নৈতিক শিক্ষা কি-ইসলাম ও নৈতিক শিক্ষা

আমাদের প্রত্যেককে নৈতিক শিক্ষা সম্পর্কে জানতে হবে। এই নৈতিক শিক্ষার মাধ্যমে আমরা আমাদের সংসার সমাজ ও দেশ এবং জাতির কল্যাণ সাধন করতে পারব। আজকের পূর্বে আমরা আলোচনা করব নৈতিক শিক্ষা কি এবং ইসলাম ও নৈতিক শিক্ষার সম্পর্ক সম্পর্কে। জানতে হলে আজকের এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন।            


তাহলে চলুন দেরি না করে নৈতিক শিক্ষা কি ইসলাম ও নৈতিক শিক্ষার সম্পর্কে জেনে নিন বিস্তারিত আলোচনা। এই পর্বে থাকছে নৈতিক শিক্ষার ভূমিকা- নৈতিক শিক্ষা কি- ইসলাম ও নৈতিক শিক্ষা- মূল্যবোধ কি এসব বিষয়। এসব বিষয়গুলো জেনে নেই এবং নিজের জীবনকে সুন্দর করে সাজায়।

ভূমিকা

নৈতিক শিক্ষা ও মূল্যবোধ মানব জীবনকে সৌন্দর্যমন্ডিত করে। আমাদের শিক্ষার মূল উদ্দেশ্য হলো শিক্ষার্থীদের মধ্যে নৈতিক শিক্ষা ও মূল্যবোধের উন্মেষ ঘটানো। মানব জীবনের পরিপূর্ণ বিকাশে নৈতিক শিক্ষা ও মূল্যবোধের গুরুত্ব অপরিসীম।

নৈতিক শিক্ষা কি

শিক্ষা মূল্যবোধ মানুষের জীবনে অনুসরণযোগ্য এমন কিছু আচরণবিধি, যা মানুষের জীবন ব্যবস্থা বা জীবন পদ্ধতিকে সুন্দর করে। অনেক শিক্ষাবিদি মনে করেন শিক্ষার্থীর নৈতিক চরিত্র গঠনে শিক্ষার প্রধান লক্ষ্য হওয়া উচিত। সাধারণভাবে মানব আচরণ ও দৃষ্টিভঙ্গির কতকগুলো দিককে নৈতিক চরিত্রের অন্তর্গত করা হয়েছে। এগুলো হলো :

.জীবনে উচ্চমূলকবোধের উপলব্ধি ও চর্চা। 

.মনের প্রশিক্ষণ বা ইচ্ছা শক্তি। 

.সুশৃংখল সহজাত প্রবৃত্তি। 

.শৃঙ্খলা, সময়ানুবর্তিতা,শিষ্টাচার ইত্যাদি আচার-আচরণের অভ্যাস। 

.হিংসা, বিদ্বেষ, কুটিলতা ইত্যাদি মানসিকতা পরিহার এবং বদ অভ্যাস দমন, ন্যায় বিচার, মানব কল্যাণ, পরহীতব্রত ইত্যাদি মানবিক গুণাবলী কে জীবনেরচালিকাশক্তি হিসেবে গ্রহণ করা। 

মূল্যবোধ কি

সাধারণ অর্থে নৈতিকতার সম্বন্ধে সচেতনতা জাগানো শিক্ষাকে মূল্যবোধ বলা হয়। সামাজিক ন্যায়নীতি, বিশ্বাস, আচরণ ইত্যাদি বিষয়দের ধ্যান-ধারণা তাই হলো মূল্যবোধ। মানবিক মূল্যবোধের মধ্যে পড়ে মানুষের প্রতি মানুষের ভালবাসা, স্নেহ, প্রীতি,সহমর্মিতা, সহনশীলতা ইত্যাদি। 

মানবিক মূল্যবোধের সাথে আছে নৈতিকতার সম্পর্ক।মানবিক মূল্যবোধ যার নেই তার নৈতিক বোধ নেই বললেই চলে। মানুষ মানবিক মূল্যবোধ নিয়ে জন্মায় না। এটি কে তাদের অর্জন করে নিতে হয়। পরিবার, সমাজ ও শিক্ষার প্রতিষ্ঠান থেকে আমরা নৈতিক মূল্যবোধ শিক্ষা পেয়ে থাকি।

নৈতিক শিক্ষা মূল্যবোধের চর্চার গুরুত্ব 

মানুষের জীবন ক্ষুদ্র স্বার্থপরতা, সংকীর্ণতার মধ্যেদের সীমাবদ্ধ থাকবে না এবং মানুষ ন্যায় -অন্যায়, ভালো-মন্দ বিচার করবে এবং  মানবতার পরিচয় দেবে এটাই নৈতিক মূল্যবোধ চর্চার মূল কথা। নৈতিক আদর্শ সংবলিত সমাজে কোন অনাচার থাকবে না, ঘুষ, দুর্নীতি, বঞ্চন, শোষণ,  স্বার্থপরতা এসব থেকে সমাজ মুক্ত থাকলে তাতে নৈতিকতার আদর্শ প্রতিফলিত হয়। শিক্ষা ব্যবস্থার মূল লক্ষ্য এই নৈতিক মূল্যবোধ সংবলিত মানুষ ও নাগরিক সৃষ্টি করা। 

সমাজে নৈতিক মূল্যবোধের অভাব 

আমাদের দেশে সর্বত্রে একটা অস্থিরতা বিরাজ করছে। সকলেই যেন কোনো না কোনো অসুস্থ প্রতিযোগিতায় লিপ্ত। শিক্ষার প্রতি অনুরাগ, ন্যায় এর প্রতি কারো আগ্রহ নেই। বেড়েছে ভোগবাদী প্রবণতা, কর্তব্যের প্রতি অবহেলা, সহানুভূতির পরিবর্তে মানুষের প্রতি মানুষের অবহেলা, স্বার্থ সাধনের জন্য ব্যাপক তৎপরতা, জনকল্যাণের প্রতি অনীহা। 

এসব মূল্যবোধহীনতা মানুষের জীবনকে অস্থির করে তুলছে। তাই পরিবার, সমাজ, দেশ ও জাতির সাথে মূল্যবোধ সম্পন্ন মানুষ হিসেবে নিজেকে গড়ে তোলা একান্ত প্রয়োজন। 

ইসলাম ও নৈতিক শিক্ষা

প্রিয় পাঠক এই পর্বে আমরা আলোচনা করব ইসলাম ও নৈতিক শিক্ষা সম্পর্কে। ইসলাম ও নৈতিক শিক্ষার মধ্যে গভীর সম্পর্ক রয়েছে। ইসলামের আলোকে চলাফেরা করলে জীবন সুন্দর ও সহজ হবে ইসলাম শিক্ষা দেয় মানুষকে সাহায্য করতে হবে বিপদে মানুষের পাশে দাঁড়াতে হবে এবং সমাজ থেকে সব রকমের দ্বন্দ্ব ফাসাদ বাদ দিতে হবে। এবং মানুষের উপকারে নিজেকে মিলিয়ে দিতে হবে।

নৈতিক শিক্ষা হচ্ছে মানুষ মানুষের উপকার করবে বিপদে মানুষের পাশে দাঁড়াবে। এবং মানুষ মানুষকে সম্মান করবে। আর এসব শিক্ষা গ্রহণ মানুষ ইসলাম থেকে সংগ্রহ করবে। তাই ইসলাম ও নৈতিক শিক্ষা একই শুতয় গাঁথা। কেননা ইসলাম আপনাকে শিক্ষা দেয় হাদিস কোরআন থেকে যার সব দিকে আলোচনা করলে মানুষ মানুষের মধ্যে ভাতৃত্ববোধ তৈরি হয়। ইসলাম শিক্ষা দেয় সমাজ থেকে ঘুষ দুর্নীতি দূর করার উপায়। এবং অন্যায়ের প্রতিবাদ করা। সেখান থেকে শিক্ষা গ্রহণ করে আমরা আমাদের ব্যক্তিগত জীবন ও সমাজকে সুন্দর করতে পারি।

উপসংহার 

সামাজিক ও মানসিক উৎকর্ষের জন্য নৈতিক শিক্ষা ও মূল্যবোধের চর্চা একান্ত প্রয়োজন। আর এ চর্চা অব্যাহত থাকলে একটি সুখী সমৃদ্ধ জাতি গড়ে তোলা সম্ভব। আজকের এই পর্ব সম্পর্কে যদি আপনার কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই আপনি কমেন্ট করে জানাবেন। 

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url