদ্ব্যবহার করা উচত। আজকে যারা সফল ব্যক্তি তাদের জীবন নিয়ে আলোচনা করলে দেখা যায় তারা সময় সঠিক মূল্য দিতে শিখেছে তাই আজকে উন্নতি চরম শিখরে তারা পৌঁছে গেছে। তাই আমাদের লক্ষ্য কি স্থির করতে হবে এবং সময় মত কাজ করতে হবে।

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url